দ্য এনসাইক্লোপিডিয়া অফ সাইন্স ফিকশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(The Encyclopedia of Science Fiction থেকে পুনর্নির্দেশিত)
দা এনসাইক্লোপিডিয়া অফ সাইন্স ফিকশন
দেশযুক্তরাজ্য
ভাষাইংরেজি
প্রকাশক

দ্য এনসাইক্লোপিডিয়া অফ সায়েন্স ফিকশন হল সায়েন্স ফিকশনের উপর একটি ইংরেজি ভাষার রেফারেন্স কাজ, যা প্রথম প্রকাশিত হয় ১৯৭৯ সালে। এটি হুগো, লোকাস এবং ব্রিটিশ এসএফ পুরস্কার জিতেছে। ১৯৭৯ এবং ১৯৯৩ সালে দুটি মুদ্রণ সংস্করণ প্রকাশিত হয়েছিল। একটি তৃতীয়, ক্রমাগত সংশোধিত, সংস্করণ ২০১১ থেকে অনলাইনে প্রকাশিত হয়েছিল; ২০২১ সালে চতুর্থ সংস্করণ চালু করার জন্য ওয়েব হোস্টের পরিবর্তন ঘোষণা করা হয়েছিল।

ইতিহাস[সম্পাদনা]

ম্যালকম এডওয়ার্ডস, জন ক্লুট এবং পিটার নিকোলস লোনকন 3, ওয়ার্ল্ডকন ২০১৪-এ দ্য এনসাইক্লোপিডিয়া অফ সায়েন্স ফিকশনের প্রথম দিন নিয়ে আলোচনা করছেন

প্রথম সংস্করণ, জন ক্লুটের সাথে পিটার নিকোলস দ্বারা সম্পাদিত, [১] ১৯৭৯ সালে গ্রানাডা দ্বারা প্রকাশিত হয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্রে ডাবলডে প্রকাশিত হলে এটির নাম দেওয়া হয়েছিল দ্য সায়েন্স ফিকশন এনসাইক্লোপিডিয়া । এর পাঠ্যের সাথে লেখকদের চিত্রিত অসংখ্য কালো এবং সাদা ফটোগ্রাফ, বই এবং ম্যাগাজিনের কভার, ফিল্ম এবং টিভি স্থিরচিত্র এবং শিল্পীদের কাজের উদাহরণ ছিল।

একটি দ্বিতীয় সংস্করণ, যৌথভাবে নিকোলস এবং ক্লুট দ্বারা সম্পাদিত, ১৯৯৩ সালে যুক্তরাজ্যের অরবিট এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্ট মার্টিন প্রেস দ্বারা প্রকাশিত হয়েছিল। দ্বিতীয় সংস্করণে ১.৩ মিলিয়ন শব্দ রয়েছে, যা ১৯৭৯ সংস্করণের ৭০০,০০০ শব্দের প্রায় দ্বিগুণ। [২] ১৯৯৫ পেপারব্যাক সংস্করণে একটি ষোল-পৃষ্ঠার সংযোজন অন্তর্ভুক্ত ছিল (তারিখ "৭ আগস্ট ১৯৯৫")। প্রথম সংস্করণের বিপরীতে, মুদ্রণ সংস্করণে চিত্রাবলী ছিল না। এছাড়াও ১৯৮৫ সালে একটি সিডি-রম সংস্করণ ছিল, যা বিভিন্নভাবে দ্য মাল্টিমিডিয়া এনসাইক্লোপিডিয়া অফ সায়েন্স ফিকশন এবং গ্রোলিয়ার সায়েন্স ফিকশন হিসাবে স্টাইল করা হয়েছিল। এতে ১৯৯৫ সালের পাঠ্য আপডেট, শত শত বইয়ের কভার এবং লেখকের ফটো, অল্প সংখ্যক পুরানো ফিল্ম ট্রেলার এবং টিভিঅন্টারিও সিরিজ প্রিজনারস অফ গ্র্যাভিটি থেকে নেওয়া লেখকের ভিডিও ক্লিপ রয়েছে।

দ্বিতীয় মুদ্রণ সংস্করণের পরে প্রকাশিত সহচর ভলিউম এবং এর বিন্যাসটি ঘনিষ্ঠভাবে অনুসরণ করে, জন ক্লুট এবং জন গ্রান্ট দ্বারা সম্পাদিত ফ্যান্টাসি এনসাইক্লোপিডিয়া । সমস্ত মুদ্রণ এবং সিডি-রম সংস্করণ বর্তমানে মুদ্রণের বাইরে।

