পিয়োতর ক্রাপোতকিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Peter Kropotkin থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
পিয়োতর ক্রাপোতকিন
Kropotkin Nadar.png
জন্মপিয়োতর আলেক্সিয়েভিচ ক্রাপোতকিন
(১৮৪২-১২-০৯)৯ ডিসেম্বর ১৮৪২
মস্কো, রুশ সাম্রাজ্য
মৃত্যু৮ ফেব্রুয়ারি ১৯২১(1921-02-08) (বয়স ৭৮)
দিমিত্রভ, রুশীয় সোভিয়েত যুক্তরাষ্ট্রীয় সমাজতান্ত্রিক প্রজাতন্ত্র
যুগ
অঞ্চল
ধর্মনেই (নাস্তিক)[১][২]
ধারানৈরাজ্যবাদী সাম্যবাদ
আগ্রহ
অবদান
  • নৈরাজ্যবাদী সাম্যবাদের জনক
  • পারস্পরিক আর্থিক সাহায্য
  • বাজারনির্ভর শ্রমের অবসান
  • চার ঘণ্টা কর্মদিবস
  • স্বেচ্ছাসেবক গোষ্ঠী
  • দ্য কনকোয়েস্ট অব ব্রেড
  • মিউচুয়াল এইড: এ ফ্যাক্টর অফ ইভোল্যুশন
  • ফিল্ডস, ফ্যাক্টরিস অ্যান্ড ওয়ার্কশপস

পিয়োতর আলেক্সিয়েভিচ ক্রাপোতকিন (রুশ: Пётр Алексе́евич Кропо́ткин; ৯ ডিসেম্বর, ১৮৪২ – ৮ ফেব্রুয়ারি, ১৯২১) একজন রুশ প্রাণীবিজ্ঞানী, বিবর্তনীয় তাত্ত্বিক, দার্শনিক, বিজ্ঞানী, বিপ্লবী, ভাষাতাত্ত্বিক, অর্থনীতিবিদ, কর্মী, ভূগোলবিদ, লেখক ও অন্যতম গুরুত্বপূর্ণ নৈরাজ্য-সাম্যবাদী

ক্রাপোতকিন নৈরাজ্যবাদের যে তথ্য ও তত্ত্ব প্রচার করেন তার সাথে মিখাইল বাকুনিনের তথ্য ও তত্ত্বের বহুলাংশে সাদৃশ্য থাকলেও নৈরাজ্যবাদী আন্দোলনকে একটি বৈজ্ঞানিক চরিত্র দান করার ব্যাপারে তিনিই হচ্ছেন প্রথম পথিকৃৎ। তিনি এমন একটি সাম্যবাদী সমাজের কথা প্রচার করেন যেখানে কোন কেন্দ্রীয় সরকার থাকবে না; সকল কার্যক্রমের দায়দায়িত্ব থাকবে শ্রমিকদের মাধ্যমে গঠিত স্বেচ্ছাসেবক সংগঠনগুলোর হাতে। তিনি অসংখ্য গ্রন্থ, পুস্তিকা ও নিবন্ধ রচনা করেন যার মধ্যে দ্য কনকোয়েস্ট অব ব্রেড, মিউচুয়াল এইড: এ ফ্যাক্টর অফ ইভোল্যুশন এবং ফিল্ডস, ফ্যাক্টরিস অ্যান্ড ওয়ার্কশপস উল্লেখযোগ্য। এছাড়া এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা একাদশ সংস্করণের নৈরাজ্যবাদ বিষয়ক নিবন্ধটি রচনায় তার অবদান রয়েছে।[৩] লেনিন নিজে ক্রাপোতকিনের লেখার ভক্ত ছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "[T]he noblest man, the one really greatest of them all was Prince Peter Kropotkin, a self-professed atheist and a great man of science."—Ely, Robert Erskine (October 10, 1941), New York World-Telegram.
  2. Mai Wann (১৯৯৫)। Building Social Capital: Self-Help in a Twenty-First Century Welfare State। Institute for Public Policy Research। পৃষ্ঠা 3। আইএসবিএন 9781872452999The concepts of self help and mutual aid have been inspired, on the one hand, by Samuel Smiles and his Victorian faith in individual effort and, on the other hand, by Peter Kropotkin, the anarchist and atheist who lived in Russia at the turn of the century. 
  3. Peter Kropotkin entry on 'anarchism' from the Encyclopaedia Britannica (eleventh ed.), Internet Archive. Public Domain text.

বহিঃসংযোগ[সম্পাদনা]