বর্ধমান বিশ্ববিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(The University of Burdwan থেকে পুনর্নির্দেশিত)
বর্ধমান বিশ্ববিদ্যালয
বর্ধমান বিশ্ববিদ্যালয়
লাতিন: The University of Burdwan
ধরনপাবলিক বিশ্ববিদ্যালয়
স্থাপিত১৫ জুন ১৯৬০ [১]
আচার্যসি ভি আনন্দ বোস [তথ্যসূত্র প্রয়োজন]
উপাচার্যগৌতম চন্দ্র[২]
অধ্যক্ষডঃ অভিজিৎ মিত্র
শিক্ষায়তনিক ব্যক্তিবর্গ
প্রকৌশল ও প্রযুক্তি, মানবিক ও সামাজিক বিজ্ঞান, ব্যবসায় প্রশাসন
ঠিকানা, , ,
শিক্ষাঙ্গন
সংক্ষিপ্ত নামবিউ (BU)
অধিভুক্তিবিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন
ওয়েবসাইটwww.buruniv.ac.in
মানচিত্র

বর্ধমান বিশ্ববিদ্যালয় হল ভারতের পশ্চিমবঙ্গের পূর্ব বর্ধমানে অবস্থিত একটি পাবলিক কলেজিয়েট স্টেট বিশ্ববিদ্যালয়। [৩] এটি পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক ১৫ জুন ১৯৬০-এ একটি শিক্ষাদান এবং অনুমোদিত বিশ্ববিদ্যালয় হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল, যেখানে ছয়টি স্নাতক বিভাগ এবং ৩০টি স্নাতক কলেজ রয়েছে যা বিশ্ববিদ্যালয়ের আওতাধীন তিনটি জেলায় বিস্তৃত। বিশ্ববিদ্যালয়টি বর্তমানে 30টিরও বেশি স্নাতক এবং 66টি স্নাতকোত্তর কোর্স অফার করে।

ইতিহাস[সম্পাদনা]

গোলাপবাগ ক্যাম্পাস

বর্ধমান বিশ্ববিদ্যালয় ১৯৬০ সালের ১৫ জুন শুরু হয়েছিল, [৪] আইসিএসের প্রথম উপাচার্য হিসাবে সুকুমার সেনের সাথে। পঞ্চাশের দশকে জমিদারি প্রথা বিলুপ্তির পরে বর্ধমান রাজের শেষ প্রতিনিধি উদয় চাঁদ মাহতাব তাঁর প্রায় বর্ধমানের পুরো সম্পত্তি রাজ্য সরকারের হাতে রেখে দেওয়ার ক্ষেত্রে তার বিশালত্ব প্রদর্শন করেছিলেন। এটি, পশ্চিমবঙ্গের তৎকালীন মুখ্যমন্ত্রী ডাঃ বিধান চন্দ্র রায়ের উদ্যোগে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সুবিধার্থে। বর্তমানে প্রশাসনিক কাজগুলি বেশিরভাগ রাজবাড়িতে ( বর্ধমান মহারাজার প্রাসাদ) ক্যাম্পাসে হয়; অন্যদিকে, গোলাপবাগ ক্যাম্পাসের আশেপাশে একাডেমিক ক্রিয়াকলাপ কেন্দ্র। প্রাথমিক পর্যায়ে কেবল মানবিক বিভাগই উপভোগ করতে শুরু করে। এক বছর পর, বিজ্ঞান অনুষদের মূল ধারাগুলি অন্তর্ভুক্ত করা হয়েছিল। আরম্ভের মূলমন্ত্রটি, যে এই বিশ্ববিদ্যালয়ের একটি বিজ্ঞান-প্রযুক্তি পক্ষপাতিত্ব করা উচিত, প্রায় চারদিকে শিল্পায়নের ক্রমবর্ধমান চাহিদা বিবেচনা করে, পরে যখন মেডিকেল কলেজ এবং আঞ্চলিক প্রকৌশল কলেজ, দুর্গাপুর রূপ নিয়েছিল তখন এটি ন্যায়সঙ্গততা পেয়েছিল। বিভিন্ন বিভাগে এখন প্রায় 22 টি স্নাতকোত্তর বিভাগ রয়েছে। আরও বিস্তৃতি সম্পর্কিত, বিশ্ববিদ্যালয় প্রকৌশল ইনস্টিটিউট নামে পরিচিত প্রকৌশল কলেজের উল্লেখ করা যেতে পারে, যা সম্প্রতি অল ইন্ডিয়া টেকনিক্যাল এডুকেশন কাউন্সিল (এআইসিটিই) এর অনুমোদনে এই বিশ্ববিদ্যালয়ের প্রত্যক্ষ নিয়ন্ত্রণে প্রতিষ্ঠিত হয়েছিল।

