তুষার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Snow থেকে পুনর্নির্দেশিত)
জার্মানিতে তুষারপাতের ফলে গাছের উপর তুষারের স্তর।

তুষার হল বৃষ্টির কঠিন রূপ যা পৃথিবীর বায়ুমণ্ডলে স্ফটিকের আকারে বিরাজ করে। এটি প্রকৃতপক্ষে পানির কঠিন রূপ বা বরফ। শীতকালে যেখানে তাপমাত্রা শূণ্য ডিগ্রী সেলসিয়াসের নিচে নেমে যায় সেখানে মেঘ থেকে তুষার পতিত হয়, এক বলে তুষারপাত। মেঘ হতে নিঃসরিত পানি বায়ুমণ্ডলের উপরের স্তরে নিম্ন তাপমাত্রায় জমে বরফে পরিণত হয় এবং তা ভূমিতে পতিত হয়।

তুষার ঝড়[সম্পাদনা]

তুষারঝড় বায়ুমণ্ডলীয় আর্দ্রতা এবং শীতল বাতাসের  মাধ্যমে সংগঠিত  হয়। সুপারকুল্ড জলের ফোঁটাগুলিকে আকৃষ্ট করে বরফের টুকরোগুলি বায়ুমণ্ডলের কণাগুলির চারপাশে নিউক্লিয়াস করে, যা হেক্সাগোনাল-আকৃতির স্ফটিকগুলিতে হিমায়িত হয়। তুষারপাত বিভিন্ন আকার ধারণ করে। এর মধ্যে মৌলিক হলো প্লেটলেট, সূঁচ, কলাম এবং রাইম আকৃ্তির । তুষার একটি স্তুপে  জমা হওয়ার সাথে সাথে এটি প্রবাহিত হতে পারে।  

যেখানে জলবায়ু বছরের পর বছর বরফ জমে থাকার জন্য যথেষ্ট শীতল, সেখানে একটি হিমবাহ তৈরি হয়।  তুষার সাধারণত মৌসুমীভাবে গলে যায়, যার ফলে স্রোত এবং নদীতে প্রবাহিত হয় এবং ভূগর্ভস্থ জল পুনরুদ্ধার হয়।

সাধারনত তুষারপাতের এলাকা[সম্পাদনা]

প্রধান তুষারপ্রবণ অঞ্চলগুলির মধ্যে রয়েছে মেরু অঞ্চল, উত্তর গোলার্ধের অধিকাংশ এলাকা ।দক্ষিণ গোলার্ধে, তুষারপাত প্রাথমিকভাবে অ্যান্টার্কটিকা ব্যতীত পার্বত্য অঞ্চলে সীমাবদ্ধ। পর্যাপ্ত আর্দ্রতা এবং শীতল তাপমাত্রাসহ বিশ্বব্যাপী পার্বত্য অঞ্চলগুলোতেও তুষারপাত দেখা যায়।  

তুষার পরিবহনের মতো মানুষের ক্রিয়াকলাপগুলিকে প্রভাবিত করে[সম্পাদনা]

সড়কপথ, ডানা এবং জানালা পরিষ্কার রাখার প্রয়োজনীয়তা তৈরি করে; কৃষি: ফসলে পানি সরবরাহ এবং গবাদি পশু রক্ষণাবেক্ষণ; স্কিইং, স্নোবোর্ডিং এবং স্নোমেশিন ভ্রমণের মতো খেলাধুলার সযোগ সৃষ্টি করে। তুষার বাস্তুতন্ত্রকেও প্রভাবিত করে, শীতকালে একটি অন্তরক স্তর সরবরাহ করে যার অধীনে উদ্ভিদ এবং প্রাণীরা ঠান্ডা থেকে বাঁচতে সক্ষম হয়।  

বৃষ্টিপাত[সম্পাদনা]

