উইকিভ্রমণ থেকে
উত্তর আমেরিকা > মার্কিন যুক্তরাষ্ট্র


মার্কিন যুক্তরাষ্ট্র উত্তর আমেরিকায় অবস্থিত একটি দেশ। এটি আয়তনে রাশিয়ার প্রায় অর্ধেক এবং প্রায় চীনের সমান। এখানে বিশ্বের তৃতীয় বৃহত্তম জনসংখ্যা, ৩৩০ মিলিয়নেরও (২০২০ সালে) বেশি লোক রয়েছে। এর মধ্যে রয়েছে ঘনবসতিপূর্ণ শহর এবং বিস্তীর্ণ শহরতলির প্রাকৃতিক সৌন্দর্যের বিশাল জনমানবহীন এলাকা। ১৭শতকের গণ অভিবাসনের ইতিহাসের সাথে বিশ্বের একক বৃহত্তম অর্থনীতির প্রতিনিধিত্ব করে, এটি সারা বিশ্বের সংস্কৃতির একটি কেন্দ্র।

মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের সবচেয়ে শক্তিশালী এবং প্রভাবশালী দেশ হিসাবে বিবেচিত। এটি বিশ্বের সাংস্কৃতিক অঙ্গনে একটি প্রভাবশালী ভূমিকা পালন করে। ম্যানহাটন এবং শিকাগো এর আকাশচুম্বী অট্টালিকা থেকে শুরু করে ইয়েলোস্টোন এবং আলাস্কা এর প্রাকৃতিক বিস্ময়, দক্ষিণপশ্চিম এর ক্যানিয়নল্যান্ড, ফ্লোরিডা, হাওয়াই এবং দক্ষিণ ক্যালিফোর্নিয়া এর উষ্ণ, রৌদ্রোজ্জ্বল সমুদ্র সৈকত ইত্যাদি জনপ্রিয় পর্যটন গন্তব্যের বিস্তৃত পরিসরের জন্য বিখ্যাত।

খাওয়া[সম্পাদনা]

খাবারের ধরন[সম্পাদনা]

একটি চিজবার্গার

জনপ্রিয় আমেরিকান খাবারের আইটেমগুলির মধ্যে রয়েছে হ্যামবার্গার, হট ডগ, পিৎজা, আইসক্রিম এবং পাই। যদিও অনেক ধরনের খাদ্য মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে অপরিবর্তিত রয়েছে, সেখানে খাদ্যের কয়েকটি স্বতন্ত্র আঞ্চলিক বৈচিত্র্য রয়েছে (সবচেয়ে উল্লেখযোগ্যভাবে দক্ষিণ)।

নিরাপদ থাকুন[সম্পাদনা]

জরুরী পরিষেবা[সম্পাদনা]

যেকোনো টেলিফোনে ৯১১ ডায়াল করলে জরুরি পরিষেবা পৌঁছে যাবে (পুলিশ, ফায়ারসার্ভিস, অ্যাম্বুলেন্স, ইত্যাদি)। যেকোনো ইউএস ফোন, এটি "সক্রিয়" হোক বা না হোক তা নির্বিশেষে, নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকলে অবশ্যই ৯১১ ডায়াল করতে সক্ষম হবে এবং এই ধরনের কল সর্বদা বিনামূল্যের হয়ে থাকে। আপনি একটি মোবাইল বা ইন্টারনেট-ভিত্তিক ফোন থেকে কল না করলে, আপনি কিছু না বললেও আপনি যে ফোনটি ব্যবহার করছেন সেটি থেকে অপারেটর আপনাকে সনাক্ত করতে সক্ষম হবে। আধুনিক সেল ফোনগুলি ৯১১ ডায়াল করার কয়েক সেকেন্ডের মধ্যে আপনার অবস্থানের একটি জিপিএস অবস্থান কয়েক সেকেন্ডের মধ্যে পাঠাবে। ৯১১ ডায়াল করা এবং একটি খোলা লাইন ছেড়ে দিলে সর্বাধিক জনবহুল এলাকায় ৫ মিনিটের মধ্যে আপনার অবস্থানে সমস্ত ৩টি জরুরি পরিষেবা নিয়ে আসবে। প্রতিক্রিয়ার সময় কম জনবহুল এলাকায় বা আন্তঃরাজ্য বরাবর দীর্ঘ হতে পারে।

যেকোন জিএসএম মোবাইল ফোনে (বিশ্বের বেশিরভাগ ক্ষেত্রে আদর্শ প্রযুক্তি, বিশেষ করে ইউরোপে), আপনি ১১২ ডায়াল করতে পারেন, যা বিশ্বব্যাপী জিএসএম নেটওয়ার্কের জন্য স্ট্যান্ডার্ড জরুরি নম্বর। ইউএস জিএসএম নেটওয়ার্ক (এটিএন্ডটি, টি-মোবাইল, এবং ছোট আঞ্চলিক অপারেটর) স্বয়ংক্রিয়ভাবে ১১২নম্বরে কল করলে তা ৯১১ এ পুনঃনির্দেশিত করে।