টিম ওয়াল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Tim Wall থেকে পুনর্নির্দেশিত)
টিম ওয়াল
ক্রিকেট তথ্য
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনডানহাতি ফাস্ট
আন্তর্জাতিক তথ্য
জাতীয় দল
টেস্ট অভিষেক
(ক্যাপ ১৩৩)
৮ মার্চ ১৯২৯ বনাম ইংল্যান্ড
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি
ম্যাচ সংখ্যা ১৮ ১০৮
রানের সংখ্যা ১২১ ১০৭১
ব্যাটিং গড় ৬.৩৬ ১০.৫০
১০০/৫০ ০/০ ০/১
সর্বোচ্চ রান ২০ ৫৩*
বল করেছে ৪৮১২ ২১৬০৪
উইকেট ৫৬ ৩৩০
বোলিং গড় ৩৫.৮৯ ২৯.৯৩
ইনিংসে ৫ উইকেট ১০
ম্যাচে ১০ উইকেট
সেরা বোলিং ৫/১৪ ১০/৩৬
ক্যাচ/স্ট্যাম্পিং ১১/০ ৫৪/০
উৎস: ক্রিকইনফো, ২ এপ্রিল ২০১৭

টমাস ওয়েলবোর্ন টিম ওয়াল (ইংরেজি: Tim Wall; জন্ম: ১৩ মে, ১৯০৪ - মৃত্যু: ২৬ মার্চ, ১৯৮১) দক্ষিণ অস্ট্রেলিয়ার সেমাফোর এলাকায় জন্মগ্রহণকারী প্রথিতযশা অস্ট্রেলীয় আন্তর্জাতিক ক্রিকেটার ছিলেন। অস্ট্রেলিয়া ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯২৯ থেকে ১৯৩৪ সময়কালে অস্ট্রেলিয়ার পক্ষে আঠারো টেস্টে অংশগ্রহণ করেন টিম ওয়াল। ঘরোয়া প্রথম-শ্রেণীর ক্রিকেটে দক্ষিণ অস্ট্রেলিয়ার প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ ডানহাতি ফাস্ট বোলার ছিলেন। এছাড়াও, ডানহাতে নিচেরসারিতে ব্যাটিংয়ে নামতেন তিনি।

খেলোয়াড়ী জীবন[সম্পাদনা]

অভিষেক টেস্টেই পাঁচ উইকেট লাভের বিরল কৃতিত্বের অধিকারী হন তিনি।[১] ৮ মার্চ, ১৯২৯ তারিখে সফরকারী ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক ঘটে তার। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত ঐ খেলার দ্বিতীয় ইনিংসে তিনি একে-একে ডগলাস জারদিন, হ্যারল্ড লারউড, আর্নেস্ট টিল্ডসলে, জর্জ গিয়েরিজ্যাক হোয়াইটকে আউট করেন। খেলায় তার বোলিং পরিসংখ্যান ছিল ১০২/৫। ঐ খেলায় তার দল জয় পেয়েছিল।

ফেব্রুয়ারি, ১৯৩৩ সালে প্রথম-শ্রেণীর খেলায় ১০/৩৬ পান যা অস্ট্রেলিয়ায় অদ্যাবধি সেরা বোলিং পরিসংখ্যানরূপে বিবেচিত হয়ে আসছে।[২] এছাড়াও দক্ষিণ অস্ট্রেলিয়ার পক্ষে ইনিংসে একমাত্র দশ-উইকেট লাভের ঘটনা।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

জীবনের শেষদিকে পারকিনসন্স রোগে আক্রান্ত হন। দীর্ঘদিন এ রোগে আক্রান্ত হয়ে ১৯৮১ সালে তার দেহাবসান ঘটে। তার নাতি ব্রেট সোয়েইন দক্ষিণ অস্ট্রেলিয়ার পক্ষে ১৯৯৪ থেকে ২০০১ সাল পর্যন্ত ২৩টি প্রথম-শ্রেণীর ক্রিকেটে অংশ নিয়েছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "5th Test: Australia v England at Melbourne, Mar 8–16, 1929"espncricinfo (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২ এপ্রিল ২০১৭ 
  2. "Sheffield Shield: Best bowling figures in an innings"ESPN Cricinfo (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২৫ ফেব্রুয়ারি ২০১৭ 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]