মাউন্টেইন ভিউ, ক্যালিফোর্নিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Mountain View, CA থেকে পুনর্নির্দেশিত)
মাউন্টেইন ভিউ, ক্যালিফোর্নিয়া
শহর
City Hall, Mountain View
City Hall, Mountain View
Location of Mountain View within Santa Clara County, California.
Location of Mountain View within Santa Clara County, California.
দেশমার্কিন যুক্তরাষ্ট্র
রাজ্যক্যালিফোর্নিয়া
কাউন্টিSanta Clara
সরকার
 • MayorTom Means
আয়তন
 • মোট১২.২ বর্গমাইল (৩১.৭ বর্গকিমি)
 • স্থলভাগ১২.১ বর্গমাইল (৩১.২ বর্গকিমি)
 • জলভাগ০.২ বর্গমাইল (০.৪ বর্গকিমি)
উচ্চতা১০৫ ফুট (৩২ মিটার)
জনসংখ্যা (2000)
 • মোট৭০,৭০৮
 • জনঘনত্ব৫,৮৬৩/বর্গমাইল (২,২৬৩.৭/বর্গকিমি)
ZIP code94035, 94039-94043
এলাকা কোড650
ওয়েবসাইটhttp://mountainview.gov/

মাউন্টেইন ভিউ মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের একটি শহর। এটি সান্তা ক্লারা কাউন্টিতে অবস্থিত।

মাউন্টেইন ভিউ শহরের নাম এসেছে এখান থেকে দেখতে পাওয়া সান্তা ক্রুজ পর্বতের দৃশ্য হতে। ২০০০ সালের আদমশুমারি অনুসারে এখানকার জনসংখ্যা ৭০,৭০৮।

সিলিকন ভ্যালির কেন্দ্রে অবস্থিত মাউন্টেইন ভিউ শহরে গুগলের প্রধান কার্যালয় অবস্থিত। এছাড়া এখানে রেড হ্যাট, মোজিলা ফাউন্ডেশন, মাইক্রোসফট এর হটমেইল ও এমএসএন শাখা, সিলিকন গ্রাফিক্স ইত্যাদি প্রযুক্তি প্রতিষ্ঠানের কার্যালয় রয়েছে। সিলিকন ভ্যালির যাত্রা শুরু হয়েছিলো এই শহরের একটি বাড়িতে হিউলেট প্যাকার্ড কোম্পানির প্রতিষ্ঠার মাধ্যমে।

শহরটি সান ফ্রান্সিস্কো হতে প্রায় ৪৫ মাইল দূরে অবস্থিত। এর পূর্বে অল্প দূরেই পালো আল্টো শহরে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় অবস্থিত।

ইতিহাস[সম্পাদনা]

১৮৪৪ সালে লুপে ইয়ানিগোকে র‍্যাঞ্চো পোসোলমি দেওয়া হয়েছিল, সানিভেল এবং মাউন্টেন ভিউ এর উত্তর অংশ জুড়ে।
ঐতিহাসিক অ্যাডোব বিল্ডিংটি ১৯৩৪ সালে একটি কাজ অগ্রগতি প্রশাসন প্রকল্প হিসাবে নির্মিত হয়েছিল।

১৮৪২ সালে আলতা ক্যালিফোর্নিয়ার গভর্নর জুয়ান আলভারাডো ফ্রান্সিসকো এস্ট্রাদাকে র্যাঞ্চো পাস্টোরিয়া দে লাস বোরেগাসের মেক্সিকান জমি অনুদান দিয়েছিলেন। এই অনুদানটি পরে মারিয়ানো কাস্ত্রোকে দেওয়া হয়েছিল, যিনি মার্টিন মারফি জুনিয়রের কাছে অর্ধেক জমি বিক্রি করেছিলেন। শেষ পর্যন্ত, প্রাক্তন ভূমি অনুদানটি মাউন্টেন ভিউ এবং সানিভেল শহর হিসাবে গড়ে তোলা হয়েছিল।

সান ফ্রান্সিসকো উপসাগরের দক্ষিণ-পশ্চিম তীরে ইউরোপীয়-আমেরিকানরা ১৮৫২ সালে স্টেজকোচ স্টেশন হিসাবে বসতি স্থাপন করেছিল। এটি মার্কিন যুক্তরাষ্ট্র ক্যালিফোর্নিয়া অধিগ্রহণের পরে ছিল। ১৯০০ সালে এর দশকের গোড়ার দিকে এটি ফল এবং শস্যের জন্য একটি শিপিং পয়েন্ট এবং সেইসাথে ধর্মীয় বই প্রকাশের একটি কেন্দ্র ছিল। [১]

প্রাথমিক অগ্রগামীদের সাধারণত কাস্ত্রো স্ট্রিটের কাছে মার্সি এবং চার্চের মধ্যে পুরানো কবরস্থানে সমাহিত করা হয়েছিল। এটি এখন বর্তমান সিটি লাইব্রেরি এবং পার্কের স্থান, যা পাইওনিয়ার পার্ক নামে পরিচিত।

বাসিন্দাদের[সম্পাদনা]

