জিলিয়ান অ্যান্ডারসন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Gillian Anderson থেকে পুনর্নির্দেশিত)
জিলিয়ান অ্যান্ডারসন

২০১৭ সালে বার্লিনেলে অ্যান্ডারসন
জন্ম
জিলিয়ান লেই অ্যান্ডারসন

(1968-08-09) আগস্ট ৯, ১৯৬৮ (বয়স ৫৫)
পেশাঅভিনেত্রী
কর্মজীবন১৯৮৬–বর্তমান
দাম্পত্য সঙ্গীক্লাইড ক্লট্‌জ (১৯৯৪-১৯৯৭)
জুলিয়ান ওজানে (২০০৪-২০০৭)
সঙ্গীমার্ক গ্রিফিথ্‌স (২০০৬–বর্তমান)

জিলিয়ান লেই অ্যান্ডারসন, ওবিই (ইংরেজি: Gillian Leigh Anderson, জন্ম: ৯ আগস্ট ১৯৬৮)[১] হলেন একজন মার্কিন চলচ্চিত্র, টেলিভিশন ও মঞ্চ অভিনেত্রী। তিনি মার্কিন বিজ্ঞান কল্পকাহিনি নাট্যধর্মী দি এক্স-ফাইল্‌স-এ এফবিআইয়ের বিশেষ এজেন্ট ড্যানা স্কালি, টেরেন্স ডেভিসের দ্য হাউজ অব মার্থ (২০০০)-এ হতভাগ্য সমাজকরমী লিলি বার্ট চরিত্রে, বিবিসি/আরটিই'র অপরাধ নাট্যধর্মী টেলিভিশন ধারাবাহিক দ্য ফল-এ ডিএসইউ স্টেলা গিবসন, নেটফ্লিক্সের হাস্যরসাত্মক-নাট্যধর্মী ধারাবাহিক সেক্স এডুকেশন-এ যৌন থেরাপিস্ট জিন মিলবার্ন, এবং নেটফ্লিক্সের নাট্যধর্মী ধারাবাহিক দ্য ক্রাউন-এ ব্রিটিশ প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচার চরিত্রে অভিনয়ের জন্য সর্বাধিক পরিচিত। তিনি দুটি প্রাইমটাইম এমি পুরস্কার, দুটি গোল্ডেন গ্লোব পুরস্কার, এবং চারটি স্ক্রিন অ্যাক্টরস গিল্ড পুরস্কার অর্জন করেছেন।

শিকাগো শহরে জন্মগ্রহণকারী অ্যান্ডারসন যুক্তরাজ্যের লন্ডন এবং মিশিগানের গ্র্যান্ড র‍্যাপিডসে বেড়ে ওঠেন। তিনি শিকাগোর দ্য থিয়েটার স্কুল অ্যাট ডিপল ইউনিভার্সিটি থেকে স্নাতক সম্পন্ন করে অভিনয় জীবন শুরুর লক্ষ্যে নিউ ইয়র্ক সিটিতে পাড়ি জমান। মঞ্চে কর্মজীবন শুরুর পর তিনি মার্কিন বিজ্ঞান কল্পকাহিনি নাট্যধর্মী দি এক্স-ফাইল্‌স-এ এফবিআইয়ের বিশেষ এজেন্ট ড্যানা স্কালি চরিত্রে অভিনয় করে আন্তর্জাতিক পরিচিতি অর্জন করেন। তার অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্র হল কল্পনাধর্মী প্রিন্সেস মোনোনোকে (১৯৯৭)-এ মোরো, নাট্যধর্মী দ্য মাইটি সেল্ট (২০০৫), দ্য লাস্ট কিং অব স্কটল্যান্ড (২০০৬), শ্যাডো ড্যান্সার (২০১২), ভাইসরয়স হাউজ (২০১৭) এবং দুটি এক্স-ফাইলস চলচ্চিত্র - দ্য এক্স-ফাইলস: ফাইট দ্য ফিউচার (১৯৯৮) ও দ্য এক্স-ফাইলস: আই ওয়ান্ট টু বিলিভ (২০০৮)। তার অভিনীত অন্যান্য টেলিভিশন চরিত্রসমূহ হল - বিবিসি'র টেলিভিশন ধারাবাহিক ব্লিক হাউজ (২০০৫)-এ লেডি ডেডলক, অ্যানি হিউম্যান হার্ট (২০১০)-এ ওয়ালিস সিম্পসন, গ্রেট এক্সপেক্টেশন্স (২০১১)-এ মিস হ্যাভিশাম, হ্যানিবাল (২০১৩-২০১৫)-এ ডক্টর বেডেলিয়া দ্যু মোরিয়ে, এবং আমেরিকান গডস (২০১৭)-এ মিডিয়া।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

