মার্বেল পর্বতমালা (ভিয়েতনাম)

স্থানাঙ্ক: ১৬°০০′ উত্তর ১০৮°১৬′ পূর্ব / ১৬.০০° উত্তর ১০৮.২৬° পূর্ব / 16.00; 108.26
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Marble Mountains (Vietnam) থেকে পুনর্নির্দেশিত)

মার্বেল পর্বতমালা ( ভিয়েতনামী: Ngũ Hành Sơn  ; আক্ষ. " পাঁচটি উপাদান পর্বত") হল পাঁচটি মার্বেল এবং চুনাপাথরের পর্বতের একটি গুচ্ছ যা ভিয়েতনামের ডানাং শহরের দক্ষিণে, এনজি হান সান জেলাতে অবস্থিত। পাঁচটি পর্বতের নামকরণ করা হয়েছে পাঁচটি উপাদানের নামে: কিম (ধাতু), থু (জল), মোক (কাঠ), হোয়া (আগুন) এবং থো (পৃথিবী)।

সমস্ত পর্বতের গুহার প্রবেশ পথ এবং অসংখ্য সুড়ঙ্গ রয়েছে এবং থুয় পর্বতের চূড়ায় আরোহণ করা সম্ভব। বেশ কয়েকটি বৌদ্ধ অভয়ারণ্য পর্বতের মধ্যেও পাওয়া যায় যা এটিকে পর্যটন কেন্দ্র হিসাবে গড়ে তোলে।

অঞ্চলটি পাথরের ভাস্কর্য তৈরি এবং পাথর কাটা কারুশিল্পের জন্য পরিচিত। সম্প্রতি পর্বতমালা থেকে সরাসরি শিলা উত্তোলন নিষিদ্ধ করা হয়েছিল। কোয়ান নামক প্রদেশে এখন উপকরণসমূহ কোয়ারী থেকে পরিবহন করা হচ্ছে।

Village as viewed from atop a mountain
থুয় পর্বতের উপরের দৃশ্য

ভিয়েতনাম যুদ্ধ[সম্পাদনা]

ভিয়েতনাম যুদ্ধের সময় পর্বতমালাগুলি আমেরিকান মার্বেল মাউন্টেন এয়ার ফেসিলিটি-র কাছে ছিল। উইলিয়াম ব্রোলেস, জুনিয়রের মতে, মার্বেল পর্বতমালায় ভিয়েতনামের জন্য একটি হাসপাতাল ছিল সম্ভবত আমেরিকান বায়ু ক্ষেত্র এবং ডা নাং সৈকতে (যা পাহাড়ের বিপরীতে পাশের বায়ুক্ষেত্রের সীমানা) এর কানের কাছে শুনবার মত দূরত্বে ছিল। তিনি শত্রুটিকে এতটা "আমাদের কিছু অজ্ঞতা [...] বলে বর্ণনা করেছেন যে তিনি তার হাসপাতালটি পরিষ্কার দৃষ্টিতে লুকিয়ে রেখেছিলেন"।[১]

বৌদ্ধ এবং হিন্দুদের গুহাসমূহ[সম্পাদনা]

মার্বেল পর্বতমালায় বেশ কয়েকটি বৌদ্ধ এবং হিন্দু গুহা রয়েছে। ১৫৬ ধাপের থু পুত্র নামক একটি সিঁড়ি শীর্ষে পৌঁছেছে, যা একমাত্র মার্বেল পর্বত দর্শকদের জন্য প্রবেশযোগ্য। এটি আশেপাশের অঞ্চল এবং অন্যান্য মার্বেল পর্বতমালার বিস্তীর্ণ প্যানোরামিক দৃশ্য প্রদান করে। হুয়েন খোং এবং তাং চন এবং অনেক হিন্দু ও বৌদ্ধ অভয়ারণ্য, টম থাই, টু টাম এবং লিন উং মন্দির এবং ফো দংয়ের প্যাগোডা সহ বেশ কয়েকটি গুহা রয়েছে। এই অভয়ারণ্যগুলোতে মার্বেল থেকে খোদাই করা ধর্মীয় দৃশ্যের মূর্তি এবং ত্রাণ চিত্র রয়েছে।

চিত্রশালা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. William Broyles, Jr., Brothers In Arms, as quoted in Morley Safer's Flashbacks, St. Martin's Press / Random House, 1991, p 175