মাইক টাইসন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Mike Tyson থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
মাইক টাইসন
পরিসংখ্যান
নামমাইকেল জেরার্ড টাইসন
ডাকনামআয়রন মাইক[১]
দ্য বেডেস্ট ম্যান অন দি প্ল্যানেট[২]
কিড ডায়নামাইট
বিবেচনা/গণ্যহেবিওয়েট
উচ্চতা৫ ফুট ১১.৫ ইঞ্চি (১.৮২ মিটার)[৩]
জাতীয়তাআমেরিকান
জন্ম (1966-06-30) জুন ৩০, ১৯৬৬ (বয়স ৫৩)
ব্রুকলিন, নিউ ইয়র্ক
অবস্থানঅর্থডক্স
বক্সিং রেকর্ড
মোট লড়াই৫৮
জয়ী৫০
নকআউট দ্বারা জয়ী৪৪
পরাজিত হয়েছ্নে
ড্র করেছেন
খেলা হয়নি

মাইকেল জেরাল্ড টাইসন (জন্ম: ৩০ জুন, ১৯৬৬) একজন পেশাদার বক্সিং খেলোয়ার। ব্যক্তিজীবনে তিনি বহু বিতর্ক-বিবাদে জড়িয়েছেন। বর্তমানে তিনি অবসর নিয়েছেন। তাঁর শিশু ডাইনামাঈ[৪] আয়রন মাইক[২] জাতীয় ডাক নাম আছে।

জীবনী[সম্পাদনা]

মাইক টাইসন ১৯৬৬ সালের ৩০শে জুন জন্ম গ্রহণ করেন। তিনি ব্রুকলিনে জন্মান।৬ই মার্চ ১৯৮৫তে টাইসনের অভিষেক হয়। ১৯৯২ সালে ধর্ষণ কেলেঙ্কারিতে কারাদন্ডে দণ্ডিত হন।[৫] এরপর তিনি ইসলাম ধর্মে ধর্মান্তরিত হন।

"আমি তখন সাত বছরের বালক৷ ব্রূকলিনের রাস্তা থেকে আমাকে তুলে নিয়ে গিয়ে এক অপরিচিত বৃদ্ধ যৌন নির্যাতন করেছিল৷" বক্তা বিখ্যাত হেভিওয়েট বক্সার মাইক টাইসন! শুক্রবার সিরিয়াস এক্সএম রেডিওয়ে একটি সাক্ষাত্কারে ছেলেবেলার কিছু দুঃস্বপ্ণের মুহূর্তের কথা অকপটভাবে বললেন মার্কিন কিংবদন্তি বক্সার৷ জানিয়েছেন, "ওই বৃদ্ধকে আর কখনও দেখিনি৷ সেই ঘটনার পরে দৌড়ে পালিয়ে এসেছিলাম৷ ঘটনাটি আমাকে কুড়েকুড়ে খাচ্ছিল৷ লজ্জা পাইনি তবু বাড়ির কাউকে বলতে পারিনি এ কথা৷" ৪৮ বছরের টাইসনের এই বিস্ফোরক মন্তব্যের পর কিছুক্ষণ স্তব্ধ হয়ে গিয়েছিলেন সঞ্চালক ওপি এবং জিম নরটন৷ এই ঘটনার পর কী তাঁর জীবনে আমূল কোনও পরিবর্তন হয়েছিল? টাইসনের জবাব, "কিছুটা প্রভাব পড়েছিল৷ তবে জীবন পরিবর্তন হয়ে গিয়েছিল এমন বলা ঠিক হবে না৷" বক্সিং রিং দাপিয়ে বেড়ানোর আগে ছোটবেলা যে মোটেই সুখকর ছিল না সে কথাও সাক্ষাত্কারে জানিয়েছেন টাইসন, "আমার বাবা কে জানি না৷ জন্ম শংসাপত্রে বাবার নামের জায়গায় লেখা রয়েছে পারসেল টাইসন৷ তাঁকে কোনওদিন দেখিনি৷ পরে মা লোরা মে জানিয়েছিলেন বাবার নাম জিমি কার্লি ক্রিকপ্যাট্রিক৷ তাঁকে আমাদের বাড়িতে খুব কম দেখেছি৷" সাত বছর বয়সে যৌন নিগ্রহের শিকার হওয়ার পর জীবনে পরপর কয়েকটা ঘটনা এক ধাক্কায় তাঁকে বিপথগামী করেছিল৷ তখনই মা কাজ হারায়৷ দারিদ্রের কারণে অপরাধ জগতে ভিড়তে দেরি হয়নি টাইসনের৷ জানলা দিয়ে হাত গলিয়ে লোকের বাড়ি থেকে চুরি করতেন৷ পুলিশের কাছে ধরা পড়ে মার খান৷ মা জানতে পেরে আরও মেরেছিলেন৷ কিংবদন্তি বক্সার মহম্মদ আলির জীবনীমূলক ছবি ‘দ্য গ্রেটেস্ট' দেখে মুগ্ধ হয়েছিলেন টাইসন৷ সিনেমার শেষে সেদিন মঞ্চে হাজির হয়েছিলেন স্বয়ং মহম্মদ আলি৷ তাঁকে দেখেই ছোট্ট টাইসন ঠিক করে ফেলেছিলেন মহম্মদ আলির মতো হতে হবে৷ "আসলে আমি কিন্ত্ত বক্সার হতে চাইনি৷ ‘গ্রেট' হতে চেয়েছিলাম৷" স্বীকারোক্তি টাইসনের৷ আটের দশক থেকে হেভিওয়েট বক্সিংয়ে বহুবার বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছেন টাইসন৷ ১৯৯২ সালে এক কিশোরী ‘বিউটি কুইন'কে ধর্ষণের অভিযোগে তিন বছর জেলেও কাটিয়েছিলেন৷

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; espn1 নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  2. "Mike Tyson Goes Bollywood" - CBC News, 13 April 2007
  3. (2002), Lewis-Tyson: Tale of the tape ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৩০ মে ২০০৯ তারিখে, BBC Sport, Retrieved on 2007-11-01.
  4. Berger, Phil (অক্টোবর ১৯, ১৯৮৯)। "A Body for Better Men to Beat On - New York Times"। The New York Times। সংগ্রহের তারিখ ২০০৮-১০-০৬ 
  5. Muscatine, Alison., Tyson Found Guilty of Rape, Two Other Charges, The Washington Post via MIT-The Tech, 1992-02-11, Retrieved on 2007-03-11.