কিং লিয়ার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(King Lear থেকে পুনর্নির্দেশিত)
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
ঝড়ের মধ্যে রাজা লিয়ার এবং ভাড়-উইলিয়াম ডায়েস(১৮০৬-১৮৬৪)[১]

কিং লিয়ার হল উইলিয়াম শেক্সপীয়ার রচিত একটি বিয়োগান্ত নাটক। এখানে তিন মেয়ের মধ্যে দুই জনকে চাটুকারিতার ভিত্তিতে রাজ্য ভাগ করে দেয়ার পর সকলের জন্য দুর্ভোগের আনার কারণে শিরোনাম চরিত্রের ক্রমাগত পাগলামী চিত্রিত হয়েছে। ব্রিটেনের লেয়ার একটি পৌরাণিক প্রাক-রোমান সেল্টিক রাজার কাহিনী থেকে অনুপ্রাণিত হওইয়া এই নাটকটি স্টেজ ও চলচিত্রের জন্য বিশ্বব্যাপী অভিযোজিত হয়েছিল, বিশ্বের সবচেয়ে দক্ষ অভিনেতাদের অনেকে শিরোনাম চরিত্রে অভিনয় করেছিলেন।

এই নাটকে শেক্সপীয়ারের প্রথম নির্দেশ ১৬০৫ বা ১৬০৬ এ,1606 খ্রিস্টাব্দে সেন্ট স্টিফেন দিবসে এর প্রথম প্রদর্শনীতে,১৬০৮ এর  অনিশ্চিত উৎসের প্রকাশিত কোয়ার্টোতে এই নাটকটি  ইতিহাস নামে লিপিবদ্ধ ছিল।এটা হয়ত প্রথমদিকের খসড়া বা প্রথম প্রদর্শনীর লিখিত রুপ ছিল। রাজা লিয়ারের বিয়োগান্ত নাটকের আরো নাটকীয় সংস্করন ১৬২৩ এর ফার্স্ট ফোলিও তে অন্তর্ভুক্ত ছিল।আধুনিক সম্পাদকগণ এই দুইটিকে গুলিয়ে ফেলেন,যদিও কেউ কেউ মনে করেন যে প্রতিটি সংস্করণের নিজস্ব স্বতন্ত্র অখণ্ডতা আছে যা সংরক্ষণ করা উচিত।

ইংরেজ রাজত্বের পুনরুদ্ধারের পরে,এই নাটকটি প্রায়ই অন্ধকার ও দুঃখ অপছন্দকারী দর্শকের জন্য সুখী, অ বিয়োগান্তক সমাপ্তির সাথে সংশোধিত হত,কিন্তু ১৯ শতাব্দী থেকে শেক্সপীয়ার এর মূল সংস্করণ তার সর্বোচ্চ সাফল্যের একটি হিসেবে গণ্য করা হয়।ট্রাজেডি উপর মানুষের দুর্ভোগ ও স্বভাবগত সাদৃশ্যের উপর তার অনুসন্ধান, পর্যবেক্ষণ প্রকৃতির জন্য বিশেষভাবে প্রসিদ্ধ। জর্জ বার্নার্ড শ লিখেছেন, "কেউ কোনদিন লিয়ার এর থেকে ভাল ট্রাজেডি লিখতে পারবে না।"

চরিত্র [সম্পাদনা]

  • লিয়ার – রাজা ব্রিটেন
  • গনেরিল – লিয়ার এর জ্যেষ্ঠ কন্যা
  • রিগ্যান – লিয়ার এর দ্বিতীয় কন্যা
  • কর্ডেলিয়া – লিয়ার এর কনিষ্ঠ কন্যা
  • আলবেনির এর ডিউক – গনেরিল এর স্বামী
  • কর্নওয়াল এর ডিউক – রিগ্যানের  স্বামী
  • গ্লসিস্টারের আর্ল
  • কেন্টের আর্ল - পরে Caius হিসাবে ছদ্মবেশে 
  • অ্যাডগার - গ্লুস্টার্সের ছেলে 
  • এডমন্ড - গ্লুস্টারসের অবৈধ সন্তান 
  • ওসওয়াল্ড - গনিরলের স্ট্যুয়ার্ড 
  • ভাড়- লিয়ারের ভাড় 
  • ফ্রান্সের রাজা - কর্ডেলিয়ার পাণীপ্রার্থি এবং পরে স্বামী 
  • Burgundy এর ডিউক - কর্ডেলিয়ার পাণীপ্রার্থি 
  • কুরান-অনুগ্রহপ্রার্থী 
  • বুড়ো- গ্লাস্টারের প্রজা 
  • অফিসার - এডমন্ড দ্বারা নিযুক্ত 
  • ভদ্রলোক- কর্ডেলিয়ার পরিচর্যাকারী 
  • কর্নওয়াল থেকে দাস 
  • লিয়ারের নাইটের পরম্পরা 
  • অফিসারগণ, বার্তাবাহকগণ, সৈন্যরা এবং পরিচর্যাকারী

সারসংক্ষেপ[সম্পাদনা]

রাজা লিয়ার এর আদালতে  কর্ডেলিয়া (1873) - স্যার জন গিলবার্ট

প্রথম দৃশ্য[সম্পাদনা]

King Lear of Britain, elderly and wanting to retire from the duties of the monarchy, decides to divide his realm among his three daughters, and declares he will offer the largest share to the one who loves him most. The eldest, Goneril, speaks first, declaring her love for her father in fulsome terms. Moved by her flattery Lear proceeds to grant to Goneril her share as soon as she has finished her declaration, before Regan and Cordelia have a chance to speak. He then awards to Regan her share as soon as she has spoken. When it is finally the turn of his youngest and favorite daughter, Cordelia, at first she refuses to say anything ("Nothing, my Lord") and then declares there is nothing to compare her love to, nor words to properly express it; she speaks honestly but bluntly, which infuriates him. In his anger he disinherits Cordelia and divides her share between Regan and Goneril.

