হুসেইন আল-হুসাইনি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Hussein al-Husayni থেকে পুনর্নির্দেশিত)
মেয়র থাকাকালীন আল-হুসাইনির প্রতিকৃতি

হুসেইন বে আল-হুসাইনি (আরবি: حسين الحسيني; মৃত্যু ১৯১৮) ছিলেন একজন ফিলিস্তিনি রাজনীতিবিদ যিনি ১৯০৯ থেকে ১৯১৭ সালে উসমানীয় সাম্রাজ্যের শাসনের শেষ পর্যন্ত জেরুজালেমের মেয়র হিসাবে দায়িত্ব পালন করেছেন।

হুসাইনি জেরুজালেমের বিশিষ্ট আরব আল-হুসাইনি পরিবারে জন্মগ্রহণ করেন, তার বাবা সেলিম আল-হুসাইনিও শহরের মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

হুসাইনের নেতৃত্বে, শহরটিতে বড় ধরনের উন্নয়ন হয়েছিলো; আল-হুসাইনি রাস্তা পাকাকরণের সূচনা করেছিলেন, যা পরিষ্কার রাস্তা নিশ্চিতকরণ এবং একটি পয়ঃনিষ্কাশন নেটওয়ার্ক নির্মাণ শুরু করেছিল, যা আংশিকভাবে ফিলিস্তিনের বাইরের ইহুদি সম্প্রদায় অর্থায়ন করেছিল। ১৯১৪ সালের মার্চ মাসে মিশরীয় সংবাদপত্র আল-ইকদামের সাথে একটি সাক্ষাৎকারে, তিনি ইহুদিবাদের মধ্যে পার্থক্যের উপর জোর দিয়েছিলেন, যারা ফিলিস্তিনকে হুমকি দেয়নি এবং তিনি বিশ্বাস করতেন যে ইহুদি বসতি স্থাপনকারী আন্দোলন, স্থানীয় আরব সম্প্রদায়ের জন্য প্রকৃত ঝুঁকি; এবং পরবর্তী প্রয়োজনীয় পদক্ষেপ হলো ইহুদিদের কাছে জমি বিক্রি রোধ করা।[সন্দেহপূর্ণ ] আল-হুসাইনি ১৯১৫ সালে প্রতিষ্ঠিত রেড ক্রিসেন্ট সোসাইটির পরিচালক হিসেবেও কাজ করেছিলেন এবং আরব-ইহুদি বোঝাপড়ার প্রচার করেছিলেন।

আল-হুসাইনি আত্মসমর্পণের সাদা পতাকার নিচে, ৯ ডিসেম্বর ১৯১৭ সকাল ৮ টায়

তিনি একটি "উসমানীয়-পরবর্তী" বিকল্প তৈরি করার প্রয়াসে মুসলিম, ইহুদি এবং খ্রিস্টান সহযোগিতাকে লালন করতে সাহায্য করেছিলেন। ৯ ডিসেম্বর ১৯১৭ সালে, জেনারেল অ্যালেনবির নেতৃত্বে মিত্র বাহিনী উসমানীয় রক্ষকদের শহর থেকে বের করে দেওয়ার পর, আল-হুসাইনি আনুষ্ঠানিকভাবে জেরুজালেমকে ব্রিটিশ সামরিক প্রশাসনের কাছে আত্মসমর্পণ করেন।[১] কয়েক দিন পরে তিনি আত্মসমর্পণের একটি সরকারী ডিক্রিতে স্বাক্ষর করেন, শহরের গেটের চাবি অ্যালেনবির হাতে তুলে দেন। ১৯১৮ সালের জানুয়ারিতে আত্মসমর্পণের কয়েক সপ্তাহ পরে, তিনি মারা যান।[স্পষ্টকরণ প্রয়োজন] আরেফ আল-দাজানির সংক্ষিপ্ত মেয়াদের পর, হোসেনের ভাই মুসা আল-হুসাইনি জেরুজালেমের মেয়র হন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Benvenisti, Meron (১৯৯৮)। City of Stone: The Hidden History of Jerusalem। University of California Press। পৃষ্ঠা 118। আইএসবিএন 978-0-520-91868-9