ব্যবহারকারী আলাপ:Faisal Hasan

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

স্বাগতম বার্তা[সম্পাদনা]

প্রিয় Faisal Hasan, উইকিপিডিয়াতে আপনাকে    স্বাগত জানাচ্ছি। আশা করছি এ পরিবেশটি আপনার ভাল লাগবে এবং উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার কাজে আপনি সহায়তা করবেন।

এখানে কিছু পৃষ্ঠা আছে যা আপনাকে উইকিপিডিয়া ব্যবহার এবং সমৃদ্ধ করার কাজে সাহায্য করবে:


  •   Bangla script display helpPlease follow these guidelines to install Bangla Unicode viewing and typing support on your computer.
  •   টিউটোরিয়াল – উইকিপিডিয়া অবদান রাখার জন্য ধারাবাহিক প্রশিক্ষণমূলক প্রস্তুতি নিতে এটি দেখুন।


কাজে নেমে পড়বার সহজ উপায় হলো নিচের যেকোন পদ্ধতি অনুসরণ করা:

  • আমাদের সম্প্রদায়ের অন্যতম বর্তমান লক্ষ্য হল    আবশ্যকীয় নিবন্ধগুলোকে সৃষ্টি ও পূর্ণতা দান করা। তালিকাটি থেকে পছন্দের যেকোন একটি নিবন্ধ কাজের জন্য বেছে নিন।
  • Alt-x চাপুন, বা অজানা যেকোনো পৃষ্ঠা লিঙ্কে ক্লিক করুন। যেকোন একটি নিবন্ধ আসবে, আপনি সেটাকে পরিবর্ধন বা পরিমার্জন করতে পারেন।
  • অসম্পূর্ণ নিবন্ধের তালিকা দেখুন, ও সেখান থেকে কোন নিবন্ধকে পরিবর্ধনের জন্য বেছে নিন।
  • নিবন্ধ পরিবর্ধনের জন্য তথ্যের প্রয়োজন হলে উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণের সহায়তা নিতে পারেন, এজন্য বাংলা নিবন্ধটির বাঁয়ে ‘অন্যান্য ভাষা’-এর তালিকা থেকে English-এ ক্লিক করতে হবে।
  • আপনার নতুন নিবন্ধ শুরু করার আগে অনুগ্রহপূর্বক গুগলের মাধ্যমে অনুসন্ধান করুন

  • আপনার প্রথম নিবন্ধটি শুরু করার পূর্বে অনুগ্রহ করে আপনার প্রথম নিবন্ধ পড়ে নিন।
  • নতুন নিবন্ধ শুরু করতে হলে এই পাতায় গিয়ে ফর্মে নিবন্ধের নামটি লিখুন।
  • উইকিপিডিয়ানদের সাথে সরাসরি আলাপ করতে IRC চ্যানেল  #wikimedia-bd ব্যবহার করুন।
  • এছাড়া নিজের সম্পর্কে তথ্য আপনি আপনার ব্যবহারকারী পাতায় রাখতে পারেন। এর মাধ্যমে অন্য উইকিপিডিয়ানরা আপনার সম্পর্কে জানতে পারবে। সাহায্য চাইতে এবং মতামত রাখতে অনুগ্রহপূর্বক আপনার আলাপ পাতা ব্যবহার করুন।

অনুগ্রহপূর্বক আলাপের পাতায় বার্তা রাখার পর চিহ্নে ক্লিক করুন অথবা চারটি টিল্ডা (~~~~) চিহ্ন দিয়ে আপনার স্বাক্ষর করুন; এটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ যোগ করবে। যদি আপনার সাহায্যের প্রয়োজন হয় তা হলে আমার আলাপের পাতায় প্রশ্ন করুন, অথবা আপনার আলাপের পাতায় {{সাহায্য করুন}} লিখুন এবং নিচে আপনার প্রশ্ন লিখুন। একজন সাহায্যকারী কিছুক্ষণের মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেবেন।

আশা করি আপনি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের একজন হয়ে সম্পাদনা করে আনন্দ পাবেন! আবারও স্বাগতম এবং শুভেচ্ছা! 


ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১২:০৪, ১৭ এপ্রিল ২০০৯ (UTC)

ধন্যবাদ[সম্পাদনা]

বেশ কিছু নিবন্ধে নতুন লেখা যোগ করার জন্য অনেক ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ২৩:০২, ১২ মে ২০০৯ (UTC)

ধন্যবাদ[সম্পাদনা]

আমাকে সমর্থন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জ্ঞাপন করি। আমি আপনাদের কাছে কৃতজ্ঞ কারণ আমি আপনাদের বিশ্বাসযোগ্যতা অর্জন করতে পেরেছি।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৫:৪৩, ৪ জুন ২০০৯ (UTC)

অভিনন্দন ও একটি আবেদন প্রসঙ্গে[সম্পাদনা]

আমি সবাইকেই মিষ্টি খাওয়াতে প্রস্তুত। এর জন্য যে কোন দিন আমার বাসায় আপনাদের আমন্ত্রন রইল। কিন্তু দুই দেশে কাঁটা তারের বেড়া ডিঙ্গিয়ে যাওয়া আসা খুব কঠিন। তাই আপাতত ছবির রসোগোল্লাতেই খুশী হতে হবে। আসলে ভাবতে খুব খারাপ লাগে, আমরা যে কজন এখানে বাংলায় কাজ করি, সবাই সবার ছবি দেখেছি মাত্র। বোধহয় কারুর সঙ্গেই দেখা হবে না। বিশেষত বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রে যারা থাকেন। কোন কারনে ভারতে এলে আমার বাসায় সাদর আমন্ত্রন।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১৪:১৪, ৭ জুন ২০০৯ (UTC)

