উইকিভ্রমণ থেকে
দক্ষিণ আমেরিকা > ইকুয়েডর

ইকুয়েডর

ভ্রমণ সতর্কীকরণ সতর্কীকরণ: কারচি প্রদেশের সরকারী সীমানা অতিক্রমকারী শহর তুলকান ব্যতীত কলোম্বিয়া সীমান্তের ২০ কিলোমিটারের মধ্যে এলাকায় সমস্ত ভ্রমণ এড়িয়ে চলুন। এলাকার মাদক ব্যবসায়ী ও অপরাধী সংগঠন অপহরণের সাথে জড়িত বলে জানা গেছে। যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ অফিস শুধুমাত্র প্রয়োজনীয় ভ্রমণের পরামর্শ দেয়: সুকুম্বিওসের ২০-কিমি জোনের বাইরে তারাপোয়া এবং কুয়াবেনো রিজার্ভের এলাকা, কার্চি প্রদেশের ২০-কিমি বহিষ্কৃত এলাকার ভিতরে এল অ্যাঞ্জেল ইকোলজিক্যাল রিজার্ভের এলাকা, এবং ২০-কিমি বহিষ্কৃত এলাকার বাইরে এসমেরালদাস প্রদেশের অন্যান্য সমস্ত এলাকা।
সরকারি ভ্রমণ পরামর্শ
(সর্বশেষ হালনাগাদ: আগস্ট ২০২০)

ইকুয়েডর দক্ষিণ আমেরিকা এর উত্তর-পশ্চিমে নিরক্ষরেখার একটি দেশ। দেশের বেশ কয়েকটি স্থান ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যে ঘোষণা করা হয়েছে, যেমন - গালাপাগোস দ্বীপপুঞ্জ এবং কিতো এবং কুয়েনকা শহর সহ, যা দেশের মধ্য দিয়ে উত্তর থেকে দক্ষিণে আন্দিজে অবস্থিত। ইকুয়েডরীয় আন্দিজেও কিছু সর্বোচ্চ সক্রিয় আগ্নেয়গিরি যেমন কোটোপ্যাক্সি রয়েছে।

কী দেখবেন[সম্পাদনা]

  • লোমা আলতা, একটি ২৪২৮-হেক্টর মেঘ বন।
  • টিগুয়া, এর উজ্জ্বল চিত্রকর্মের জন্য পরিচিত।
  • ক্যালডেরন গ্রামটি লোকশিল্পের জন্য পরিচিত।
  • আগুয়া ব্লাঙ্কা, মান্তার একটি আদিবাসী অঞ্চল।
  • চিম্বোরাজো, ইকুয়েডরের সর্বোচ্চ শৃঙ্গ।
  • নিরক্ষরেখায় লা মিতাদ দেল মুন্ডো

কী করবেন[সম্পাদনা]

(গ্রাপসাস গ্রাপসাস), গালাপাগোস
(স্ফেনিস্কাস মেন্ডিকুলাস) - একটি কিশোর গালাপাগোস পেঙ্গুইন এর আগে ব্যান্ডিং চিহ্ন রয়েছে.

রাজধানী কিতো, এমন একটি শহর যেখানে অনেক ইতিহাস রয়েছে; যেখানে আপনি শহরের কেন্দ্রস্থলে হাঁটতে পারেন, সুন্দর ঔপনিবেশিক ভবনগুলি উপভোগ করতে পারেন। এছাড়াও "টেলিফেরিকো" (কেবল-কার) রয়েছে যা যাত্রীদের কিতোর সর্বোচ্চ পর্বত থেকে আকাশ থেকে পুরো শহরটি দেখতে নিয়ে যায়। টিকিটের জন্য জনপ্রতি $৮.৫০ (নভেম্বর ২০১০) লাগবে। এখানে অনেক ক্যাফে এবং অনেক নাচের ক্লাব প্রতি সপ্তাহান্তে খোলা থাকে, প্রায়ই ০৫:০০ পর্যন্ত।

খাওয়া[সম্পাদনা]

অবস্থানের উপর নির্ভর করে সাধারণত কী খাওয়া হয় তার অনেক বৈচিত্র্য রয়েছে। সিয়েরাতে, আলু প্রায় সবসময় দুপুরের খাবার এবং রাতের খাবারের সাথে থাকে এবং উপকূলে ভাত জনপ্রিয়। স্যুপও লাঞ্চ এবং ডিনারের একটি বড় অংশ। প্রাতঃরাশের মধ্যে প্রায়ই টোস্ট, ডিম এবং জুস বা ফল থাকে। বাটিডোস বা ফ্রুট শেক হল জনপ্রিয় ব্রেকফাস্ট আইটেম বা স্ন্যাকস।