ব্যবহারকারী আলাপ:Tarif Ezaz

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

স্বাগতম![সম্পাদনা]

প্রিয় Tarif Ezaz, উইকিপিডিয়াতে আপনাকে স্বাগত জানাচ্ছি। আশা করছি এ জায়গাটি আপনার ভাল লাগবে এবং উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার কাজে আপনি সহায়তা করবেন। এখানে কিছু পৃষ্ঠা আছে যা আপনাকে উইকিপিডিয়া ব্যবহার এবং সমৃদ্ধ করার কাজে সাহায্য করবেঃ

কাজে নেমে পড়বার সহজ উপায় হল নীচের যেকোন পদ্ধতি অনুসরণ করা-

  • আমাদের সম্প্রদায়ের অন্যতম বর্তমান লক্ষ্য হল আবশ্যকীয় নিবন্ধ-গুলোকে সৃষ্টি ও পূর্ণতা দান করা। তালিকাটি থেকে পছন্দের যেকোন একটি নিবন্ধ কাজের জন্য বেছে নিন।
  • Alt-x চাপুন, বা অজানা যেকোনো পৃষ্ঠা লিঙ্কে ক্লিক করুন। যেকোন একটি নিবন্ধ আসবে, আপনি সেটাকে প্রসারণ বা পরিমার্জন করতে পারেন।
  • অসম্পূর্ণ নিবন্ধের তালিকা দেখুন, ও সেখান থেকে কোন নিবন্ধকে পরিবর্ধনের জন্য বেছে নিন।
  • নিবন্ধ পরিবর্ধনের জন্য তথ্যের প্রয়োজন হলে উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণের সহায়তা নিতে পারেন, এজন্য বাংলা নিবন্ধটির বাঁয়ে "অন্যান্য ভাষা"-র তালিকা থেকে English-এ ক্লিক করতে হবে।
  • নতুন নিবন্ধ শুরু করতে হলে এই পাতায় গিয়ে ফর্মে নিবন্ধের নামটি লিখুন।

আশা করি আপনি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের একজন হয়ে সম্পাদনা করে আনন্দ পাবেন! দ��়া করে আলাপের পাতায় বার্তা লেখার পর চারটি টিল্ডা(~~~~) চিহ্ন দিয়ে আপনার স্বাক্ষর করুন; এটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ তৈরি করবে। যদি আপনার সাহায্যের প্রয়োজন হয় তা হলে আমার আলাপের পাতায় প্রশ্ন করুন, অথবা আপনার আলাপের পাতায় {{সাহায্য করুন}} লিখুন এবং সাহায্যকারী কিছুক্ষনের মধ্যে আপনার প্রশ্নের উত্তর দিবে। আবারও স্বাগতম! 


--রাগিব (আলাপ | অবদান) ২০:১১, ১৪ জুলাই ২০০৭ (UTC)

অটিজম[সম্পাদনা]

এই নামে আগেই একটি নিবন্ধ তৈরী করা হয়েছে। অটিজমের বাংলা হচ্ছে আত্মসংবৃতি। নিবন্ধের শিরোনাম তাই এটিই দেয়া হয়েছে। আপনার লিখা অংশটুকু আত্মসংবৃতি নিবন্ধে যোগ করে দিয়েছি। আর অটিজমকে আত্মসংবৃতিতে রিডাইরেক্ট করে দিয়েছি। লিখতে থাকুন। -- মুহাম্মদ ১৩:৩০, ২১ জুলাই ২০০৭ (UTC)

OK, I am editinf in english. Your article on Autism has been redireced to another title. bengali name is আত্মসংবৃতি. So write there from now. -- User:Muhammad


উপরের নামে ইতিমধ্যেই একটা নিবন্ধ তৈরি করা আছে। দয়া করে আপনার শুরু করা নিবন্ধের বিষয় বস্তু ওখানে কপি করে নিন আর আপনার দেয়া শিরোনামটাকে ঐ শিরোনামে পুনর্নির্দেশ করে দিন। --অর্ণব (আলাপ | অবদান) ১১:৫৫, ২৩ জুলাই ২০০৭ (UTC)

আপনার আর কষ্ট করে করা লাগবে না, আমিই করে দিলাম। --অর্ণব (আলাপ | অবদান) ১২:০৮, ২৩ জুলাই ২০০৭ (UTC)

অবদান[সম্পাদনা]

কোন ব্যপার না তারিফ। চালিয়ে যাও। তোমার যে বিষয় নিয়ে লিখতে ভাল লাগে, লেখা চালিয়ে যাও।--বেলায়েত ১৫:২৫, ১৮ আগস্ট ২০০৭ (UTC)

Man You too ;)[সম্পাদনা]

Ya. I really worked for Man Utd article. I am currently busy with my study. You can do whatever you like for Man City. I will shut down my interests n manchester related articles for the time being. :D Keep it up. And finally Thanks. --μακσυδআলাপ ১৪:২৮, ২৬ আগস্ট ২০০৭ (UTC)

