উইকিভ্রমণ থেকে

গ্রেট ব্রিটেন এবং উত্তর আয়ারল্যান্ডের যুক্তরাজ্য (ইউকে) বেশিরভাগ ব্রিটিশ দ্বীপপুঞ্জের সমন্বিত একটি সাংবিধানিক রাজতন্ত্র। এটি চারটি দেশের একটি রাজনৈতিক ইউনিয়ন: ইংল্যান্ড, উত্তর আয়ারল্যান্ড, স্কটল্যান্ড এবং ওয়েলস, যার প্রত্যেকটিরই ভ্রমণকারীকে উপহার দেওয়ার জন্য কিছু অনন্য এবং আকর্ষণীয় বিষয় রয়েছে।

ইউ কে হ'ল দেশীয় এবং অভিবাসী সংস্কৃতিগুলির বিচিত্র সংমিশ্রণ, যা আকর্ষণীয় ইতিহাস এবং গতিশীল আধুনিক আকর্ষণ উভয়েরই অধিকারী। এটি এমন এক দেশ, যার উদ্বেগপূর্ণ এবং বিপর্যয়কর জনপ্রিয় সংস্কৃতি, পাঁচটি বড় খেলা (গল্ফ, রাগবি, ক্রিকেট, লন টেনিস এবং অবশ্যই ফুটবল) সৃষ্টির করার জন্য এবং এমন একটি সংগীতের দৃশ্য যা বিশ্বের সেরা হতে পারে বলে পরিচিত। হাজার বছরের ইতিহাসের সাক্ষী - পাথর বৃত্ত, দুর্গ, খড়ের কুটির এবং প্রাসাদ; এই দ্বীপগুলিতে অতীত জীবিত আসে।

রাজধানী এবং বৃহত্তম শহর লন্ডন, সত্যিকারের মতো বিশ্বব্যাপী মহানগর, যা অন্য কারোর মতো নয় এবং দেশের অন্যান্য শহরগুলির অনেকের কাছে আকর্ষণীয় স্থান। তাদের নিখুঁত বৈচিত্র্য বুঝতে, জেনেটেল অক্সফোর্ডকে ব্রডিং এডিনবার্গের সাথে তুলনা করুন, ম্যানচেস্টার, মিউজিকাল লিভারপুল, খেলা-পাগল কার্ডিফ, বার্মিংহামের সাংস্কৃতিক গলনা বা নতুন বেলফাস্ট স্মরণ করার সময় এগুলি আইসবার্গের মূল কথা নয়। যদিও ব্রিটানিয়া আর তরঙ্গকে নিয়ন্ত্রণ করে না, এটি বিস্তৃত বিশ্বে ব্যাপক প্রভাবিত হতে থাকে এবং প্রতি বছর ৩০ মিলিয়নেরও বেশি দর্শনার্থীর অভ্যর্থনা জানায়।

অঞ্চল[সম্পাদনা]

গ্রেট ব্রিটেন এবং উত্তর আয়ারল্যান্ডের যুক্তরাজ্যটি নিম্নলিখিত দেশসমূহ এবং অঞ্চলগুলি নিয়ে গঠিত একটি ইউনিয়ন:

দেশসমূহ[সম্পাদনা]

