হয়রানি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Harassment থেকে পুনর্নির্দেশিত)
একজন মহিলা হয়রানি বিরোধী ব্যানার হাতে গর্ভপাত ক্লিনিকের সামনে দাঁড়িয়ে আছেন।

হয়রানি বা নিপীড়ন আক্রমণাত্মক.আচরণের বহিঃপ্রকাশ। ইহা সাধারনত সেই সকল আচরণকে বোঝায় যার দ্বারা কেউ অস্বস্থি বা বিচলিত বোধ করে এবং তার পুনরাবৃত্তি করা হয়।আইনি বোধে যার দ্বারা কাউকে পীড়া দেওয়া বা ভীতিপ্রদর্শন করাকে বোঝানো হয়। যৌন হয়রানির শিকার ব্যক্তির নিকট যৌন হয়রানি নাছোড়বান্দা আর অনাকাঙ্ক্ষিত যৌনতার দিকে অগ্রসর করে, বিশেষত কর্মক্ষেত্রে, যেখানে অস্বীকার করার পরিণাম হচ্ছে সম্ভাব্য অসুবিধা।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

 ফরাসি শব্দ থেকে একটি ধার করা শব্দ, যা ঘুরে ছিল ইতিমধ্যে ১৫৭২ সালে সত্যায়িত অর্থ 'আযাব', 'বিরক্তি', 'বিরক্ত', 'কষ্ট' এবং পরবর্তীতে ১৬০৯ এর হিসাবে 'ক্লান্ত হওয়ার শর্ত' , 'অতিরিক্ত' উল্লেখ করা হয়েছে যেমন প্রায় 1618 সাল থেকে ইংরেজি ভিত্তিক হয়। ১৫২৭ সনে 'থুচাইডিডস যুদ্ধের ইতিহাস' নামক ল্যাটিন থেকে ফরাসী অনুবাদে [./Harassment#cite_note-5 [5]]

ধরন[সম্পাদনা]

যান্ত্রিক[সম্পাদনা]

 ইলেক্ট্রনিক হয়রানি হল ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গ ব্যবহারের একটি অপ্রমাণিত বিশ্বাস .যাদের টার্গেট করা হয় তাদের ক্ষেত্রে সাধারনত শ্রবণশক্তি সংক্রান্ত দৃষ্টিভ্রম, মনের বিভ্রমজনিত গোলযোগ, বা অন্য মানসিক রোগের সাক্ষ্য প্রমাণ মিলেছে মনবিজ্ঞানীদের মাধ্যমে।[১][২] 

বাড়িমালিক[সম্পাদনা]

বাড়িমালিক হয়রানি হচ্ছে ইচ্ছুক সৃষ্টি,বাড়িওয়ালা বা তার এজেন্ট-এর দ্বারা, একটি ভাড়া কন্ট্র্যাক্ট-এর অবস্থা যা হচ্ছে অস্বাচ্ছন্দ্যকর এক বা একাধিক ভাড়াটিয়ার জন্য ইচ্ছা পরিবর্জন করা। এটা একটি কৌশলগত পরিকল্পনা যা ঘন ঘন খোঁজা হয় কারণ এটা উচ্ছেদ-এর সাথে দামী আইনি খরচ আর সম্ভ্যাব্য সমস্যা জড়িত। তথাপি, যখন একটি অপরাধ প্রক্রিয়ায় সাধন করা হয় আর এর পেছনে ঘটিত প্রতিটি উপাত্ত কোর্টে প্রমাণ করা হয়, তখন উপাত্তগুলো আইনি ক্ষেত্রে একটি উত্ত্যক্ত হওয়া উপাদানে বিবেচনা করা হয়, এইভাবে অপরাধীকে অনমনীয় দণ্ডে দণ্ডিত করা হয়।

মুঠোফোন[সম্পাদনা]

মোবাইল নিপীড়ন হচ্ছে ক্ষুদে বার্তা, যৌন বার্তা, ফটো বার্তা, ভিডিও বার্তা, বা ভয়েসমেইল যেকোনো ধরনের পাঠানোকে নির্দেশ করে যা অপর একটি মোবাইল ফোন থেকে হুমকি দেয়, যন্ত্রণা দেয়, বা এই বার্তার প্রাপক অপদস্থ করে। এটা সাইবার দূর্বলতা থেকে ভয় দেখানো।

অনলাইন[সম্পাদনা]

পুলিশ[সম্পাদনা]

ক্ষমতা[সম্পাদনা]

মানসিক[সম্পাদনা]

সাম্প্রদায়িক[সম্পাদনা]

ধর্মভিত্তিক[সম্পাদনা]

যৌন[সম্পাদনা]

কর্মক্ষেত্রে[সম্পাদনা]

আইনসমূহ[সম্পাদনা]

যুক্তরাষ্ট্র[সম্পাদনা]

কানাডা[সম্পাদনা]

যুক্তরাজ্য[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Weinberger, Sharon (জানুয়ারি ১৪, ২০০৭)। "Mind Games"Washington Post। সংগ্রহের তারিখ ১২ জানুয়ারি ২০১৪ 
  2. Olga Pochechueva.

বহিঃসংযোগ[সম্পাদনা]