উইকিসোর্সে যোগ করা রবীন্দ্রনাথ বা অন্যান্য লেখকের কবিতা গুলোর বইয়ের নাম কি? বইয়ের সম্পর্কে নোটস (যদি থাকে) কবিতার পাতায় যোগ করো। নবীনচন্দ্র সেনের পুরো বইটা কি তোমার কাছে আছে?--বেলায়েত (আলাপ | অবদান) ১৪:১৩, ১৬ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

একটি পাতা করো কবিতার সূচী এবং বইয়ের অন্যান্য তথ্যের জন্য। দেখ গীতাঞ্জলীর একটি পাতা করা আছে। আরেকটি পাতা করো যাতে বইয়ের ভূমিকা এবং অন্যান্য ব্যক্তির মতামত এর জন্য। তার পর এক এক পাতায় কবিতা লিখে যাও, আগে এবং পরের পাতাগুলোর লিঙ্ক করে দাও। ব্যাস।--বেলায়েত (আলাপ | অবদান) ২২:৩৫, ১৬ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

সাক্ষর[সম্পাদনা]

"আমার পছন্দ" পাতায় গিয়ে raw signature চেকবক্সে টিক দিতে হবে। আর আমার সাক্ষরের জন্য যা ব্যবহার করি, তা হলো এরকম:

[[User:Ragib|রাগিব]] <sup>([[User talk:Ragib|আলাপ]] | [[Special:Contributions/Ragib|অবদান]])</sup>

আমি ভালই আছি, ব্যস্ত বটেই :)। আমি অবশ্য উইস্কন্সিনে থাকি না, থাকি ঐটারই দক্ষিণের রাজ্য ইলিনয়ে ... --রাগিব (আলাপ | অবদান) ০৯:১০, ১৭ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

স্বাক্ষর[সম্পাদনা]

--[[User:Tarif Ezaz|তারিফ এজাজ]] ([[User talk:Tarif Ezaz|আলাপ]] | [[Special:Contributions/Tarif Ezaz|অবদান]]) ~~~~~ এটা ব্যবহার করো।
আসলে নতুন সেকশন চালানোর মতন লোকবল কই আমাদের? কারণ এর নিয়মিত রক্ষণাবেক্ষন করতে একজনকে অন্তত দায়িত্ব নিতে হবে। প্রজেক্ট পাতা খুললে শুধু কয়েকটা নাম পাওয়া যায় কাজের মানুষ পাওয়া যায় না। দেখ দায়িত্ববান কেউ থাকলে আমি চেষ্টা করতে পারি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৯:২১, ১৭ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

রবীন্দ্রনাথের কল্পনা কাব্যগ্রন্থ[সম্পাদনা]

উইকিসোর্সে দেখ আমি রবীন্দ্রনাথের কল্পনা কাব্যগ্রন্থ শুরু করেছি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৯:২৯, ১৭ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

গীতাঞ্জলির মত করতে হবে তা নয়। আর ইংরেজী নামগুলো ওখান থেকে মুছে ফেলা হবে, কারণ এটি বাংলা উইকিসোর্স।--বেলায়েত (আলাপ | অবদান) ১৩:৪৩, ১৭ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

Wikipedia:Did you know[সম্পাদনা]

en:Wikipedia:Did you know পাতাটি পড়। সেকশন চালু করার আগে আমাদের এ পাতাটি তৈরি করতে হবে বাংলা উইকিপিডিয়ায়। অনেক অনুবাদ করতে হবে।:-)--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:৪৯, ১৮ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

ওহ তোমার কি পাতা অনুবাদ করা হয়ে গেছে? আগে আমরা উইকিপিডিয়া:আপনি জানতেন কি পাতাটা তৈরি করে অনুবাদ করবো। কারণ এ পাতায় এর বিস্তারিত পদ্ধতি এবং তদারককারীদের নামের তালিকা থাকবে। এর পর আমরা টেম্পলেটগুলো তৈরি করা শুরু করবো। তারপরের কাজ হল একটি ডামি প্রধান পাতা নিয়ে তাতে সেকশনটি যোগ করতে হবে। উপযুক্ত স্থানে বসিয়ে সবার মতামত নিয়ে শেষে চূড়ান্ত ভাবে প্রকাশ এবং প্রচার করবো। ব্যাস। তো পাতা তৈরি করি।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:০৫, ১৯ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

যেহেতু ছবি গুলি পাবলিক ডোমেইনে চলে এসেছে তাই ছবি গুলো কমন্সে আপলোড করতে পারো। তবে এটি ভারতীয় অন্তত এ ছবি বা নিবন্ধের সাথে জড়িত এমন কারো কাছ থেকে পরামর্শ নিয়ে নেওয়া ভাল।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:৩২, ২০ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

কর্মশালা[সম্পাদনা]

না, আপাতত কোন কর্মশালা নাই, যেটা করবো বলেছিলাম সেটার জন্য ভ্যেনু খুজে পাই নাই। বুয়েট ব্যস্ত। তাই এটা এ সপ্তাহে হবে না। আমাদের নিয়মিত আড্ডাটা এ সপ্তাহে বতিল করেছি কেননা আমার শরীর ভাল না তাছাড়া বিকেল ৩ টা ৫ টা আড্ডা করলে রাস্তায় ইফতার করতে হবে, যেটাতে আমার কাছে অসস্থি লাগে। তবে এই রমজানে একদিন সব উইকিপিডিয়ানদের নিয়ে কোন এক রেস্টুরেন্টে ইফতার আড্ডা আয়োজন করা যেতে পারে। খরচ হিজ হিজ হুজ হুজ... ।:) দেখ এমন একটা কিছু আয়োজন করতে পার কিনা। দায়িত্বটা আমি তোমাকেই দিলাম। তবে যথাসম্ভব সবাইকে আনা চাই।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:৫২, ২১ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