একাডেমিকভাবে, বর্ধমান বিশ্ববিদ্যালয় ১০০ টিরও বেশি কলেজকে খাওয়ানো এবং পুষ্ট করছে। বর্ধমান, হুগলি (শ্রীরামপুর মহকুমা বাদে), বাঁকুড়া, বীরভূম এবং পুরুলিয়া - এর আঞ্চলিক এখতিয়ার পাঁচটি জেলা জুড়ে রয়েছে। এগুলি ভারতের প্রাচীন সভ্যতার আস্তানা রাড়বঙ্গর বৃহত্তর অংশ নিয়ে গঠিত। অতীতের চিত্রগুলি পুরো রাড়বঙ্গ জুড়ে রয়েছে।

বিশ্ববিদ্যালয়টি এখন বিভিন্ন শাখায় কোর্স দেওয়ার মতো অবস্থানে রয়েছে। এর মধ্যে রয়েছে শারীরিক শিক্ষা, বিএড, বিদেশী ভাষা, কম্পিউটার অ্যাপ্লিকেশন, জনসংখ্যা শিক্ষা ইত্যাদি এখানে একটি অ্যাডাল্ট কন্টিনিউয়িং এডুকেশন সেন্টার এবং একাডেমিক স্টাফ কলেজও রয়েছে। বিশ্ববিদ্যালয়ের রাজবাটিতে একটি সংগ্রহশালা এবং আর্ট গ্যালারী রয়েছে যা প্রাগৈতিহাসিক যুগের মৃৎশিল্পকে প্রদর্শন করে।

বিশ্ববিদ্যালয়টির ডিস্টেন্স এডুকেশন শাখা রয়েছে স্নাতকোত্তর পর্যায়ে বিভিন্ন বিষয়ে পাশাপাশি কিছু পেশাদার কোর্সে স্নাতকোত্তর শিক্ষা প্রদান করে।

সামাজিক দায়বদ্ধতার কথা মাথায় রেখে, বিশ্ববিদ্যালয়টি সক্রিয়ভাবে একটি মেঘনাদ সাহা প্ল্যানেটরিয়াম নামে একটি বিজ্ঞান কেন্দ্র এবং একটি প্ল্যানেটারিয়াম নির্মাণের পৃষ্ঠপোষকতা করেছিলেন। গ্রামীণ যুবকদের বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদান এবং স্ব-কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে পশ্চিমবঙ্গ সরকারের প্রাক্তন মন্ত্রী শ্রী বিনয় কৃষ্ণ চৌধুরির নামে বিশ্ববিদ্যালয় একটি পল্লী প্রযুক্তি কেন্দ্র প্রতিষ্ঠা করেছে। সৃজনশীল শিল্প কেন্দ্রও গড়ে তোলার পরিকল্পনা রয়েছে।

উদ্দেশ্য[সম্পাদনা]

বর্ধমান বিশ্ববিদ্যালয় যুবদের ক্ষমতায়নের জায়গা; ইন্টারেক্টিভ মন থেকে উদ্ভাসিত বিভিন্ন দিক থেকে আগত ধারণাগুলির সংশ্লেষ এবং পরিমার্জনের জন্য। তাদের তাত্ক্ষণিক সীমানা ছাড়িয়ে দিগন্তকে আরও প্রশস্ত করার জন্য বিশ্ববিদ্যালয়টি চিন্তাশীল মনের উদ্ভাবন এবং পুনরায় উদ্ভাবনের সুযোগ দেয়। স্থানীয় ও বৈশ্বিক উভয়ই মানব সামাজিক অস্তিত্বের উন্নতির জন্য শিক্ষার্থী ও শিক্ষকের প্রজন্মের মধ্যে বর্ধমান বিশ্ববিদ্যালয় প্রাচীন এবং আধুনিক জ্ঞান, তাদের সমালোচনা করার শিল্পকে ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে সহায়তা করার একটি জায়গা।

শিক্ষাবিদ[সম্পাদনা]

অ্যাডমিশন[সম্পাদনা]

