উইকিভ্রমণ থেকে
ভ্রমণ সতর্কীকরণ সতর্কীকরণ: দেশের অস্থিতিশীল রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতি, চলমান নাগরিক অস্থিরতা, ব্যাপক অপরাধ, ব্যর্থ পরিকাঠামো, এবং খাদ্য, পানি, ওষুধ ও পেট্রোলের ব্যাপক ঘাটতির কারণে শুধুমাত্র ভেনিজুয়েলায় অপরিহার্য ভ্রমণ বিবেচনা করা উচিত। তদুপরি, কলম্বিয়া এবং ব্রাজিলের সীমান্ত এলাকায় যেখানে মাদক পাচারকারী এবং অবৈধ সশস্ত্র গোষ্ঠী সক্রিয় রয়েছে এবং যেখানে অপহরণের ঝুঁকি রয়েছে সেখানে কোনও ভ্রমণ করা উচিত নয়।

খুন, সশস্ত্র ডাকাতি, অপহরণ এবং গাড়ি চুরি সহ - ভেনেজুয়েলায় বিশ্বের সবচেয়ে বেশি সহিংস অপরাধের হার রয়েছে। যেখানে পর্যটক গমনাগমন করে এমন স্থানসহ কারাকাস এবং অন্যান্য শহর জুড়ে সশস্ত্র ডাকাতি এবং রাস্তার অপরাধ সংঘটিত হয়।

(সর্বশেষ হালনাগাদ: নভে ২০২১)

ভেনেজুয়েলা ক্যারিবীয় সাগরের দক্ষিণ আমেরিকা মহাদেশের একটি দেশ। দেশটির এঞ্জেল জলপ্রপাত (কেরেপাকুপাই ভেনা), বিশ্বের সর্বোচ্চ জলপ্রপাত এবং ভেনেজুয়েলার অন্যতম প্রধান পর্যটন আকর্ষণ হিসেবে পরিচিত।

দেশটিতে বিশ্বের বৃহত্তম তেলের মজুদ রয়েছে, যদিও এটি জনসংখ্যার বিশাল সংখ্যাগরিষ্ঠের জন্য সমৃদ্ধি এবং সম্পদ বয়ে আনেনি। তেল রপ্তানির উপর অত্যধিক নির্ভরশীলতা, ব্যাপক দুর্নীতি, রাজনৈতিক অস্থিরতা ও অস্থিতিশীলতা, অর্থনৈতিক অব্যবস্থাপনা এবং সরকারের দেওয়া দায়িত্বজ্ঞানহীন নীতি অর্থনীতিকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করেছে। এর ফলে মানবাধিকার পরিস্থিতির অবনতি, মৌলিক সরবরাহের ঘাটতি, আকাশছোঁয়া অপরাধের হার এবং ব্যাপক বেকারত্ব ও দারিদ্র্য দেখা দিয়েছে।

অত্যন্ত উচ্চ মূল্যস্ফীতির হারের কারণে, উইকিভ্রমণ জাতীয় মুদ্রা বলিভারে মূল্য প্রদান করে না। কম অফিসিয়াল এবং উচ্চতর অনানুষ্ঠানিক বিনিময় হারের মধ্যে পার্থক্যের কারণে মার্কিন ডলারে প্রকাশ করা দামগুলি রেঞ্জ হিসাবে দেখানো হতে পারে।

ঘুরে দেখুন[সম্পাদনা]

কারাকাসে অ্যাভেনিদা বলিভার

সাধারণ[সম্পাদনা]

ভেনেজুয়েলায় ভ্রমণকারীরা পরিচয়পত্র বহন করতে বাধ্য। অনেক রাস্তায় সামরিক চেকপয়েন্ট রয়েছে, তাই গাড়ি বা বাসে ভ্রমণ করার সময় আপনার পাসপোর্ট হাতে রাখুন, আদর্শভাবে আপনার পাসপোর্টের একটি রঙিন ফটোকপি রাখা উচিত।

গাড়িতে করে[সম্পাদনা]

মেরিডা রাজ্যের ক্যারেটেরা ট্রাসান্টিনা

একটি বৃহৎ সড়ক নেটওয়ার্ক (যা আনুমানিক ৮২,০০০ কিমি সমন্বিত) এবং ঐতিহাসিকভাবে কম জ্বালানি খরচ ভেনিজুয়েলাকে আপনার নিজের গাড়ির মাধ্যমে ভ্রমণের জন্য একটি আকর্ষণীয় দেশ করে তোলে।

সড়কের সংকেতসমূহ ভালোভাবে শুধুমাত্র প্রধান সড়কে পাওয়া যায়। সাধারণ এবং বিশেষ করে গুরুত্বপূর্ণ রাস্তার চিহ্নগুলি হল:

  • Curva peligrosa: "বিপজ্জনক বাঁকানো রাস্তা"
  • Sucesión de curvas: "আঁকাবাঁকা রাস্তা"
  • Reduzca velocidad: "গতিসীমা কমান"
  • Conserve su derecha: "ডানপাশ দিয়ে চলুন"

কী দেখবেন[সম্পাদনা]

হস্তশিল্প[সম্পাদনা]

হ্যামকস এবং কিছু গাঢ় কাঠের হস্তশিল্প ভেনেজুয়েলায় পাওয়া যাবে, সেইসাথে বড়-আবক্ষ্য মহিলাদের আঁকা মূর্তি। ফ্যালকন রাজ্যের মতো কিছু এলাকায় চমৎকার চকচকে মৃৎপাত্রের ঐতিহ্য রয়েছে।

খাদ্য এবং পানীয়[সম্পাদনা]

বিমানবন্দরে ভালো মানের ভেনিজুয়েলীয় রাম এবং চকোলেট বিক্রি হয়ে থাকে।

খাওয়া[সম্পাদনা]

ভেনেজুয়েলায় খাদ্যের তীব্র ঘাটতি রয়েছে এবং যা কিছু খাবার পাওয়া যায় তা খুবই ব্যয়বহুল।