উইকিভ্রমণ থেকে
ককেসাস: প্রতিকূল রাজনীতি, অত্যাশ্চর্য দৃশ্য এবং প্রাচীন গীর্জা। আর্মেনিয়ার খোর ভিরাপ মঠ থেকে তুরস্কের আরারাত পর্বত পর্যন্ত প্রায়ই বন্ধ সীমান্তের একটি দৃশ্য, যা নিজেই আর্মেনিয়ার প্রতীক

ককেশাস বা (ককেসিয়া) কৃষ্ণ সাগর এবং কাস্পিয়ান সাগরের মাঝে অবস্থিত একটি অঞ্চল। এই অঞ্চলে রয়েছে রাশিয়া, জর্জিয়া, আর্মেনিয়া এবং আজারবাইজান। আলপাইন ভূখণ্ডের জন্য পরিচিত, ককেশাসের রুশো-জর্জিয়ান সীমান্তে অবস্থিত এলব্রুস পর্বত হচ্ছে ইউরোপের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ। অঞ্চলটিকে ইউরোপ এবং এশিয়ার মধ্যে প্রাকৃতিক সীমানার অংশ হিসাবে বিবেচনা করা হয়।

ককেশাস একটি বৈচিত্র্যময় অঞ্চল। এর বাসিন্দারা ভিন্ন জাতিগত, ধর্মীয় এবং ভাষাগত পটভূমি থেকে এসেছেন। এই বৈচিত্র্যের কারণে, ঐতিহাসিকভাবে এই অঞ্চলটি অসংখ্য জাতিগত ও রাজনৈতিক দ্বন্দ্বে জড়িয়ে পড়েছে, যার মধ্যে কিছু আজও অমীমাংসিত রয়ে গেছে। এই কঠিন ইতিহাস সত্ত্বেও, ককেশাস ভ্রমণের জন্য বেশিরভাগ অংশে নিরাপদ এবং জনপ্রিয় উদীয়মান পর্যটন গন্তব্যগুলির মধ্যে ক্রমবর্ধমান অবস্থানে রয়েছে।

দেশ এবং অঞ্চল[সম্পাদনা]

Caucasus regions
  আবখাজিয়া
২০০৮ সালের যুদ্ধের পরে কৃষ্ণ সাগরের একটি রিসর্ট এলাকা হিসাবে এই অঞ্চলের খ্যাতি পুনর্নির্মাণ করা হচ্ছে।
  আর্মেনিয়া
সম্পূর্ণ পাহাড়ের ল্যান্ডস্কেপ এবং দূরবর্তী গিরিখাতের মধ্যে অবস্থিত একটি প্রাচীন, সহস্রাব্দের পুরানো সভ্যতা। আশ্চর্যজনক বিশ্ব ঐতিহ্যের স্থান, বিস্মৃত মঠ এবং একটি আশ্চর্যজনকভাবে সরল এবং বন্ধুত্বপূর্ণ সংস্কৃতি।
  আজারবাইজান
ককেশাসের সবচেয়ে ধনী রাজ্য, তেল সম্পদ এবং আন্তর্জাতিক ব্যবসায় এর রাজধানী, বাকু এবং শেকি এ শিরভান শাহদের বিস্ময়কর পুরানো প্রাসাদ, জরথুষ্ট্রীয় অগ্নি মন্দির, তেল এবং লবণ ছড়িয়ে পড়ার কারণে লোকশুন্য এলাকা। বিশ্ব-মানের হাইকস লীলাভূমি, ভারী বন, উত্তর ও দক্ষিণে রয়েছে পর্বতমালা।
  জর্জিয়া
ককেশাসের সবুজ হৃদয়, সুস্বাদু রন্ধনপ্রণালী এবং সংস্কৃতি, অবিশ্বাস্যভাবে বৈচিত্র্যময় প্রাকৃতিক দৃশ্য এবং প্রাচীন গীর্জা, ক্যাথেড্রাল, মঠ এবং গুহা শহর একটি ব্যতিক্রমী স্থান।
  নাগর্নো-কারাবাখ
আজারবাইজান এর জাতিগত আর্মেনিয়ান উচ্চভূমির অংশ যা ১৯৯৪ সালে ভেঙে যায়।
  দক্ষিণ ওশেটিয়া
আবখাজিয়া এর মতো একই যুদ্ধে জড়িত, এই পার্বত্য অঞ্চলটি এখনও স্থিতিশীলতার সমান স্তরে পৌঁছাতে পারেনি। এটি দূরবর্তী এবং শুধুমাত্র সংকল্পিত ভ্রমণকারীরাই আসে রাশিয়ার মাধ্যমে।
  রাশিয়ার উত্তর ককেশাস
স্বাধীন দক্ষিণ ককেশাস রাজ্যগুলি থেকে ব্যাপকভাবে দুর্গম। অসাধারণ পাহাড় এবং নদী গিরিখাতের এই সুন্দর অঞ্চল। সুস্বাদু খাবার, অত্যাশ্চর্য পাথরের পাহাড়ের চূড়ার গ্রাম, কিংবদন্তি আতিথেয়তা, এবং আপাতদৃষ্টিতে অন্তহীন সহিংসতার অঞ্চল।

ভাষা[সম্পাদনা]

Здравствуйте, გამარჯობა, Salam əleyküm, or Բարեւ Ձեզ? It's a tough call.

ককেশাস অঞ্চলটি বিশ্বের সবচেয়ে জটিল ভাষাগত অঞ্চলগুলির মধ্যে একটি, যেখানে পাঁচটি স্বতন্ত্র ভাষা পরিবারের ৬০টিরও বেশি ভাষা রয়েছে। যদিও এটি সাংস্কৃতিক বৈচিত্র্যের জন্য দুর্দান্ত, এটি ভ্রমণকারীদের কাছে বিভ্রান্তিকর হতে পারে।

কী দেখবেন[সম্পাদনা]

লেক সেভান, আর্মেনিয়া

কী করবেন[সম্পাদনা]

ট্রান্সকাকেশিয়ান ট্রেইল হাইক করুন, ২০২১ সালে আর্মেনিয়া এবং জর্জিয়ার অঞ্চল সহ।

জর্জিয়ার দুটি খুব সুন্দর স্কি রিসর্টে স্কি: বাকুরিয়ানি এবং গুদাউরি

বাতুমি, কোবুলেটি, উরেকি, গোনিয়া, ইত্যাদিতে কৃষ্ণ সাগরের জর্জিয়ান সৈকতে বিশ্রাম নেওয়া।

খাওয়া[সম্পাদনা]

জর্জিয়ান "খিনকালি" এবং "খাচাপুরি"!