নৈশভোজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Dinner থেকে পুনর্নির্দেশিত)
যুক্তরাজ্যের সান্ধ্যকালীন খাবারের একটি উদাহরণ।

নৈশভোজ (ইংরেজি: Dinner) বিভিন্ন পশ্চিমা সংস্কৃতিতে দিনের সবচেয়ে ভারী এবং সর্বাধিক গুরুত্বপূর্ণ খাবারকে বোঝায়, যা অনেক পশ্চিমারা সাধারণত সন্ধ্যায় খেয়ে থাকে। ঐতিহাসিকভাবে দিনের এই ভারী খাবারটি মধ্যাহ্নের সময়ে খাওয়া হতো এবং পশ্চিমা সংস্কৃতিতে, বিশেষ করে উচ্চবিত্তদের মাঝে এটি ডিনার বলে পরিচিত ছিল। পরবর্তীতে শব্দটি ধীরে ধীরে ১৬তম থেকে ১৯তম শতকের দিকে স্থানান্তরিত হয়েছিল।[১] তবে সংস্কৃতির বৈচিত্রতার উপর নির্ভর করে "ডিনার" শব্দটির বিভিন্ন অর্থ হতে পারে এবং দিনের যে কোনো সময় যে কোনো পরিমাণে গৃহীত খাবারের অর্থ বোঝাতে পারে।[২] নির্দিষ্টভাবে এটি এখনো মাঝে মাঝে দুপুরে বা বিকেলের প্রথম দিকে বিশেষ কোনো অনুষ্ঠানে, যেমন ক্রিসমাস ডিনার হিসাবে খাবারের জন্য ব্যবহৃত হয়। উষ্ণ জলবায়ুর অঞ্চলগুলিতে তাপমাত্রা হ্রাসের পরে লোকেদের অধিকাংশ সময় সন্ধ্যায় নৈশভোজ গ্রহণের ঝোঁক থাকে।

ব্যাকরণ[সম্পাদনা]

পরিবারের সাথে নৈশভোজ

Dinner শব্দটি প্রাচীন ফরাসি (আনু. ১৩০০) disner (অনুবাদ: ভোজন করা) থেকে এসেছে, যেটির ব্যুৎপত্তি গ্যালো-রোম্যান্স শব্দ desjunare ("কারো উপবাস ভঙ্গ করা"), লাতিন শব্দ dis (যা কোনো ক্রিয়াকলাপের বিপরীত দিককে নির্দেশ করে) + অন্ত্য লাতিন শব্দ ieiunare ("উপবাস, ক্ষুধার্ত") থেকে হয়েছিল।[৩][৪] রোমানীয় dejun এবং ফরাসী déjeuner এই শব্দতত্ত্বটি এখনো বজায় রেখেছে এবং কিছুটা হলেও অর্থটি বহন করছে (যেখানে স্পেনীয় desayuno এবং পর্তুগিজ desjejum একই সম্পর্কিত শব্দ হলেও অর্থগুলি প্রাতরাশের জন্য ব্যবহৃত হয়)। অবশেষে, শব্দটি দিনের ভারী প্রধান খাবারকে উল্লেখ করে স্থানান্তরিত হয়েছিল, এমনকি যদিও এটি প্রাতরাশের খাবারের (এমনকি প্রাতরাশ এবং মধ্যাহ্নভোজ উভয়) আগেই ছিল।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. McMillan S (২০০১)। "What Time is Dinner?"। History Magazine। ৮ ডিসেম্বর ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩১ ডিসেম্বর ২০১৭ 
  2. Olver, Lynne। "Meal times"। Lynne Olver। সংগ্রহের তারিখ ২ এপ্রিল ২০১৪ 
  3. Etymology of "dinner" from Online Dictionary. Accessed November 11, 2009.
  4. Etymology of "dine" from Online Dictionary. Accessed November 11, 2009.

চিত্রশালা[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]