উইকিভ্রমণ থেকে

ঘুম আর বাসস্থান ভ্রমণকারীদের জন্য একটি মৌলিক প্রয়োজন। এতে সাধারণতঃ যাত্রার অন্যান্য অংশের তুলনায় বেশি পরিকল্পনা এবং অর্থের প্রয়োজন হয়।

বাসস্থান অনুসন্ধান[সম্পাদনা]

প্রধান হোটেল খোঁজা প্রায়ই সহজ, কিন্তু অন্যান্য বিকল্প আছে - আর কখনও কখনও কোন হোটেলই পাওয়া যাবেনা।

আবাসন হয় অগ্রিম বুক করা যেতে পারে, অথবা ভ্রমণের দিনেই পাওয়া যেতে পারে। যদি ভ্রমণসূচী সেট করা থাকে, যত তাড়াতাড়ি সম্ভব বুকিং করা সাধারণত সেরা বিকল্প।

অগ্রিম বুকিং[সম্পাদনা]

আগাম বুকিং করা ভ্রমণকারীকে মনের শান্তি দেয় যে তারা তাদের গন্তব্যে পৌঁছালে তাদের ঘুমানোর জন্য কোথাও থাকবে।

  • ইন্টারনেটের মাধ্যমে
  • একজন ট্রাভেল এজেন্টের মাধ্যমে
  • টেলিফোনে

যাইহোক, হোটেল ম্যানেজারদের রুম পূরণ করতে হবে তাই ভ্রমণকারীদের জন্য একটি রুম বুক করা অস্বাভাবিক নয়, বিশেষ করে খরচের স্কেলের নীচের প্রান্তে, এটি পুনরায় বিক্রি করা হয়েছে তা খুঁজে বের করা। এর কারণ হল হোটেলগুলিতে সাধারণত অতিরিক্ত বুকিং করার নীতি থাকে (তাদের কাছে উপলব্ধ রুমগুলির চেয়ে বেশি রিজার্ভেশন বিক্রি করা), বিশেষ করে উচ্চ-চাহিদাযুক্ত রাতে, এই ধারণার সাথে যে কিছু অতিথিরা শো বাতিল করবেন বা নো-শো করবেন৷ (যেহেতু কিছু হোটেল অন্যদের তুলনায় এটিকে বেশি অপব্যবহার করে, তাই এটি কোনও কিছু বুক করার আগে অনলাইন পর্যালোচনাগুলি পরীক্ষা করার জন্য অর্থ প্রদান করে।)

যদি একজন অতিথিকে "হাঁটতে" যেতে হয় (বলা হয় যে রিজার্ভেশন থাকা সত্ত্বেও কোনও রুম পাওয়া যায় না), হোটেল সাধারণত কাছাকাছি অন্য কোনও হোটেলে রাতের থাকার জন্য অর্থ প্রদানের প্রস্তাব দেয় — তবে যদি সারা জুড়ে কক্ষের জন্য বিশেষভাবে উচ্চ চাহিদা থাকে সমগ্র এলাকা, এমনকি এটি সম্ভব নাও হতে পারে। ম্যানেজাররা যারা হোটেলের কক্ষগুলি ওভারবুক করে তাদের পছন্দের খেলার জন্য পরিচিত, একাকী ভ্রমণকারী "শুধু এক রাত" শহরের প্রথম এবং একমাত্র দর্শনার্থী হিসাবে সর্বনিম্ন অগ্রাধিকার গ্রহণ করে, তৃতীয় পক্ষের রিসেলার ওয়েবসাইটগুলির ক্লায়েন্ট এবং যেকোনো ভ্রমণকারীর সাথে ডেস্ক কর্মীরা "অভদ্র" বা "অভদ্র" বলে মনে করেন। একজন অনুগত ক্লায়েন্ট যে প্রায়ই দেখা করে, যেমন একজন ব্যবসায়িক ভ্রমণ লেয়ার বা কনভেনশন বিক্রেতাকে ফিরিয়ে দেওয়া মানে হল সেই ক্লায়েন্টের ভবিষ্যত ব্যবসা হারানো সরাইখানা। আপনার হাঁটার সম্ভাবনা কমাতে, চেক-ইন সময় শুরু হওয়ার পরে যত তাড়াতাড়ি সম্ভব হোটেলে পৌঁছানোর চেষ্টা করুন।