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের লাইফলং লার্নিং বিভাগ ‘পিজি ডিপ্লোমা ইন গাইডেন্স অ্যান্ড কাউন্সেলিং’ কোর্সের আয়োজন করছে। কোর্সের মেয়াদ এক বছর। যাতে রয়েছে দু’টি সেমেস্টার। ইউজিসি স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে কোনও বিষয়ে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে স্নাতক থাকলেই কোর্সে আবেদন জানাতে প্রার্থীরা।[৫]

জাতীয় ও আন্তর্জাতিক সম্পর্ক[সম্পাদনা]

বর্ধমান বিশ্ববিদ্যালয় ভবন

বর্ধমান বিশ্ববিদ্যালয় এবং তেল ও প্রাকৃতিক গ্যাস কমিশনের (ওএনজিসি) মধ্যে সমঝোতা চুক্তি পেট্রোলিয়াম উজানের সম্পর্কিত শিক্ষায় উচ্চতর পড়াশুনার জন্য মেধাবী শিক্ষার্থীদের পুরস্কার, উত্সাহ প্রদান ও সহায়তার জন্য বর্ধমান বিশ্ববিদ্যালয়ে ওএনজিসি বৃত্তি প্রতিষ্ঠার মাধ্যমে শিল্প-একাডেমী সংযোগকে শক্তিশালী করা। বৃত্তিপ্রাপ্তদের “ওএনজিসি বৃত্তি” বলা হবে এবং বৃত্তিধারীদের “ওএনজিসি বৃত্তি” বলা হবে।

বর্ধমান বিশ্ববিদ্যালয় এবং নেদারল্যান্ডসের টেকনিশে ইউনিভার্সিটি আইডহোভেনের মধ্যে সমঝোতা চুক্তি[সম্পাদনা]

উভয় প্রতিষ্ঠান সহযোগিতার সম্ভাবনাগুলি অনুসন্ধান করতে প্রতিশ্রুতিবদ্ধ। এ লক্ষ্যে শিক্ষার্থী ও স্টাফ এক্সচেঞ্জের আয়োজন করা হবে। শিক্ষক এবং বিজ্ঞানীরা স্টাফ এক্সচেঞ্জে অংশ নিতে এবং পারস্পরিক আগ্রহের ক্ষেত্রে সহযোগিতার সম্ভাবনাগুলি সন্ধান করতে উত্সাহিত করবেন। দুটি সংস্থা যৌথ সমবায় কার্যকলাপের জন্য অর্থায়নগুলি প্রাপ্ত করার উপায়গুলি সন্ধান করবে ।

বর্ধমান বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের মধ্যে সমঝোতা চুক্তি[সম্পাদনা]

বর্ধমান বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছে এর মাধ্যমে সহযোগিতা ও বন্ধুত্বের একটি আনুষ্ঠানিক সমঝোতা স্বাক্ষরিত যা প্রতিটি প্রতিষ্ঠানের একাডেমিক উদ্দেশ্যকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে এবং একাডেমিক সহযোগিতা আরও বিকাশ করা, উভয় দেশের মধ্যে সাংস্কৃতিক সম্পর্ককে জোরদার করা এবং এর মাধ্যমে পারস্পরিক বোঝাপড়া এবং সম্পর্ক উন্নতি।

বর্ধমান বিশ্ববিদ্যালয় এবং স্যাক-ইসরো-এর মধ্যে সমঝোতা চুক্তি[সম্পাদনা]

সমঝোতা স্মারকের ক্ষেত্রের মধ্যে সাইট সনাক্তকরণ, সাইট প্রস্তুতি এবং আইআরএনএসএস রিসিভার স্থাপনের অন্তর্ভুক্ত। আইআরএনএসএস নেভিগেশন ডেটা সংগ্রহ এবং বিশ্লেষণ নিয়মিত যাচাইকরণের জন্য এবং উভয় পক্ষের জন্য পারস্পরিক সম্মত গবেষণার বিষয়গুলির জন্য নিয়মিত ভিত্তিতে পরিচালনা করা হবে। প্রয়োজনীয়তার উপর নির্ভর করে কিছু বৈজ্ঞানিক পরীক্ষাগুলি সামগ্রিক এমওইউ ছাতার মধ্যে পরিকল্পনা করা ও সম্পাদন করা যায়। পারস্পরিক সম্মতিতে, উভয় পক্ষ ডেটা সংগ্রহ এবং পর্যবেক্ষণের স্থানগুলি (সাইটগুলি) এর মেয়াদ বাড়িয়ে দিতে পারে।