সবাইকে প্রস্তাবটা দাও আগে। দেখ কে কি বলে। তারপর যাদের আগ্রহী মনে হয় তাদের উপর দায়িত্ব চাপিয়ে। কারণ যারা ব্যস্ততার জন্য কোন আড্ডায় আসতে পারেন না তাদের দিয়েই দেখ আয়োজন টা করাতে পার কিনা। তারাই ঠিক করুক কবে তারা সময় দিতে পারবেন। আর হিজ হিজ হুজ হুজ মনে রেখ মানে খরচ যার যার তার তার।;) আমাদেরতো স্পন্সর নাই।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:১৩, ২১ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

তোমার শুধু ভয় লাগছে, আমি তো চিন্তায় আছি, শেষ পর্যন্ত মিলাতে পারবো তো!!!:)

নতুন অনুবাদ[সম্পাদনা]

এই অংশটুকু অনুবাদ করে Template talk:আপনি জানতেন কি এই পাতার প্রস্তাবনাসমূহ অংশে পোষ্ট করতে হবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:৪৪, ২২ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

সময় এসেছে উইকিপিডিয়ান কম্যুনিটিতে জানানো[সম্পাদনা]

তারিফ প্রশাসকদের আলোচনা সভায় ঘোষণা দেওয়ার সময় হয়েছে। কিভাবে কি করতে হবে এর লিঙ্ক গুলো দিয়ে একটি ঘোষণা তৈরি করে পাতায় পোষ্ট কর। আর নতুন প্রস্তাবনা যোগ করতে বল, আরও বলে দাও আমরা আগামী ২৫ তারিখে এ বিভাগটি আনুষ্ঠানিক ভাবে প্রধান পাতায় দেখাবো। এর একটি ঘোষণা বাংলা উইকি মেইলিং লিস্টেও দিতে হবে। সাথে আরও যে সব ব্লগ সাইট গুলো আছে তাতেও করতে হবে তবে তা ২৫ তারিখের পরে। তোমাকে এভাবে খাটানোর জন্য দুঃখিত।--বেলায়েত (আলাপ | অবদান) ১১:১০, ২২ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

সবাইকে যার যার নিবন্ধ থেকে প্রস্তাবনা দিতে বল, না হলে ২৫ তারিখে প্রথম পাতায় কি যাবে? শুধু খালি টেম্পলেট??--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:০৮, ২৩ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
মেইল এর জন্য ধন্যবাদ। তবে বিভাগটির নাম তুমি ভুল দিয়েছ, "আপনি জানতেন কি" এর বদলে "আপনি জানেন কি" দিয়েছ। যা হওক, সমস্যা নাই, ভাল হয়েছে, এবার প্রশাসকদের আলোচনা সভাতে একটা লেখা দিতে হবে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:৫২, ২৪ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

টেম্পলেট[সম্পাদনা]

কাকে কি টেম্পলেট দিতে হবে। কোথায় কোথায় টেম্পলেট দিতে হবে এর দায়িত্ব তুমি নাও। কারণ আমার চেয়ে তুমি ভাল বলতে পারবে কয়টি এবং কি কি টেম্পলেট আছে। আগামী কালকের কাজ কি মানে কোথা থেকে কপি করে কোথায় দিতে হবে আর কোথায় মুছতে হবে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:৩৮, ২৪ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

প্রচার[সম্পাদনা]

তারিফ, এখন যেহেতু বাংলাতে লিখতে সমস্যা নেই, আমি পরামর্শ দিবো বাংলা উইকিপিডিয়ার ব্যাপারে ব্লগ গুলোতে কিছু লেখার জন্য। সামহয়ারইনব্লগে এই ব্যাপারগুলো (যেমন ডিওয়াইকে) নিয়ে লিখতে পারো। যত মানুষ দেখবে, ততো কন্ট্রিবিউটর বাড়ার সম্ভাবনা থাকবে। --রাগিব (আলাপ | অবদান) ০৮:৩৫, ২৫ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

নতুন বিভিন্ন প্রকল্প, যেমন অফলাইন সম্পাদনা, ছবি যোগাড়, DYK, এই সব নিয়ে পোস্ট দিতে পারো আপাতত। আমি গুগলের উপরে সিরিজ লিখছি, তাই এই গুলো এখন লিখতে পারছিনা। সামহয়ারইনের পাঠক বিপুল, এবং ঐখান থেকে আমি বিভিন্ন সময়ে অনেক দরকারী ছবি খুব সহজে পেয়েছি। --রাগিব (আলাপ | অবদান) ০৮:৪১, ২৫ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
ইংরেজি উইকিতে আলপিন ডিওয়াইকে। এটার স্ক্রিন শট নিয়ে অবিলম্বে পোস্ট দিতে পারো। --রাগিব (আলাপ | অবদান) ১৪:৫২, ২৬ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