হা হা, আমার সাথে কিন্তু কাকতালীয়ভাবে সপ্তর্ষিদার দেখা হয়ে গিয়েছিলো। রীতিমতো অদ্ভুত ঘটনা ... এখানে বর্ণনা পাবেন। --রাগিব (আলাপ | অবদান) ১৪:২০, ৭ জুন ২০০৯ (UTC)
হু পড়লাম...সত্যিই দারুন/জট্টিল অভিজ্ঞতা। ওখানে মন্তব্য করতে পারলাম না। ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১৪:৩৩, ৭ জুন ২০০৯ (UTC)
@জয়ন্তদা, আপনাকেও বাংলাদেশে আসার নিমন্ত্রণ রইলো।
@রাগিব ভাই:বড়ই কাকতালীয় ঘটনা।(সাথে আপনার রশিদ হলের ঘটনা গুলোও পড়লাম...মজার....বুয়েটের হল লাইফ এখনো বদলায়নি..)ফয়সল ১৪:৫৬, ৭ জুন ২০০৯ (UTC)
দেখা কেন হবে না? আমার একটা স্বপ্ন হল দেশে নিয়মিত বড় করে উইকি বিষয়ক সম্মেলন করার। তাতে দুই বাংলার সবাই আমরা এক সাথে হবো। এক হয়ে উইকিমিডিয়া প্রকল্পসহ উইকি ভিত্তিক কার্যক্রমের প্রচার এবং প্রসারের চেষ্টা করবো। আবার একই ধরণের সম্মেলন আমরা ওপার বাংলাতেও করবো। সেখানেও প্রকল্পগুলোর অগ্রগতির জন্য এপার থেকে আমরা যাবো, এক সাথে কাজ করবো। উইকিপিডিয়াতে দিন দিন নতুন অবদানকারী বাড়ার সাথে সাথে আমার মনে হচ্ছে স্বপ্নটা সত্যি হওয়ার পথে আমরা এগিয়ে যাচ্ছি। আর ভারত গেলে ভিনদেশ ভাবার কোন কারনই নেই, আপনারা তো আছেনই।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:১৬, ৭ জুন ২০০৯ (UTC)
আপনাদের মতো সম্মেলন করার ইচ্ছা আমারও আছে। দেখি ব্যাপারটাকে কতটা এগিয়ে নিয়ে যেতে পারি। আসলে আমাদের পশ্চিমবঙ্গবাসী(কম্পিউটার জানা) বাঙ্গালিরা প্রায় জানেই না বাঙ্গালায় টাইপ করা যায়, উইকির মতো বিশ্বকোষ আছে। কিছু প্রচারনা করতে পারলে আশা করা যায় পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের মতো ব্যবহারকারী পাবো।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৭:৩৫, ৭ জুন ২০০৯ (UTC)
এরকম একটা উইকি সম্মেলন হলে তা চমৎকার ব্যাপার হবে। আমি অবশ্য বাংলাদেশের কোন উইকি এডিটরকেও দেখি নাই(মুনির হাসান ছাড়া), তাই বাংলাদেশের এডিটরদের নিয়ে অনুষ্ঠান করলেও ভালো হয়। ঢাকার এডিটরদের নিয়ে উইকি আড্ডা বলে একটা ব্যাপার হতো না?ফয়সল ১৮:০৪, ৭ জুন ২০০৯ (UTC)

সাম্প্রতিক পরিবর্তনসমূহ[সম্পাদনা]

আপনি কি সাম্প্রতিক পরিবর্তনসমূহ পাতাটি দেখতে পাচ্ছেন? তাতে কি পরিবর্তনের তালিকা দেখাচ্ছে? আমি দেখতে পাচ্ছি না এর জন্য জিজ্ঞেস করলাম।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:৪৯, ১৫ জুন ২০০৯ (UTC)

না বেলায়েত ভাই, প্রথমে কিছু সময় উইকিমিডিয়া এরর বলে একটা ব্যাপার হয়েছিল, এরপর আমিও সাম্প্রতিক পরিবর্তনসমূহ পাতাটা দেখছি না। ব্যাপারটা কী?ফয়সল ০৯:১৫, ১৫ জুন ২০০৯ (UTC)
পাতাটা এখন দেখতে পাচ্ছি।ফয়সল ০৯:১৭, ১৫ জুন ২০০৯ (UTC)

উইকিমিডিয়া বাংলাদেশ মেইলিং লিস্ট[সম্পাদনা]

বাংলাদেশে উইকিমিডিয়া প্রকল্পের জন্য বরাদ্দকৃত মেইলিং লিস্ট উইকিমিডিয়া-বিডিতে আপনাকে আমন্ত্রণ। যেখানে আপনি বাংলাদেশে উইকিমিডিয়া প্রকল্প সম্পর্কিত যে কোন আলোচনায় অংশ নিতে পারেন। আপনি যোগ দিন, আগ্রহী অন্যদেরও আমন্ত্রণ জানান। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৮:৩০, ১৬ জুন ২০০৯ (UTC)

নতুন ভুক্তিগুলো আরেকটু বড় করুন। যেমন ধরুন, কচুরিপানার নিবন্ধটাতে আরো দুই একটা প্যারা যোগ করুন। নইলে খুব ছোট হয়ে যাচ্ছে নতুন ভুক্তিগুলো। --রাগিব (আলাপ | অবদান) ০৮:৪৮, ২২ জুন ২০০৯ (UTC)

হাতের পাঁচ সর্বাধিক নিবন্ধদাতা পদক[সম্পাদনা]

হাতের পাঁচ সর্বাধিক নিবন্ধদাতা পদক' জুন ২০০৯
এ ব্যবহারকারী জুন ২০০৯ মাসে হাতের পাচেঁর সর্বাধিক ৩৪ টি নিবন্ধ তৈরি করেছেন।
তাঁর এ অবদানের স্বীকৃতিসরূপ ফয়সলকে এ পদক প্রদান করা হল।----বেলায়েত

you've upload the photo of Abed chowdhury. Are you the author of this photo? If not then you have no right to release the photo under the CC license. and the photo will be deleted from wikipedia. If the photo is released originally under CC license, then please mention the source of the photo with the photo. Sorry for writing in English.--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:৩৭, ১৪ জুলাই ২০০৯ (UTC)

ভুল লাইসেন্সে ছবি আপলোড করার জন্যে দুঃখিত। আমি ছবিটা নিয়েছি ইংরেজি উইকিতে থাকা প্রবন্ধ থেকে। কিন্তু সেখানে ছবিটার লাইসেন্স ছিল পাবলিক ডোমেইনের অধীনে, যা কিনা আপলোড করার সময় আমি খুঁজে পেলাম না। অবশ্য আমি ব্যাপারটার সাথে অনভ্যস্ত হবার কারণে এমনটি হয়ে থাকতে পারে। অন্যের তোলা এ ধরণের ছবি কী লাইসেন্সের অধীনে দিতে হয় জানালে ভবিষ্যতে এ ব্যাপারে আমার সুবিধা হবে।--ফয়সল ১৮:০৭, ১৪ জুলাই ২০০৯ (UTC)