তুষার মেঘের মধ্যে বিকশিত হয় যা নিজেরাই বৃহত্তর আবহাওয়া ব্যবস্থার অংশ। মেঘে তুষার স্ফটিক বিকাশের পদার্থবিজ্ঞান ভেরিয়েবলগুলির একটি জটিল সেট থেকে আসে যা আর্দ্রতা  এবং তাপমাত্রাকে অন্তর্ভুক্ত করে। পতন এবং পতিত স্ফটিকগুলির ফলস্বরূপ আকারগুলি বেশ কয়েকটি মৌলিক আকার এবং সংমিশ্রণে শ্রেণিবদ্ধ করা যেতে পারে। মাঝে মাঝে, কিছু প্লেটের মতো, ডেনড্রাইটিক ।  ক্ষুদ্রাকৃতির তুষার কণাগুলো খুব শীতল তাপমাত্রায়  এবং পরিষ্কার আকাশের নীচে তৈরি হতে পারে।  

তুষার মেঘ গঠন[সম্পাদনা]

তুষার মেঘ সাধারণত বৃহত্তর আবহাওয়া ব্যবস্থাপনায়   ঘটে, যার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো নিম্ন-চাপ অঞ্চল, যা সাধারণত তাদের সঞ্চালনের অংশ হিসাবে উষ্ণ এবং শীতল কণাগলোকে অন্তর্ভুক্ত করে। তুষারপাতের সাধারনত উৎস হলো হ্রদ-প্রভাবের (সমুদ্র-প্রভাব) ঝড় এবং উচ্চতার প্রভাব, বিশেষত পাহাড়ে।

মধ্য-অক্ষাংশের ঝড়গুলো নিম্ন-চাপের অঞ্চল যা মেঘলা এবং হালকা তুষারঝড় থেকে শুরু করে ভারী তুষারঝড় পর্যন্ত যে কোনও কিছু তৈরি করতে সক্ষম।  গোলার্ধের শরৎ, শীত এবং বসন্তের সময়,  বায়ুমণ্ডলের ট্রপোস্ফিয়ারের গভীরতার মাধ্যমে তুষারপাতের কারণ হতে পারে।  নিম্নচাপ অঞ্চলের উত্তর দিকে (উত্তর গোলার্ধ)  সবচেয়ে বেশি তুষার উৎপন্ন হয়।  দক্ষিণ মধ্য-অক্ষাংশে  ঘূর্ণিঝড় সবচেয়ে বেশি তুষারপাত করে দক্ষিণ দিকে।

অরোগ্রাফিক বা রিলিফ তুষারপাত তৈরি হয় যখন আর্দ্র বাতাস বড় আকারের বায়ু প্রবাহের দ্বারা পর্বতমালার বাতাসের দিকে জোর করে উঠতে বাধ্য হয়। একটি পর্বতমালার পাশে আর্দ্র বায়ু উত্তোলনের ফলে অ্যাডিয়াব্যাটিক শীতল এবং শেষ পর্যন্ত ঘনীভবনবৃষ্টিপাত হয়। এই প্রক্রিয়ার মাধ্যমে আর্দ্রতা ধীরে ধীরে বাতাস থেকে সরানো হয় এবং অবতরণকারী বাতাস বা লিওয়ার্ডের দিকে শুষ্ক এবং উষ্ণ বাতাস রেখে যায়।

মেঘের পদার্থবিজ্ঞান[সম্পাদনা]

একটি তুষার অণু প্রায় ১০^১৯ টি জলের পরমাণু নিয়ে গঠিত যা বায়ুমণ্ডলের মধ্যে পরিবর্তিত তাপমাত্রা এবং আর্দ্রতার উপর নির্ভর করে বিভিন্ন হারে  যুক্ত হয়।  

