পাকিস্তান সরকার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Government of Pakistan থেকে পুনর্নির্দেশিত)
পাকিস্তান সরকার حکومتِ پاکستان
ধরণফেডারেল সরকার
গঠন১৪ আগস্ট ১৯৪৭; ৭৬ বছর আগে (1947-08-14)
গঠন নথিপাকিস্তানের সংবিধান
দেশইসলামিক প্রজাতন্ত্র পাকিস্তান
সরকারের আসনইসলামাবাদ
কাজ করার
ভাষা
ইংরেজি, উর্দূ
ওয়েবসাইটpakistan.gov.pk
আইনসভা
আইনসভাসংসদ
উচ্চ কক্ষসিনেট
সিনেটের চেয়ারম্যানসাদিক সানজরানী
নিম্ন কক্ষজাতীয় সংসদ
জাতীয় সংসদের স্পিকাররাজা পারভেজ আশরাফ
সভাস্থলসংসদ ভবন
নির্বাহী
রাষ্ট্রপ্রধানরাষ্ট্রপতি (আরিফ আলভী)
সরকার প্রধানপ্রধানমন্ত্রী (শেহবাজ শরীফ)
প্রধান অঙ্গমন্ত্রিসভা
সভাস্থলমন্ত্রিপরিষদ সচিবালয়
মন্ত্রণালয়৩০ (২৫ ফেডারেল মন্ত্রী, ৫ প্রতিমন্ত্রী এবং ৫ উপদেষ্টা)
দায়িত্বশীলজাতীয় সংসদ
বিচার বিভাগ
কোর্টপাকিস্তানের সুপ্রিম কোর্ট
প্রধান বিচারকপ্রধান বিচারপতি (উমর আতা বান্দিয়াল)

পাকিস্তান সরকার ( উর্দু : حکومت پاکستان , রোমান হরফে লেখা :  hakúmat-e pákistán) হিসেবে সংক্ষিপ্ত GOP , একটি হল যুক্তরাষ্ট্রীয় সরকার দ্বারা প্রতিষ্ঠিত পাকিস্তানের সংবিধানের একটি গঠন শাসক কর্তৃপক্ষের চারটি প্রদেশে দুই স্বশাসিত অঞ্চল এবং এক যুক্তরাষ্ট্রীয় অঞ্চল একটি এর সংসদীয় গণতান্ত্রিক প্রজাতন্ত্র , সংবিধানিকভাবে পাকিস্তানকে ইসলামিক প্রজাতন্ত্র বলা হয় ।

Effecting ওয়েস্টমিনস্টার সিস্টেম রাষ্ট্র পরিচালনার জন্য সরকার প্রধানত গঠিত হয় নির্বাহী , বিধানিক , এবং বিচার বিভাগীয় শাখা, যেখানে সমস্ত শক্তির উপর ন্যস্ত করা হয় সংবিধানের মধ্যে সংসদ , প্রধানমন্ত্রী এবং সুপ্রিম কোর্টের ।  এই শাখাগুলির ক্ষমতা ও কর্তব্যগুলি সুপ্রিম কোর্টের নিকৃষ্টতর নির্বাহী প্রতিষ্ঠান, বিভাগ এবং আদালত গঠন সহ সংসদের আইন ও সংশোধন দ্বারা আরও সংজ্ঞায়িত হয় ।  সাংবিধানিক ক্ষমতা দ্বারা রাষ্ট্রপতি মো অধ্যাদেশ জারি করে এবং বিলগুলি পাস করে।

রাষ্ট্রপতি আনুষ্ঠানিক ব্যক্তিত্ব হিসাবে কাজ করেন যখন জনগণের দ্বারা নির্বাচিত প্রধানমন্ত্রী প্রধান নির্বাহী (নির্বাহী শাখার) হিসাবে কাজ করেন এবং ফেডারেল সরকার পরিচালনার জন্য দায়বদ্ধ। সেখানে সঙ্গে একটি দ্বিকক্ষবিশিষ্ট সংসদ জাতীয় পরিষদ হিসেবে নিম্নকক্ষের এবং সেনেট একটি উচ্চকক্ষ হিসাবে। পাকিস্তান সরকারের সর্বাধিক প্রভাবশালী কর্মকর্তারা ফেডারেল সচিব হিসাবে বিবেচিত হন , যারা দেশের সর্বোচ্চ পদমর্যাদার আমলা এবং মন্ত্রিপরিষদ-পর্যায়ের মন্ত্রক এবং বিভাগ পরিচালনা করেন। বিচার বিভাগীয় শাখায় নিয়মিতভাবে শীর্ষ আদালত রয়েছে ,ফেডারেল শরিয়ত আদালত , উচ্চ আদালত এর পাঁচটি প্রদেশে , জেলা, সন্ত্রাসবিরোধী , এবং সবুজ আদালত; সমস্ত সুপ্রিম কোর্টের নিকৃষ্ট।

দেশটির পুরো নামটি ইসলামিক প্রজাতন্ত্রের পাকিস্তান । সংবিধানে অন্য কোনও নাম উপস্থিত হয় না এবং এটিই অর্থ যা অর্থ, চুক্তি এবং আইনী ক্ষেত্রে প্রদর্শিত হয়। "পাকিস্তান সরকার" বা "পাকিস্তান সরকার" প্রায়শই সম্মিলিতভাবে ফেডারেল সরকারের প্রতিনিধিত্বকারী সরকারী নথিতে ব্যবহৃত হয়।  এছাড়াও, সরকারী প্রতিষ্ঠান বা প্রোগ্রামের নামগুলিতে "ফেডারেল" এবং "জাতীয়" পদগুলি সাধারণত ফেডারেল সরকারের সাথে সম্পর্কিততা নির্দেশ করে। হিসাবে সরকারের আসন রয়েছে ইসলামাবাদ , "ইসলামাবাদ" সাধারণত একটি হিসাবে ব্যবহার করা হয় metonym যুক্তরাষ্ট্রীয় সরকার জন্য।