Reward yourself[সম্পাদনা]

ব্যবহারকারী নির্মাতা

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত বাঙালি নদী নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ২৫ সেপ্টেম্বর, ২০০৭ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানতেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখতে পারেন।
--তারিফ এজাজ ০৯:০৩, ২৫ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

টেম্পলেটের ব্যবহার[সম্পাদনা]

তুমি কি টেম্পলেট ব্যবহারের সময় {{subst:Template}} এভাবে ব্যবহার করছো? না হলে টেম্পলেটের কোড সহ আসে কেন?--বেলায়েত (আলাপ | অবদান) ১০:৩২, ২৫ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

আরে এডিট মুডে টেম্পলেটের কোড দেখা যাচ্ছে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:৫২, ২৬ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

অভিনন্দন[সম্পাদনা]

তোমার আগ্রহ দেখে খুব ভাল লাগছে। চালিয়ে যাও। এবং ধন্যবাদ... --μακσυδআলাপ ১৪:৫৮, ২৬ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

ইংলিশ ফুটবল ডি ওয়াই কে[সম্পাদনা]

বেশির ভাগই তো অনেক আগে লেখা। জোসে মরিনহোকে নিয়ে একটা লিখছি। ঐটা থেকে দেব ভাবছি।--μακσυδআলাপ ১৬:১৫, ২৬ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

দেখি কালকে তিন চারটা নিবন্ধের একসাথে মনোনয়ন দিব ভাবছি। মরিনহো যদিও আমার বিপক্ষের লোন ছিল (;D) তবুও ব্যাটা জিনিয়াস ছিল। আরেকটা অনুচ্ছেদ অনুবাদ করা বাকি।--μακσυδআলাপ ১৭:৫৬, ২৭ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

ভাল নাই[সম্পাদনা]

UNDP এর একটি প্রকল্পে ওপেন সোর্সের একটি ট্রনিং করানোর জন্য লালমাটিয়ায় এসেছি। ৪ দিন থাকতে হবে। রাতে ঘুম ভাল হয় নাই। --বেলায়েত (আলাপ | অবদান) ০১:১৩, ২৭ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

evenness of zero প্রসঙ্গে[সম্পাদনা]

evenness of zero এটি একটি চমৎকার প্রবন্ধ। কিন্তু নিবন্ধের শিরোনামটি বাংলায় হলে খুজেঁ পেতে সুবিধা হত। কারণ আমি যখন বাংলা উইকিপিডিয়ায় শূণ্যের বৈশিষ্ট্য সম্পর্কিত নিবন্ধ খোজ করব তখন নিশ্চয়ই এর তালিকায় খোঁজ করব, তাইনা? আমার মতামত এই প্রবন্ধটি শূণ্য একটি জোড় সংখ্যা নামক একটি পাতা সৃষ্টি করে redirect করে দেয়া হোক।--ফজলে রাব্বি দায়ীন ০৫:১৪, ২৭ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

ধন্যবাদ...[সম্পাদনা]

তোমার দেয়া পদক পেয়ে নিজেকে সম্মানিত মনে করছি। এই পদক আমার কাজের আনন্দকে অনেক বাড়িয়ে দিয়েছে। অসংখ্যা ধনয়বাদ।--μακσυδআলাপ ১৮:৩৯, ২৭ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

আসলে আমি তো ইংরেজি উইকিতে তেমন এডিট করি নাই তাই জানতাম না। আরেকটা নিয়ম দেখলাম নিবন্ধগুলো সম্পূর্ণ হতে হবে। বাংলাউইকিতে মনে হয় এই নিয়মটা এখনই প্রযোজ্য না, অন্তত আমার বেলায় :P । --μακσυδআলাপ ১২:৫১, ২৮ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

কি খবর[সম্পাদনা]

অনেকদিন পরে বাংলা উইকিপিডিয়াতে এলাম। এখন বাংলা লেখা একটু সহজে হচ্ছে মনে হচ্ছে। মানে এই অভ্র সফটয়ারটা বেশ সহজে ব্যবহার করতে পারছি। --Dwaipayanc ০৩:০৪, ৩০ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

আজাকি[সম্পাদনা]

তারিফ, আমি আজকে বাসায় এসেছি, আসা করছি আগামী কালকে আজাকি বিভাগটি হালনাগাদ করতে পারবো। আর পাতার ভেতর আপনি জানতেন কি কে আপনি জানেন কি করার কি খবর?--বেলায়েত (আলাপ | অবদান) ১৯:৩৭, ৩০ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

পাতাগুলোর ভিতরে কি করা হয়ে গেছে?--বেলায়েত (আলাপ | অবদান) ১৯:৩৭, ৩০ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

UpdatedDYK টেম্পলেট সম্পর্কে[সম্পাদনা]

তুমি যে সবাইকে তার লেখা আজাকি তে স্থান পেয়েছ জানাচ্ছো তা খুবই ভাল। তবে সমস্যা হচ্ছে আলাপ পাতায় কোড চলে আসছে। তুমি এভাবে লিখলে কোড সহ আসবে না।