কলকাতা বর্ধমান এবং স্টেসালিট সিস্টেমস লিমিটেডের মধ্যে সমঝোতা চুক্তি[সম্পাদনা]

এই চুক্তিটি ফেব্রুয়ারির ২০১২ এর দ্বিতীয় দিনে, কলকাতা, ভারতের স্টেসালিট টাওয়ারস, সল্টলেক ইলেক্ট্রনিক্স কমপ্লেক্স, কলকাতা 700০০, ০৯১, ভারত ও বর্ধমান বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি প্রযুক্তিগত সহযোগিতা গঠনের মধ্যকার চুক্তি স্বাক্ষর করে and গ্লোবাল নেভিগেশন স্যাটেলাইট সিস্টেমগুলির (জিএনএসএস) ...

বর্ধমান বিশ্ববিদ্যালয় এবং কলকাতা স্কুল অফ ট্রপিকাল মেডিসিন, কলকাতার মধ্যে সমঝোতা চুক্তি[সম্পাদনা]

বিশ্ববিদ্যালয় অন্যান্য বিশ্ববিদ্যালয়/সংস্থার সাথে সহযোগিতার জন্য লিখিত স্মারক (সমঝোতা স্মারক) বিকাশের চর্চাকে উত্সাহ দেয় যাতে প্রাথমিক পর্যায়ে দলগুলির মধ্যে প্রত্যাশা সুস্পষ্ট হয়। একটি সফল সম্পর্কের জন্য উভয় পক্ষের দায়িত্ব সম্পর্কে সুস্পষ্ট প্রত্যাশা অপরিহার্য।

বর্ধমান বিশ্ববিদ্যালয় এবং ওলংগং বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা চুক্তি[সম্পাদনা]

কলকাতা পিয়ারলেস ইন এর সম্মেলন কক্ষে বর্ধমান বিশ্ববিদ্যালয় এবং ওলংগং বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্বাক্ষরিত হয়েছে। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য দু'টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে গবেষণা সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্রগুলি বিশদভাবে বর্ণনা করেছেন। ওলংংং বিশ্ববিদ্যালয়ের পক্ষে অধ্যাপক পল শারাদ এই দুটি বিশ্ববিদ্যালয়ের নতুন উদ্যোগ এবং সহযোগী ব্যস্ততার কথা বলেছেন। এটি অবশ্যই বিভিন্ন ক্ষেত্রে আরও গবেষণা কার্যক্রমের দিকে পরিচালিত করবে।

বর্ধমান বিশ্ববিদ্যালয় এবং বোটানিকাল সার্ভে অফ ইন্ডিয়া (বিএসআই) এর মধ্যে সমঝোতা চুক্তি[সম্পাদনা]

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে বর্ধমান বিশ্ববিদ্যালয় এবং বোটানিকাল সার্ভে অফ ইন্ডিয়ার মধ্যে ২২.০৮.২০১৮ তে সমঝোতা স্বাক্ষরিত হয়েছে। বোটানিকাল সার্ভে অফ ইন্ডিয়া, পরিবেশ ও বন মন্ত্রণালয় দ্বারা সমর্থিত নোডাল গবেষণা সংস্থা, বায়োলজাল ডাইভারসিটির (কনভেনশন অন বায়োলজিকাল ডাইভারসিটি) (সিবিডি), আন্তর্জাতিক বাণিজ্য সম্পর্কিত আন্তর্জাতিক বাণিজ্য কনভেনশন যেমন বন্যপ্রাচীরের আন্তর্জাতিক বিপদসী প্রজাতির বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে দেশটির প্রতিশ্রুতি পূরণে সর্বদা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এবং প্রাণীকৌশল (সিআইটিইএস) ইত্যাদি সুরক্ষিত অঞ্চল এবং ভঙ্গুর বাস্তুসংস্থানের বিশেষ উল্লেখ সহ দেশের উদ্ভিদ সম্পদের সমৃদ্ধ বৈচিত্র্যাদি অনুসন্ধান, অন্বেষণ, উদ্ভাবন তৈরি এবং ডকুমেন্ট করার যথেষ্ট দক্ষতা রয়েছে।

বর্ধমান বিশ্ববিদ্যালয়ে ফ্রান্সের কনসাল জেনারেলের সফর[সম্পাদনা]