Map of the United Kingdom
  ইংল্যান্ড
আকারের দিক থেকে এবং জনসংখ্যার দিক থেকে যুক্তরাজ্যের সবচেয়ে বড় দেশ। "সবুজ এবং মনোরম ভূমি" এটি হতে পারে, ইংল্যান্ডের তবুও বিশ্বের সবচেয়ে উত্তেজনাপূর্ণ এবং অনুপ্রেরণামূলক শহর রয়েছে, যা গ্রামাঞ্চল, গ্রামের সবুজ এবং ঐতিহ্যবাহী পৃষ্ঠপোষকতার "মেরি ইংল্যান্ড" পাশাপাশি রয়েছে।
  স্কটল্যান্ড
দ্বিতীয় বৃহত্তম আবাসিক দেশটি গ্রেট ব্রিটেনের উত্তর তৃতীয় অংশ দখল করে। ব্যাগপাইপস, কেটস এবং হাগিস মনে পড়তে পারে তবে দ্বীপপুঞ্জের দূরবর্তী সৌন্দর্য, লোভল্যান্ডের মহাজাগতিক কৌতূহল এবং সত্যিকারের বন্য হাইল্যান্ডের নির্জন প্যানোরামাগুলি অপরিবর্তনীয় ভাবেই স্কটল্যান্ডকে প্রকাশ করে
  ওয়েলস
গ্রেট ব্রিটেনের এই পার্বত্য পশ্চিমা উপদ্বীপে একটি প্রাচীন সেলটিক ভাষা এবং সংস্কৃতি, পাহাড়, উপত্যকা এবং উপকূলের দর্শনীয় দৃশ্য, শিল্প ঐতিহ্য এবং ইউরোপের কয়েকটি চিত্তাকর্ষক প্রতিরক্ষামূলক দুর্গ রয়েছে।
  উত্তর আয়ারল্যান্ড
আয়ারল্যান্ড দ্বীপের উত্তর-পূর্ব অংশে, আলস্টার -এর আইরিশ প্রদেশের নয়টি কাউন্টির মধ্যে ছয়টি রয়েছে। ঐতিহ্যবাহী পর্যটন পথ বন্ধ থাকা সত্ত্বেও, উত্তর আয়ারল্যান্ড একটি বর্ণময় ইতিহাস, ব্যতিক্রমী প্রাকৃতিক সৌন্দর্য, দ্রুত বিকাশকারী শহরগুলি এবং উষ্ণতার সাথে বাসিন্দাদের স্বাগত জানায়

মুকুট নির্ভরতা এবং বিদেশের অঞ্চল[সম্পাদনা]

ব্রিটিশ ক্রাউন নির্ভরতা এবং বিদেশের অঞ্চল যুক্তরাজ্যের অধীনে অ-সার্বভৌম অঞ্চল। তবে তারা ইউকে বা (জিব্রাল্টার বাদে) ইইউ-এর অংশ নয় এবং বেশিরভাগ স্ব-শাসনক্ষম।

  চ্যানেল দ্বীপপুঞ্জ (গর্ন্সি (অলডারনি, হার্ম এবং সার্ক), জার্সি)
ফ্রান্স উপকূলে ছোট দ্বীপগুলি, একটি অনন্য অ্যাংলো-নরম্যান সংস্কৃতি এবং করের আশ্রয় স্থিতি সহ। দ্বীপপুঞ্জের তুলনামূলকভাবে উষ্ণ জলবায়ু রয়েছে এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের অনেকগুলি প্রতিকৃতি রয়েছে।
  আইল অফ ম্যান
আইরিশ সাগরে গ্রেট ব্রিটেন এবং আয়ারল্যান্ডের মধ্যে একটি ছোট দ্বীপ, যার নিজস্ব সেলটিক ভাষা এবং রীতিনীতি রয়েছে। বার্ষিক টিটি মোটরসাইকেলের ঘোড়দৌড়, বিশ্বের প্রাচীনতম সংসদ, লেজহীন বিড়াল এবং তিন পায়ের পতাকার জন্য পরিচিত।

যুক্তরাজ্যের বিদেশের অঞ্চলগুলিতে রয়েছে আক্রোটারি এবং ঢেকেলিয়া, অ্যাঙ্গুইলা, বারমুডা, ব্রিটিশ অ্যান্টার্কটিকা, ব্রিটিশ ভারত মহাসাগর অঞ্চল, ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ, কেম্যান দ্বীপপুঞ্জ, ফকল্যান্ড দ্বীপপুঞ্জ, জিব্রাল্টার, মন্টসারেট, পিটকার্ন দ্বীপপুঞ্জ, সেন্ট হেলেনা, অ্যাসেনশন এবং ত্রিস্তান দা কুনহা, দক্ষিণ জর্জিয়া এবং দক্ষিণ স্যান্ডউইচ দ্বীপপুঞ্জ এবং তুর্কস ও কাইকোস দ্বীপপুঞ্জ। যেহেতু এগুলির বেশিরভাগই যুক্তরাজ্য থেকে পৃথক অভিবাসন নিয়ম এবং খুব আলাদা জলবায়ু এবং ভ্রমণের ব্যবস্থা রয়েছে তাই এগুলি পৃথক নিবন্ধে আচ্ছাদিত।

