চোখ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Compound eyes থেকে পুনর্নির্দেশিত)
মানুষের চোখ
মানুষের চোখ

চোখ প্রাণীর দর্শনেন্দ্রিয়-সংশ্লিষ্ট আলোক-সংবেদনশীল অঙ্গ। প্রাণিজগতের সবচেয়ে সরল চোখ কেবল আলোর উপস্থিতি বা অনুপস্থিতির পার্থক্য করতে পারে। উন্নত প্রাণীদের অপেক্ষাকৃত জটিল গঠনের চোখগুলো দিয়ে আকৃতি ও বর্ণ পৃথক করা যায়। অনেক প্রাণীর (এদের মধ্যে মানুষ অন্যতম) দুই চোখ একই তলে অবস্থিত এবং একটি মাত্র ত্রিমাত্রিক "দৃশ্য" গঠন করে। আবার অনেক প্রাণীর দুই চোখ দুইটি ভিন্ন তলে অবস্থিত ও দুইটি পৃথক দৃশ্য তৈরি করে (যেমন - খরগোশের চোখ)। বাংলায় চোখ অর্থে চক্ষু, নেত্রঅক্ষি পরিভাষাগুলিও প্রচলিত। চোখের রেটিনায় বস্তুর প্রতিবিম্ব গঠিত হয়। রেটিনার কোন কোষ বিভিন্ন বর্ণ চিনতে সাহায্য করে এবং উজ্জ্বল আলোতে দেখতে সাহায্য করে। রেটিনার রড কোষ মৃদু আলোতে দেখতে সাহায্য করে।চোখ হল ভিজ্যুয়াল সিস্টেমের অঙ্গ। তারা জীবন্ত প্রাণীকে দৃষ্টি, ভিজ্যুয়ালি বিশদ গ্রহণ ও প্রক্রিয়া করার ক্ষমতা প্রদান করে, সেইসাথে দৃষ্টি থেকে স্বতন্ত্র কিছু ফটো প্রতিক্রিয়া ফাংশন সক্ষম করে। চোখ আলো শনাক্ত করে এবং এটিকে নিউরনে ইলেক্ট্রো-কেমিক্যাল ইমপালসে রূপান্তর করে। উচ্চতর জীবের মধ্যে, চোখ হল একটি জটিল অপটিক্যাল সিস্টেম যা আশেপাশের পরিবেশ থেকে আলো সংগ্রহ করে, একটি ডায়াফ্রামের মাধ্যমে এর তীব্রতা নিয়ন্ত্রণ করে, একটি চিত্র তৈরি করতে লেন্সগুলির সমন্বয়যোগ্য সমাবেশের মাধ্যমে ফোকাস করে, এই ছবিটিকে বৈদ্যুতিক সংকেতগুলির একটি সেটে রূপান্তর করে এবং এই সংকেতগুলিকে জটিল স্নায়ুপথের মাধ্যমে মস্তিষ্কে প্রেরণ করে যা দৃষ্টিকে দৃষ্টিশক্তি কর্টেক্স এবং মস্তিষ্কের অন্যান্য অংশে অপটিক স্নায়ুর মাধ্যমে সংযুক্ত করে। সমাধান করার ক্ষমতা সহ চোখগুলি দশটি ভিন্ন আকারে এসেছে, এবং ৯৬% প্রাণী প্রজাতির একটি জটিল অপটিক্যাল সিস্টেম রয়েছে। চিত্র-সমাধানকারী চোখ মোলাস্কস, কর্ডেট এবং আর্থ্রোপডগুলিতে উপস্থিত থাকে।

সংক্ষিপ্ত বিবরণ[সম্পাদনা]

ইউরোপীয় বাইসনের চোখ

জটিল চোখ আকার এবং রং আলাদা করতে পারে। অনেক প্রাণীর দৃষ্টিক্ষেত্র, বিশেষ করে শিকারীর, গভীরতার উপলব্ধিকে উন্নত করার জন্য দুই চক্ষুর উপযোগী দৃষ্টিভঙ্গির বড় অংশগুলি অন্তর্ভুক্ত করে। অন্যান্য প্রাণীর মধ্যে, চোখগুলি এমনভাবে অবস্থিত থাকে যাতে ক্ষেত্রের সর্বাধিক পরিমাণ দেখা যায়, যাদের একক দৃষ্টিভঙ্গি রয়েছে, যেমন খরগোশ এবং ঘোড়া।