তুষার স্ফটিক গুলি তৈরি হয় যখন ক্ষুদ্র ভীষণ  ঠান্ডা মেঘের ফোঁটাগুলি (ব্যাসের প্রায় ১০ মাক্রোমিটার) হিমায়িত হয়। এই ফোঁটাগুলি −১৮ ডিগ্রি সেন্টিগ্রেড (0 ডিগ্রি ফারেনহাইট) এর চেয়ে কম তাপমাত্রায় তরল থাকতে সক্ষম হয়, কারণ হিমায়িত করার জন্য  ড্রপলেটের কয়েকটি অণুকে বরফ জালির অনুরূপ একটি ব্যবস্থা তৈরি করতে সুযোগক্রমে একত্রিত হতে হবে। ফোঁটাটি এই "নিউক্লিয়াস" এর চারপাশে জমাট বাঁধে। উষ্ণ মেঘে, নিউক্লিয়াস হিসাবে কাজ করার জন্য ড্রপলেটটিতে একটি অ্যারোসোল কণা বা "বরফ নিউক্লিয়াস" উপস্থিত থাকতে হবে (বা তার সংস্পর্শে)।মেঘের ঘনীভূত নিউক্লিয়াসের তুলনায় বরফের নিউক্লিয়াস খুব বিরল যার উপর তরল ফোঁটা তৈরি হয়। মাটি, মরুভূমির ধূলিকণা এবং জৈবিক কণা নিউক্লিয়াস হতে পারে। কৃত্রিম নিউক্লিয়াসের মধ্যে সিলভার আয়োডাইড এবং শুকনো বরফের কণা রয়েছে এবং এগুলি ক্লাউড সিডিংয়ে বৃষ্টিপাতকে উদ্দীপিত করতে ব্যবহৃত হয়।  

একবার একটি ফোঁটা হিমায়িত হয়ে গেলে, এটি  এর সম্পৃক্ত পরিবেশে বৃদ্ধি পায় - যেখানে তাপমাত্রা হিমাঙ্কের নীচে থাকলে বরফের তুলনায় বায়ু স্যাচুরেটেড হয়। ফোঁটাটি তখন বরফ স্ফটিক পৃষ্ঠে বাতাসে (বাষ্প) জলের অণুগুলির বিস্তারের মাধ্যমে বৃদ্ধি পায় ।যেহেতু জলের ফোঁটাগুলি বরফের স্ফটিকগুলির চেয়ে অনেক বেশি, তাই স্ফটিকগুলি ওয়েগেনার-বার্গারন-ফাইন্ডেইসেন প্রক্রিয়ার মাধ্যমে জলের ফোঁটাগুলো শত শত মাইক্রোমিটার বা মিলিমিটার আকারে বৃদ্ধি পেতে সক্ষম হয়।এই বৃহৎ স্ফটিকগুলি বৃষ্টিপাতের একটি ভালো উৎস । কারণ তারা তাদের ভরের কারণে বায়ুমণ্ডলের মধ্য দিয়ে পড়ে এবং ক্লাস্টার বা সমষ্টিগুলিতে সংঘর্ষ এবং একসাথে লেগে থাকতে পারে। এই সমষ্টিগুলি তুষারপাত, এবং সাধারণত বরফ কণার ধরন যা মাটিতে পড়ে। আলোর বিকিরণের দ্বারা ছোট ছোট বরফের কণাদ্বারা আলোর পুরো বর্ণালীর বিস্তৃত প্রতিফলনের কারণে স্ফটিকগুলি প্রায়শই সাদা রঙের দেখায়।যদিও বরফের স্ফটিক পরিষ্কার এবং ফাঁকা ।  

খেলাধুলা[সম্পাদনা]

তুষারপাত স্কিইং এবং স্লেডিং সহ অনেক শীতকালীন খেলাধুলা এবং বিনোদনের ব্যবস্থা করা হয়। সাধারণ উদাহরণগুলির মধ্যে রয়েছে - ক্রস-কান্ট্রি স্কিইং, আলপাইন স্কিইং, স্নোবোর্ডিং, স্নোশুইং এবং স্নোমোবিলিং। ব্যবহৃত সরঞ্জামগুলির নকশা, যেমন স্কি এবং স্নোবোর্ডগুলি সাধারণত বরফের বহন শক্তির উপর নির্ভর করে এবং তুষারে ঘর্ষণ বহনের গুণাঙ্কের সাথে লড়াই করে।