শহর[সম্পাদনা]

এডিনবার্গ পরিদৃশ্য
বেডফোর্ড স্কয়ার, লন্ডন

যুক্তরাজ্যের অনেক শহর এবং নগর ভ্রমণকারীদের আগ্রহের স্থান। নিচে নয়টি শহরের একটি তালিকা রয়েছে - অন্যরা তাদের নির্দিষ্ট অঞ্চলের নিচে তালিকাভুক্ত:

  • 1 লন্ডন —যুক্তরাজ্যের রাজধানী শহরটি পৃথিবীর অন্যতম প্রভাবশালী শহর। যুক্তরাজ্যের বেশিরভাগ মূল পর্যটন কেন্দ্রের কেন্দ্রবিন্দুতে, লন্ডনের লক্ষণগুলি তৎক্ষণাৎ বিশ্বজুড়ে ব্রিটেনের প্রতীক হিসাবে স্বীকৃতিযোগ্য
  • 2 বেলফাস্ট — উত্তর আয়ারল্যান্ডের রাজধানী একটি শহুরে নবজাগরণের মাঝামাঝি অবস্থিত এবং কিছুটা অপ্রকাশিত হিসাবে খ্যাতি অর্জনের অংশ হিসাবে দ্রুত একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র হয়ে উঠছে, কিন্তু এই শহর ও এর বাসিন্দাদের অনন্য চরিত্রের প্রমাণ হিসাবে।
  • 3 বার্মিংহাম — একসময় "বিশ্বের কারখানা (ওয়ার্কশপ অফ দ্য ওয়ার্ল্ড)" নামে পরিচিত, যুক্তরাজ্যের দ্বিতীয় বৃহত্তম শহরটি এখনও একটি শক্তিশালী শিল্প ঐতিহ্যের আবাসস্থল, পাশাপাশি দুর্দান্ত কেনকাটা এবং বিখ্যাত ব্রিটিশ রান্না, আধুনিক ব্রিটেনের বহুসংস্কৃতির একটি কেন্দ্র।
  • 4 ব্রিস্টল — একটি ঐতিহাসিক শহর তার রঙিন জর্জিয়ান স্থাপত্য, চিত্তাকর্ষক ভিক্টোরিয়ান ইঞ্জিনিয়ারিং স্থান এবং নটিক্যাল ঐতিহ্য জন্য বিখ্যাত। ব্রিস্টল সমানভাবে ট্রিপ-হপ সংগীত এবং একটি উল্লেখযোগ্য "ফুডি" সংস্কৃতির জন্য পরিচিত
  • 5 কার্ডিফ — ওয়েলসের রাজধানী-এর চিত্তাকর্ষক রাগবি খেলার সঙ্গে কয়লা-শিপিংয়ের অতীতের জন্য সমান গর্বিত। সিমরুর শীর্ষ যাদুঘরগুলির জন্য আসুন, কার্ডিফ উপসাগরের-এর বহু-প্রশংসিত পুনর্জন্মের জন্য থাকুন
  • 6 এডিনবরা — স্কটল্যান্ডের রাজধানী এবং যুক্তরাজ্যের দ্বিতীয় সর্বাধিক পরিদর্শনীয় শহর। আগস্টে এটি বিশ্বের বৃহত্তম শিল্প উৎসব আয়োজন করে; সারা বছর, দর্শনার্থীরা এডিনবার্গের বিশিষ্ট ইতিহাস, অত্যাশ্চর্য ভিস্তা এবং অনন্যভাবে স্কটিশ ঐতিহ্যের প্রশংসা করেন
  • 7 গ্লাসগো — স্কটল্যান্ডের বৃহত্তম শহর, দুর্দান্ত কেনাকাটা এবং আরও ভাল স্থাপত্যের স্থান। ইউরোপীয় রাজধানীর সংস্কৃতি হিসাবে গ্লাসগোয়ের পূর্বের অবস্থানটি তার সৃজনশীল শিল্পের দৃশ্যের শক্তি এবং এর উদ্যান এবং উদ্যানগুলির সৌন্দর্যের ইঙ্গিত দেয়।
  • 8 লিভারপুল — ব্রিটিশ সাম্রাজ্যের দ্বিতীয় শহর এবং পপ-এর বিশ্বব্যাপী রাজধানী, "পুল অফ লাইফ" এখন যেখানে বিজ্ঞান এবং সংস্কৃতি একটি ক্রীড়া এবং বাদ্যযন্ত্রের বিরুদ্ধে বোহেমিয়ান নাইট লাইফের সাথে মিলিত হয়, যার কোনও পরিচয় প্রয়োজন নেই needs
  • 9 ম্যানচেস্টার —প্রত্নতাত্ত্বিক "উত্তর শহর" যা নিজেকে টেক্সটাইল শহর থেকে আধুনিক মহানগরে রূপান্তরিত করেছে। হাইলাইটগুলির মধ্যে একটি সমৃদ্ধ বোহেমিয়ান সংগীত দৃশ্য, গে ভিলেজ এবং বিশ্বের একমাত্র নতুন শিল্পকলা উৎসব অন্তর্ভুক্ত রয়েছে