জুলাই ২০১১-এ, ওরিয়ন পাবলিশিং গ্রুপ ঘোষণা করেছে যে সায়েন্স ফিকশন এনসাইক্লোপিডিয়ার তৃতীয় সংস্করণটি সেই বছরের শেষের দিকে এসএফই লিমিটেড ভিক্টর গোলানজ, ওরিয়নের কল্পবিজ্ঞানের ছাপ-এর সাথে সহযোগিতায় অনলাইনে প্রকাশ করবে। তৃতীয় সংস্করণের "বিটা টেক্সট" ২ তারিখে অনলাইনে চালু হয়েছে অক্টোবর ২০১১, সম্পাদক জন ক্লুট, ডেভিড ল্যাংফোর্ড, পিটার নিকোলস (২০১৮ সালে তার মৃত্যুর আগ পর্যন্ত সম্পাদক ইমেরিটাস হিসাবে) এবং গ্রাহাম স্লাইটের সাথে। এনসাইক্লোপিডিয়া নিয়মিতভাবে আপডেট করা হয় (সাধারণত সপ্তাহে বেশ কয়েকবার) সম্পাদকীয় দল নিজেদের দ্বারা লিখিত উপাদান সহ এবং কল্পবিজ্ঞান শিক্ষাবিদ এবং বিশেষজ্ঞদের দ্বারা অবদান রাখে। [৩] এটি ২০১২ সালে সেরা সম্পর্কিত কাজের জন্য হুগো পুরস্কার পেয়েছে। যদিও SFE যথেষ্ট সংখ্যক অবদানকারীর সাথে একটি যৌগিক কাজ, তিন প্রধান সম্পাদক (ক্লুট, ল্যাংফোর্ড এবং নিকোলস) নিজেরাই এখন পর্যন্ত (সেপ্টেম্বর ২০১৬) ৫.২ মিলিয়ন শব্দের প্রায় দুই-তৃতীয়াংশ লিখেছেন, যা একতার অনুভূতি প্রদান করেছে। সমগ্র.

এনসাইক্লোপিডিয়া ২৯ তারিখে ওরিয়নের সাথে তার ব্যবস্থা শেষ করেছে সেপ্টেম্বর ২০২১ এবং একটি নতুন, স্ব-মালিকানাধীন ওয়েব সার্ভারে সরানো হয়েছে। পদক্ষেপটি ৬ এর মধ্যে সম্পন্ন হয়েছিল অক্টোবর ২০২১, এবং চতুর্থ সংস্করণ লঞ্চ হিসাবে ঘোষণা করা হয়েছে। আগের নকশার উপর ভিত্তি করে, নতুন সংস্করণে বেশ কিছু সংশোধন করা হয়েছে; উদাহরণস্বরূপ, অনেক লেখক এন্ট্রিতে এখন লেখকের বইয়ের কভারের থাম্বনেইল অন্তর্ভুক্ত করা হয়েছে, প্রাসঙ্গিক গ্যালারী পৃষ্ঠাগুলি থেকে এলোমেলোভাবে নির্বাচিত।

বিষয়বস্তু[সম্পাদনা]

বিজ্ঞান কথাসাহিত্যের বিশ্বকোষে লেখক, থিম, পরিভাষা, বিভিন্ন দেশের বৈজ্ঞানিক কল্পকাহিনী, চলচ্চিত্র, চলচ্চিত্র নির্মাতা, টেলিভিশন, ম্যাগাজিন, ফ্যানজাইন, কমিকস, চিত্রকর, বই প্রকাশক, মূল সংকলন, পুরস্কার এবং বিবিধ বিষয়ের অন্তর্ভুক্ত রয়েছে।

দ্য এনসাইক্লোপিডিয়া অফ সায়েন্স ফিকশনের অনলাইন সংস্করণটি ২০১১ সালের অক্টোবরে প্রকাশিত হয়েছিল ১২,২৩০ টি এন্ট্রি সহ, মোট ৩,২০০,০০০ শব্দ। সম্পাদকরা ভবিষ্যদ্বাণী করেছিলেন যে ২০১২ সালের শেষে আপডেটের প্রথম রাউন্ডের সমাপ্তিতে এটি ৪,০০০,০০০ শব্দ ধারণ করবে; এই সংখ্যাটি আসলে ২০১৩ সালের জানুয়ারিতে এবং ৫,০০০,০০০ শব্দ নভেম্বর ২০১৫ এ পৌঁছেছিল।

পুরস্কার[সম্পাদনা]

সংস্করণ পুরস্কার
১ম সংস্করণ। (১৯৭৯) শ্রেষ্ঠ নন-ফিকশন বইয়ের জন্য হুগো পুরস্কার সেরা সম্পর্কিত নন-ফিকশনের জন্য লোকাস পুরস্কার
২য় সংস্করণ। (১৯৯৩) শ্রেষ্ঠ নন-ফিকশন বইয়ের জন্য হুগো পুরস্কার
সেরা নন-ফিকশনের জন্য লোকাস পুরস্কার
বিএসএফএ পুরস্কার (বিশেষ পুরস্কার)
৩য় সংস্করণ। (২০১১) সেরা সম্পর্কিত কাজের জন্য হুগো পুরস্কার
সেরা নন-ফিকশনের জন্য বিএসএফএ পুরস্কার

প্রকাশনা[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

  • দ্য এনসাইক্লোপিডিয়া অফ ফ্যান্টাসি
  • সায়েন্স ফিকশনের ভিজ্যুয়াল এনসাইক্লোপিডিয়া
  • কল্পবিজ্ঞানের বিশ্বকোষ (1978 বই)
  • গ্রীনউড এনসাইক্লোপিডিয়া অফ সায়েন্স ফিকশন এবং ফ্যান্টাসি

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Debnath, Neela। "'The Encyclopedia of Science Fiction' makes internet debut"The Independent Blogs। ২০১৫-০৭-০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  2. Fox, Rose (৬ জুলাই ২০১১)। "Encyclopedia of Science Fiction Goes Digital, Searchable, and Free"Publishers Weekly Blog। ৭ জুলাই ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  3. Debnath, Neela। "'The Encyclopedia of Science Fiction' makes internet debut"The Independent Blogs। ২০১৫-০৭-০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। Debnath, Neela. "'The Encyclopedia of Science Fiction' makes internet debut". The Independent Blogs. Archived from the original ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৬ জুলাই ২০১৫ তারিখে on 6 July 2015.

বহিঃসংযোগ[সম্পাদনা]