রাজা লিয়ারঃ কর্ডেলিয়ার বিদায় - Edwin Austin Abbey


া1997 সালে Jocelyn moorhouse, daily mirror পরিচালিত এক হাজার একরউপর ভিত্তি করে, জেন স্মাইলি's পুলিৎজার পুরস্কার-বিজয়ী উপন্যাস সেট 1990 আইওয়া.[২] ফিল্ম বর্ণনা করে, পণ্ডিত টনি হাওয়ার্ড হিসাবে প্রথম অভিযোজন মোকাবিলা করতে খেলার ধকল যৌন মাত্রা. এই গল্প বলা হয়, এর দৃষ্টিকোণ থেকে, এল্ডার দুই মেয়ে জিনি চরিত্রে অভিনয় , জেসিকা ল্যাঙ্গে ও রোজ অভিনয় করে অল্প বয়সী মিশেলছিল যারা যৌন নির্যাতন করে তাদের বাবা হিসাবে তের থেকে ঊনিশ বছর. তাদের ছোট বোন ক্যারোলিন চরিত্রে অভিনয় Jennifer Jason Leigh পালিয়ে ছিল এই ভাগ্য হয় এবং শেষ পর্যন্ত শুধুমাত্র এক থাকা অনুগত.[৩][৪]

নাটকটি আবার অভিযোজিত হয় ডন বয়েডেআমার রাজত্ব (২০০১) এ, গুন্ডাদের মধ্যে,একটি সংস্করণ, যা থেকে পৃথক, সব অন্যদের মধ্যে শুরু সঙ্গে লিয়ার চরিত্র Sandeman অভিনয় করে রিচার্ড হ্যারিস, একটি প্রেমময় সম্পর্ক, সঙ্গে তার স্ত্রী. কিন্তু তার সহিংস মৃত্যু চিহ্নিত করে শুরু, একটি ক্রমবর্ধমান নিরানন্দ এবং সহিংস ঘটনা চেইন, (দ্বারা প্রভাবিত সহ-লেখক নিক ডেভিস' তথ্যচিত্র বই অন্ধকার হৃদয়), যা সত্বেও পরিচালক এর অস্বীকার যে ফিল্ম ছিল "গুরুতর সমান্তরাল" শেক্সপীয়ারের খেলা, আসলে মিরর দিক, তার চক্রান্ত ঘনিষ্ঠভাবে.[৫] থেকে ভিন্ন, শেক্সপীয়ার এর লিয়ার, কিন্তু মত Hidetora এবং Sandeman কেন্দ্রীয় চরিত্র Uli Edel's 2002 আমেরিকান টিভি অভিযোজন রাজা টেক্সাসজন লিয়ার চরিত্রে অভিনয় প্যাট্রিক স্টুয়ার্ট, একটি ব্যাক-গল্প কেন্দ্রিক তার সহিংস বৃদ্ধি করার ক্ষমতা হিসাবে ধনী যে (রূপক অর্থে একটি "রাজা") জেনারেল স্যাম হিউস্টন's স্বাধীন টেক্সাস প্রথম 1840s. ড্যানিয়েল Rosenthal মন্তব্য যে ফিল্ম সক্ষম ছিল, কারণ করা হচ্ছে দ্বারা বিশেষিত কেবল চ্যানেল TNT, অন্তর্ভুক্ত করার জন্য একটি bleaker এবং আরো সহিংস শেষ হবে আর সম্ভব হয়েছে জাতীয় নেটওয়ার্ক.[৬] ২০০৩ এ চ্যানেল 4-অনুমোদিত দুই-parter দ্বিতীয় প্রজন্ম    এ ইংল্যান্ডে এশিয়ান উত্পাদন এবং সঙ্গীত এর রাজ্যের গল্প যোগ করে। [৭]

২০১৬ সালে তালাওয়া থিয়েটার কোম্পানি এবং রয়েল এক্সচেঞ্জ ম্যানচেস্টার মঞ্চ থেকে পর্দায় অভিযোজন মুক্তি দেয়, যেখানে কিং লিয়ার এর ভুমিকায় ছিলেন বিট্রিশ মঞ্চ অভিনেতা ডন ওয়ারিংটন এবং এছাড়াও অন্যান্য চরিত্রে অভিনয় করেছিলেন আলফ্রেড হনোক, মিল্টস ইয়েরলেমউ,ফিলিপ উইটচার্চ, ফ্রেজার আইরিশ এবং রাকি আয়লা.[৮][৯] রাজা লিয়ার: ফিল্ম বিনামূল্যে পাওয়া যায়, গ্রেট ব্রিটেন ও আন্তর্জাতিকভাবে মাধ্যমে বিবিসিব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায়, শেক্সপীয়ার জীবন  ৩০ সেপ্টেম্বর ২০১৬ পর্যন্ত.

পাদটীকা ও তথ্যসূত্র[সম্পাদনা]

পাদটীকা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]