আপনি কি বুকিং করছেন সাবধানে চেক করুন। অনুসন্ধানের ফলাফলে প্রায়ই অফার অন্তর্ভুক্ত থাকে এমনকি যে অবস্থানের জন্য অনুসন্ধান করা হয়েছে তার থেকে কয়েক কিলোমিটার দূরে। বিপণনকারীরা বাসস্থানকে "কাছের" আকর্ষণ হিসাবে দাবী করার জন্য কুখ্যাত যেগুলি অনেক দূরে, কখনও কখনও এমনকি পরবর্তী শহরেও৷ উইকিভ্রমণ নিবন্ধগুলি প্রায়শই স্থানাঙ্ক এবং একটি লোকেটার মানচিত্র প্রদান করে যা মূল আকর্ষণগুলির সাথে থাকার আপেক্ষিক নৈকট্য সম্পর্কে ধারণা দেয়; ন্যূনতম, একটি রাস্তার ঠিকানা উল্লেখ করা উচিত।

লুকানো চার্জ থেকে সতর্ক থাকুন, যেমন একটি অ-ঐচ্ছিক "রিসর্ট ফি" বা "গন্তব্য বিপণন ফি"; হোটেলের বিজ্ঞাপিত মূল্যে কোনো রুম উপলব্ধ করার কোনো ইচ্ছা থাকতে পারে না। আপনি কিছু বুক করার আগে সম্পূর্ণ খরচ জিজ্ঞাসা করুন. যদি একটি হোটেল ক্রেডিট কার্ড ছাড়া একটি রুম ভাড়া দিতে অস্বীকার করে, যা প্রায়শই ঘটে কিন্তু সর্বজনীনভাবে নয়, তাহলে তারা আপনার কার্ডে সমস্ত ধরণের "ঘটনামূলক ফি" বা লুকানো চার্জ বিল করার পরিকল্পনা করতে পারে। এটি কখনও কখনও সূক্ষ্ম মুদ্রণ পড়তে অর্থ প্রদান করে।

ক্রাউড-শেয়ারিং সাইটগুলোকে ধন্যবাদ, ভ্রমণকারীদের অনেক বিকল্প রেখেছে।

অনলাইন[সম্পাদনা]

আপনি হোটেলের নিজস্ব ওয়েব সাইট বা কোনো এজেন্সির ওয়েবসাইটে অনলাইনে থাকার জায়গা বুক করতে পারেন। আপনি কোথায় যাচ্ছেন তার উপর নির্ভর করে এটি অনেক বেশি দরকারী হতে পারে। তবুও যদি আপনি কোথাও ভ্রমণ করেন, যেমন: একটি ছোট শহর বা মফস্বলে, তবে ইন্টারনেটে তালিকাভুক্ত নয় এমন আবাসনের বিকল্প খুঁজে পেতে পারেন। এমন পরিস্থিতিতে নীচে বর্ণিত "ভ্রমণের দিনে" আবাসন খুঁজে পাওয়া ভাল।

মেটাসার্চ ওয়েবসাইটগুলো অসংখ্য পরিষেবা প্রদানকারীর (অনলাইন ট্রাভেল এজেন্সি - ওটিএ, অবকাশ ভাড়ার মার্কেটপ্লেস, বুকিং ইঞ্জিন) থেকে একত্রিত ফলাফল দেয়; যা ব্যবহারকারীদের মূল্য তুলনা করতে দেয়। একটি প্রদত্ত গন্তব্যের আবাসন বাজারের একটি ওভারভিউ অর্জন করতে এবং বিভিন্ন বৈশিষ্ট্যের মূল্য তুলনা করতে মেটাসার্চ খুবই কার্যকর।

কখনও কখনও একটি হোটেলের নিজস্ব ওয়েবসাইট থাকে। যাতে এটির তারিখ ও রুম সংখ্যা প্রকাশ করে যেসব তারিখে এখনও খালি রুম রয়েছে৷ একটি "আমাদের সাথে যোগাযোগ করুন" ফর্মটি পূরণ করা বা একটি ইমেল পাঠানোর মাধ্যমে আপনার প্রয়োজনীয় সমস্ত বিবরণ দেওয়া উচিত।

