জ্যাক মার্টিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Jack Martin (cricketer) থেকে পুনর্নির্দেশিত)
জ্যাক মার্টিন
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামজন উইলিয়াম মার্টিন
জন্ম(১৯১৭-০২-১৬)১৬ ফেব্রুয়ারি ১৯১৭
ক্যাটফোর্ড, লন্ডন, ইংল্যান্ড
মৃত্যু৪ জানুয়ারি ১৯৮৭(1987-01-04) (বয়স ৬৯)
ওলউইচ, লন্ডন, ইংল্যান্ড
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনডানহাতি ফাস্ট
ভূমিকাবোলার
আন্তর্জাতিক তথ্য
জাতীয় দল
একমাত্র টেস্ট
(ক্যাপ ৩১৯)
৭ জুন ১৯৪৭ বনাম দক্ষিণ আফ্রিকা
ঘরোয়া দলের তথ্য
বছরদল
১৯৩৯ - ১৯৫৩কেন্ট
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি
ম্যাচ সংখ্যা ৪৪
রানের সংখ্যা ২৬ ৬২৩
ব্যাটিং গড় ১৩.০০ ১১.৫৩
১০০/৫০ ০/০ ০/০
সর্বোচ্চ রান ২৬ ৪০
বল করেছে ২৭০ ৯,৬০৮
উইকেট ১৬২
বোলিং গড় ১১১.০০ ২৪.০০
ইনিংসে ৫ উইকেট
ম্যাচে ১০ উইকেট
সেরা বোলিং ১/১১১ ৭/৫৩
ক্যাচ/স্ট্যাম্পিং ০/– ৩২/–
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ৯ সেপ্টেম্বর ২০২০

জন উইলিয়াম মার্টিন (ইংরেজি: Jack Martin; জন্ম: ১৬ ফেব্রুয়ারি, ১৯১৭ - মৃত্যু: ৪ জানুয়ারি, ১৯৮৭) লন্ডনের ক্যাটফোর্ড এলাকায় জন্মগ্রহণকারী শৌখিন ইংরেজ আন্তর্জাতিক ক্রিকেটার ছিলেন। ইংল্যান্ড ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯৪০-এর দশকের মাঝামাঝি সময়কালে অত্যন্ত সংক্ষিপ্ত সময়ের জন্যে ইংল্যান্ডের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।

ঘরোয়া প্রথম-শ্রেণীর ইংরেজ কাউন্টি ক্রিকেটে কেন্ট দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ ডানহাতি ফাস্ট বোলার হিসেবে খেলতেন। এছাড়াও, ডানহাতে নিচের সারিতে ব্যাটিং করতেন জ্যাক মার্টিন

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

১৯৩৯ সাল থেকে ১৯৫৩ সাল পর্যন্ত জ্যাক মার্টিনের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। বিশ্বযুদ্ধের পূর্বে কেন্টের পক্ষে তিনটি খেলায় অংশ নিয়েছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে-পিছে মিলিয়ে ১৫ বছর খেলোয়াড়ী জীবন অতিবাহিত করেন। মাত্র ৪৪টি প্রথম-শ্রেণীর খেলায় অংশ নিয়েছেন তিনি। অধিকাংশ খেলাই কেন্টের পক্ষে খেলেছেন।[১] লিগ্যাল এন্ড জেনারেল অ্যাসুরেন্সের ব্যবস্থাপকের কাজে যুক্ত থাকায় তার খেলায় বেশ প্রভাব ফেলে ও কম সময় পেতেন।

