উইকিভ্রমণ থেকে

প্রাগ একটি রাজধানী শহর যা ইউরোপ মহাদেশের অন্তর্গত।

পর্যটন[সম্পাদনা]

প্রাগ দূর্গের সাথে সংলগ্ন সেন্ট ভিটাস ক্যাথেড্রালের সম্মুখভাগ

বৈশিষ্ট্য[সম্পাদনা]

ভূগোল[সম্পাদনা]

ইতিহাস[সম্পাদনা]

ভাষা[সম্পাদনা]

যোগাযোগব্যবস্থা[সম্পাদনা]

আকাশপথ[সম্পাদনা]

স্থলপথ[সম্পাদনা]

প্রাগের প্রধান বাস স্টেশন ফ্লোরেন্সে, যা মেট্রো লেইন বি ও সি এর সংযোগ স্থলে অবস্থিত। সিটি সেন্টারের পশ্চিমে অবস্থিত বাস টার্মিনালটি ২০০৯ সালে নতুন করে নির্মান করা হয়েছে। একাধিক কোম্পানি ইউরোপের অন্যান্য বড় শহরের সাথে সরাসরি বাস সেবা সরবরাহ করে।

নৌপথ[সম্পাদনা]

খাদ্য[সম্পাদনা]

সাপ্তাহিক মধ্যাহ্নের খাবারের তালিকা

সপ্তাহের কর্মদিবসগুলোতে সকাল ১১টা থেকে দুপুর ২টার মধ্যে প্রাগের প্রায় সব রেস্তোরাঁ বিশেষ ছাড় দেয়। দর্শনার্থী হিসেবে আপনি দুই ধরনের সমস্যার সম্মুখীন হতে পারেন। প্রথমত,খাবারের তালিকা চেক ভাষায় উপলব্ধ্য এবং সাধারণত না চাইলে ওয়েটাররা এই মেনু ক্রেতাদের হাতে তুলে দেয়রা ব্যাপারে আগ্রহী না। তবে রেস্তোরার বাইরে বেশিরভাগ সময়ই খাবারের ছবি সংবলিত একটি মেনু থাকে। যা আপনি রেস্তোরাঁয় ঢোকার পূর্বেই চোখ বুলিয়ে নিতে পারবেন। সাধারণত খাবার বেশ ভালোভাবে রান্না করা হয় এবং দাম মোটামুটি হাতের নাগালের মাঝেই, ৫ ইউরোর মধ্যে হয়ে যায়। কখনো কহনো প্রধান খাবারের সাথে স্যুপ পরিবেশন করা হয়।

মধ্যাহ্নের খাবারকে দিনের প্রধান খাবার হিসেবে ধরা হয়। চেক প্রজাতন্ত্রের খাবার মূলতঃ পোর্ক বা শুকরের মাংস অথবা গরুর মাংস প্রধান। সাথে বাড়তি খাবার বা সাইড ডিশ হিসেবে থাকে বিভিন্ন রকমের ডাম্পলিং, আলু বা আলু ভাজা। মাছ খুব একটা জনপ্রিয় খাবার নয় যদিও আজকাল সহজলভ্য।

পানীয়[সম্পাদনা]

রাত্রিযাপন[সম্পাদনা]

বিষয়শ্রেণী তৈরি করুন