রেভারেন্ড হেনরি মেরিল হেন্ডারসন, মেরিল্যান্ডে জন্মগ্রহণ করেন ১৮৫২ সালে ৩৫ বছর বয়সে তার পরিবারের সাথে এখানে আসেন; তিনি আত্মীয়দের সাথে দেখা করছিলেন: রিকেটস এবং অন্যরা যারা মিসৌরি এবং কেন্টাকি থেকে স্থানান্তরিত হয়েছিল। তিনি ছিলেন শহরের প্রথম ব্যাপ্টিস্ট মন্ত্রী। তিনি শীঘ্রই প্রচারের জন্য একটি সার্কিটে চড়ে ঘোড়ায় চড়ে হাফ-মুন বে এবং সারাটোগা যান।

সেই বছরের শেষের দিকে, সেলিগম্যান ওয়েইলহেইমার এবং তার ভাই স্যামুয়েল জার্মানির ডোসেনহেইম, ব্যাডেন থেকে অভিবাসন করেন। তারা পরবর্তী প্লটে বসতি স্থাপন করে এবং ১৮৫৬ সালে বসতিতে প্রথম বড় সাধারণ পণ্যের দোকান তৈরি করে।

উইলিয়াম বুব ৮০ একর (৩২ হেক্টর) ১৮৫১ সালের অক্টোবরে খামার করা হয়। তিনি শহরে একজন নেতা হয়েছিলেন এবং ১৮৬৪ সালে সেখানেই মারা যান। তার উত্তরাধিকারীদের বংশধরেরা উন্নতি লাভ করে, অন্যান্য অগ্রগামী পরিবারে বিয়ে করে।

স্থানীয় মহাকাশ ও ইলেকট্রনিক্স শিল্পের আবির্ভাব[সম্পাদনা]

মার্কিন নৌবাহিনীর সংলগ্ন ১,০০০-একর (৪.০ কিমি) মফেট ফিল্ড কমপ্লেক্স ১৯৩১ সালের পর থেকে নির্মিত হয়েছিল; এর উন্নয়ন অনেক শ্রমিককে আকৃষ্ট করেছে এবং এটি অনেক অর্থনৈতিক সুযোগ এনে দিয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরে আঞ্চলিক মহাকাশ এবং ইলেকট্রনিক্স শিল্পের বিকাশের সাথে জনসংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়। [২] ১৯৫০ সালেব এবং ১৯৬০ সালের মধ্যে জনসংখ্যা ৬৫৬৩ থেকে ৩০,৮৮৯ এ বৃদ্ধি পেয়েছে, যা ৩৭০.৭% বৃদ্ধি পেয়েছে।

১৯২৯ এবং ১৯৯৪ এর মধ্যে, মফেট ফিল্ড নেভাল এয়ার স্টেশন মাউন্টেন ভিউতে পরিচালিত হয়েছিল। শহরটি ১৯৪০ সালে অ্যারোনটিক্সের জন্য জাতীয় উপদেষ্টা কমিটির ভিত্তি ছিল (বর্তমানে NASA Ames রিসার্চ সেন্টার), যা মহাকাশ এবং ইলেকট্রনিক্স শিল্পের বিকাশে শক্তিশালী প্রভাব ফেলেছিল। [১]

বর্তমান অর্থনৈতিক আবহাওয়া[সম্পাদনা]

আজ, উচ্চ প্রযুক্তি স্থানীয় অর্থনীতির ভিত্তি। শহরের কৃষি অতীতের কিছু অবশিষ্টাংশ দৃশ্যমান।

১৯৯০ সালে কেভিন ডুগান সিটি ম্যানেজার হিসাবে তার অবস্থান শুরু করেন। তিনি গুগুল এর সাথে একটি সম্পর্ক তৈরি করেছিলেন এবং এটিকে এবং অন্যান্য প্রযুক্তি সংস্থাগুলিকে একটি দীর্ঘমেয়াদী লিজ প্রদান করেছিলেন৷ ২০১৪ সালের হিসাবে এই লিজগুলি শহরের রাজস্ব প্রতি বছর $৫ মিলিয়নেরও বেশি তৈরি করে। কাস্ত্রো স্ট্রিট ডাউনটাউন এলাকাটিও একটি বিশেষ কর জেলা থেকে উপকৃত হয়েছে। [৩]

২০১৬ সালে শহরের ভোটাররা একটি ভাড়া নিয়ন্ত্রণ অধ্যাদেশ অনুমোদন করেছিল। [৪] [৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Encyclopedia Britannica 
  2. "City of Mountain View – Learn About Our City"। মার্চ ২৬, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ১৫, ২০১১ 
  3. Gibboney, Tom (জুলাই ৪, ২০১৪)। "A front-row seat watching the city boom: Farewell to the Voice"। Mountain View Voice 
  4. Dougherty, Conor। "Teslas in the Trailer Park: A California City Faces Its Housing Squeeze" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ অক্টোবর ১৯, ২০১৮ 
  5. Kasakove, Sophie। The New Republic (ইংরেজি ভাষায়) https://newrepublic.com/article/151783/deceptive-shameful-lucratively-funded-war-rent-control। সংগ্রহের তারিখ অক্টোবর ১৯, ২০১৮  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)