জর্জ লুকাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Katie Lucas থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
জর্জ লুকাস
George Lucas cropped 2009.jpg
লুকাস, ২০০৯ সালে, ভেনিস চলচ্চিত্র উৎসব
জন্ম
জর্জ ওয়ালটন লুকাস জুনিয়র

(1944-05-14) ১৪ মে ১৯৪৪ (বয়স ৭৫)
Modesto, ক্যালিফোর্নিয়া, যুক্তরাষ্ট্র
বাসস্থানSan Anselmo, ক্যালিফোর্নিয়া, যুক্তরাষ্ট্র
যেখানের শিক্ষার্থীইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়া
পেশা
কার্যকাল১৯৬৫–বর্তমান
মোট সম্পত্তিUS$6 billion (September 2019)[১]
দাম্পত্য সঙ্গীMarcia Griffin
(বি. ১৯৬৯; বিচ্ছেদ. ১৯৮৩)

Mellody Hobson
(বি. ২০১৩)
সন্তান4, including Amanda Lucas, Katie Lucas

জর্জ লুকাস (জন্ম মে ১৪, ১৯৪৪) একজন মার্কিন চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক। তিনি ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়াতে ছাত্র থাকার সময় তৈরি টিএইচএক্স-১১৩৮ নামক চলচ্চিত্রের জন্য সর্ব প্রথম সমালোচকদের নজর কাড়েন। পড়ালেখা শেষে লুকাস ফ্রান্সিস ফোর্ড কপোলার সাথে মিলে আমেরিকান জোয়িট্রোপ নামের চলচ্চিত্র প্রযোজনা কোম্পানী প্রতিষ্ঠা করেন। তাদের প্রথম প্রয়াস আমেরিকান গ্রাফিটি মার্কিন চলচ্চিত্রের ইতিহাসে অন্যতম সেরা চলচ্চিত্র বলে অভিহিত হয়েছে।

১৯৭৭ খ্রীস্টাব্দে লুকাস নির্মাণ করেন তখনকার দিনের সবচেয়ে ব্যবসা সফল চলচ্চিত্র স্টার ওয়ার্স - দি নিউ হোপ (যা স্টার ওয়ার্স নামে অধিক পরিচিত)। এই চলচ্চিত্র ও তার সিকুয়েল এম্পায়ার স্ট্রাইক্‌স ব্যাকরিটার্ন অফ দি জেডাই চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে ব্যবসা সফল চলচ্চিত্র সিরিজ।

লুকাস তার নিজস্ব প্রযোজনা সংস্থা লুকাস ফিল্মস গঠন করেন লুকাস ফিল্মস। এই সংস্থা থেকে তৈরি হয় ইন্ডিয়ানা জোন্স নামক চরিত্র ভিত্তিক চলচ্চিত্র রেইডার্স অফ দা লস্ট আর্ক, ইন্ডিয়ানা জোন্স এ্যান্ড দ্য টেম্পল অব ডুম এবং ইন্ডিয়ানা জোন্স এন্ড দি লাস্ট ক্রুসেড

নব্বই দশকে লুকাস তার স্টার ওয়ার্স ভিত্তিক চলচ্চিত্র সিরিজের প্রিকোয়েল বা পূর্বকাহিনীর তিনটি চলচ্চিত্র নির্মাণের সিদ্ধান্ত নেন। এই ধারায় তৈরি হয় স্টার ওয়ার্স এপিসোড ওয়ান: দি ফ্যান্টম মিনেস , স্টার ওয়ার্স এপিসোড ২: এটাক অফ দি ক্লোন্স এবং স্টার ওয়ার্স এপিসোড থ্রি: রিভেঞ্জ অফ দি সিথ

চলচ্চিত্র প্রযোজনা ছাড়াও লুকাস চলচ্চিত্রের স্পেশাল এফেক্ট তৈরি কারী প্রতিষ্ঠান ইন্ডাস্ট্রিয়াল লাইটস আন্দ ম্যাজিক প্রতিষ্ঠা করেছেন।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "George Lucas"Forbes। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ২০, ২০১৯ 

গ্রন্থপঞ্জী[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]