অন্যের তোলা ছবি আপনি কোনো লাইসেন্সেই প্রকাশ করতে পারেন না। এ অধিকার শুধুমাত্র ছবির মালিকেরই রয়েছে। ছবির মালিক ছবিটি যে লাইসেন্সের আওতায় প্রকাশ করবেন, আমাদেরও ঐ শর্ত মেনে ছবি ব্যবহার করা আবশ্যক। যদি ছবির মালিক কোন লাইসেন্স উল্ল্যেখ না করেন তাহলে ধরে নিতে হবে এ ছবির সর্বসত্ব ঐ ছবির মালিকের। আর এ ধরণের ছবি উইকিপিডিয়াতে ব্যবহার করা যাবে না। উইকিপিডিয়াতে ছবি ব্যবহার করার জন্য অবশ্যই ছবিটি কোনো কপি লেফট বা সত্ব ত্যাগী কোনো লাইসেন্স ব্যবহার করতে হবে। তা হতে পারে পাবলিক ডোমেইল অথবা জিএফডিএল অথবা ক্রিয়েটিভ কমন্স কোনো লাইসেন্স। কপিলেফট লাইসেন্সের ব্যাপারে বিস্তারিত জানতে Copyleft দেখুন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:১১, ১৫ জুলাই ২০০৯ (UTC)

Image:Abed.gif-চিত্র উৎস সমস্যা[সম্পাদনা]

Image Copyright problem
Image Copyright problem

Image:Abed.gif চিত্রটি আপলোড করার আপনাকে ধন্যবাদ। আমি লক্ষ্য করলাম, কে এই ফাইলের সৃষ্টিকর্তা তা নির্দিষ্ট করে বলা নেই অর্থাৎ চিত্রটির কপিরাইট তথ্য অস্পষ্ঠ।যদি আপনি এই ফাইলটি নিজে তৈরি না করে থাকেন,তাহলে আপনাকে এই ফাইলের স্বত্তাধিকার বা প্রকৃত মালিকের কপিরাইট উল্লেখ করতে হবে। যদি আপনি এটি কোন ওয়েবসাইট থেকে পেয়ে থাকেন তবে সেই ওয়েবসাইট লিঙ্কে, আপনি এই ফাইলের উপাদান ব্যবহারের শর্তাবলী পাবেন যা সাধারণত পর্যাপ্ত ভাবে বর্ননা থাকে। যদি কপিরাইট ধারক ঐ ওয়েবসাইটের প্রকাশক থেকে আলাদা হয়, তাদেরও কপিরাইট জানানো উচিত।উৎ‍সের তথ্য অবশ্যই যোগ করতে হবে যাতে অন্য ব্যবহারকারী তা যাচাই করতে পারেন।

যদি আপনি পূর্বে অন্যান্য ফাইল আপলোড করে থাকেন,তবে তা পরীক্ষা করে বিবেচনা করুন যে আপনি তাদের উৎ‍স ও কপিরাইট লাইসেন্সের ঠিক উল্লেখ করেছেন কিনা। আপনি এই সংযোগটিতে অনুসরণ করে আপনার পূর্বের আপলোড করা ফাইলগুলিকে একটি তালিকা আকারে পাবেন। উৎস-বিহীন ও ট্যাগ-বিহীন চিত্র গুলিকে এক সপ্তাহের মধ্যে অপসারণ করা হবে তাদেরকে ট্যাগকৃত করার পর, যেমনটা বর্নিত আছে দ্রুত অপসারণযোগ্য যোগ্য চিত্রে। যদি চিত্রটি মুক্ত নয় এমন লাইসেন্সের(সৌজন্যমূলক ব্যবহার) মধ্যে পরে তবে ৪৮ ঘন্টার মধ্য চিত্রগুলিকে অপসারণ করা হবে। যদি আপনার এই বিষয়ে কোন প্রশ্ন থাকে দয়া করে মিডিয়া কপিরাইট প্রশ্ন পাতায় জানান। আপনাকে ধন্যবাদ। --জয়ন্ত (আলাপ | অবদান) ১৮:১৪, ১৪ জুলাই ২০০৯ (UTC)

রিডিরেক্ট[সম্পাদনা]

নিবন্ধের ইংরেজি নাম বাংলায় রিডিরেক্ট ম্যানুয়ালিভাবে করার ততোটা প্রয়োজন নেই। কারণ রাগিব ভাইয়ের একটা বট এটি নিয়মিত করে যাচ্ছে। আপনার যদি এই তথ্য জানা থাকে তবে আবার জানানোর জন্য ক্ষমাপ্রার্থী।--তানভির (আলাপ | অবদান) ১০:১৫, ১০ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

আমিও জানতাম না, জয়ন্তদাকে প্রশ্ন করেছিলাম। তিনি ও বেলায়েত ভাই বট সম্পর্কিত যে উত্তর দিয়েছিলেন তা আমার আলাপ পাতা থেকে আপনার জন্য এখানে তুলে দিলাম:
জয়ন্তদা বলেছেন:এখানে যে একই কাজ গুলি করতে মানুষকে অনেক বার বার করেতে হয় সেই গুলিকে বট স্ক্রিপ্টে করা হয়।বট কি যে কেউ চালাতে পারেন। মানে আপনি ও পারবেন। তবে তার জন্য আপনার বট স্ক্রিপ্টের উপর ধারণা থাকতে হবে।বট স্ক্রিপ্ট অনেক ধরনের ভাষায় লেখা যায়।( যেমন Perl,PHP,Python,Microsoft .NET,Java,Ruby ইত্যাদিতে) আরও জানতে WP:BOT ইংরেজিটা পড়ে দেখতে পারেন। আমাদের এটাকেও বাংলায় অনুবাদ কয়ারা প্রয়োজন। আরও বেশী করে বললে ইংরেজির সকল প্রশাসনিক ও সাহায্য পাতা বা Wikipedia:XXX পাতা গুলি অনুবাদ করা আশু প্রয়োজন।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৭:১৪, ১৮ আগস্ট ২০০৯ (UTC)
এর প্রেক্ষিতে বেলায়েত ভাই বলেছেন: বট যে কেউ চালাতে পারে ব্যাপারটা আসলে ঠিক তেমন নয়। বট চালানোর জন্য অবশ্যই একটি বট অ্যাকাউন্ট থাকতে হবে এবং বট চালানোর জন্য অবশ্যই অনুমতি নিতে হবে। সাধারণত অভিজ্ঞ এবং নির্ভরযোগ্য ব্যবহারকারীকে বট চালানোর অনুমতি দেওয়া হয়। যদিও পুরো পক্রিয়াটি এখনও বাংলা উইকিপিডিয়ায় শুরু হয় নি তবুও বট অনুমতির ব্যাপারে বিস্তারিত জানতে রাগিব ভাইকে প্রশ্ন করতে পারেন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:৩৬, ১৮ আগস্ট ২০০৯ (UTC)
আশা করি কাজে লাগবে। ধন্যবাদসহ--তানভির (আলাপ | অবদান) ১০:২৬, ১০ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ২৩ অক্টোবর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ১৮:৩৬, ২৩ অক্টোবর ২০০৯ (UTC)

