জেব্রা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Zebra থেকে পুনর্নির্দেশিত)

জেব্রা
Plains zebra (Equus quagga)
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: প্রাণী জগৎ
পর্ব: কর্ডাটা
শ্রেণী: স্তন্যপায়ী
বর্গ: পেরিসোডাক্টাইলা
পরিবার: Equidae
গণ: Equus
উপগণ: Hippotigris
Dolichohippus
প্রজাতিসমূহ

Equus zebra
Equus quagga
Equus grevyi

জেব্রা হলো অশ্ব (equidae) পরিবারের আফ্রিকান অযুগ্ম-খুর-যুক্ত চতুষ্পদ স্তন্যপায়ী যারা তাদের স্বতন্ত্র সাদা-কালো ডোরার জন্যে পরিচিত। জেব্রার ডোরার এই নকশা প্রত্যেকের জন্যে আলাদা। এরা সামাজিক প্রাণী এবং এদের ছোটো দল থেকে শুরু করে বড় পাল তৈরি করে ঘুরে বেড়ায়। জেব্রা সাধারণতঃ ২-৩ মি (৮ ফুট) লম্বা হয়, ঘাড় পর্যন্ত উচ্চতা ১.২৫-১.৫ মি (৪-৫ ফুট), এবং এদের ওজন ৩০০ কেজি (৯০০ পাউন্ড) হতে পারে। ডোরার পাশাপাশি এদের ঘাড়ে কেশর-সদৃশ খাড়া চুল আছে। ঘোড়া বা গাধার মত জেব্রাকে পোষ মানানো যায় না।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

ইংরেজি নাম "জেব্রা" ইতালীয়, স্প্যানিশ বা পর্তুগিজ থেকে এসেছে। এর উৎপত্তি হতে পারে ল্যাটিন ইকুইফেরাসে, যার অর্থ "বন্য ঘোড়া"। ইকুইফেরাস পর্তুগিজ ভাষায় ইজেব্রো বা জেব্রো হিসাবে প্রবেশ করেছে বলে মনে হয়, যা মূলত মধ্যযুগে আইবেরিয়ান উপদ্বীপের বন্য অঞ্চলে একটি কিংবদন্তি অশ্বচালনার জন্য ব্যবহৃত হয়েছিল। ১৫৯১ সালে, ইতালীয় অভিযাত্রী "ফিলিপ্পো পিগাফেট্টা" এই মহাদেশে পর্তুগিজ দর্শনার্থীদের দ্বারা আফ্রিকান প্রাণীদের উল্লেখ করার জন্য "জেব্রা" ব্যবহার করা হয়েছে।

"জেব্রা" শব্দটি ঐতিহ্যগতভাবে একটি দীর্ঘ প্রাথমিক স্বরবর্ণের সাথে উচ্চারিত হয়েছিল, কিন্তু ২০ শতকের সময় ধরে সংক্ষিপ্ত প্রাথমিক স্বর সহ উচ্চারণটি যুক্তরাজ্য দ্য কমনওয়েলথের আদর্শ হয়ে উঠেছে। একটি দীর্ঘ প্রাথমিক স্বর সহ উচ্চারণটি মার্কিন যুক্তরাষ্ট্রে প্রমিত রয়ে গেছে ইংরেজিতে।


শ্রেণিবিন্যাস[সম্পাদনা]

আরো তথ্য:[সম্পাদনা]

ঘোড়ার বিবর্তন[সম্পাদনা]