ফেডারেল আইন এবং সংবিধান[সম্পাদনা]

পাকিস্তানের সংবিধান প্রতিষ্ঠিত এবং এর যুক্তরাষ্ট্রীয় সরকার গঠন চারটি প্রদেশে জাতি-রাষ্ট্র হিসেবে পরিচিত ফেডারেশনের পাকিস্তানের রাজ্য । সংবিধানটি পড়ছে:

ফেডারেল সরকার সংবিধানের সাপেক্ষে। ফেডারেশনের কার্যনির্বাহী কর্তৃত্ব প্রধানমন্ত্রী এবং ফেডারেল মন্ত্রীদের সমন্বয়ে ফেডারেল সরকার রাষ্ট্রপতির নামে ব্যবহার করবে, যা প্রধানমন্ত্রীর মাধ্যমে কাজ করবে, যিনি ফেডারেশনের প্রধান নির্বাহী হবেন।

সংবিধানের আওতায় তাঁর কার্য সম্পাদনের ক্ষেত্রে প্রধানমন্ত্রী সরাসরি বা ফেডারেল মন্ত্রীর মাধ্যমে কাজ করতে পারেন।

- 

মৌলিক নাগরিক ও অপরাধমূলক আইনের পাকিস্তানের নাগরিকদের শাসক প্রধান সংসদীয় আইন (ক মেয়াদে নিচে নির্ধারণ করা হয় থেকে উত্তরাধিকারসূত্রে যুক্তরাজ্য যেমন), থেকে প্রস্থান করুন কন্ট্রোল তালিকা , পাকিস্তান দণ্ডবিধির এবং ফ্রন্টিয়ার ক্রাইমস প্রবিধান । দ্বারা ধারা 246th এবং ধারা 247th সংবিধান, ইসলামী জিরগা (অথবা পঞ্চায়েত ) সিস্টেম স্থানীয় শাসন জন্য একটি প্রতিষ্ঠান হয়ে উঠেছে। ১৯৫০ এর দশকে সরকার প্রশাসনের সংস্কার, পাকিস্তানের সাংবিধানিক আইন ও আইনশাসন আমেরিকা যুক্তরাষ্ট্রের আইনী ব্যবস্থায় ব্যাপকভাবে প্রভাবিত হয়েছিল। ১৯ 1970০ এর দশক থেকে, theতিহ্যবাহী জিরগা-ভিত্তিক আইনটি দেশের বিচার বিভাগীয় উন্নয়নেও প্রভাব ফেলেছে।

সরকারের শাখা[সম্পাদনা]

আইনজীবী শাখা[সম্পাদনা]

আইনজীবী শাখাটি সংসদ হিসাবে পরিচিত , যুক্তরাজ্য থেকে উত্তরাধিকার সূত্রে আইনসভার জন্য একটি শব্দ । সংসদের দুটি বাড়ি রয়েছে;

  • জাতীয় পরিষদ হল নিম্নকক্ষের এবং 342 জন সদস্য রয়েছে। 27২ জন সরাসরি জনগণের দ্বারা নির্বাচিত হয়, এবং 70 টি আসন মহিলা ও ধর্মীয় সংখ্যালঘুদের জন্য সংরক্ষিত।
  • সেনেট হয় উচ্চকক্ষ এবং 104 জন সেনেটর ছয় বছরের মেয়াদের জন্য প্রাদেশিক পরিষদ সদস্য পরোক্ষভাবে নির্বাচিত হয়েছে।

সংসদ সংসদীয় আধিপত্য উপভোগ করে । সংবিধান অনুযায়ী সমস্ত মন্ত্রিসভা মন্ত্রীর পাশাপাশি প্রধানমন্ত্রীকে অবশ্যই সংসদ সদস্য (এমপি) থাকতে হবে। প্রধানমন্ত্রী এবং মন্ত্রিপরিষদের মন্ত্রীরা সংসদে যৌথভাবে দায়বদ্ধ। সরকারের পক্ষ থেকে যদি কোনও নীতিগত ব্যর্থতা বা ত্রুটি ঘটে থাকে তবে মন্ত্রিসভার সমস্ত সদস্য সম্মিলিতভাবে দায়বদ্ধ। যদি সরকারের বিরুদ্ধে অবিশ্বাসের একটি ভোট পাস হয়, তবে সরকার ভেঙে পড়বে এবং একটি নতুন গঠন করতে হবে।

নির্বাহী শাখা[সম্পাদনা]

প্রধানমন্ত্রী এবং মন্ত্রিসভা[সম্পাদনা]

রাষ্ট্রপতি[সম্পাদনা]

বিচার বিভাগীয় শাখা[সম্পাদনা]

বিচারিক স্থানান্তর[সম্পাদনা]

সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল[সম্পাদনা]

সিভিল সার্ভিস[সম্পাদনা]

ফেডারেল সচিবরা[সম্পাদনা]

মন্ত্রণালয়[সম্পাদনা]

বিভাগসমূহ[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]