দঙ্গল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Dangal (film) থেকে পুনর্নির্দেশিত)
দঙ্গল
প্রেক্ষাগৃহে মুক্তির পোস্টার
হিন্দি: दंगल
পরিচালকনিতেশ তিওয়ারী
প্রযোজকআমির খান
কিরণ রাও
সিদ্ধার্থ রয় কাপুর
রচয়িতানীতেশ তিওয়াথি
পীযুষ গুপ্ত
শ্রেয়াস জৈন
নিখিল মালহোত্রা
শ্রেষ্ঠাংশেআমির খান
সাক্ষী তানোয়ার
ফাতিমা সানা শেখ
সানিয়া মালহোত্রা
জাইরা ওয়াসিম
সুহানী ভাতনগর
বর্ণনাকারীঅপারশক্তি খুররানা
সুরকারপ্রীতম
চিত্রগ্রাহকসেতু (সত্যজিৎ পান্ডে)[১]
সম্পাদকবাল্লু সালুজা
প্রযোজনা
কোম্পানি
পরিবেশকওয়াল্ট ডিজনি স্টুডিওস
মোশন পিকচার্স
মুক্তি
  • ২১ ডিসেম্বর ২০১৬ (2016-12-21) (যুক্তরাষ্ট্র)[২]
  • ২৩ ডিসেম্বর ২০১৬ (2016-12-23) (ভারত)
স্থিতিকাল১৬০ মিনিট
দেশভারত
ভাষাহিন্দি
নির্মাণব্যয়৭০ কোটি[৩]
আয়প্রা.  ২,০২৪ কোটি (US$ ২৪৭.৪ মিলিয়ন)[৪]

দঙ্গল (হিন্দি: दंगल, বাংলা: কুস্তি প্রতিযোগিতা) হচ্ছে ২০১৬ সালের ২৩ ডিসেম্বর মুক্তিপ্রাপ্ত ভারতীয় পরিচালক নিতেশ তিওয়ারী পরিচালিত হিন্দী ভাষার জীবনীবিষয়ক ক্রীড়াকেন্দ্রিক চলচ্চিত্র। আমির খান এই চলচ্চিত্রে মহাবীর সিং ফোগাট চরিত্রে অভিনয় করেছেন যিনি তার দুই মেয়ে গীতা ফোগাট এবং ববিতা কুমারীকে কুস্তি শিক্ষা দেন।[৫][৬][৭][৮][৯] ২০১০ সালের কমনওয়েলথ গেমসে গীতা স্বর্ণ পদক এবং ববিতা রৌপ্য পদক অর্জন করেন। ববিতা পরে ২০১৪ সালের কমনওয়েলথ গেমসে স্বর্ণ পদকও অর্জন করেন। দঙ্গল হিন্দী শব্দ। এর অর্থ কুস্তিখেলা।

এই সিনেমাটি ভারতীয় চলচ্চিত্র ইতিহাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আয়কারী সিনেমা এবং চীনে সবচেয়ে বেশি আয়কারী ২০ টি সিনেমার ভিতরে অন্যতম।

কাহিনি[সম্পাদনা]

ভারতীয় কুস্তির পহলওয়ানি রীতিতে প্রশিক্ষিত প্রাক্তন অপেশাদার কুস্তিগির মহাভীর সিং ফোগাট বালালির বাসিন্দা জাতীয় রেসলিং চ্যাম্পিয়ন ছিলেন। লাভজনক কর্মসংস্থান লাভের জন্য তাকে তার বাবা তাকে এই খেলাটি ছেড়ে দিতে বাধ্য করেছিলেন। প্রত্যাশিত যে তিনি তার দেশের জন্য কোনও পদক জিততে পারবেন না, তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তাঁর অনাগত পুত্র হবেন। চার কন্যা সন্তান পেয়ে হতাশ হয়ে তিনি আশা ছেড়ে দেন। কিন্তু যখন তার বড় মেয়ে গীতা এবং ববিতা অপমানজনক মন্তব্যের জবাবে দু'জন ছেলেকে মারধর করে ঘরে ফিরে আসে, তখন সে কুস্তিগির হওয়ার সম্ভাবনা বুঝতে পারে এবং তাদের প্রশিক্ষণ শুরু করে।