জেব্রাগুলিকে ঘোড়া এবং গাধার সাথে ইকুস (অশ্বের নামে পরিচিত) গণে শ্রেণীবদ্ধ করা হয়। এই তিনটি দলই ইকুইডি পরিবারের একমাত্র জীবিত সদস্য। সমতল জেব্রা এবং পর্বত জেব্রা ঐতিহ্যগতভাবে সাবজেনাস হিপ্পোটিগ্রিস (সি. এইচ. স্মিথ, ১৮৪১) তে রাখা হয়েছিল গ্রেভি'স জেব্রার বিপরীতে যা সাবজেনাস ডলিকোহিপ্পাস (হেলার, ১৯১২) এর একমাত্র প্রজাতি হিসাবে বিবেচিত হয়েছিল। গ্রোভস এবং বেল (২০০৪) তিনটি প্রজাতিকে সাবজেনাস হিপ্পোটিগ্রিসে রেখেছে। ২০১৩ সালের ফাইলোজেনেটিক গবেষণায় দেখা গেছে যে সমতল জেব্রা পর্বত জেব্রাদের তুলনায় গ্রেভির জেব্রাদের সাথে আরও ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। বিলুপ্ত কোয়াগ্গা মূলত একটি স্বতন্ত্র প্রজাতি হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছিল। পরবর্তীকালে জেনেটিক অধ্যয়নগুলি এটিকে সমভূমি জেব্রা হিসাবে একই প্রজাতি হিসাবে স্থাপন করেছে, হয় একটি উপ-প্রজাতি বা শুধুমাত্র দক্ষিণের জনসংখ্যা। আণবিক প্রমাণ জেব্রাকে মনোফাইলেটিক বংশ হিসাবে সমর্থন করে।


ইকুস উত্তর আমেরিকায় উদ্ভূত হয়েছিল এবং কানাডা থেকে ৭০০,০০০ বছরের পুরানো মধ্যম প্লাইস্টোসিন ঘোড়ার মেটাপোডিয়াল হাড়ের সরাসরি প্যালিওজেনোমিক সিকোয়েন্সিং৪.০ থেকে ৪.৫এর মধ্যে অশ্বের সাম্প্রতিকতম সাধারণ পূর্বপুরুষের জন্য ৪.০৭মিলিয়ন বছর আগে (mya) "মায়া" তারিখকে বোঝায়। এই সময়ে ঘোড়াগুলি গাধা এবং জেব্রা থেকে বিভক্ত হয়ে যায় এবং ঘোড়াগুলি ২.১-৩.৪ "মায়া" প্রায় ইউরেশিয়া এবং আফ্রিকা উপনিবেশ করে। জেব্রা এবং গাধা ২ মায়ার কাছাকাছি একে অপরের থেকে বিচ্ছিন্ন। পর্বত জেব্রা অন্যান্য প্রজাতি থেকে প্রায় ১.৬ মায়া এবং সমভূমি এবং গ্রেভির জেব্রা ১.৪ মায়া বিভক্ত হয়।


একটি কুয়াগা ঘোড়ার ছবি লন্ডন চিড়িয়াখানায় (Quagga mare) ১৮৭০, জীবিত ছবি তোলা একমাত্র নমুনা। এই প্রাণীটিকে ঐতিহাসিকভাবে একটি পৃথক প্রজাতি হিসাবে বিবেচনা করা হয়েছিল কিন্তু এখন এটি সমভূমি জেব্রাদের একটি উপ-প্রজাতি বা জনসংখ্যা হিসাবে বিবেচিত হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

আরো পড়ুন[সম্পাদনা]

  • Churcher, C.S. 1993. Mammalian Species No. 453. American Society of Mammalogists.
  • Estes, R. (1991). The Behavior Guide to African Mammals, Including Hoofed Mammals, Carnivores, Primates. Los Angeles, The University of California Press.
  • "Horse Sense, Why Zebras Are Striped: Are Zebra Stripes Just an Elaborate Insect Repellent?", unsigned article, The Economist, no. 8771 (11 Feb. 2012), p. 81.
  • McClintock, Dorcas. "A Natural History Of Zebras" September 1976. Scribner's, New York. আইএসবিএন ০-৬৮৪-১৪৬২১-৫
  • Robert, Eric, dir. (2001). Zebras, in series, Families in the Wild (DVD, 53 min.). Goldhil Entertainment GH-1593. N.B.: "About the Grant zebras living in Tanzania."

বহিঃসংযোগ[সম্পাদনা]