নেকড়ে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Wolf থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ধূসর নেকড়ে
সময়গত পরিসীমা: শেষ প্লাইস্টোসিনকাল - বর্তমানকাল
Canis lupus signatus crop.jpg
ইবেরীয় নেকড়ে (Canis lupus signatus)
নেকড়ের ডাক শব্দ শুনুন
নেকড়ের কান্না শব্দ শুনুন
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: প্রাণী জগৎ
পর্ব: কর্ডাটা
উপপর্ব: ভার্টিব্রাটা
শ্রেণী: স্তন্যপায়ী
উপশ্রেণী: থেরিয়া
বর্গ: কার্নিভোরা
উপবর্গ: ক্যালিফর্মিয়া
পরিবার: ক্যানিডি
উপপরিবার: ক্যানিনি
গোত্র: ক্যানিনি[২]
গণ: ক্যানিস
প্রজাতি: C. lupus
দ্বিপদী নাম
Canis lupus
লিনিয়াস, ১৭৫৮
Gray Wolf Distribution.gif
বিচরণ ম্যাপ। সবুজ - বর্তমান, লাল- আগে ছিল।

নেকড়ে বা ধূসর নেকড়ে (বৈজ্ঞানিক নাম ক্যানিস লুপাস) ক্যানিডে (en:Canidae) গোত্রের সর্ববৃহৎ বুনো সদস্য। বরফ যুগ থেকে টিকে থাকা এই প্রাণীটি প্লাইস্টোসিনকালের শেষ ভাগে অর্থাৎ প্রায় ৩,০০,০০০ বছর পূর্বে উদ্ভূত হয়.[৩]ডিএনএ সিকুয়েন্সিং এবং জিনেটিক ড্রিফট গবেষণায় দেখা গেছে নেকড়ে ও গৃহপালিত কুকুরের পূর্বপুরুষ একই, যদিও এর কিছু দিক এখনো প্রশ্নবিদ্ধ। ধুসর নেকড়ের বেশ কিছু উপপ্রজাতি শনাক্ত করা হয়েছে তবে এর সঠিক সংখ্যা নিয়ে এখনো আলোচনার অবকাশ রয়েছে। ধূসর নেকড়ে সাধারণত তাদের বাস্তুসংস্থানের সর্বোচ্চ স্তরের খাদক। ক্রান্তীয় বনভূমি, মরুভূমি, পার্বত্য এলাকা, তুন্দ্রা অঞ্চল, তৃণভূমি এবং এমনকি শহুরে এলাকাতেও নেকড়ে বাস করে।

যদিও একসময় ইউরেসিয়াউত্তর আমেরিকায় প্রচুর পরিমাণে ধূসর নেকড়ে বাস করত আজ তার অতি সামান্য রয়েছে, যার কারণ হল এর বিচরণ এলাকার ব্যাপক ধ্বংসসাধন এবং মানুষের আগ্রাসন, যার ফলে নেকড়ে অনেক জায়গায় বিলুপ্তির সম্মুখীন হয়েছে। তা সত্ত্বেও আন্তর্জাতিক প্রকৃতি সংরক্ষণ সংঘ (IUCN) সমগ্র নেকড়ে জাতিকে এখনো স্বল্প বিলুপ্তির ঝুঁকিপূর্ণ মনে করে। বর্তমানে নেকড়ে কিছু কিছু এলাকায় সংরক্ষিত, কিছু এলাকায় বিনোদনের জন্যে একে শিকার করা হয়, আবার গৃহপালিত প্রাণীর জন্যে হুমকি বিবেচনা করেও একে নিধন করা হয়।

বিভিন্ন মানব সংস্কৃতি ও পুরাণে নেকড়ে ইতিবাচক ও নেতিবাচক উভয়ভাবেই স্থান পেয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Mech, L.D. & Boitani, L. (IUCN SSC Wolf Specialist Group) (2008). Canis lupus. 2008 IUCN Red List of Threatened Species. IUCN 2008. Retrieved on 22 March 2009. Database entry includes justification for why this species is of least concern.
  2. Macdonald, David (২০০৪)। The Biology and Conservation of Wild Canids। Oxford: Oxford University Press। পৃষ্ঠা 45–46। আইএসবিএন 0198515561  অজানা প্যারামিটার |coauthors= উপেক্ষা করা হয়েছে (|author= ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে) (সাহায্য)
  3. Nowak, R. 1992. Wolves: The great travelers of evolution. International Wolf 2(4):3 - 7.

বহিঃসংযোগ[সম্পাদনা]