তার পদ্ধতিগুলি কঠোর বলে মনে হয়, ভোরের সকালে ভার্চআউট এবং সংক্ষিপ্ত চুল কাটা সহ। গ্রামবাসীর প্রতিক্রিয়া সত্ত্বেও, তিনি তাদের অস্থায়ী মাটির গর্তে প্রশিক্ষণ দিয়ে তাদের সাথে এগিয়ে যান। প্রাথমিকভাবে, মেয়েরা তার চিকিত্সার জন্য বাবার বিরক্তি প্রকাশ করেছে তবে শীঘ্রই বুঝতে পারে যে তিনি তাদের ভবিষ্যতের জন্য যত্নশীল। অনুপ্রাণিত হয়ে তারা স্বেচ্ছায় রেসলিং টুর্নামেন্টে অংশ নেয় যেখানে তারা ছেলেদের পরাজিত করে। রেসলিং ম্যাটগুলি বহন করতে অক্ষম, তিনি গদিগুলি ব্যবহার করেন এবং প্রতিযোগিতামূলক ইভেন্টগুলির জন্য তাদের প্রস্তুত করতে ফ্রিস্টাইল কুস্তিতে প্রশিক্ষণ দেন। আসন্ন কমনওয়েলথ গেমসের প্রশিক্ষণের জন্য পাটিয়ালার জাতীয় ক্রীড়া একাডেমিতে যাওয়ার আগে গীতা রাজ্য ও জাতীয় পর্যায়ে জুনিয়র এবং সিনিয়র চ্যাম্পিয়নশিপ জিতেছে।

সেখানে উপস্থিত হয়ে গীতা বন্ধু বানিয়ে মহাভীরের যে অনুশাসন শিখিয়েছিল সেটিকে উপেক্ষা করতে শুরু করে। তার কোচ প্রমোদ কদমের (গিরিশ কুলকার্নি) প্রশিক্ষণের পদ্ধতি এবং কুস্তির কৌশলগুলি তার বাবার থেকে সম্পূর্ণ আলাদা। ফলস্বরূপ, তিনি আন্তর্জাতিক পর্যায়ে প্রতিটি ম্যাচ হেরে। বাড়ির পরিদর্শনকালে, তিনি বিদ্রূপ করার পরে এক হতাশাগ্রস্ত এক মহাসভীরকে চূড়ান্তভাবে পরাজিত করেছিলেন। ববিতা গীতাকে তার ভুলের কথা মনে করিয়ে দেয় এবং সে যেন মহাবীরকে সম্মান করে। এর পরেই ববিতা জাতীয় চ্যাম্পিয়নশিপ জিতে এবং গীতাকে একাডেমিতে অনুসরণ করে। দুই বোনের একটি আবেগপূর্ণ কথোপকথনের পরে ববিতা তার উত্সাহ সরবরাহ করে, গীতা অশ্রদ্ধভাবে মহাবীরের সাথে শান্তি স্থাপন করেছিল।

কমনওয়েলথ গেমসের আগে, প্রমোদ গীতাকে তার স্বাভাবিক 55 কেজিের চেয়ে 51 কেজি ওজন শ্রেণিতে প্রতিযোগিতা করতে বাধ্য করেছিল। এই বিষয়টি জানতে পেরে বিরক্ত হয়ে মহাবীর তার ভাগ্নী ওমকার (অপর্ষশক্তি খুরানা) এর সাথে পটিয়ালে যান এবং মেয়েদের গোপনে প্রশিক্ষণ দেওয়া শুরু করেন। এ সম্পর্কে জানতে পেরে, এবং মহাবীরের হস্তক্ষেপে ক্রুদ্ধ হয়ে প্রমোদ মেয়েদের বহিষ্কার করতে চায়; ক্রীড়া কর্তৃপক্ষ একটি সতর্কতা জারি করে তবে তাদের চালিয়ে যেতে দেয়। মহাভীরকে একাডেমিতে প্রবেশ নিষেধ করা হয়েছিল, এবং মেয়েদের বাইরে যেতে নিষেধ করা হয়েছিল। তাঁর মেয়েদের সহায়তা অব্যাহত রাখার জন্য দৃ Maha়প্রতিজ্ঞ, মহাবীর গীতার আগের অসফল বিউটিগুলির টেপগুলি পেয়েছিলেন এবং ফোনে তার ত্রুটিগুলি নির্দেশ করে তাকে কোচ করেন।