হিজিবিজি আলাপ পাতা[সম্পাদনা]

কই, আমার জানামতে কোনো বিশেষ ফন্ট তো আমি ব্যবহার করি নি। অন্যকেউ তো এখনো কমপ্লেইন দিলো না। বুঝতে পারছি না। দাঁড়ান কোডিংগুলো আবার চেক করে দেখি। — তানভির আলাপ অবদান ১৬:০৫, ৩০ অক্টোবর ২০০৯ (UTC)

নাহ্‌, কোনো সমস্যা আমার জানামতে দেখলাম না ভাই। আপনি আবার দেইখেন তো.... — তানভির আলাপ অবদান ১৬:১০, ৩০ অক্টোবর ২০০৯ (UTC)
আপনি কোন ফন্ট ব্যবহার করেন? আমি অভ্র দিয়ে লিখি। আর আমার ফন্ট হচ্ছে আদর্শলিপি। এই হচ্ছে ডাউনলোডের লিঙ্ক। অ্যাপ্লাই করে দেখুন তো এবার একটু। বড়োই সমস্যার কথা হলো। — তানভির আলাপ অবদান ১৬:২৩, ৩০ অক্টোবর ২০০৯ (UTC)

Image:LostSymbol.jpg-চিত্র উৎস সমস্যা[সম্পাদনা]

Image Copyright problem
Image Copyright problem

Image:LostSymbol.jpg চিত্রটি আপলোড করার আপনাকে ধন্যবাদ। আমি লক্ষ্য করলাম, কে এই ফাইলের সৃষ্টিকর্তা তা নির্দিষ্ট করে বলা নেই অর্থাৎ চিত্রটির কপিরাইট তথ্য অস্পষ্ঠ।যদি আপনি এই ফাইলটি নিজে তৈরি না করে থাকেন,তাহলে আপনাকে এই ফাইলের স্বত্তাধিকার বা প্রকৃত মালিকের কপিরাইট উল্লেখ করতে হবে। যদি আপনি এটি কোন ওয়েবসাইট থেকে পেয়ে থাকেন তবে সেই ওয়েবসাইট লিঙ্কে, আপনি এই ফাইলের উপাদান ব্যবহারের শর্তাবলী পাবেন যা সাধারণত পর্যাপ্ত ভাবে বর্ননা থাকে। যদি কপিরাইট ধারক ঐ ওয়েবসাইটের প্রকাশক থেকে আলাদা হয়, তাদেরও কপিরাইট জানানো উচিত।উৎ‍সের তথ্য অবশ্যই যোগ করতে হবে যাতে অন্য ব্যবহারকারী তা যাচাই করতে পারেন।

যদি আপনি পূর্বে অন্যান্য ফাইল আপলোড করে থাকেন,তবে তা পরীক্ষা করে বিবেচনা করুন যে আপনি তাদের উৎ‍স ও কপিরাইট লাইসেন্সের ঠিক উল্লেখ করেছেন কিনা। আপনি এই সংযোগটিতে অনুসরণ করে আপনার পূর্বের আপলোড করা ফাইলগুলিকে একটি তালিকা আকারে পাবেন। উৎস-বিহীন ও ট্যাগ-বিহীন চিত্র গুলিকে এক সপ্তাহের মধ্যে অপসারণ করা হবে তাদেরকে ট্যাগকৃত করার পর, যেমনটা বর্নিত আছে দ্রুত অপসারণযোগ্য যোগ্য চিত্রে। যদি চিত্রটি মুক্ত নয় এমন লাইসেন্সের(সৌজন্যমূলক ব্যবহার) মধ্যে পরে তবে ৪৮ ঘন্টার মধ্য চিত্রগুলিকে অপসারণ করা হবে। যদি আপনার এই বিষয়ে কোন প্রশ্ন থাকে দয়া করে মিডিয়া কপিরাইট প্রশ্ন পাতায় জানান। আপনাকে ধন্যবাদ। --জয়ন্ত (আলাপ | অবদান) ০৫:৩৪, ৩১ অক্টোবর ২০০৯ (UTC)

ছোট ছোট সম্পাদনা[সম্পাদনা]

আসলে আমি হটক্যাট ব্যবহার করে বিষয়শ্রেণী যোগ করছি তো। এখন হটক্যাটে একসাথে অনেকগুলো বিষয়শ্রেণী যোগ করার কী কোনো সিস্টেম আছে? আমি জানি না, শিখিয়ে দিলে খুশি হই। হটক্যাটে সুবিধা হচ্ছে যোগ করতে ভুল হয় না, অ্যাকিউরেটটা সঙ্গে সঙ্গে চলে আসে আনুষাঙ্কিগুলোও আসে। তাই জানালে ভালো হয়। — তানভির আলাপ অবদান ১০:২৮, ২ নভেম্বর ২০০৯ (UTC)

৭ বার কিন্তু এই হটক্যাটের কারণেই। নিবন্ধ সৃষ্টি = ১, আলাপ পাতা = ১, আর হটক্যাট = ৫! জবাবের অপেক্ষায়। — তানভির আলাপ অবদান ১০:৩১, ২ নভেম্বর ২০০৯ (UTC)

