রহিম ইয়ার খান জেলা

স্থানাঙ্ক: ২৮°২৫′১২″ উত্তর ৭০°১৮′০০″ পূর্ব / ২৮.৪২০০০° উত্তর ৭০.৩০০০০° পূর্ব / 28.42000; 70.30000
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Rahim Yar Khan District থেকে পুনর্নির্দেশিত)
রহিম ইয়ার খান জেলা
Rahim Yar Khan District

ضلع رحیم یار خان
জেলা
পাঞ্জাবের রহিম ইয়ার খান জেলা মানচিত্র মেরুন রং দিয়ে হাইলাইট করা হয়েছে
পাঞ্জাবের রহিম ইয়ার খান জেলা মানচিত্র মেরুন রং দিয়ে হাইলাইট করা হয়েছে
স্থানাঙ্ক: ২৮°২৫′১২″ উত্তর ৭০°১৮′০০″ পূর্ব / ২৮.৪২০০০° উত্তর ৭০.৩০০০০° পূর্ব / 28.42000; 70.30000
দেশপাকিস্তান
প্রদেশপাঞ্জাব
সদর দপ্তররহিম ইয়ার খান
তেহসিল
আয়তন
 • মোট১১,৮৮০ বর্গকিমি (৪,৫৯০ বর্গমাইল)
জনসংখ্যা (২০১৭)[১]
 • মোট৪৮,১৪,০০৬
 • জনঘনত্ব৪১০/বর্গকিমি (১,০০০/বর্গমাইল)
 • লিঙ্গ অনুপাত১০৫.২ পুরুষ / ১০০ মহিলা
সময় অঞ্চলপিএসটি (ইউটিসি+৫)
ওয়েবসাইটwww.rahimyarkhan.com.pk

রহিম ইয়ার খান (উর্দু: ضلع رحیم یار خان‎‎) পাকিস্তানে পাঞ্জাব প্রদেশে অবস্থিত একটি অন্যতম জেলা এবং রহিম ইয়ার খান শহরের রাজধানী। শহরটি নিজেই প্রশাসনিকভাবে ৯টি ইউনিয়ন পরিষদে বিভক্ত হয়ে গঠিত হয়েছে।

জনসংখ্যার উপাত্ত[সম্পাদনা]

পাকিস্তানের ১৯৯৮ সালের আদমশুমারির হিসাব অনুযায়ী, রহিম ইয়ার খান জেলার মোট জনসংখ্যা ছিল প্রায় ৩,১৪১,০৫৩ জন এর মত, যার মধ্যে থেকে প্রায় ১৯.১৬% শহুরে এলাকায় বসবাস করে থাকে।[১] যেটি মার্চ পর্যন্ত বেড়ে ৭০.৬ শতাংশ দাড়ায়, যেখানে ১৯৮১ সালের আদমশুমারী অনুযায়ী জনসংখ্যা ছিল প্রায় ১,৮৪১,৪৫১ জন। জনসংখ্যা বৃদ্ধির বার্ষিক গড় হার এই সময়ের মধ্যে ছিল প্রায় ৩.২ শতাংশ। জেলাটির মোট এলাকা ১১,৮৮০ বর্গ কিলোমিটার যেখানে জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গ কিলোমিটারে দাড়ায় ২৬৪ জন, ১৯৮১ সালে ১৫৫ জন পর্যবেক্ষণ করে জেলাটির দ্রুত জনসংখ্যা বৃদ্ধির হার চিহ্নিত করা হয়েছিল।

১৯৯৮ সালের আদমশুমারির হিসাব অনুযায়ী, জেলাটিতে প্রায় ৬২.৬% মানুষ মাতৃভাষা হিসেবে সারাইকি ভাষায় কথা বলে থাকেন। এছাড়া ২৭.৩% পাঞ্জাবি ভাষা, ২.৯% উর্দু এবং ২.৯% সিন্ধি ভাষায় কথা বলে থাকেন।[৩][৪]:৩৬ স্থানীয় উপভাষা (রিয়াসতি) ভাষায় কথা বলতে মূলত সরাইকির দক্ষিণ গোষ্ঠীরা রয়েছে।[৫] এছাড়াও জেলাটিতে ব্যবহৃত অন্যান্য ভাষাগুলির মধ্যে রয়েছে: বাগরি / চোলিস্তানি ও হরিয়ানবী ভাষা।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Rahim Yar Khan District At A Glance on pbs.gov.pk website ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১১ অক্টোবর ২০১৭ তারিখে Retrieved 12 March 2018
  2. "DISTRICT WISE CENSUS RESULTS CENSUS 2017" (পিডিএফ)। www.pbscensus.gov.pk। ২৯ আগস্ট ২০১৭ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ মার্চ ২০১৮ 
  3. defined as the language for communication between parents and children
  4. 1998 District Census report of Rahim Yar Khan। Census publication। 126। Islamabad: Population Census Organization, Statistics Division, Government of Pakistan। ২০০০। 
  5. Wagha, Muhammad Ahsan (১৯৯৭)। The development of Siraiki language in Pakistan (Ph.D.)। School of Oriental and African Studies। পৃষ্ঠা 229–31। ১৪ ফেব্রুয়ারি ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ মার্চ ২০১৯  (requires registration).

টেমপ্লেট:Neighbourhoods of Rahim Yar Khan