{{UpdatedDYK|২৫ সেপ্টেম্বর|২০০৭|বাঙালি নদী}}
আজাকি আপনার তৈরি অথবা সম্প্রসারিত বাঙালি নদী নামক নিবন্ধটি থেকে একটি আকর্ষণীয় তথ্য নিয়ে ২৫ সেপ্টেম্বর ২০০৭ তারিখের আপনি জানেন কি? হালনাগাদ করা হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি যদি সম্প্রতি তৈরি বা সম্প্রসারিত হওয়া কোনও নিবন্ধ থেকে আকর্ষণীয় আরও কোনও তথ্য জেনে থাকেন, তবে দয়া করে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

ভাল থাকো। --μακσυδআলাপ ১৭:২২, ১ অক্টোবর ২০০৭ (UTC)

ফুটবল ডিওয়াইকে[সম্পাদনা]

এককথায় চমৎকার। গত কয়েকদিন নেট ছিলনা তাই এডিট করা হয়নি। দেখি কয়েকটা নিবন্ধ লেখা যায় কি না। --μακσυδআলাপ ১৭:৩৩, ১০ অক্টোবর ২০০৭ (UTC)

Taherpur Temple[সম্পাদনা]

এটা নিয়ে কিছু লিখতে পারো। --রাগিব (আলাপ | অবদান) ১৯:৫২, ১৭ অক্টোবর ২০০৭ (UTC)

done. see তাহেরপুর মন্দির

আজাকি টেম্পলেট[সম্পাদনা]

তারিফ তোমাকে ধন্যবাদ। সাধারনত আজাকিতে কারও নিবন্ধ মনোনিত হলে তার পাতায় শুভেচ্ছা বার্তা রাখা হয়। এক্ষেত্রে তুমিই সাধারনত কাজটি করে থাকো। আমি এক্ষেত্রে একটি পরামর্শ দিতে চাই যে এই শুভেচ্ছা বার্তাটি যদি বট ব্যবহার করে দেয়া যায় তবে সেটি সম্ভবত সহজ হত। এর ফলে তুমি কোন কারনে উইকিতে না ঢুকতে পারলেও সে বার্তাটি পেয়ে যাবে, এবং এক্ষেত্রে দেরীও হবেনা। You may talk with Ragib vai about this!--দায়ীন(আলাপ)/(অবদান) ১০:২৯, ৫ নভেম্বর ২০০৭ (UTC)

উইকিপিডিয়াতে সবকিছু বট দিয়ে করলে কি মজা পাওয়া যেত? একজন জ্যান্ত মানুষ আপনাকে শুভেচ্ছা জানাচ্ছে আর একটি বট আপনাকে শুভেচ্ছা জানাচ্ছে এ দুটোর তৃপ্তি কি একই রকমের? আশা করি বুঝতে পেরেছেন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:০৬, ৭ নভেম্বর ২০০৭ (UTC)
এটা ঠিক হয়তো তৃপ্তিটা ততটা পাওয়া যায়না। কিন্তু আমি লক্ষ করে দেখলাম তারিফ প্রত্যেকবার এসে প্রত্যেকের আলাপ পাতায় শুভেচ্ছা বাক্য রাখতে বেশ কিছু সময় ব্যয় করে । এসময়টি যদি নতুন নিবন্ধ তৈরি বা পরিবর্ধনে ব্যয় করা যেতো তাহলে বাংলা উইকি আরও দ্রুত এগিয়ে যেত। এখন আমাদের লোকবল কম রয়েছে বলেই আমি এই মন্তব্য করেছিলাম। আমাদের মধ্যে যারা এখানে নিয়মিত তারা যেন তাদের সর্ব্বোচ্চ Input দিতে সক্ষম হয় সেটাই আমার উদ্দেশ্য ছিলো।ধন্যবাদ বেলায়েত ভাই।--দায়ীন(আলাপ)/(অবদান) ০৩:৫৬, ৭ নভেম্বর ২০০৭ (UTC)

বেলায়েত ভাই ও দায়ীন ভাইকে ধন্যবাদ। আমার মনে হয়, আলাপ পাতায় শুভেচ্ছা জানানোটা হাতে হাতেই হোক, তবে নিবন্ধের আলাপ পাতায় টেমপ্লেট যোগ করার ব্যাপারটা বট দিয়ে করা যেতে পারে। আপনাদের অসংখ্য ধন্যবাদ। --তারিফ এজাজ ১০:০৭, ৮ নভেম্বর ২০০৭ (UTC)