স্কিইং এখন পর্যন্ত শীতকালীন বিনোদনের বৃহত্তম ফর্ম। ১৯৯৪ সালের হিসাবে, বিশ্বব্যাপী আনুমানিক ৬৫-৭৫ মিলিয়ন স্কিয়ারদের মধ্যে, প্রায় ৫৫ মিলিয়ন ছিল যারা আলপাইন স্কিইংয়ে খেলে, বাকিরা ক্রস-কান্ট্রি স্কিইংয়ে নিযুক্ত ছিল। প্রায় ৩০ মিলিয়ন স্কিয়ার (সব ধরনের) ইউরোপে, ১৫ মিলিয়ন মার্কিন যুক্তরাষ্ট্রে এবং ১৪ মিলিয়ন জাপানে ছিল। ১৯৯৬ সালের হিসাবে, ৪,৫০০ স্কি অঞ্চল ছিল, ২৬,০০০ টি স্কি লিফট পরিচালনা করে এবং প্রতি বছর ৩৯০ মিলিয়ন স্কিয়ার পরিদর্শন উপভোগ করে।  

প্রাণী এবং উদ্ভিদকুলের উপর তুষারপাতের প্রভাব[সম্পাদনা]

তুষারবেষ্টিত অঞ্চলে স্থানীয় উদ্ভিদ এবং প্রাণীরা মানিয়ে নেওয়ার উপায়গুলি বিকশিত করে। উদ্ভিদের জন্য অভিযোজিত প্রক্রিয়াগুলির মধ্যে রয়েছে হিমায়িত-অভিযোজিত রসায়ন, নিষ্ক্রিয়তা, মৌসুমী ডাইব্যাক ও বীজের বেঁচে থাকা । প্রাণীদের জন্য হাইবারনেশন, নিরোধক, অ্যান্টি-ফ্রিজ রসায়ন, খাদ্য সঞ্চয় করা, শরীরের অভ্যন্তর থেকে মজুদ আঁকা এবং পারস্পরিক তাপের জন্য ক্লাস্টারিং।  তুষার দুটি প্রধান উপায়ে উদ্ভিদের সাথে যোগাযোগ করে। উদ্ভিদ তুষার জমা এবং ধরে রাখার উপর প্রভাব ফেলতে পারে এবং বিপরীতে, তুষার উপস্থিতি উদ্ভিদের বৃদ্ধিকে প্রভাবিত করে।  গাছের শাখাগুলি, বিশেষত দেবদারু  গাছ  মাটিতে  তুষার  পড়তে দেয় না।  গাছে আটকে থাকা তুষার ভূমির চেয়ে আরও দ্রুত হ্রাস পায়, কারণ এটি সূর্য এবং বায়ু চলাচলের আরও বেশি সংস্পর্শে থাকে। গাছ এবং অন্যান্য গাছপালা মাটিতে তুষার ধরে রাখে ,   অথবা এটি অন্য কোথাও উড়ে যাবে বা সূর্য দ্বারা গলে যাবে। তুষার বিভিন্ন উপায়ে উদ্ভিদকে প্রভাবিত করে । সঞ্চিত জলের উপস্থিতি উদ্ভিদের বৃদ্ধিকে ত্বরান্বিত করতে পারে, তবুও বৃদ্ধির  সূচনা সেই গাছগুলির জন্য তুষার স্তুপের প্রস্থানের উপর নির্ভর করে । তুষারধস এবং তুষারপাত   গাছপালার ভূখণ্ডকে গ্রাস করতে পারে।তুষার পৃষ্ঠ এবং নীচে উভয় ধরনের প্রাণীকে সমর্থন করে। অনেক অমেরুদন্ডী প্রাণী তুষারে বেড়ে ওঠে, যার মধ্যে রয়েছে মাকড়সা, ভীমরুল, গুবরে-পোকা, তুষার মাছি এবং স্প্রিংটেল। এই জাতীয় আর্থ্রোপোডাগুলি সাধারণত −৫ ডিগ্রি সেন্টিগ্রেড (২৩ ডিগ্রি ফারেনহাইট) তাপমাত্রা পর্যন্ত সক্রিয় থাকে।