আ বু দ্য সুফ্‌ল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আ বু দ্য সুফ্‌ল
পরিচালকজঁ-ল্যুক গদার
প্রযোজকজর্জ দ্য বোর‍্যগার
চিত্রনাট্যকারজঁ-ল্যুক গদার
কাহিনিকার
শ্রেষ্ঠাংশে
সুরকারমার্সিয়াল সোলাল
চিত্রগ্রাহকরাউল কুতার
সম্পাদকসেসিল দ্যক্যুজি [fr]
প্রযোজনা
কোম্পানি
লে ফিল্ম আঁপেরিয়া
পরিবেশকসোসিয়েতে নুভেল দ্য সিনেমাতোগ্রাফি [fr]
মুক্তি
  • ১৬ মার্চ ১৯৬০ (1960-03-16)
স্থিতিকাল৮৭ মিনিট
দেশফ্রান্স
ভাষা
  • French
  • English
নির্মাণব্যয়ফরাসি ফ্রঁ ৪,০০,০০০[১]
(US$80,000)[২]
আয়২০,৮২,৭৬০ প্রবেশকৃত দর্শক (ফ্রান্স)[৩]

আ বু দ্য সুফ্‌ল (ফরাসি: À bout de souffle) ১৯৬০ খ্রিস্টাব্দে মুক্তিপ্রাপ্ত একটি ফরাসি অপরাধ কাহিনীমূলক নাটকীয় চলচ্চিত্র, যা ফরাসি চলচ্চিত্র পরিচালক জঁ-ল্যুক গদার রচনা ও পরিচালনা করেন। এটিতে ফরাসি অভিনেতা জঁ-পোল বেলমোঁদো মিশেল নামক এক ভবঘুরে অপরাধীর চরিত্রে এবং মার্কিন অভিনেত্রী জিন সিবার্গ মিশেল চরিত্রটির মার্কিন বান্ধবী প্যাট্রিশিয়ার ভূমিকায় অভিনয় করেন। এটি গদারের প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ছিল এবং এটির মাধ্যমে বেলমোঁদো চলচ্চিত্র অভিনেতা হিসেবে আত্মপ্রকাশ করেন।

আ বু দ্য সুফ্‌ল ছিল ফরাসি নবকল্লোল বা নুভেল ভাগ চলচ্চিত্র আন্দোলন প্রথম দিককার ও অধিকতর প্রভাব বিস্তারকারী চলচ্চিত্রগুলির একটি।[৪] এর ঠিক এক বছর আগে ফ্রঁসোয়া ত্র্যুফো-র লে কাত্র সঁ কু এবং আলাঁ রেনে-র হিরোশিমা মোনামুর চলচ্চিত্র দুইটি মুক্তি পায় এবং এগুলির পাশাপাশি এই চলচ্চিত্রটিও ফ্রান্সে চলচ্চিত্র নির্মাণের উদীয়মান নতুন শৈলীটির প্রতি আন্তর্জাতিক মনোযোগ আকর্ষণ করতে সক্ষম হয়। সেসময় আ বু দ্য সুফ্‌ল তার সাহসী দৃকশৈলীর জন্য, বিশেষ করে "জাম্প কাট" বা লম্ফমান দৃশ্যকর্তন কৌশলটির রীতিবিরুদ্ধ ব্যবহারের জন্য দর্শক-সমালোচকদের দৃষ্টি আকর্ষণ করে।

ফ্রান্সের প্রথম মুক্তির সময় প্রায় ২০ লক্ষ দর্শক চলচ্চিত্রটি দেখেন। চলচ্চিত্র নির্মাতা ও সমালোচকেরা এর প্রায়শই বিভিন্ন প্রসঙ্গে এটিকে সর্বকালের সেরা চলচ্চিত্রগুলির একটি হিসেবে উল্লেখ করেছেন।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Marie, Michel (২০০৯)। La nouvelle vague: Une école artistiqueArmand Colinআইএসবিএন 9782200247027 
  2. Marie, Michel (২০০৮)। The French New Wave: An Artistic School। Neupert, Richard কর্তৃক অনূদিত। John Wiley & Sons। আইএসবিএন 9780470776957 
  3. Box office information for film at Box Office Story
  4. Film: Video and DVD Guide 2007। London: Halliwell's। ২০০৭। পৃষ্ঠা 1। আইএসবিএন 978-0-00-723470-7 

বহিঃসংযোগ[সম্পাদনা]