উইকিসংকলন:প্রশাসক

উইকিসংকলন থেকে

প্রশাসকগণ হচ্ছেন কিছু বিশ্বাসী ব্যবহারকারী, যারা বাংলা উইকিসংকলনে নির্দিষ্ট কিছু কারিগরী সুবিধা ব্যবহারের ক্ষমতা রাখেন। এই পাতাটি বাংলা উইকিসংকলনে বর্তমান প্রশাসক সম্পর্কে তথ্য প্রদান করবে।

আরও দেখুন:

প্রশাসকনীতিমালা

প্রশাসকবৃন্দ উইকিসংকলনে পরিবর্তন এবং পরিবর্ধনে বিশেষ সুবিধা পেয়ে থাকেন যেমন ইন্টাফেস অনুবাদ, কোন পৃষ্ঠা মুছে ফেলা, পরিবর্তনের ক্ষমতা রোধ করা, বা উন্মুক্ত করা। বাংলা উইকিসংকলনের বর্তমানে ব্যবহারকারি সংখ্যা অনেক কম, তাই এটি প্রত্যাশা করা হয় যে প্রশাসকগন অন্তত সক্রিয় থাকবেন। কোনো প্রশাসক ১ বছরে ( ৩৬৫ দিন) ন্যুনতম ৫০০টি সম্পাদনা না করলে ধরে নেওয়া হতে পারে, যে তিনি সক্রিয় নন। অর্থাৎ প্রশাসককে শুধুমাত্র প্রশাসন সংক্রান্ত কাজেই অবদান রাখতে হবে এমন কোনো বাধ্যবাধকতা নেই। তিনি যেন উইকিসংকলনের মুল কাজে সক্রিয় থাকেন।সম্পদায় আলোচনার মাধ্যমে নিস্ক্রিয় প্রশাসকদের প্রশাসকত্ব বাতিল করতে পারেন।

বর্তমান প্রশাসক

প্রশাসক হওয়ার আবেদন

প্রশাসক হওয়ার আবেদন একটি প্রক্রিয়া, যার মাধ্যমে উইকিসংকলনের কে প্রশাসক হতে পারে, তা নির্ধারণ করা হয়। প্রশাসকদের বিশেষ ক্ষমতা থাকে, যা প্রধানতঃ রক্ষনাবেক্ষণ সংক্রান্ত কাজে ব্যবহার করা হয়।পূর্ববর্তী আবেদনের তালিকা দেখতে হলে দেখুন: উইকিসংকলন:প্রশাসক/পুরানো_আবেদন_তালিকা

মনোনয়ন মান

প্রশাসক মনোনয়নপ্রত্যাশী অনুরোধ করার আগে নিম্নলিখিত বর্ননাগুলি তিনি মেনে চলছেন কিনা যাচাই করুন ও যারা ভোট বা মতামত প্রদান করছেন, তারাও সকল দিক বিবেচনা করে আলোচনায় অংশগ্রহন করুন।

  1. শক্তিশালী সম্পাদনার ইতিহাস - প্রশাসক মনোনয়নপ্রত্যাশী অবশ্যই উইকিসংকলনের শক্তিশালী সম্পাদনার ইতিহাস থাকতে হবে। এটির মাপকাঠি সম্পদায় ঠিক করে থাকেন।
  2. সম্পাদনা বৈচিত্র্য—প্রশাসক মনোনয়নপ্রত্যাশী সকল ( প্রুফরিড পাতা,মুলপাতা , টেমপ্লেট, প্রুফরিড, প্রবেশদ্বার, স্ক্যান কপি আপ্লোড ইত্যাদি) নামস্থানেই অবদান থাকবে আশা করা হয় ।
  3. আলোচনা—আবেদনকারি সকল আলোচনা/বিতর্ক অংশগ্রহন করবেন। ব্যবহারকারি পাতা সাথে কেন্দ্রীয় আলোচনায় তার উপস্থিত থাকতে হবে। কোনো মন্তব্য করছেন না দেখলে সম্প্রদায় মনে করতে পারেন সন্মিলিত ভাবে কাজ করার আগ্রহ নেই।
  4. উইকিসংকলন প্রতিষ্ঠিত নীতি ও নির্দেশিকা অনুসরণ করেছেন—আবেদনকারি অবশ্যই উইকিসংকলন প্রতিষ্ঠিত নীতি ও নির্দেশিকা অনুসরণ করেছেনT
  5. রক্ষণাবেক্ষ.—উইকিসংকলন লেখা যোগ করা একটি মুল কাজ হলেও আরেকটি খুব উপকারী অবদান উইকিসংকলনের রক্ষণাবেক্ষণ। ব্যবহারকারী অবশ্যই নিবন্ধ পরিষ্কার করতে সাহায্য করবেন।