অ্যান্ডারসন ১৯৬৮ সালের ৯ই আগস্ট ইলিনয় অঙ্গরাজ্যের শিকাগো শহরে জন্মগ্রহণ করে। তার মাতা রোজাম্যারি অ্যালিন একজন কম্পিউটার অ্যানলিস্ট এবং পিতা তৃতীয় হোমার এডওয়ার্ড অ্যান্ডারসন চলচ্চিত্র নির্মাণ-উত্তর কোম্পানির মালিক।[২] অ্যান্ডারসন ইংরেজ, জার্মান ও আইরিশ বংশোদ্ভূত।[৩]

২০০৪ সালে জিলিয়ান অ্যান্ডারসন

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

অ্যন্ডারসনের জিও নামের একটি বোন রয়েছে, যিনি দি এক্স-ফাইল্‌স-এর ক্রিসমাস ক্যারল পর্বে ১৪ বছর বয়সী ড্যানি স্কালি চরিত্রে অভিনয় করেছিলেন।

দুইবার বিয়ে করা অ্যান্ডারসন প্রথম বিয়ে করেছিলেন ক্লাইড ক্লট্‌জকে, সালে যিনি ছিলেন এক্স-ফাইল্‌সের সহযোগী আর্ট পরিচালক। তাদের বিয়েটা হয় ১৯৯৪ সালের প্রথম দিন, হাওয়াইয়ের এক বৌদ্ধদের অনুষ্ঠানে। ১৯৯৭ সালে তাদের বিবাহবিচ্ছেদ ঘটে। ২০০৪ সালে ডিসেম্বরে অ্যান্ডারসন বিয়ে করেন প্রামাণ্যচিত্র পরিচালক জুলিয়ান ওজানেকে, এবং এবারের বিয়েটি হয় কেনিয়া উপকূলে অবস্থিত লামু দ্বীপের শেলা গ্রামে। বিয়ের ষোলো মাস পর ২১ এপ্রিল, ২০০৬ তারা তাদের আলাদা হয়ে যাওয়াটা ঘোষণা করেন।[৪] ২০০৬-এ ওজানের সাথে ছাড়াছাড়ির হবার পর থেকে জিলিয়ান অ্যান্ডারসনের সঙ্গী হিসেবে আছেন মার্ক গ্রিফিথ্‌স।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Monitor"। এন্টারটেইনমেন্ট উইকলি (1271)। আগস্ট ৯, ২০১৩। পৃষ্ঠা 22। 
  2. "Gillian Anderson Biography (1968-)"ফিল্ম রেফারেন্স। সংগ্রহের তারিখ ১১ সেপ্টেম্বর ২০১৮ 
  3. "Ancestry of Anderson's family"genealogy। সংগ্রহের তারিখ ১১ সেপ্টেম্বর ২০১৮ 
  4. "X Files star now to become X-wife"। Daily Mail। এপ্রিল ২২, ২০০৬। সংগ্রহের তারিখ অক্টোবর ৪, ২০০৬ 

বহিঃসংযোগ[সম্পাদনা]