গেমসে, 55 কেজি ক্লাসে প্রতিযোগিতা করে, গীতা ফাইনালে যাওয়ার পথ সহজ করে দেয়। মহাভীর শ্রোতাদের মধ্যে বসে প্রমোদের নির্দেশাবলীর সাথে নিয়মিত বিরোধিতা করেন এবং পরিবর্তে তিনি তার বাবার নির্দেশ অনুসরণ করেন। স্বর্ণপদক আসার ঠিক আগে, হিংস্র প্রমোদ মহাভীরকে একটি কক্ষে একটি তালাবদ্ধ করার ষড়যন্ত্র করেছিলেন।

বাউটে, গীতা প্রথম সেশনে জিততে সক্ষম হলেও দ্বিতীয়টি হেরেছে। চূড়ান্ত অধিবেশনে ১-৫ পেরিয়ে এবং নয় সেকেন্ড বাকি রেখে, তিনি তার পিতা এবং একটি পাঁচ-পয়েন্টার শেখানো কৌশলগুলি স্মরণ করেন এবং চূড়ান্ত তিন সেকেন্ডে প্রতিপক্ষের উপর দিয়ে তা সম্পাদন করেন, স্কোরটি তার পক্ষে 6–5 তে নিয়ে যায় , এইভাবে অধিবেশন জিতেছে, এবং আউট 2-1। প্রক্রিয়াধীন, তিনি গেমসে সোনা জিতে প্রথম ভারতীয় মহিলা রেসলার হয়েছেন। সংবাদমাধ্যমের সামনে প্রমোদের creditণ পাওয়ার আশা হতাশ করে মহাভীর তার মেয়েদের আলিঙ্গনের জন্য ঠিক সময়ে ফিরে আসেন।

অভিনয়ে[সম্পাদনা]

  • আমির খান - মহাবির সিং ফোগাট
  • সাক্ষী তানোয়ার - দায়া শোভা কৌর, মহাবির সিং ফোগাট এর স্ত্রী
  • ফাতিমা সানা শেখ - গীতা ফোগাট, মহাবির সিং ফোগাট এর কন্যা
  • সানিয়া মালহোত্রা- ববিতা কুমারী, মহাবির সিং ফোগাট এর দ্বিতীয় কন্যা
  • অপারশক্তি খুরানা - ওমকার
    • ঋত্বিক সাহোরে - কিশোর ওমকার
  • গিরীশ কুলকার্নী - প্রমোদ কদম, জাতীয় ক্রীড়া একাডেমিতে কোচ
  • বিবান ভাটেনা - হরকিন্দর
  • শিরীষ শর্মা - জাতীয় ক্রীড়া একাডেমির বিভাগীয় প্রধান
  • মিনু প্রজাপতি - জাতীয় ক্রীড়া একাডেমিতে গীতার বন্ধু
  • বদরুল ইসলাম - মাংসের দোকানের মালিক

পুরস্কার ও মনোনয়ন[সম্পাদনা]