লন্ডনের ক্যাটফোর্ড এলাকায় জ্যাক মার্টিনের জন্ম।[২] খেলোয়াড়ী জীবনের অধিকাংশ সময় ব্যবসায়িক কর্মকাণ্ডে ব্যস্ত থাকতেন। অধিকাংশ খেলা ক্লাব পর্যায়ে ক্যাটফোর্ড ওয়ান্ডারার্সের পক্ষে খেলেন। কেন্ট দলে যুক্ত হবার পর তার উচ্চতা ও পেসের মান দলের অমূল্য সম্পদ হিসেবে বিবেচিত হতে থাকে এবং তাকে ফ্রেড রিজওয়ের পেস বোলিংয়ের সাথে একাত্ম হয়ে যায়। ১৯৪৬ সালে কাউন্টি ক্যাপ লাভ করেন। ১৯৪৭ সালে এমসিসি’র সদস্যরূপে সফররত দক্ষিণ আফ্রিকান একাদশের বিপক্ষে ৪/৫৫ বোলিং পরিসংখ্যান দাঁড় করান ও কেন্টের সদস্যরূপে হ্যাম্পশায়ারের বিপক্ষে ৯/৯৮ পান। ফলশ্রুতিতে, ইংল্যান্ড দলের পক্ষে খেলার জন্যে মনোনীত হন। ট্রেন্ট ব্রিজে সিরিজের প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হন।[২][৩][৪]

প্রকৃতমানের ফাস্ট বোলার না হলেও জ্যাক মার্টিনের পর্যাপ্ত গতি ইংল্যান্ডের স্পিন ও মিডিয়াম পেস সিম বোলারদের বিপরীত চিত্র বহন করে।

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

সমগ্র খেলোয়াড়ী জীবনে একটিমাত্র টেস্টে অংশগ্রহণ করেছেন জ্যাক মার্টিন। ৭ জুন, ১৯৪৭ তারিখে নটিংহামে সফরকারী দক্ষিণ আফ্রিকা দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। এটিই তার একমাত্র টেস্টে অংশগ্রহণ ছিল। এরপর আর তাকে কোন টেস্টে অংশগ্রহণ করতে দেখা যায়নি।

১৯৪৭ সালে প্রকৃতমানের দ্রুতগতিসম্পন্ন বোলারের অভাবে তাকে টেস্ট খেলার সুযোগ দেয়া হয়। এরপূর্বে গ্রীষ্মকালে চ্যাম্পিয়নশীপে নিজের প্রথম খেলায় নয় উইকেট পান। অ্যালেক বেডসারের সাথে বোলিং আক্রমণে নামেন। ১/১১১ পান ও দক্ষিণ আফ্রিকা দল ৫৩৩ রান তুলে। ইংল্যান্ড দল ২০৮ রানে গুটিয়ে যায় ও ফলো-অনের কবলে পড়ে। পরাজয়ের সমূহ সম্ভাবনা দেখা দিলেও ১০ম উইকেটে এরিক হোলিসের সাথে ৫১ রানের জুটি গড়েছিলেন। এরপর আর তাকে দলে রাখা হয়নি। তারপরও প্রত্যেক গ্রীষ্মে কেন্ট ও এমসিসি’র পক্ষে কিছু খেলায় অংশ নিতেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশগ্রহণ করেন তিনি। রয়্যাল আর্টিলারীতে ব্যাটারি কমান্ডারের দায়িত্বে ছিলেন।[৫] ৪ জানুয়ারি, ১৯৮৭ তারিখে ৬৯ বছর বয়সে লন্ডনের ওলউইচ এলাকায় জ্যাক মার্টিনের দেহাবসান ঘটে।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Jack Martin, CricketArchive. Retrieved 2018-12-17.
  2. Jack Martin, CricInfo. Retrieved 2018-12-17.
  3. Martin, Jon William, Obituaries in 1987, Wisden Cricketers' Almanack, 1988. Retrieved 2018-12-17.
  4. First Test Match, England v South Africa, Wisden Cricketers' Almanack, 1948. Retrieved 2018-12-17.
  5. Club history ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১০ নভেম্বর ২০২০ তারিখে, Royal Artillery Cricket Club. Retrieved 2018-12-17.

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]