হুম্‌ একেবারে কমন ক্যাটাগরিগুলো একসাথে যোগ করা যায়, বাকিগুলো হটক্যাট দিয়ে খুঁজে খুঁজে...., ঠিক আছে। এখন থেকে সেই চেষ্টা করবো। আর "বলার কিছু নেই" মানে? সবসময় বলবেন। বলার জন্যই তো আলাপ পাতা। :) আর শুনে-দেখেই তো উন্নতি করবো। কৃতজ্ঞতা। — তানভির আলাপ অবদান ১০:৫২, ২ নভেম্বর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত পাই নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ৬ নভেম্বর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ২১:১৯, ৫ নভেম্বর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত মৌলিক সংখ্যাএবং বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ১৩ নভেম্বর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ০৭:৫৪, ১৪ নভেম্বর ২০০৯ (UTC)

ফাইনম্যান[সম্পাদনা]

আর. পি. ফাইনম্যানের নিবন্ধটা পড়ে ভালো লাগলো। আশা করছি, তথ্যসূত্র সহ একটি আকর্ষণীয় তথ্য সামনের আজাকিতে দেখবো। — তানভির আলাপ অবদান ০৫:৫৩, ২১ নভেম্বর ২০০৯ (UTC)

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়[সম্পাদনা]

শরৎচন্দ্র চট্টোপাধ্যায় নাকি শরত্‌চন্দ্র চট্টোপাধ্যায়? খন্ড-ত নাকি ত-য় হসন্ত? বানান যাচাইয়ের অনুরোধ করছি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৪২, ২২ নভেম্বর ২০০৯ (UTC)

শরৎচন্দ্র হিসাবেই তো জানি এবং তাই লিখছি। কেন এমন প্রশ্ন ঠিক বুঝতে পারছি না, কোথাও খন্ড ত এর বদলে ত-য় হসন্ত লিখেছি নাকি?--ফয়সল (আলাপ | অবদান) ০৩:৫৭, ২২ নভেম্বর ২০০৯ (UTC)

আপনি আসলে যেখানেই খন্ড-ত লিখেছেন তা ত-য় হসন্ত হয়ে গেছে। এটা সম্ভবত আপনার ব্যবহৃত ফন্টের কারণে। আপনাকে হয়তো সে ৎ দেখাচ্ছে কিন্তু আসলে তা ত্‌। আপনি যে বিষয়শ্রেণী করেছেন তা বিষয়শ্রেণী:শরত্চন্দ্র চট্টোপাধ্যায়ের উপন্যাস যা আমরা ত্‌ দেখতে পাচ্ছি। আবার আপনি সঠিক বানানের বিষয়শ্রেণীটি কোনো এক নিবন্ধ থেকে সরিয়ে ফেলেছেন। তাই আপনাকে এ প্রশ্নটি করেছি। আপনি ব্রাউজারে যে ফন্ট ব্যবহার করছেন তা বদলে দেখুন, শরৎচন্দ্র চট্টোপাধ্যায় এবং বিষয়শ্রেণী:শরত্চন্দ্র চট্টোপাধ্যায়ের উপন্যাস একই দেখায় কিনা। প্রথমটি ৎ এবং পরেরটি ত্‌। দুই তিনটি ফন্ট পরিবর্তন করে দেখুন তাহলে হয়তো বিষয়টি আপনার কাছে ধরা পরবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:৫৬, ২২ নভেম্বর ২০০৯ (UTC)

বেলায়েত ভাই, কই আমি তো শরৎচন্দ্র চট্টোপাধ্যায়-এ -ই দেখতে পাচ্ছি, ত্‌ তো দেখি না। আপনি ত্‌ লিখেলে ত্‌-ও দেখি। — তানভির আলাপ অবদান ০৫:০৩, ২২ নভেম্বর ২০০৯ (UTC)
আমার ব্রাউজারে লিখন, আদর্শলিপি, ভৃন্দা ইত্যাদি সব ফন্টে 'ৎ' ও 'ত্' ত-এ হসন্ত আলাদাভাবেই পড়ছি - শরৎচন্দ্র চট্টোপাধ্যায় এবং ঠিকই তো দেখাচ্ছে। আপনি কি বিশেষ কোন ফন্টের কথা বলছেন?--ফয়সল (আলাপ | অবদান) ০৫:৩৬, ২২ নভেম্বর ২০০৯ (UTC)

এক, দুই, তিন পাতা গুলো দেখুন। অবশ্যই এখানে কোনো পার্থক্য রয়েছে যার কারণে আমার কাছে দুটো বানান আলাদা ভাবেই দেখাচ্ছে। আপনারা vrinda, mukti ফন্ট ব্যবহার করে দেখুন তো ঠিক দেখায় কিনা?--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:৪৭, ২২ নভেম্বর ২০০৯ (UTC)

আপনার স্ক্রীনশট দেখলাম, এবং vrinda ও mukti ব্যবহার করে দেখলাম, মুক্তিতে' আমি বিষয়শ্রেণী:শরত্চন্দ্র চট্টোপাধ্যায়ের উপন্যাস দেখতে পাছি ত-এ হসন্ত দিয়ে লেখা আর শরৎচন্দ্র চট্টোপাধ্যায় ঠিকভাবেই দেখাচ্ছে (উল্লেখ্য এই ফন্টে কিছু যুক্তবর্ণ হসন্ত সহ ভেঙ্গে দেখাচ্ছে - যেমন পল্লীসমাজ); আর ভ্রৃন্দাতে ও শরৎচন্দ্র চট্টোপাধ্যায় একই রকম দেখাচ্ছে- তবে ৎ একটাতে একটু বড়।--ফয়সল (আলাপ | অবদান) ০৬:২০, ২২ নভেম্বর ২০০৯ (UTC)

