পোখরা বিশ্ববিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Pokhara University থেকে পুনর্নির্দেশিত)
পোখরা বিশ্ববিদ্যালয়
पोखरा विश्वविद्यालय
পোখরা বিশ্ববিদ্যালয়ের লোগো
ধরন
স্থাপিত১৯৯৭
আচার্যনেপালের প্রধানমন্ত্রী
উপাচার্যঅধ্যাপক চিরঞ্জীবী প্রসাদ শর্মা
শিক্ষার্থী৩২,০০০
অবস্থান, ,
পোশাকের রঙ        
ওয়েবসাইটpu.edu.np
মানচিত্র
পোখরা বিশ্ববিদ্যালয়ের প্রধান দরজা

পোখরা বিশ্ববিদ্যালয় (নেপালি: पोखरा विश्वविद्यालय) ১৯৯৭ সালে নেপালের পঞ্চম বিশ্ববিদ্যালয় হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল।[১][২][৩] এর কেন্দ্রীয় কার্যালয়টি পশ্চিম বিকাশ অঞ্চলের কাস্কী জেলার লেকনাথ পৌরসভার পোখরায় অবস্থিত। পূর্বাঞ্চল বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি উচ্চ শিক্ষায় প্রবেশের উন্নতির জন্য সরকারের নীতিমালার অংশ হিসাবে পিইউ গঠিত হয়েছিল। প্রধানমন্ত্রী হলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং শিক্ষামন্ত্রী হলেন উপ-উপাচার্য। উপাচার্য হলেন বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রশাসক।

অবস্থান[সম্পাদনা]

পোখারা বিশ্ববিদ্যালয়টি খুডি-ধুঙ্গিপাটনে, কাসকি জেলার পোখারা লেখনাথ পৌরসভায় অবস্থিত, যা পোখারা শহরের (পৃথ্বী মোড়) এর ১৩ কিলোমিটার পূর্বে, যেমন বিজয়পুর ব্রিজ থেকে ৮ কিলোমিটার দূরে। এটি হিমালয় পর্বতমালার মতো শিখর যেমন পর্বত মাছাপুচ্ছরে, পর্বত ধবলগিরি এবং পর্বত অন্নপূর্ণা কোলে লেকনাথের সাত হ্রদ সিটির প্রশান্ত ও মনোরম স্থানে একাডেমিক ভবন তৈরি করেছে। এছাড়াও, বেগনাস হ্রদ এবং রুপা হ্রদটি তার একাডেমিক ভবন এবং কেন্দ্রীয় অফিস থেকে হাঁটা দূরত্বের মধ্যে রয়েছে।

শিক্ষায়তনিক প্রণোদনা[সম্পাদনা]

পোখরা বিশ্ববিদ্যালয় ১৯৯৭ সালের পোখরা বিশ্ববিদ্যালয় আইন অনুসরণ করে উপাধি বা ডিগ্রি প্রদান শুরু করে।পোখরা বিশ্ববিদ্যালয়ের চারটি সংগঠিত বিদ্যালয় রয়েছে যেখানে স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি উপাধি আনুষ্ঠানিকভাবে প্রদান করা হয়। পোখরা বিশ্ববিদ্যালয়ের সাথে যুক্ত ৫৭টি শিক্ষায়তনিক প্রতিষ্ঠান রয়েছে, যেগুলোতে স্নাতক, স্নাতকোত্তর, এম.ফিল এবং পিএইচডি উপাধি প্রদান করা হয়

শিক্ষাদান[সম্পাদনা]

বিশ্ববিদ্যালয়ট সেমিস্টার ব্যবস্থা ব্যবহার করে। স্নাতক চার বছর (আটটি সেমিস্টার) এবং স্নাতকোত্তর দুই বছর (চারটি সেমিস্টার) মেয়াদের। এম ফিল ডিগ্রি দেড় বছর (তিনটি সেমিস্টার) মেয়াদের। দর্শনের ডিগ্রির জন্য দেড় বছর (তিন সেমিস্টার) অধ্যয়ন প্রয়োজন। সমস্ত পড়ালেখা ইংরেজিতে সঞ্চালিত হয়।

চারটি অনুষদ রয়েছে:

  • বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ
  • ব্যবস্থাপনা শিক্ষা অনুষদ
  • মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদ
  • স্বাস্থ্য বিজ্ঞান অনুষদ

ছাত্রবৃত্তি[সম্পাদনা]

নেপালের বৃহত্তম বৃত্তি প্রদানকারী বিশ্ববিদ্যালয় হিসাবে, পোখরা বিশ্ববিদ্যালয় অনুমোদিত কলেজগুলিতে অনুমোদিত ছাত্রদের ১০ শতাংশ এবং গঠনমূলক স্কুলগুলিতে অনুমোদিত ছাত্রদের ২০ শতাংশকে বৃত্তি প্রদান করে৷ সরকারী বা বেসরকারী স্কুল বা কলেজ থেকে স্নাতকরা বৃত্তি এবং অন্যান্য আর্থিক সহায়তার জন্য আবেদন করার যোগ্য।

২০১৭ সাল পর্যন্ত, সরকারি স্কুলে এসএলসি পরীক্ষায় উত্তীর্ণ যে কোনো শিক্ষার্থী বৃত্তি পাওয়ার যোগ্য ছিল; যাইহোক, ২০২১ সাল থেকে শুরু করে, সরকারি স্কুলে ৬ থেকে ১০ শ্রেণী পর্যন্ত স্নাতক হওয়া ছাত্রদের অগ্রাধিকার দেওয়া হবে। অবশিষ্ট বৃত্তি তারপর একটি সরকারি স্কুলে ১০ শ্রেণী থেকে স্নাতক ছাত্রদের বিতরণ করা হয়। বেসরকারী স্কুলের ছাত্ররাও আবেদন করতে পারে, কিন্তু এই নতুন স্কিমের অধীনে বৃত্তি পাওয়া তাদের পক্ষে প্রায় অসম্ভব।

পোখরা বিশ্ববিদ্যালয় বৃত্তি নির্বাচন পরীক্ষা আবেদনকারীদের প্রবেশ স্কোর এবং অন্যান্য প্রমাণপত্রের উপর ভিত্তি করে বৃত্তি পাওয়ার যোগ্যতা নির্ধারণ করে।[৪]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Pokhara University Act, 2053 (1996) – Nepal Law Commission"। Nepal Law Commission। সংগ্রহের তারিখ ৩০ মার্চ ২০১৯ 
  2. "Ranking Web of Universities: More than 28000 institutions ranked"www.webometrics.info। সংগ্রহের তারিখ ৩০ মার্চ ২০১৯ 
  3. Bajracharya, Dayananda Science and Technology in Nepal p172, Royal Nepal Academy of Science and Technology, 2001
  4. https://scholarship.pu.edu.np

বহিঃসংযোগ[সম্পাদনা]