রাকিব হোসেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Rakib Hossain থেকে পুনর্নির্দেশিত)
রাকিব হোসেন
ব্যক্তিগত তথ্য
জন্ম (1998-11-20) ২০ নভেম্বর ১৯৯৮ (বয়স ২৫)
জন্ম স্থান নোয়াখালী, বাংলাদেশ
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
বসুন্ধরা কিংস
জার্সি নম্বর ২০
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৭–২০১৮ ভিক্টোরিয়া
২০১৯ রহমতগঞ্জ ২২ (৩)
২০২০–২০২১ চট্টগ্রাম আবাহনী ২৭ (৮)
২০২২ ঢাকা আবাহনী ১৮ (৩)
২০২২– বসুন্ধরা কিংস (০)
জাতীয় দল
২০২০– বাংলাদেশ ২২ (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৮:৫৪, ২০ ডিসেম্বর ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৪:৩৬, ৯ আগস্ট ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

রাকিব হোসেন (জন্ম: ২০ নভেম্বর ১৯৯৮) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে বাংলাদেশের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব বসুন্ধরা কিংস এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন বাম পার্শ্বীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় এবং কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০১৭–১৮ মৌসুমে, বাংলাদেশী ক্লাব ভিক্টোরিয়ার হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি মাত্র ১ মৌসুম অতিবাহিত করেছেন। অতঃপর ২০১৮–১৯ মৌসুমে তিনি রহমতগঞ্জে যোগদান করেছেন, রহমতগঞ্জের হয়ে তিনি ২২ ম্যাচে ৩টি গোল করেছেন। পরবর্তীকালে, তিনি চট্টগ্রাম আবাহনী এবং ঢাকা আবাহনীর হয়ে খেলেছেন। ২০২২–২৩ মৌসুমে, তিনি ঢাকা আবাহনী হতে বাংলাদেশী ক্লাব বসুন্ধরা কিংসে যোগদান করেছেন।

২০২০ সালে, রাকিব বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ২২ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

রাকিব হোসেন ১৯৯৮ সালের ২০শে নভেম্বর তারিখে বাংলাদেশের নোয়াখালীতে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০২০ সালের ১৯শে জানুয়ারি তারিখে, মাত্র ২১ বছর ২ মাস বয়সে, রাকিব শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন।[১] উক্ত ম্যাচের ৭৩তম মিনিটে মধ্যমাঠের খেলোয়াড় মানিক হোসেন মোল্লার বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেন; ম্যাচে তিনি ২১ নম্বর জার্সি পরিধান করে একজন মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেছেন। ম্যাচটি বাংলাদেশ ৩–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[২][৩] বাংলাদেশের হয়ে অভিষেকের বছরে রাকিব সর্বমোট ৩ ম্যাচে অংশগ্রহণ করেছেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে জাতীয় দলের হয়ে অভিষেক ম্যাচে বাংলাদেশের হয়ে তৃতীয় গোলটিতে অ্যাসিস্ট করার মাধ্যমে তিনি আন্তর্জাতিক ফুটবলে তার প্রথম অ্যাসিস্টটি করেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

৯ আগস্ট ২০২২ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০২০
২০২১ ১৩
২০২২
সর্বমোট ২২

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Matin brace fires Bangladesh to semis"DhakaTribune.com 
  2. "Bangladesh vs. Sri Lanka - January 19, 2020"ইএসপিএন (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৪ এপ্রিল ২০২১ 
  3. "Sri Lanka - Bangladesh live - 19 January 2020"ইউরোস্পোর্ট (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৪ এপ্রিল ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]