আরেকভাবে পরীক্ষা করতে পারেন। আপনার লেখা ক্যাটাগরি বিষয়শ্রেণী:শরত্চন্দ্র চট্টোপাধ্যায়ের উপন্যাস থেকে "শরত্চন্দ্র চট্টোপাধ্যায়" অংশটুকু কপি করে সার্চ বক্সে পেষ্ট করে দেখুন এবং নিবন্ধে যেয়ে দেখুন পাতাটি রিডাইরেক্ট হবে। লেখাটুকু নিয়ে গুগুলে সার্চ দিলেও পার্থক্য বোঝা যাবে, তাতে বেশি ফলাফল পাবেন না। নোটপ্যাডে পেষ্ট করুন তাতেও বোঝা যাবার কথা।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:২৮, ২২ নভেম্বর ২০০৯ (UTC)
যদি অভ্র ফোনেটিক ব্যবহার করে থাকেন তাহলে ঠিক ৎ টাইপ করতে টাইপ করুন t + ` + ` ( ' ` ' হচ্ছে কিবোর্ডের 1 এর বাম পাশে যে কি টি রয়েছে)। আপনি অন্য কোনো কিবোর্ড বা অন্য কোনো কি দিয়ে খন্ড-ত লিখছেন কিনা জানাবেন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:৩৬, ২২ নভেম্বর ২০০৯ (UTC)
আমি অভ্র ফনিটিকেই লিখছি আর t + ` + ` -এ নিয়মানুযায়ীই ৎ লিখছি। বুঝতে পারছি কিছু ফন্টে তা ভেঙ্গে যাচ্ছে, কিন্তু মূল সমস্যাটা কোথায় তা বুঝতে পারছি না। তবে বেলায়েত ভাই এবং তানভির ভাই উভয়কেই সনির্বন্ধ অনুরোধ, ব্যাপারটা নিয়ে কোন অনভিপ্রেত বিতর্কে জড়াবেন না। সমস্যায় পড়লে তা সমাধান করার দিকে বেশি মনোযোগ দেয়াই কাম্য। আরেকটা জিনিস খেয়াল করলাম, শরতের বিষয়শ্রেণীটা কিন্তু আমি তৈরি করিনি, সেটা ২৮ ডিসেম্বর ২০০৭-এ তৈরি করা।--ফয়সল (আলাপ | অবদান) ০৭:৪৩, ২২ নভেম্বর ২০০৯ (UTC)

বাংলা ও সোলাইমানলিপি, দুই ফন্টেই "ত" দেখতে পাচ্ছি, "ৎ" এর বদলে। --রাগিব (আলাপ | অবদান) ০৭:১৫, ২২ নভেম্বর ২০০৯ (UTC)

বাংলায় কিন্তু সোলাইমানলিপিতে দেখছি। --ফয়সল (আলাপ | অবদান) ০৭:৪৩, ২২ নভেম্বর ২০০৯ (UTC)
সমস্যাটা বুঝতে পারছিনা। আমি বাংলা ফন্টে ঐ ক্যাটেগরিতে "শরত" দেখছি। সোলাইমানলিপিতেও তাই। এই ব্যাপারটির সমাধান করা দরকার, নতুবা অনিচ্ছাকৃতভাবে ৎ এর বদলে বিভিন্ন স্থানে ত বসে যেতে পারে। আমার আবছা আবছা মনে হচ্ছে, এই সমস্যাটি আগেও উইকিতে একবার দেখেছিলাম, অথবা উইকির বাইরে অন্যত্র। (আমার সিস্টেম কনফিগারেশন হলো উইন্ডোজ ৭+ফায়ারফক্স ৩.৫+ অভ্রর সাইটে যা যা ফন্ট আছে)। --রাগিব (আলাপ | অবদান) ০৭:৫৫, ২২ নভেম্বর ২০০৯ (UTC)

ব্যাপারটার আশু সমাধান জরুরি হয়ে পড়েছে, কিন্তু আমার এ বিষয়ে সেভাবে কিছু জানা নাই। (আমার উইন্ডোজ এক্সপি+ফায়ারফক্স ৩.৫+অভ্র) --ফয়সল (আলাপ | অবদান) ০৮:০৭, ২২ নভেম্বর ২০০৯ (UTC)

আমার ব্রাউজারে সেট করা আদর্শলিপি ফন্ট। সেখানে "ৎ" দেখায়। এছাড়া অভ্রের ডিফল্ট ফন্ট "সিয়াম রুপালি" ট্রাই করে দেখলাম, তাও সবজায়গায় "ৎ"। বাংলায় "ত" দেখাচ্ছে ঠিক, কিন্তু সোলাইমানলিপিতে ঠিকই "ৎ" দেখাচ্ছে। আমার উইন্ডোজ এক্সপি+ফায়ারফক্স ৩.৫+অভ্র। — তানভির আলাপ অবদান ০৮:০১, ২২ নভেম্বর ২০০৯ (UTC)
সমস্যাটি টাইপে সমস্যা হতে পারে। অনেক ফন্ট ত্‌ কে ৎ হিসেবে দেখায় কিন্তু ৎ আলাদা বর্ণ। ফলে কিবোর্ডে ত্‌ লিখলে তা ৎ দেখালেও আসলে তা খন্ড-ত নয়। কিন্তু ঐ ফন্ট ব্যবহারকারী মনে করছেন তিনি ৎ-ই লিখছেন। কিন্তু তিনি আসলে টাইপ করছেন ত্‌। কিন্তু আলাদা ভাবেও ৎ কাজ করে। যা অনেক ফন্টেই রয়েছে। তাই এর সমাধান হতে পারে, সঠিক কী গুলো চেপে খন্ড-ত লেখা। কোনো লে-আউটে কোন কোন কী চাপলে সঠিকভাবে ৎ হবে তা জেনে সেই মতে লিখতে হবে। সঠিক ভাবে লেখার পরে যদি ৎ ফন্ট ভেঙ্গে যায় তাহলে তা ঐ ফন্টের সমস্যা, কোনো কিবোর্ড লেআউট বা ব্যবহারকারীর সমস্যা নয়। এবং তাতে অন্য ফন্ট ব্যবহাকারীরাও সঠিক ৎ টি দেখতে পাবেন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:১২, ২২ নভেম্বর ২০০৯ (UTC)
আমি সোলাইমানলিপিতে ক্যাটেগরিটা "শরত" দেখছি। আবার আদর্শলিপিতে "শরৎ" দেখছি। আমার উইন্ডোজ এক্সপি+ফায়ারফক্স ৩.৫+অভ্র।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৮:৪৮, ২২ নভেম্বর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত গ্রেগর ইয়োহান মেন্ডেল নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ২৮ নভেম্বর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ১৬:৫৯, ২৭ নভেম্বর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত ফার্মি হেঁয়ালি নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ১২ ডিসেম্বর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ১৭:১৮, ১১ ডিসেম্বর ২০০৯ (UTC)

বাংলাদেশ[সম্পাদনা]