That's a great Idea.I agree--দায়ীন(আলাপ)/(অবদান) ১০:২৩, ৮ নভেম্বর ২০০৭ (UTC)
আমি একমত নই। আরে ভাই উইকিপিডিয়া মানুষের হাতে গড়া বলেই এর এত কদর। শুভেচ্ছা তা যাই হোক তাকি রবোটের হাতের ভাল লাগে!!!! এটুকু কাজ করার জন্য যদি বট ফট এতকিছুর আয়োজন করতে হয় তাহলে মানুষ কি করবে? প্রযুক্তির ব্যবহার ভাল কিন্তু মাত্রাতিরিক্ত ব্যবহার অন্তত আমি পছন্দ করি না।:) কত ওয়েবসাইট ই তো জন্মদিনে শুভেচ্ছা জানায় তা কি আর তারিফ বা দায়ীনের কাছ থেকে পাওয়া শুভেচ্ছা বার্তার মতন আবেগ মেশানো থাকে??? বটের ব্যবহার আমরা ঐ ইন্টারউইকি দেওয়া আর বানান ঠিক করার মধ্যেই সীমাবদ্ধ রাখি। মানুষের হাতের জিনিসের কদর অন্য কিছুতে পাবেন না।--বেলায়েত (আলাপ | অবদান) ১১:৪৭, ৮ নভেম্বর ২০০৭ (UTC)
আরে বেলায়েত ভাই ,চমৎকার বলেছেনতো!!!!! I change my mind, Now I disagree about BOT ...........--দায়ীন(আলাপ)/(অবদান) ১৩:৫৯, ৮ নভেম্বর ২০০৭ (UTC)

আজাকি আপডেট[সম্পাদনা]

আজাকির পরবর্তী আপডেটের একটা সময় ঠিক করুন। এ যাবৎ মাত্র তিনটা প্রস্তাব আছে। আজকে নভেম্বরের ২২ তারিখ। ১ ডিসেম্বর যদি তারিখ ঠিক করা হয়, তবে আশা রাখি আরও তিন চারটা প্রস্তাব করতে পারব। ধন্যবাদ। --মুনতাসির ১৩:২৩, ২২ নভেম্বর ২০০৭ (UTC)

আজাকি আপডেট কী বন্ধ হয়ে গেল। এর কী কোন সুনির্দিষ্ট প্ল্যান আছে? জানালে খুশী হবো।Munirhasan ১৫:৪৫, ১৮ মার্চ ২০০৮ (UTC)

চাঁদ সওদাগর প্রসঙ্গে[সম্পাদনা]

আমি অনেকদিন আগে বেহুলার উপর দু'চার লাইন লিখেছিলাম। কোনভাবে চাঁদ সওদাগরের নিবন্ধের সাথে লিঙ্ক করতে পারলে ভাল হত। আর আমার মনে হয় বেহুলা ও লক্ষীন্দরের আলাদা নিবন্ধ থাকা উচিৎ । আমি আপাতত চাঁদ সওদাগরের নিবন্ধ থেকে কিছু তথ্য বেহুলায় copy করছি। ধন্যবাদ :) -Raiyan ০৯:৩৪, ২৪ ডিসেম্বর ২০০৭ (UTC)

তারিফ না থাকলে আমার wiki fellowship এর ১২ টা বাজতো!! --Dipra monisha ০৭:০৭, ২৯ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

সাহায্য চাই[সম্পাদনা]

সমস্যার বিবরণ। --202.22.199.38 ০৯:৩০, ২৮ মার্চ ২০০৮ (UTC)

বেলায়েত একই সমস্যায় পড়েছিলো, ওর কাছে সমাধান আছে সম্ভবত। মনে হয় অ্যাডমিনেরা এটা করতে পারবে। --রাগিব (আলাপ | অবদান) ১৫:১৬, ২৮ মার্চ ২০০৮ (UTC)

অনেক দিন পর আপনাকে উইকিপিডিয়াতে দেখে ভাল লাগছে। DYK আবার চাঙ্গা করতে হলে আপনাকে নতুন ব্যবহারকারী যারা ইতিমধ্যে বেশ সক্রিয় তাদেরকে এ সম্পর্কে জানাতে হবে। তাদের কাছে DYK লাইন চেয়ে নিতে হবে। আশা করবো এখন থেকে নিয়মিত এ সেকশনটি পরিবর্তনের দায়িত্ব আপনি পালন করতে পারবেন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:১৪, ২২ ডিসেম্বর ২০০৮ (UTC)

সাধ্যমত সাহায্য করব[সম্পাদনা]

আইইউটি-তে প্রোগ্রামিং কনটেস্টের সময় আমি বোধহয় আইইউটি-তেই ছিলাম। যদি আমি যে কনটেস্ট বুঝাচ্ছি তুমিও সেটাই বুঝিয়ে থাক। সিডি বের করলে খুব ভাল হবে। আমি আরেকটু বেশী সময় দেয়ার চেষ্টা করব। সিডি প্রকাশনা নিয়ে যে প্রকল্পটি করা হয়েছিল সেটা অনুসারেই কি করা হচ্ছে নাকি কোন পরিবর্তন আনা হবে? পরিকল্পনাটা জানালে আমি সাধ্যমত সাহায্য করতে পারি। -- মুহাম্মদ ১৪:১০, ২৩ ডিসেম্বর ২০০৮ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত ইউক্লিড’স এলিমেন্টস নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ৪ ডিসেম্বর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

তানভির আলাপ অবদান ১৬:৪৬, ৪ ডিসেম্বর ২০০৯ (UTC)

আপনাকে অমর একুশের শুভেচ্ছা। ভাল থাকবনে।Mzsabusayeed (talk) ০৪:৪০, ১৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

শুভেচ্ছা[সম্পাদনা]