অমেরুদন্ডী প্রাণী দুটি গ্রুপে বিভক্ত হয়, সাবফ্রিজিং তাপমাত্রায় বেঁচে থাকার বিষয়ে ( হিমায়িত প্রতিরোধী এবং যারা হিমায়িত-সংবেদনশীল হওয়ার কারণে হিমায়িত হওয়া এড়ায়)। প্রথম গ্রুপটি তাদের দেহের তরলগুলিতে অ্যান্টিফ্রিজ এজেন্ট উৎপাদন করার ক্ষমতার কারণে ঠান্ডা সহিষ্ণু হতে পারে যা সাব-হিমশীতল অবস্থার দীর্ঘ সময় অনাবৃত্তভাবে বেঁচে থাক়তে দেয়  । কিছু জীব শীতকালে খাদ্য গ্রহন করেনা, যা তাদের পাচনতন্ত্র থেকে হিমায়িত-সংবেদনশীল সামগ্রী বের করে দেয়। বরফে অক্সিজেনের অনুপস্থিতিতে বেঁচে থাকার ক্ষমতা একটি্ ব্যতিক্রমধর্মী  বেঁচে থাকার প্রক্রিয়া । এ প্রক্রিয়ায় ছোট মেরুদন্ডী প্রাণীরা বরফের নীচে সক্রিয় থাকতে পারে। মেরুদন্ডী প্রাণীদের মধ্যে, আলপাইন সালাম্যান্ডারগুলি −৪ ডিগ্রি সেন্টিগ্রেড (১৮ ডিগ্রি ফারেনহাইট) তাপমাত্রা পর্যন্ত তুষারে সক্রিয় থাকতে  পারে; তারা বসন্তকালে গলিত তুষার পৃষ্ঠে ডুবে যায় এবং গলে যাওয়া পুকুরে তাদের ডিম দেয়। স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে, যারা সক্রিয় থাকে তারা সাধারণত ২৫০ গ্রাম (৮.৮ আউন্স) এর চেয়ে ছোট হয় ।সর্বগস্খাসী অসাড় বা হাইবারনেটর হওয়ার সম্ভাবনা বেশি থাকে, অন্যদিকে তৃণভোজীরা বরফের  নীচে খাবার সঞ্চয় ় রাখে। উত্তর অ্যামেরিকার ছোট ইদুররা[ভোল ইদুর] ৩ কেজি (৬.৬ পাউন্ড)  খাবার এবং ২০ কেজি (৪৪ পাউন্ড) পর্যন্ত খাবার পাহাড়ি ছোট ইদুররা সঞ্চয় করে। পাহাড়ি ছোট ইদুররা[পিকা] একে অপরের উষ্ণতা থেকে উপকৃত হওয়ার জন্য  জড়ো হয়। উপরিভাগে, নেকড়ে, কোয়াটস( কুকুর সম্বন্ধীয় ), শিয়াল, মেছোবাঘ এবং বেজিরা খাবারের জন্য এই ভূপৃষ্ঠের বাসিন্দাদের উপর নির্ভর করে এবং প্রায়শই খাবারের  জন্য তুষার স্তপের মধ্যে ডুব দেয়।

পৃথিবীর বাহিরে[সম্পাদনা]

বহিরাগত "তুষার" জল-ভিত্তিক বৃষ্টিপাতকে অন্তর্ভুক্ত করে, তবে সৌরজগতের অন্যান্য গ্রহ এবং চাঁদে প্রচলিত অন্যান্য যৌগগুলির বৃষ্টিপাতও অন্তর্ভুক্ত করে।