অনলাইন রিজার্ভেশন ক্রমবর্ধমানভাবে বাসস্থান বুক করার সবচেয়ে সাধারণ উপায় হয়ে উঠছে (কখনও কখনও একমাত্র উপায়); দুর্ভাগ্যবশত নেতিবাচক দিক হল যে রিজার্ভেশন সম্পূর্ণ করার জন্য একটি ক্রেডিট কার্ডের প্রয়োজন হয় – তাই আপনার যদি কার্ড না থাকে তবে আপনার ভাগ্যের বাইরে হবে (কখনও কখনও ডেবিট বা প্রি-পেইড ভিসা/মাস্টারকার্ড কাজ করতে পারে)। তদুপরি অবিলম্বে বা আগমন/প্রস্থানের সময় অর্থপ্রদানের প্রয়োজন হলে আপনাকে প্রস্তাবিত হারটি পরীক্ষা করতে হবে। ছাড়ের হারে সাধারণত অবিলম্বে অর্থপ্রদান করা প্রয়োজন, তবে নিয়মিত হার আপনাকে সম্পত্তিতে আগমন বা চেক-আউট করার সময় অর্থ প্রদানের অনুমতি দেবে। পরবর্তী ক্ষেত্রে আপনাকে রিজার্ভেশন করার জন্য ব্যবহৃত একই ক্রেডিট কার্ড দিয়ে অর্থপ্রদানের নিষ্পত্তি করতে হবে না; আপনি অনেক প্রতিষ্ঠানে নগদ ব্যবহার করে অর্থ প্রদান করতে পারেন। যাইহোক, আপনাকে এখনও রিজার্ভেশন করার জন্য ব্যবহৃত ক্রেডিট কার্ড উপস্থাপন করতে হতে পারে (বিশেষত কার্ড জালিয়াতি কমাতে প্রি-পেইড/অগ্রিম কেনাকাটার বুকিংয়ের জন্য)।

কোনো হোটেলের ওয়েবসাইটের মাধ্যমে সরাসরি না হওয়া অনলাইন বুকিংয়ের একটি বিপদ হল যে বুকিং সাইট এবং হোটেলের মধ্যে অনলাইন ট্রানজিটে মাঝে মাঝে রিজার্ভেশনগুলি হারিয়ে যায়, তাই আপনি অনলাইনে যে হার দেখেছেন তার সাথে মিলবে কিনা তা দেখতে সরাসরি হোটেলে কল করার কথা বিবেচনা করুন এবং যদি না হয়, আপনি বুকিং সাইট থেকে সঠিক তথ্য পেয়েছেন তা নিশ্চিত করার জন্য আপনি তাদের আগে থেকে কল করতে চাইতে পারেন। এছাড়াও, ঘরের দামের তুলনা করার সময় প্রয়োজনীয় ট্যাক্স এবং ফি-এর খরচগুলি বিবেচনা করুন, কারণ একই মূল্য ভিন্নভাবে উপস্থাপন করা যেতে পারে, ট্যাক্স এবং ফি পরে দেখানো বা সহজভাবে চার্জ করা মূল্যে অন্তর্ভুক্ত করা হয়েছে কিনা তার উপর নির্ভর করে। পাশাপাশি, অ্যাগ্রিগেটর ব্যবহার করার সময়, মনে রাখবেন যে হোটেলগুলি সরাসরি তাদের মাধ্যমে বুক করা রুমের তুলনায় আপনার রুমে কম অর্থোপার্জন করছে (হোটেলগুলি অ্যাগ্রিগেটরের কাছে একটি খাড়া ছাড়ে রুম বিক্রি করে, যারা শেষ ব্যবহারকারীর ব্যাক আপের জন্য দাম বাড়িয়ে দেয় র্যাক হার এবং পার্থক্যের উপর লাভ)। এটি প্রায়শই হোটেলের কর্মীদের কাছ থেকে আরও দরিদ্র পরিষেবাতে অনুবাদ করে, যা হোটেলের শুধুমাত্র সীমিত পরিমাণে থাকতে পারে এমন অনুরোধের সুবিধাগুলির জন্য নিম্ন অগ্রাধিকার হিসাবে বিবেচিত হয়। রোলওয়ে বিছানা এবং মিনিফ্রিজ এবং এর মতো।