ইডা লুপিনো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Ida Lupino থেকে পুনর্নির্দেশিত)
ইডা লুপিনো
Ida Lupino
বেতার অনুষ্ঠান কাভালকেড অব আমেরিকায় লুপিনো
জন্ম(১৯১৮-০২-০৪)৪ ফেব্রুয়ারি ১৯১৮
মৃত্যু৩ আগস্ট ১৯৯৫(1995-08-03) (বয়স ৭৭)
নাগরিকত্বযুক্তরাজ্য
মার্কিন যুক্তরাষ্ট্র
মাতৃশিক্ষায়তনরয়্যাল একাডেমি অব ড্রামাটিক আর্ট
পেশা
  • অভিনেত্রী
  • গায়িকা
  • পরিচালক
  • প্রযোজক
কর্মজীবন১৯৩১-১৯৭৮
দাম্পত্য সঙ্গী
সন্তান1
পিতা-মাতাস্ট্যানলি লুপিনো
কনি এমারেল্ড
পরিবারলুপিনো পরিবার

ইডা লুপিনো (ইংরেজি: Ida Lupino; ৪ ফেব্রুয়ারি ১৯১৮ - ৩ আগস্ট ১৯৯৫) ছিলেন একজন ইংরেজ-মার্কিন অভিনেত্রী ও গায়িকা। তিনি বিংশ শতাব্দীর পঞ্চাশের দশকের একমাত্র নারী, যিনি হলিউডে চলচ্চিত্র পরিচালনায় ও প্রযোজনায় অগ্রদূতের ভূমিকা পালন করেন। তার স্বাধীন প্রযোজনা কোম্পানি হতে তিনি সামাজিক বার্তাবাহী চলচ্চিত্র রচনা ও প্রযোজনায় সহযোগী হিসেবে কাজ করেন এবং প্রথম নারী চলচ্চিত্র পরিচালক হিসেবে ১৯৫৩ সালে নোয়া চলচ্চিত্র দ্য হিচ-হিকার পরিচালনা করেন।

৪৮ বছর ব্যাপী তার কর্মজীবনে লুপিনো ৫৯টি চলচ্চিত্রে অভিনয় করেন এবং ৮টি চলচ্চিত্র পরিচালনা করেন। তার চলচ্চিত্র কর্মজীবনের বেশিরভাগ সময় তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যয় করেন এবং ১৯৪৮ সালে সেখানকার নাগরিকত্ব গ্রহণ করেন। পরবর্তীকালে তিনি টেলিভিশনে অভিনেত্রী, কাহিনীকার ও পরিচালক হিসেবে কাজ করেন এবং পশ্চিমা, অতিপ্রাকৃত, অবস্থাধর্মী হাস্যরসাত্মক, খুনের রহস্য ও গ্যাংস্টার গল্পের ১০০টিরও বেশি পর্ব পরিচালনা করেন।[১] তিনি একমাত্র নারী পরিচালক হিসেবে দ্য টোয়ালাইট জোন ধারাবাহিকের মৌলিক পর্ব পরিচালনা করেন, এবং একমাত্র পরিচালক হিসেবে এই অনুষ্ঠানে অভিনয় করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. অ্যাকার, অ্যালি (১৯৯১)। "Reel Women – Pioneers of the Cinema", পৃ. ৭৪-৭৮। নিউ ইয়র্ক: দ্য কন্টিনাম পাবলিশিং কোম্পানি। ISBN 0-8264-0499-5

বহিঃসংযোগ[সম্পাদনা]