১. মঙ্গলগ্রহে ফোনিক্স মার্স ল্যান্ডারের পর্যবেক্ষণে দেখা গেছে যে উচ্চ অক্ষাংশে জল-ভিত্তিক তুষার স্ফটিক দেখা যায়। অধিকন্তু, কার্বন ডাই অক্সাইড মঙ্গলের শীতকালে মেরুতে মেঘ থেকে উৎপন্ন হয় এবং সেই যৌগের মৌসুমী জমাতে অবদান রাখে, যা সেই গ্রহের বরফের ক্যাপগুলির প্রধান উপাদান।

২. শুক্রগ্রহে, ম্যাগেলান মহাকাশযানের পর্যবেক্ষণে একটি ধাতব পদার্থের উপস্থিতি প্রকাশ পায়, যা "শুক্র তুষার" হিসাবে উদ্ভূত হয় এবং শুক্রের সর্বোচ্চ পর্বতশৃঙ্গের শীর্ষে স্থলজ বরফের মতো একটি অত্যন্ত প্রতিফলিত পদার্থ দেখা যায়। শুক্রগ্রহের উচ্চ তাপমাত্রার কারণে, অবক্ষয়ের জন্য নেতৃস্থানীয় প্রার্থীরা হলো সীসা সালফাইড এবং বিসমাথ (III) সালফাইড

৩. ক্যাসিনি-হাইজেনস মহাকাশযান পর্যবেক্ষণে শনির চাঁদ টাইটানে মিথেন বা হাইড্রোকার্বন-ভিত্তিক স্ফটিক জমার অন্য কোনো রূপের উপস্থিতি দেখা যায়।

রেকর্ড[সম্পাদনা]

নীচে তুষারপাত এবং তুষারপাত সম্পর্কিত বিশ্ব রেকর্ড রয়েছেঃ

১.সর্বোচ্চ তুষারপাতঃ - ১৯৯৮-১৯ মৌসুমে ওয়াশিংটনের বেলিংহাম শহরের বাইরে মাউন্ট বেকার স্কি এলাকায় মার্কিন যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ মৌসুমী তুষারপাতের বিশ্ব রেকর্ড হয়েছিল। মাউন্ট বেকার ২,৮৯৬ সেন্টিমিটার (৯৫.০১ ফুট) তুষারপাত পেয়েছিল এবং পূর্ববর্তী রেকর্ডের ধারক মাউন্ট রেইনিয়ার, ওয়াশিংটনকে ছাড়িয়ে যায়, যেখানে ১৯৭১-১৯৭২ মৌসুমে ২,৮৫০ সেমি (৯৩.৫ ফুট) তুষারপাত হয়েছিল।

২.সর্বোচ্চ মৌসুমী গড় বার্ষিক তুষারপাতঃ - সর্বোচ্চ গড় বার্ষিক তুষারপাতের বিশ্ব রেকর্ড ১৯৮১-২০১০ সময়কালের জন্য জাপানের সুকায়ু ওনসেনে পরিমাপ করা হয় ১,৭৬৪ সেমি বা (৫৭.৮৭ ফুট) ।

.গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস অনুসারে, ১৮৮৭ সালের জানুয়ারিতের বর্তমান মন্টানার মাইলস সিটির বাইরে বিশ্বের বৃহত্তম তুষারপাত হয়েছিল। এটির ব্যাস ৩৮ সেমি (১৫ ইঞ্চি) পরিমাপ করা হয়েছিল।

৪.সর্বাধিক বার্ষিক তুষারপাতের শহরগুলি হ'ল জাপানের আওমোরি (৭৯২ সেমি), সাপ্পোরো (৪৮৫ সেমি) এবং টোয়ামা (৩৬৩ সেমি), তারপরে কানাডাসেন্ট জনস (৩৩২ সেমি) এবং কুইবেক সিটি (৩১৫ সেমি)।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]