বাংলাদেশ নিবন্ধটিতে পরিবর্তনের ফলে বেশ কিছু লাল লিঙ্ক দেখা যাচ্ছে। যে সকল নিবন্ধ স্ট্যাবল না বা এখনও প্রায়শই পরিবর্তন হচ্ছে এমন নিবন্ধকে নির্বাচিত নিবন্ধ হিসেবে গণ্য করা হয় না। নিরপেক্ষ ভাবে বলতে গেলে আপাত দৃষ্টিতে লাল লিঙ্ক এবং প্রায়শ সম্পাদিত বলে নিবন্ধটিকে নির্বাচিত হিসেবে গণ্য হওয়া উচিত নয়। তাই অতিসত্ত্বর লাল লিঙ্কগুলো নীল এবং নিবন্ধকে আপাতত এখানেই স্ট্যাবল করার অনুরোধ করছি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৪১, ১৫ ডিসেম্বর ২০০৯ (UTC)

ধন্যবাদ[সম্পাদনা]

ধন্যবাদ ফয়সাল ভাই, চাইলে নোটিশবোর্ড থেকে কোডগুলো কপি করে আপনিও আপনার ব্যবহারকারী পাতা ও আলাপ পাতায় ব্যবহার করতে পারেন। উইকি কালচার.... সবকিছু মুক্ত। ভালো লেগেছে জেনে খুশি হচ্ছি। — তানভির আলাপ অবদান ১৬:৪১, ১৫ ডিসেম্বর ২০০৯ (UTC)

অ্যাঞ্জেলিনা জোলি[সম্পাদনা]

ফয়সল ভাই, অ্যাঞ্জেলিনা জোলি নিবন্ধটি ভালো নিবন্ধের জন্য মনোনয়ন দিয়েছি। রিভিউয়ের আবেদন করে মন্তব্য দেওয়ার অনুরোধ। নিবন্ধটি সম্পূর্ণটাই ইংরেজি নিবন্ধটির অনুবাদ। অনুবাদগুলো ঠিক আছে কী না, দেখার অনুরোধ। আলাপ:অ্যাঞ্জেলিনা জোলিতে প্রয়োজনীয় তথ্য পেতে পারেন। আপনারা সবাই মিলে চেষ্টা করলে আমার মনে হয় নতুন বছরের প্রথম দিনে আমরা প্রধান পাতায় অ্যাঞ্জেলিনা জোলিকে নির্বাচিত নিবন্ধ হিসেবে (নতুন বছরে নতুন নির্বাচিত নিবন্ধ) দেখতে পাবো। কোনো সম্পাদনার প্রয়োজনে করতে দ্বিধাবোধ করবেন না, তবে আলাপ পাতায় আলোচনা করে নিলে সুবিধা হবে। রেকর্ড থাকলো। — তানভির আলাপ অবদান ২০:৩০, ১৫ ডিসেম্বর ২০০৯ (UTC)

শুভেচ্ছা[সম্পাদনা]

সবাইকে ফাতেহা-এ-দোয়াজ-দহম ও দোলের শুভেচ্ছা।
Mzsabusayeed (আলাপ) ০৫:১৭, ২৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত লিওনার্ট অয়লার নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ২৫ এপ্রিল, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ০৭:৪৫, ২৫ এপ্রিল ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত কার্ল ফ্রিড‌রিশ গাউস নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ১ মে, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ০১:৪৪, ২ মে ২০১০ (UTC)

Request for help[সম্পাদনা]

Hello! I am a Vietnamese wikipedian. Please help translate this part into bn.wikipedia.org. Thank you very much for your kind help.

Bellayet

Dong Hoi Airport is an airport in Dong Hoi city, procvince of Quang Binh, Vietnam, 500 km south of Hanoi. The airport was built by the French colonists in 1930s, it was used by Northern Vietnamese Army during Vietnam War. The reconstruction finished in 2008. It can serve medium aircraft, can serve 500,000 passengers per year.Genghiskhan (আলাপ) ১৫:৩৪, ৬ জুন ২০১০ (UTC)

কিছু কথা[সম্পাদনা]

ফয়সাল ভাই আপনার পাতা এখুনি ঘুরে আসলাম। আপনি বুয়েটে মেকানিক্যালে পড়ছেন মনে হয়। আমি উইকিতে আসার পর থেকেই মেকানিক্যালে পড়ে বা পড়ত এমন কাউকে খুজতে ছিলাম। আমাদের যন্ত্রকৌশলের পাতাটি একবার যদি দেখতেন। এখনও এই পাতাটি তৈরীই হয় নি আরও অন্যান্য বিষয় তো আছে। এখানে আমি কিছু কাজ করেছি। আমার বন্ধু ফয়সালের মাধ্যমে উইকিতে আসা সে আমাকে বলত আমরা যদি আমাদের বিষয়ে না লিখি তবে লিখবে কে। কিন্তু ব্যাপার হল আমি উইকিতে আসার পর দেখলাম যে অন্যান্য বিষয়ের লেখাই দেয়া হচ্ছে বেশী। আপনি কি মনে করেন আমাদের যন্ত্রকৌশল নিয়ে কাজ করা উচিত কি না? যদিও আমি নিজেই দেখেছি সে ভাবে হয় না।

--মনিরুজ্জামান (আলাপ) ১৩:৫৯, ১২ জুলাই ২০১০ (UTC)

আমিও আপনার মতোনই মিস্তিরি মানুষ দেখা যাচ্ছে :)। যন্ত্রকৌশল পাতাটি দেখলাম, আপনার কাজ তো ভালোই হচ্ছে, চালিয়ে যান না! আর হ্যাঁ, যন্ত্রকৌশলের ছাত্র হিসেবে এ বিষয়ের পাতা তৈরিতে আমার স্বাভাবিক আগ্রহ থাকার কথা, কিন্তু ব্যাপারটা হল গিয়ে বুঝলেন, ঘরকা মুরগি ডাল বরাবর। সারাদিন এসব নিয়ে ঘাঁটাঘাটি করে উইকিপিডিয়াতেও মিস্তিরি জ্ঞান কপচাতে ইচ্ছে করে না। কিন্তু তড়িৎকৌশল পাতাটি দেখলেই ঈর্ষান্বিত হই। দাঁড়ান, আপনি শুরু করুন জোরেশোরে কাজ, আমি আপনার সাথেই আছি।--ফয়সল (আলাপ | অবদান) ১৪:৫৭, ১২ জুলাই ২০১০ (UTC)

বাংলাদেশ গণিত অলিম্পিয়াড নিবন্ধটির উল্লেখযোগ্যতা[সম্পাদনা]