পুরস্কার আয়োজনের তারিখ বিভাগ বিজয়ী ও মনোনীত ফলাফল সূত্র
ফিল্মফেয়ার পুরস্কার ১৪ জানুয়ারি ২০১৭ শ্রেষ্ঠ চলচ্চিত্র দঙ্গল বিজয়ী [১০]
শ্রেষ্ঠ পরিচালক নিতেশ তিওয়ারী
শ্রেষ্ঠ অভিনেতা আমির খান
শ্রেষ্ঠ মারপিঠ শ্যাম কৌশল
জি সিনে পুরস্কার ১১ মার্চ ২০১৭ শ্রেষ্ঠ চলচ্চিত্র (দর্শকের পছন্দ) দঙ্গল বিজয়ী [১১]
জাতীয় চলচ্চিত্র পুরস্কার ৩ মে ২০১৭ শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী জাইরা ওয়াসিম বিজয়ী [১২]
স্টার স্ক্রিন পুরস্কার ৩ ডিসেম্বর ২০১৭ শ্রেষ্ঠ চলচ্চিত্র দঙ্গল বিজয়ী [১৩]
শ্রেষ্ঠ পরিচালক নিতেশ তিওয়ারী বিজয়ী [১৪]
শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক প্রীতম চক্রবর্তী
শ্রেষ্ঠ আবহ সঙ্গীত প্রীতম চক্রবর্তী
শ্রেষ্ঠ গীতিকার অমিতাভ ভট্টাচার্য
শ্রেষ্ঠ চিত্রসম্পাদনা বাল্লু সলুজা
শ্রেষ্ঠ লেখনী নিতেশ তিওয়ারী, শ্রেয়স জৈন বিজয়ী [১৫]
স্টার প্লাস নয়ী সোচ দঙ্গল
শ্রেষ্ঠ পুরুষ অভিষেক অপরশক্তি খুরানা
শ্রেষ্ঠ মারপিঠ শ্যাম কৌশল
শ্রেষ্ঠ নারী অভিষেক জাইরা ওয়াসিম
শ্রেষ্ঠ শিশু শিল্পী সুহানী ভাটনগর [১৬]
বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ১৮ ফেব্রুয়ারি ২০১৮ এশীয় মেধাবী তারকা দঙ্গল প্রক্রিয়াধীন [১৭]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Setu (Director of Photography) (অক্টো ১৯, ২০১৬)। Dangal official trailer [On screen credits]। UTV Motion Pictures। event occurs at 3:11। 
  2. "Dangal: Aamir Khan's film has an impressive opening in US, Canada"। সংগ্রহের তারিখ ২৭ ডিসেম্বর ২০১৬ 
  3. "Aamir Khan's Dangal has already recovered its cost of production?"। Bollywoodlife। ১৫ ডিসেম্বর ২০১৬। সংগ্রহের তারিখ ১৫ ডিসেম্বর ২০১৬ 
  4. "India's 'Dangal' Blasts Past $307M, A Milestone In World Cinema" 
  5. "Khan film got this important detail of Geeta Phogat's match wrong, watch video" [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  6. http://indianexpress.com/article/trending/trending-in-india/to-stand-or-not-when-the-national-anthem-in-dangal-left-everyone-confused-4447017/
  7. "This is how Aamir is preparing for his role in Dangal"Hindustan Times। ১ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ নভেম্বর ২০১৫ 
  8. "Aamirs Dangal vs Salmans Sultan: Bollywoods Curious Case of Same Pinch"NDTV Movies। সংগ্রহের তারিখ ৭ নভেম্বর ২০১৫ 
  9. "Aamir Khan to play Mahavir Phogat in Dangal, meets his wrestler daughters Geeta and Babita"The Indian Express। ৩০ জুলাই ২০১৫। সংগ্রহের তারিখ ৭ নভেম্বর ২০১৫ 
  10. "Winners of the Filmfare Awards 2017"ফিল্মফেয়ার। ২৩ মে ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ মে ২০১৭ 
  11. "2017 Archives - Zee Cine Awards"Zee Cine Awards (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৭-১২-২০ 
  12. "64th National Film Awards" (পিডিএফ) (সংবাদ বিজ্ঞপ্তি)। Directorate of Film Festivals। ৬ জুন ২০১৭ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ জুন ২০১৭ 
  13. "Star Screen Awards: The complete list of winners"WION। ২০১৭-১২-০৪। ২০১৭-১২-০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-০১-০২ 
  14. "Star Screen Awards 2017: Dangal wins big, Vidya Balan-Rajkummar Rao named best actor and actress"। সংগ্রহের তারিখ ২০১৭-১২-০৪ 
  15. "Star Screen Awards 2018: Here's The Complete List Of Winners!"Desimartini (ইংরেজি ভাষায়)। HT Media। ৪ ডিসেম্বর ২০১৭। 
  16. "Suhani Bhatnagar - Best Child Actor Award"Twitter 
  17. "Berlin: Asian Brilliant Stars Unveils Nominees for Expanded Second Edition"The Hollywood Reporter। ১৯ ডিসেম্বর ২০১৭। 

বহিঃসংযোগ[সম্পাদনা]