অন্যান্য গন্তব্য[সম্পাদনা]

স্টোনহেঞ্জ
  • 1 জায়ান্ট কজওয়ে — উত্তর আয়ারল্যান্ডের একমাত্র ইউনেস্কো ঘোষিত স্থান, যেখানে সমুদ্রের বাইরে ৪০,০০০ টির বেশি শিলা সমুদ্র থেকে দর্শনীয়ভাবে উত্থিত।
  • 2 গাওয়ার উপদ্বীপ — দক্ষিণ পশ্চিম ওয়েলসের একটি মনোরম স্থান, উপকূল ধরে হাঁটার জন্য উপযুক্ত
  • 3 হাড্রিয়ান প্রাচীর — ব্রিটেনের নিজস্ব গ্রেট ওয়াল, এটি একবার পিকটিশ সৈন্যদল থেকে রোমকে রক্ষা করেছিল।
  • 4 আরান দ্বীপপুঞ্জ — "স্কটল্যান্ডের ক্ষুদ্র প্রতিরূপ ", এখানে পর্বত, সমুদ্র, সৈকত এবং বন এবং একটি ভূতাত্ত্বিকভাবে বিভিন্ন অঞ্চলে সম্মেলন ঘটেছে।
  • 5 লেক ডিস্ট্রিক্ট ন্যাশনাল পার্ক — ওয়ার্ডসওয়ার্থের দেশ ইংল্যান্ডের সর্বোচ্চ পর্বতমালা এবং বৃহত্তম হ্রদকে একত্রিত করে
  • 6 লোচ নেস — বিশ্বের সর্বাধিক বিখ্যাত সমুদ্রের শাখা, অবশ্যই কোনও কিছু সাধারণের বাইরে নেই - নাকি এটি?
  • 7 পিক ডিস্ট্রিক্ট ন্যাশনাল পার্ক — ব্রিটেনের প্রথম এবং সর্বাধিক পরিদর্শনীয় জাতীয় উদ্যান, এর সৌন্দর্য এবং প্রবেশ যোগ্যতার জন্য লক্ষ লক্ষ লোক পছন্দ করে।
  • 8 স্নোডোনিয়া ন্যাশনাল পার্ক
  • 9 স্টোনহেঞ্জ — এই ৪,০০০ বছরের পুরানো পাথর এখনও প্রত্নতাত্ত্বিকদেরকে বিস্মিত করে, বিশ্বাসীদের অনুপ্রাণিত করে এবং দর্শকদের সমস্ত ধরণের মোহিত করে।