মনোনয়ন প্রক্রিয়া

প্রশাসক হিসাবে আবেদন করতে হলে নিম্নের বর্তমান আবেদনসমূহ অংশে আবেদন পেশ করুন। প্রতিটি আবেদন ১ সপ্তাহ অর্থাৎ ৭ দিন এখানে থাকবে। এই সময়ের মধ্যে যদি আবেদনের পক্ষে মতামত পাওয়া যায়, তাহলে আপনার আবেদন মঞ্জুর করা হবে। উল্লেখ্য, আবেদন সফল হওয়ার জন্য অন্ততঃ ৭৫% সমর্থন প্রয়োজন। সাধারণতঃ আবেদনের সাফল্য নির্ভর করে আবেদনকারীরা উইকিসংকলনে উল্লেখযোগ্য সময় ধরে সম্পাদনা করে এসেছেন কী না, এবং উইকিসংকলনে তাঁদের আচরণ গ্রহনযোগ্য ও নীতিমালার অধীন হয়েছে কী না - তার উপর।

বর্তমান আবেদন সমূহ (Apply for adminship)

User:Billinghurst

I nominate User:Billinghurst for temporary Adminship in Bengali Wikisource. I have sought help from him about transfer of some files from Commons to Bengali Wikisource, which may be nominated for deletion in near future due to non-compatibility with US copyright law, for which he has agreed to help. (en:User talk:Billinghurst#Transfering files from Commons). For this procedure, he needs to have a admin right here. Therefore, I request the community to provide necessary support. Thanks. -- বোধিসত্ত্ব (আলাপ) ১৬:২১, ৪ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)[উত্তর দিন]

Always happy to help the brethren in another wiki. What would be worthwhile is to replicate and translate en:Template:From Commons and associated categories so when removals are undertaken it flows smoothly. Billinghurst (আলাপ) ২১:২৩, ৪ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)[উত্তর দিন]
Request to steward done here-- বোধিসত্ত্ব (আলাপ) ১৭:৩১, ৫ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)[উত্তর দিন]

প্রশাসকত্ব বাতিল প্রক্রিয়া

নিস্ক্রিয় প্রশাসকদের প্রশাসকত্ব বাতিল প্রক্রিয়া শুরু করা যেতে পারে। একবছর কোনো অবদান না রাখলে তবেই বাতিল প্রক্রিয়া শুরু করা উচিত। তবে যিনি আবেদন করবেন, উইকিসংলনে তিনি নিয়মিত ভাবে সক্রিয় থাকবেন ও তার অবদানও উল্লেখযোগ্য হতে হবে। তিনি প্রশাসক সহ যে কোনো ব্যবহারকারি হতে পারেন। কিন্তু উইকিসংকলনে তার ট্রাক রেকর্ড ও সম্প্রদায় মতে ভাল বলে বিবেচিত হবে। নিস্ক্রিয় প্রশাসক কি কারনে তিনি উইকিসংলনে সময় দিতে পারছেন না, সেটা জানার চেষ্টা করতে হবে। নিস্ক্রিয় প্রশাসককে বিভিন্ন সোশাল মিডিয়া ( যেমন ফেসবুক, টুইটার, ইত্যাদি ও ইমেইল করে) যোগাযোগ করে এখানে তার প্রশাসকত্ব বাতিলের ব্যাপারে তার মতামত চাওয়া হবে। ( অবশ্যই এই উইকিসংকলনে তার মতামত গ্রহন যোগ্যতা পাবে, অন্য কোনো মিডিয়ায় নয়) এই মতামতের অপেক্ষা ছয়মাস পর্যন্ত করা হবে। উক্ত ছয়মাসের মধ্যে নিস্ক্রিয় প্রশাসক তার প্রশাকত্ব বজায় রাখতে চাইলে ও সম্পদায় একমত হলে তার প্রশাকত্ব বাতিল হবে না।

বর্তমান আবেদন সমূহ

বেলায়েত

বাংলা উইকিসংকলনের প্রতিষ্ঠাতা বেলায়েতের নাম আমি নিষ্ক্রিয়তার জন্য প্রশাসকতা থেকে অপসারণের প্রস্তাব করছি৷ বাংলা উইকিপিডিয়ায় সক্রিয় থাকলেও এখানে তাঁর শেষ সম্পাদনা ২২ ডিসেম্বর ২০১৩৷ Hrishikes (আলাপ) ০২:১০, ২২ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)[উত্তর দিন]

  1. নিরপেক্ষ নিরপেক্ষ এই সম্পর্কে আমার কোন মত নেই। ০৫:০৫, ২৮ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)
সম্প্রদায়ে আলোচনা ছাড়া দুবছরের বেশি নিষ্ক্রিয় থাকা প্রশাসকত্বের বৈশ্বিক নীতির বিরোধী৷ বেলায়েতভাইয়ের বাংলা উইকিপিডিয়া আলাপপাতায় এই আলোচনা সম্বন্ধে জানানো হয়েছে; তারপরও উনি সেখানে সম্পাদনা চালিয়ে গেছেন, কিন্তু এখানে এখনও জানান নি যে উনি এখানে সক্রিয় থাকতে ইচ্ছুক কিনা৷ Hrishikes (আলাপ) ০৮:৪৯, ২৮ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)[উত্তর দিন]