সবাইকে ফাতেহা-এ-দোয়াজ-দহম ও দোলের শুভেচ্ছা।

Mzsabusayeed (আলাপ) ০৪:৫২, ২৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

উইকিমিটআপ ঢাকা ৮[সম্পাদনা]

নতুন ব্যবহারকারী তৈরি ও কর্মকাণ্ডবৃদ্ধি প্রকল্পে আপনার মতামত প্রয়োজন[সম্পাদনা]

প্রিয় অবদানকারী,

বাংলা উইকিপিডিয়ার ব্যবহারকারী বৃদ্ধি ও নতুন ব্যবহারকারীদের জন্য সম্পাদনার পরিবেশ উন্নয়নের উদ্দেশ্য উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প চালু হয়েছে। এই প্রকল্প সফল করতে আপনার মতামত প্রয়োজন। ইতিমধ্যেই কিছু ব্যবহারকারী তাঁদের মতামত জানিয়েছেন। তাঁদের মতামতের প্রেক্ষিতে আমরা একটি সারকথায় উপনীত হয়েছি, যা এখানে পাওয়া যাবে

সেই সাথে সুনিশ্চিতভাবে কতোগুলো বিষয় নির্ধারণ করার উদ্দেশ্যে আমাদের কয়েকটি প্রশ্নের উত্তর জানা প্রয়োজন। অনুগ্রহ করে এই আইডিয়াগুলোর ওপর আপনার মতামত প্রদানসহ ঐ পাতায় উল্লেখিত প্রশ্নগুলোর উত্তর প্রদান করে আমাদের এই প্রকল্পটি এগিয়ে নিতে সহায়তা করুন। বাংলা উইকিপিডিয়ার একজন সক্রিয় অবদানকারী হিসেবে আপনার মন্তব্য আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সেই সাথে এই প্রকল্প সম্পর্কিত যে-কোনো জিজ্ঞাসায় নিঃসঙ্কোচে আমার আলাপ পাতায় বার্তা রাখুন। এছাড়াও tanvir@wikimedia.org ঠিকানায় আমাকে ই-মেইলও করতে পারেন। আপনাদের সবার অংশগ্রহণে বাংলা উইকিপিডিয়া আরও সমৃদ্ধ হোক ও দ্রুত গতিতে এগিয়ে যাক! — তানভির রহমানআলাপ১০:২৯, ৩ জুন ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা - অংশগ্রহণ করুন ও পুরস্কার জিতুন[সম্পাদনা]

সুপ্রিয় Tarif Ezaz,

আশা করি করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী পরিস্থিতিতে ভাল আছেন। আগামীকাল থেকে ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা শুরু হচ্ছে। আপনাকে আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আন্তরিক অনুরোধ করি ।এই প্রতিযোগিতায় অভিজ্ঞ,অনভিজ্ঞ ও নতুন ব্যবহারকারী  সকলের জন্যই মুক্ত। 

উইকিসংকলন – একটি উন্মুক্ত অনলাইন পাঠাগার –যা উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প যা উন্মুক্ত লেখ্য উপাদান তৈরি করার জন্য এক লাইব্রেরি যেখানে উৎসের লেখা মূল নথিপত্র , দলিল, দস্তাবেজ, এমনকি মুল লেখার বাংলা অনুবাদও থাকে। যেখানে উইকিপিডিয়া একটি বিশ্বকোষ, সেখানে উইকিসংকলন হল একটি লাইব্রেরি বা পাঠাগার বা গ্রন্থাগার। উইকিপিডিয়াতে কোনো একটি বই সম্পর্কে নিবন্ধ থাকতে পারে, সেখানে উইকিসংকলনে সেই বইটির সম্পূর্ণ লেখাটি রাখা হয়। 

ভারতীয় উইকিসংকলন সম্প্রদায়ের অন্য ভাষাগুলির থেকে বাংলা ভাষায় অবদানকারির সংখ্যা তুলনামূলক ভাবে অত্যধিক কম। অথচ বাংলা সাহিত্যের রত্ন ভাণ্ডারের কিছু শতাংশ মাত্র প্রকাশ করা গেছে। তাই আমাদের আরও স্বেচ্ছাসেবক দরকার কাজ করার জন্য। আশা করি আপনি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন  ও  উইকিসংকলনকে সমৃদ্ধ করবেন। বিস্তারিত প্রকল্প পাতায় দেখুন।

প্রতিটি সম্প্রদায় অনুযায়ী পুরষ্কার

  • প্রথম পুরস্কার - ৳  ৩০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • দ্বিতীয় পুরস্কার - ৳ ২০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো
  • তৃতীয় পুরস্কার - ৳ ১০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • পঞ্চম থেকে দশম পুরস্কার - ৳ ৫০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো

বাংলাদেশ থেকে কোনো প্রতিযোগী পুরস্কার পেলে, তাকে ( https://www.bagdoom.com/ ) বা সম গোত্রীয় ওয়েব সাইট থেকে গিফট ভাউচার  পাঠানো হবে  ও ভারতে আমজন গিফট ভাউচার পাঠানো হবে।  বাংলাদেশে (অন্যান্য দেশে) বসবাসকারী বিজয়ীদের শুধুমাত্র উপহার ভাউচার পাঠানো সম্ভব। টিশার্ট বা মেমেন্টো ভারত থেকে পাঠানা সম্ভব নাও হতে পারে। 

