বিবেক ওবেরয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Vivek Oberoi থেকে পুনর্নির্দেশিত)
বিবেক ওবেরয়
২০১৬ সালে বিবেক
জন্ম
বিবেক আনন্দ ওবেরয়

(1976-09-03) ৩ সেপ্টেম্বর ১৯৭৬ (বয়স ৪৭)
পেশাঅভিনেতা
কর্মজীবন২০০০-বর্তমান
দাম্পত্য সঙ্গীপ্রিয়াঙ্কা আলভা (২০১০)
সন্তান
পিতা-মাতাসুরেশ ওবেরয় (পিতা)
যশোধরা জোসেফ (মাতা)

বিবেকানন্দ ওবেরয় (জন্ম: ৩ সেপ্টেম্বর ১৯৭৬) হচ্ছেন ভারতের হিন্দি চলচ্চিত্র শিল্পের একজন অভিনেতা। ২০০২ সালের চলচ্চিত্র কোম্পানি ছিলো বিবেক অভিনীত প্রথম চলচ্চিত্র, চলচ্চিত্রটি রাম গোপাল বর্মা দ্বারা পরিচালিত হয়েছিলো। চলচ্চিত্রটিতে অভিনয়ের জন্য বিবেক সেরা নবাগত অভিনেতা বিষয়শ্রেণী এবং সেরা সহ-অভিনেতা বিষয়শ্রেণীতে ফিল্মফেয়ার পুরস্কার পেয়েছিলেন। একই বছরের ২০শে ডিসেম্বর তামিল চলচ্চিত্র শিল্পের খ্যাতনামা পরিচালক মণি রত্নম তার পরিচালনা করা তামিল ভাষার চলচ্চিত্র আলাইপায়ুদে (২০০০) এর পুনর্নির্মাণ সাথিয়া মুক্তি দেন, এই সাথিয়াতে বিবেক রাণী মুখার্জীর বিপরীতে অভিনয় করেন এবং চলচ্চিত্রটি বিবেকের জীবনে এক মাইলফলক হিসেবে কাজ করে, রাতারাতি তারকা বনে যান তিনি। ২০০৪ সালের কমেডি চলচ্চিত্র মাস্তি, ২০০৫ সালের ন্যাচারাল হোরর কাল এবং ২০০৭ সালের গ্যাংস্টার চলচ্চিত্র শুটআউট এ্যাট লোখান্ডওয়ালা বিবেক অভিনীত গুরুত্বপূর্ণ চলচ্চিত্র।

বিবেকের জন্ম ১৯৭৬ সালের সেপ্টেম্বর মাসের ৩ তারিখে। তার পিতা পাকিস্তানে জন্মগ্রহণকারী সুরেশ ওবেরয় হিন্দি চলচ্চিত্রে ছোটোখাটো ভূমিকায় অভিনয় করতেন, বিবেকের মার নাম যশোধরা জোসেফ যিনি মূলত হায়দ্রাবাদের অধিবাসী ছিলেন।[১] সুরেশ ওবেরয় যশোধরাকে বিয়ে করার সময় চলচ্চিত্রে অভিনয় করতেননা, তিনি তখন ওষুধের দোকানদার ছিলেন। তিনি পরে পুনের ফিল্ম এ্যান্ড টেলিভিশন ইন্সটিটিউট অব ইন্ডিয়াতে যোগ দেন।[২]

বিবেক প্রথমে হায়দ্রাবাদ পাবলিক স্কুলে অধ্যয়ন করেন এবং পরে রাজস্থানের মায়ো কলেজে ভর্তি হন। এরপর তিনি মুম্বাইয়ের জুহু এলাকার মিঠিবাই কলেজে ভর্তি হন।[৩] লন্ডনে অভিনেতাদের একটি ওয়ার্কশপে বিবেককে নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের একজন পরিচালক পরিচিত হন এবং বিবেককে যুক্তরাষ্ট্র নিয়ে যান, বিবেক নিউ ইয়র্ক থেকে চলচ্চিত্রে অভিনয়ের ওপর স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন।[৪] বিবেক ভারতে চলচ্চিত্রের স্ক্রিপ্ট রাইটার হিসেবেও কাজ করেন।[৫]

চলচ্চিত্র[সম্পাদনা]

বিঃদ্রঃ- অসম্পূর্ণ তালিকা

নির্মাণাধীন চিহ্নিত চলচ্চিত্রগুলির নির্মাণ চলছে
বছর চলচ্চিত্র চরিত্র
২০০০ সাথিয়া আদিত্য শেহগাল
২০০২ রোড অরবিন্দ চৌহান
২০০৪ মাস্তি মীত মেহতা
২০০৫ কাল
২০১০ প্রিন্স-ইটস শো টাইম প্রিন্স
২০১৩ গ্র্যান্ড মাস্তি মীত মেহতা
কৃষ ৩ কাল
২০১৬ গ্রেট গ্র্যান্ড মাস্তি মীত মেহতা
২০১৯ পিএম নরেন্দ্র মোদী পিএম নরেন্দ্র মোদী
রুস্তম ভারত
বিনয়ী বিদেয় রামা মুন্না

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Rohit Garoo (5 December 2016), "Suresh Oberoi Marriage: Love And Mutual Respect Conquers All", The Bridal Box. Retrieved 10 January 2019.
  2. "Suresh Oberoi, ek baar phir..."TOI। Times of India। 
  3. Vivek Oberoi Biography ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১ ডিসেম্বর ২০১১ তারিখে. Apunkachoice.com. Retrieved on 2012-07-02.
  4. Vivek Oberoi Biography[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]. UK BBC News. Retrieved on 2012-07-02.
  5. Vivek Oberoi Biography ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৪ ফেব্রুয়ারি ২০১৩ তারিখে. Rotten Tomatoes (1976-09-03). Retrieved on 2012-07-02.

বহিঃসংযোগ[সম্পাদনা]