গুণীজন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Gunijan থেকে পুনর্নির্দেশিত)

গুণীজন ট্রাস্ট বাংলাদেশের ব্যক্তিত্বদের উপস্থাপনের একটি উদ্যোগ যারা তাদের লেখনী, শব্দ, বৈজ্ঞানিক ও শৈল্পিক কাজ এবং শান্তি, মানবতা এবং সামাজিক ন্যায়বিচারের জন্য অন্যান্য সৃজনশীল সাধনার মাধ্যমে মানুষকে অনুপ্রাণিত করে। গুণীজনের বিষয়ভিত্তিক ক্ষেত্রগুলি হল: মুক্তিযুদ্ধ, সাহিত্য, শিক্ষা, আইন, বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, সঙ্গীত, চারুকলা, দর্শন, পারফর্মিং আর্ট, গণমাধ্যম, মানবাধিকার, খেলাধুলা, আদিবাসী অধিকার ইত্যাদি।

সংগঠনটি তাদের জীবনী সংকলন ও সংরক্ষণ করছে, যা গ্রুপের ওয়েবসাইটে পাওয়া যায়। [১] এতে গুণীজনের জীবনের সম্পূর্ণ জীবনী, নির্বাচিত লেখা/সৃজনশীল কাজ, পুরস্কার বা স্বীকৃতি, ছবি এবং ভিডিও (যেখানে পাওয়া যায়) অন্তর্ভুক্ত রয়েছে।

সারা দেশে ইন্টারনেট সুবিধা না থাকায় গুণীজন ট্রাস্ট এই বিশিষ্ট ব্যক্তিদের জীবনী নিয়ে সিডি প্রকাশ করে। প্রবীণ নারী অধিকার কর্মী হেনা দাস দ্বারা উন্মোচন করা সিডি "মহিমা তোবো উদ্ভাষিত" ২৬ ফেব্রুয়ারি, ২০০৮ সালে চালু হয়েছিল। [২] ২০০৯ সালে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের মুক্তিযোদ্ধাদের প্রোফাইল সম্বলিত সিডি চালু [৩] হয়। "মহিমা তোবো উদ্ভাষিত: মুক্তিসংগ্রাম" শিরোনামের সিডিটি উদ্যোগের তৃতীয় কিস্তি, প্রধানত এমন ব্যক্তিত্বদের বৈশিষ্ট্যযুক্ত যারা ঔপনিবেশিক বিরোধী আন্দোলনে জড়িত ছিলেন। [৪] গুণীজন ২০০৬ সালে [৫] [৬] ২০০৯ সালে প্রদর্শনীরও আয়োজন করে।

[৭] ২০০৯ সালে ওয়ার্ল্ড সামিট অ্যাওয়ার্ডের বিশেষ উল্লেখ পুরস্কার পেয়েছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Gunijan launches compilation of biographies"। ২০১৪-০৮-১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৪-০৮-০৫ 
  2. "An archive of nation builders"। ৮ আগস্ট ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ সেপ্টেম্বর ২০২২ 
  3. "CD on biographies of 56 FFs released"। ৮ আগস্ট ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ সেপ্টেম্বর ২০২২ 
  4. "Gunijan launches compilation of biographies"। ৮ আগস্ট ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ সেপ্টেম্বর ২০২২ 
  5. "Exhibition Immortalising personalities"। ৮ আগস্ট ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ সেপ্টেম্বর ২০২২ 
  6. "An archive of nation builders"। ৮ আগস্ট ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ সেপ্টেম্বর ২০২২ 
  7. Gunijan received special mention award in World Summit Award

বহিঃসংযোগ[সম্পাদনা]