প্রতিযোগিতায় আপনাকে স্বাগতম।

শুভেচ্ছা সহ,
জয়ন্ত দা
১৩:৩৯, ৩১ অক্টোবর ২০২০ (ইউটিসি)[উত্তর দিন]

স্বাগতম[সম্পাদনা]

তারিফ ভাই, দীর্ঘদিন পর বাংলা উইকিপিডিয়াতে অবদান রাখায় আপনাকে ধন্যবাদ। এবং পুনরায় স্বাগতম :) ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:৪২, ২১ নভেম্বর ২০২০ (ইউটিসি)[উত্তর দিন]

বোর্ড নির্বাচনে প্রার্থী হবার জন্য আহ্বান[সম্পাদনা]

সুপ্রিয় Tarif Ezaz,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচন শীঘ্রই অনুষ্ঠিত হতে চলেছে। উইকিমিডিয়া ফাউন্ডেশন বোর্ড অফ ট্রাস্টি উইকিমিডিয়া ফাউন্ডেশনের কার্যক্রম তদারকি করে। উপলব্ধ আসনগুলি পূরণ করার জন্য সম্প্রদায়ের প্রার্থীদের নির্বাচনে অংশ নেওয়া প্রয়োজন। প্রার্থীদের মনোনয়নপত্র গ্ৰহণ ৯ জুন ২০২১ তারিখে শুরু হয়েছে। আপনিও একজন প্রার্থী হিসেবে এই নির্বাচনে অংশগ্রহণ করতে পারেন, প্রার্থীদের প্রয়োজনীয় যোগ্যতা সম্পর্কে জানতে এই পাতাটি পড়ুন এবং যোগ্য হলে নিশ্চিন্তে এই পাতায় আপনার মনোনয়নপত্র জমা দিন, সারাবিশ্বের উইকিমিডিয়া সম্প্রদায় আপনার অপেক্ষায়!!
নির্বাচন কমিটির পক্ষে
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ১৭:২৪, ১০ জুন ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

বোর্ড নির্বাচন সংক্রান্ত হালনাগাদ[সম্পাদনা]

সুপ্রিয় Tarif Ezaz,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচন অনুষ্ঠানের প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রদায়ের আগ্ৰহী প্রার্থীগণ তাদের মনোনয়নপত্র জমা দেওয়া শুরু করেছেন যা ২৩:৫৯ ২৯ জুন ২০২১ (ইউটিসি) পর্যন্ত চলবে।
আপনি আপনার সম্প্রদায়ের পক্ষ হতে প্রার্থীদের পরিকল্পনা সম্পর্কে প্রশ্ন করতে পারেন। প্রশ্ন করুন এবং আসুন আমরা সকলে এই গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশ নিয়ে একে সাফল্যমণ্ডিত করে তুলি।
নির্বাচন কমিটির পক্ষে
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ১৭:৩৩, ১৯ জুন ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

WikiConference India 2023: Program submissions and Scholarships form are now open[সম্পাদনা]

Dear Wikimedian,

We are really glad to inform you that WikiConference India 2023 has been successfully funded and it will take place from 3 to 5 March 2023. The theme of the conference will be Strengthening the Bonds.

We also have exciting updates about the Program and Scholarships.

The applications for scholarships and program submissions are already open! You can find the form for scholarship here and for program you can go here.

For more information and regular updates please visit the Conference Meta page. If you have something in mind you can write on talk page.

‘‘‘Note’’’: Scholarship form and the Program submissions will be open from 11 November 2022, 00:00 IST and the last date to submit is 27 November 2022, 23:59 IST.

Regards

MediaWiki message delivery (আলাপ) ১১:২৪, ১৬ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

(on behalf of the WCI Organizing Committee)

WikiConference India 2023: Open Community Call and Extension of program and scholarship submissions deadline[সম্পাদনা]

Dear Wikimedian,

Thank you for supporting Wiki Conference India 2023. We are humbled by the number of applications we have received and hope to learn more about the work that you all have been doing to take the movement forward. In order to offer flexibility, we have recently extended our deadline for the Program and Scholarships submission- you can find all the details on our Meta Page.

COT is working hard to ensure we bring together a conference that is truly meaningful and impactful for our movement and one that brings us all together. With an intent to be inclusive and transparent in our process, we are committed to organizing community sessions at regular intervals for sharing updates and to offer an opportunity to the community for engagement and review. Following the same, we are hosting the first Open Community Call on the 3rd of December, 2022. We wish to use this space to discuss the progress and answer any questions, concerns or clarifications, about the conference and the Program/Scholarships.

Please add the following to your respective calendars and we look forward to seeing you on the call

Furthermore, we are pleased to share the email id of the conference contact@wikiconferenceindia.org which is where you could share any thoughts, inputs, suggestions, or questions and someone from the COT will reach out to you. Alternatively, leave us a message on the Conference talk page. Regards MediaWiki message delivery (আলাপ) ১৬:২১, ২ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

On Behalf of, WCI 2023 Core organizing team.