প্রেম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Romance (love) থেকে পুনর্নির্দেশিত)
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
লা বেল্লে ড্যাম স্যান্স মারসি (১৮৯৩), শিল্পী: জন উইলিয়াম ওয়াটারহাউজ (১৮৪৯-১৯১৭)

প্রেম (ইংরেজি: Romance, রোমান্স) হল ভালোবাসার সাথে সম্পর্কিত একটি উত্তেজনাপূর্ণ ও রহস্যময় অনুভূতি। এটি হল কোন ব্যক্তির প্রতি যৌন আকর্ষণের সাথে সম্পর্কিত কোন আবেগীয় আকর্ষণ হতে উদ্বুদ্ধ একটি বহিঃপ্রকাশমূলক ও আনন্দঘন অনুভূতি। গ্রিক চারটি আকর্ষণের মধ্যে এটি আগেপ, ফিলিয়া কিংবা স্টরজ-এর তুলনায় ইরোসের সঙ্গে অধিক সামঞ্জস্যপূর্ণ। মনোবিজ্ঞানী চার্লস লিন্ডহোমের সংজ্ঞানুযায়ী প্রেম হল "একটি প্রবল আকর্ষণ যা কোন যৌন-আবেদনময় দৃষ্টিকোণ হতে কাওকে শ্রেষ্ঠ হিসেবে তুলে ধরে, এবং যাতে তা ভবিষ্যতে দীর্ঘস্থায়ী হওয়ার মনোবাসনাও অন্তর্ভুক্ত থাকে।"[১]কোন সম্পর্কের ক্ষেত্রে এতে অপর ব্যক্তির প্রতি একইসাথে শক্তিশালী মানসিক এবং যৌন আকর্ষণ কাজ করে। প্রেমের সম্পর্কে যৌনতার তুলনায় ব্যক্তিগত আবেগ-অনুভূতি অধিক গুরুত্বের অধিকারী হয়।

অধিকাংশ ক্ষেত্রেই সম্পর্কসমূহের সূচনাপর্বে প্রেমের অনুভূতি অধিকতর দৃঢ়ভাবে কাজ করে। তখন এর সঙ্গে এমন এক অনিশ্চয়তা এবং দুশ্চিন্তা অনুভূত হয়[২] যে এ ভালোবাসাকে হয়তো আর কখনোই ফিরিয়ে আনা যাবে না।

প্রধানত শিল্পাঙ্গনে, বিশেষ করে সাহিত্য এবং উপন্যাসে একটি প্রধানতম ও গুরুত্বপূর্ণ আকর্ষক বিষয় হিসেবে প্রেমের ব্যবহার দেখা যায়। এছাড়াও এর উল্লেখযোগ্য উপস্থিতি রয়েছে কিশোর কিশোরীদের রূপকথার গল্প ও নারীদের উপন্যাসসমূহে এবং উইলিয়াম শেক্সপিয়র এর মত জগদ্বিখ্যাত রচয়িতাদের সাহিত্যকর্মে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Smith, D. J. (2001). Romance, parenthood, and gender in a modern African society. Ethnology, 129-151.
  2. Serena Gordon of HealthDay (মার্চ ২৫, ২০০৯)। "Romantic Love: Study disputes notion that passion can't be part of long-term relationships"US News। সংগৃহীত জানুয়ারি ১৪, ২০১৩। "...In the early stages of a relationship, everything's uncertain, and there's a lot of anxiety..." 

বহিঃসংযোগ[সম্পাদনা]