ফ্রান্সের কনসাল জেনারেল ফ্যাব্রিস এটিয়েন, সাব্রিনা রয়েরের সাথে সংযুক্ত, ফরাসী বিশ্ববিদ্যালয় এবং বর্ধমান বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষক এবং পণ্ডিতদের মতবিনিময় সহ উচ্চ শিক্ষায় সহযোগিতা সন্ধানের জন্য ৩১-০7-২০১। তারিখে বর্ধমান বিশ্ববিদ্যালয় পরিদর্শন করেছেন। তারা বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং পরে গোলাপবাগ ক্যাম্পাসের আশেপাশে অবস্থিত বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট অব টেকনোলজি (ইউআইটি), বিজ্ঞান যাদুঘর এবং মেঘনাদ সাহা প্ল্যানেটরিয়াম পরিদর্শন করেছেন।

ইউরোপীয় স্পেস এজেন্সি (ইএসএ) এর স্বীকৃতি[সম্পাদনা]

ইউরোপীয় স্পেস এজেন্সি বর্ধমানের ৩ য় জুলাই, ২০১৩-তে তৈরি গ্যালিলিও অবস্থান নির্ধারণের জন্য বর্ধমান বিশ্ববিদ্যালয়কে ধন্যবাদ জানাতে চায়।

বিশিষ্ট প্রাক্তন ছাত্র[সম্পাদনা]

  • ডাঃ তাপস কুমার মাজি, জওহরলাল নেহরু কেন্দ্র উন্নত বৈজ্ঞানিক গবেষণা কেন্দ্র, শান্তি স্বরূপ ভাটনগর পুরস্কার (2019)
  • আখিল আর চক্রবর্তী, অধ্যাপক, আইআইএসসি বেঙ্গালুরু, কেমিক্যাল সায়েন্সে শান্তি স্বরূপ ভটনগর পুরস্কার প্রাপ্তি (1998)
  • অমলেন্দু চন্দ্র, কেমিক্যাল সায়েন্সে শান্তি স্বরূপ ভাটনগর পুরস্কার প্রাপ্ত (2007)
  • বিমল কে বণিক, অধ্যাপক, ইউটিপিএ, মার্কিন যুক্তরাষ্ট্র
  • প্রদীপ কে মাসচারাক, অধ্যাপক, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, সান্তা ক্রুজ
  • তাপস মুখোপাধ্যায়, বিচারপতি, কলকাতা হাইকোর্ট
  • সারনাথ চত্তরাজ, গবেষণা পরিচালক, মেডট্রনিক ইনক। ইউএসএ
  • ইন্দ্রজিৎ চ্যাটার্জী, বিচারপতি, কলকাতা হাইকোর্ট
  • শিব সাধন সাধু, বিচারপতি, কলকাতা হাইকোর্ট

অবস্থান[সম্পাদনা]

বর্ধমান বিশ্ববিদ্যালয় বিদ্যাচর্চা ভবন প্রবেশদ্বার

বিশ্ববিদ্যালয়টি রাজ্য সরকারের অর্থায়নে পরিচালিত এবং এর প্রধান ক্যাম্পাস বর্ধমান-এ অবস্থিত।এটি পশ্চিমবঙ্গ রাজ্যের বর্ধমান শহরে অবস্থিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "The University of Burdwan"Top Universities (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০৮-১৬ 
  2. "Burdwan University: অবশেষে উপাচার্য পেল বর্ধমান বিশ্ববিদ্যালয়, নতুন উপাচার্য হলেন গৌতম চন্দ্র - TSP Bangla"www.tspbangla.com (ইংরেজি ভাষায়)। ২০২৩-০৯-০৪। সংগ্রহের তারিখ ২০২৩-০৯-০৮ 
  3. "The University of Burdwan, Bardhaman, Bardhaman - Admission, Courses, Fees, and Ranking - Edugraph"www.telegraphindia.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০৮-১৬ 
  4. "The University Of Burdwan - 2023 Admission, Fees, Courses, Ranking, Placement"CollegeDekho (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০৮-১৬ 
  5. "Burdwan University: গাইডেন্স অ্যান্ড কাউন্সেলিং কোর্সের ভর্তি প্রক্রিয়া শুরু বর্ধমান বিশ্ববিদ্যালয়ে - TSP Bangla"www.tspbangla.com। ২০২৩-০৭-২৫। সংগ্রহের তারিখ ২০২৩-০৭-২৬ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]