আপনার শুরুকৃত বাংলাদেশ গণিত অলিম্পিয়াড নিবন্ধটির উল্লেখযোগ্যতা প্রমাণের জন্য উপযুক্ত তৃতীয় পক্ষের তথ্যসূত্র দেবার জন্য অনুরোধ করছি। আমি স্বীকার করছি যে, বাংলাদেশ গণিত অলিম্পিয়াড, বাংলাদেশের জন্য সত্যিই ইউনিক ধারণা। তবুও, নিবন্ধটিতে তৃতীয় পক্ষের তথ্যসূত্র দ্বারা বক্তব্যটি প্রমাণিত নয়। দয়া করে এসংক্রান্ত আলাপ নিবন্ধটির আলাপ পাতায় করার অনুরোধ করছি। আপনাকে ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৮:০৪, ৮ জানুয়ারি ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

নতুন ব্যবহারকারী তৈরি ও কর্মকাণ্ডবৃদ্ধি প্রকল্পে আপনার মতামত প্রয়োজন[সম্পাদনা]

প্রিয় অবদানকারী,

বাংলা উইকিপিডিয়ার ব্যবহারকারী বৃদ্ধি ও নতুন ব্যবহারকারীদের জন্য সম্পাদনার পরিবেশ উন্নয়নের উদ্দেশ্য উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প চালু হয়েছে। এই প্রকল্প সফল করতে আপনার মতামত প্রয়োজন। ইতিমধ্যেই কিছু ব্যবহারকারী তাঁদের মতামত জানিয়েছেন। তাঁদের মতামতের প্রেক্ষিতে আমরা একটি সারকথায় উপনীত হয়েছি, যা এখানে পাওয়া যাবে

সেই সাথে সুনিশ্চিতভাবে কতোগুলো বিষয় নির্ধারণ করার উদ্দেশ্যে আমাদের কয়েকটি প্রশ্নের উত্তর জানা প্রয়োজন। অনুগ্রহ করে এই আইডিয়াগুলোর ওপর আপনার মতামত প্রদানসহ ঐ পাতায় উল্লেখিত প্রশ্নগুলোর উত্তর প্রদান করে আমাদের এই প্রকল্পটি এগিয়ে নিতে সহায়তা করুন। বাংলা উইকিপিডিয়ার একজন সক্রিয় অবদানকারী হিসেবে আপনার মন্তব্য আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সেই সাথে এই প্রকল্প সম্পর্কিত যে-কোনো জিজ্ঞাসায় নিঃসঙ্কোচে আমার আলাপ পাতায় বার্তা রাখুন। এছাড়াও tanvir@wikimedia.org ঠিকানায় আমাকে ই-মেইলও করতে পারেন। আপনাদের সবার অংশগ্রহণে বাংলা উইকিপিডিয়া আরও সমৃদ্ধ হোক ও দ্রুত গতিতে এগিয়ে যাক! — তানভির রহমানআলাপ১০:২৯, ৩ জুন ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]


en:Dong Hoi Airport

ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা - অংশগ্রহণ করুন ও পুরস্কার জিতুন[সম্পাদনা]

সুপ্রিয় Faisal Hasan,

আশা করি করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী পরিস্থিতিতে ভাল আছেন। আগামীকাল থেকে ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা শুরু হচ্ছে। আপনাকে আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আন্তরিক অনুরোধ করি ।এই প্রতিযোগিতায় অভিজ্ঞ,অনভিজ্ঞ ও নতুন ব্যবহারকারী  সকলের জন্যই মুক্ত। 

উইকিসংকলন – একটি উন্মুক্ত অনলাইন পাঠাগার –যা উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প যা উন্মুক্ত লেখ্য উপাদান তৈরি করার জন্য এক লাইব্রেরি যেখানে উৎসের লেখা মূল নথিপত্র , দলিল, দস্তাবেজ, এমনকি মুল লেখার বাংলা অনুবাদও থাকে। যেখানে উইকিপিডিয়া একটি বিশ্বকোষ, সেখানে উইকিসংকলন হল একটি লাইব্রেরি বা পাঠাগার বা গ্রন্থাগার। উইকিপিডিয়াতে কোনো একটি বই সম্পর্কে নিবন্ধ থাকতে পারে, সেখানে উইকিসংকলনে সেই বইটির সম্পূর্ণ লেখাটি রাখা হয়। 

ভারতীয় উইকিসংকলন সম্প্রদায়ের অন্য ভাষাগুলির থেকে বাংলা ভাষায় অবদানকারির সংখ্যা তুলনামূলক ভাবে অত্যধিক কম। অথচ বাংলা সাহিত্যের রত্ন ভাণ্ডারের কিছু শতাংশ মাত্র প্রকাশ করা গেছে। তাই আমাদের আরও স্বেচ্ছাসেবক দরকার কাজ করার জন্য। আশা করি আপনি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন  ও  উইকিসংকলনকে সমৃদ্ধ করবেন। বিস্তারিত প্রকল্প পাতায় দেখুন।

প্রতিটি সম্প্রদায় অনুযায়ী পুরষ্কার

  • প্রথম পুরস্কার - ৳  ৩০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • দ্বিতীয় পুরস্কার - ৳ ২০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো
  • তৃতীয় পুরস্কার - ৳ ১০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • পঞ্চম থেকে দশম পুরস্কার - ৳ ৫০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো

বাংলাদেশ থেকে কোনো প্রতিযোগী পুরস্কার পেলে, তাকে ( https://www.bagdoom.com/ ) বা সম গোত্রীয় ওয়েব সাইট থেকে গিফট ভাউচার  পাঠানো হবে  ও ভারতে আমজন গিফট ভাউচার পাঠানো হবে।  বাংলাদেশে (অন্যান্য দেশে) বসবাসকারী বিজয়ীদের শুধুমাত্র উপহার ভাউচার পাঠানো সম্ভব। টিশার্ট বা মেমেন্টো ভারত থেকে পাঠানা সম্ভব নাও হতে পারে। 

প্রতিযোগিতায় আপনাকে স্বাগতম।

শুভেচ্ছা সহ,
জয়ন্ত দা
১৩:৩৯, ৩১ অক্টোবর ২০২০ (ইউটিসি)[উত্তর দিন]

হ্যালো[সম্পাদনা]

আপনার সাথে যোগাযোগের এছাড়া অন্য মাধ্যম ব্যবহার করা যায়? চন্দ্রবিন্দু প্রোজ্জ্বল (আলাপ) ১৯:০৮, ১১ জুলাই ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]