ক্যামব্রীয় বিস্ফোরণের[১] সময় প্রায় ৬০০ মিলিয়ন বছর আগে প্রাণীদের মধ্যে প্রথম আদি-চোখ অভিব্যক্ত হয়। ৬০০ কোটি বছর আগে পশুর শেষ সাধারণ পূর্বপুরুষদের দৃষ্টির জন্য প্রয়োজনীয় জৈবরাসায়নিক সরঞ্জামাদি ছিল এবং আরো উন্নত চোখ প্রধান পর্বের ~ 35[ক] ছয়টির মধ্যে পশু প্রজাতির ৯৬% প্রবর্তিত হয়েছে।[২] বেশিরভাগ মেরুদন্ডী এবং কিছু শামুক জাতীয় প্রাণীর মধ্যে, চোখ আলো প্রবেশ করতে দিয়ে, চোখের পিছনে একটি হালকা সংবেদনশীল প্যানেল যেটি রেটিনা হিসাবে পরিচিত তাতে, আলো নিক্ষেপ করে কাজ করে। কোন কোষগুলি (রঙের জন্য) এবং রড কোষ (অল্প আলোর কন্ট্রাস্টের জন্য) রেটিনাতে শনাক্ত করে এবং দর্শনের জন্য স্নায়ু সংকেতগুলিতে রূপান্তর করে। চাক্ষুষ সংকেত তারপর অপটিক স্নায়ু মাধ্যমে মস্তিষ্কে প্রেরিত হয়। বিশেষত এই ধরনের চোখ প্রায়শই গোলাকার হয়, একটি স্বচ্ছ জেল মত পদার্থ vitreous humor দ্বারা ভরাট হয়, একটি ফোকাসিং লেন্স এবং প্রায়ই একটি কনীনিকার সঙ্গে;কনীনিকা বা আইরিশের চারপাশের মাংসপেশীর শিথিল বা দৃঢ়তা চোখের পুতলি অথবা পিউপিলের আকার পরিবর্তন করে, যার ফলে চোখটিতে ঢুকে যাওয়া আলোর পরিমাণ নিয়ন্ত্রণ করা হয়,[৩] এবং পর্যাপ্ত পরিমাণে আলো ছড়িয়ে পড়ে এবং অত্যধিক আলো কমিয়ে বিচ্যুতি নিয়ন্ত্রণ করে। [৪] সর্বাধিক জীবজন্তুর জাতিবিশেষ, মাছ, উভচর প্রাণী এবং সাপের চোখগুলি লেন্সের আকৃতিগুলি অপরিবর্তনীয়, এবং লেন্স দূরবীন তৈরি করে দৃষ্টি নিবদ্ধ করে দৃষ্টিগোচর হয় - একটি ক্যামেরা যেভাবে ফোকাস করে। [৫]

যৌগিক চোখগুলি সন্ধিপদীদের মধ্যে পাওয়া যায় এবং অনেক সহজ উপায়ে গঠিত হয়, যা শারীরিক বিশ্লেষণের উপর ভিত্তি করে, একটি পিক্সেল্যাট ইমেজ বা একাধিক ইমেজ, প্রতি চোখ প্রতিস্থাপন করতে পারে। প্রতিটি সেন্সরের নিজস্ব লেন্স এবং আলোকসংবেদী কোষ রয়েছে। কিছু চোখ ২৮০০০ এর মতো সেন্সর আছে, যা ষড়্ভুজাকারভাবে সাজানো হয় এবং যা একটি পূর্ণ ৩৬০ ° দর্শনের ক্ষেত্র দিতে পারে। যৌগিক চোখ গতিতে অত্যন্ত সংবেদনশীল। বেশিরভাগ স্ট্রেপসিপেরার সহ কিছু আর্থপোড, মাত্র কয়েকটি দিকের যৌগিক চোখ, প্রতিটিতে একটি রেটিনা রয়েছে যা ছবি, দৃষ্টি তৈরি করতে সক্ষম। প্রতিটি চোখের একটি ভিন্ন জিনিস দেখার সঙ্গে, সমস্ত চোখ থেকে একটি জড়িত ইমেজ মস্তিষ্কের মধ্যে উৎপাদিত হয়, খুব ভিন্ন, উচ্চ-রেজল্যুশন ছবি তৈরি করে।

অতিবর্নালীযুক্ত বর্ণের বিস্তারিত বিশ্লেষণে, মান্টিস চিংড়ি বিশ্বের সবচেয়ে জটিল রং দৃষ্টি ব্যবস্থার জন্য নথিভুক্ত করা হয়েছে। [৬] ট্রাইলোবাইট, যা এখন বিলুপ্ত, অনন্য যৌগিক চোখের অধিকারী। তারা তাদের চোখের লেন্স গঠন স্পষ্ট ক্যালসাইট স্ফটিক ব্যবহৃত। এগুলি, তারা অন্যান্য আর্থপোড, যা নরম চোখ আছে তাদের থেকে পৃথক। সেরকম একটি চক্ষুর লেন্সের সংখ্যা বিভিন্ন হয়, তবুও কিছু ট্রাইলোবাইটের একটিমাত্র ছিল, এবং কিছুদের এক চোখের মধ্যে হাজার হাজার লেন্স থাকত।

মানব চোখের বিভিন্ন অংশসমূহ[সম্পাদনা]

মানবচক্ষুর লম্বচ্ছেদের চিহ্নিত চিত্র

শ্বেতমণ্ডল (Sclera)[সম্পাদনা]

চোখের আচ্ছাদনকারী সাদা অংশ। এটা চোখে বহিরাবরকের পেছনের দিকের ৫/৬ অংশ স্থান জুড়ে অবস্থিত। এটা ও ভিতরের তরল পদার্থগুলো (অ্যাকুয়াস হিউমার ও ভিট্রিয়াস হিউমার) মিলে চোখের সূক্ষ্ম অংশগুলোকে রক্ষা করে। এটি সাদা ও অস্বচ্ছ এবং সাদা বর্ণের কোলাজেন তন্তু দ্বারা গঠিত যার ভিতরে আলো প্রবেশ করতে পারে না।স্ক্লেরা চোখের সাদা অংশ, টিউনিকা অ্যালবুগিনিয়া ওকুলি নামেও পরিচিত। মানুষের চোখের অস্বচ্ছ, তন্তুযুক্ত, প্রতিরক্ষামূলক, বাইরের স্তর যা মূলত কোলাজেন এবং কিছু গুরুত্বপূর্ণ স্থিতিস্থাপক ফাইবার ধারণ করে। মানুষ এবং কিছু অন্যান্য মেরুদণ্ডী প্রাণীদের মধ্যে, সম্পূর্ণ স্ক্লেরা সাদা, রঙিন আইরিসের সাথে বিপরীতে, কিন্তু বেশিরভাগ স্তন্যপায়ী প্রাণীর মধ্যে পাওয়া যায়।স্ক্লেরার দৃশ্যমান অংশটি আইরিসের রঙের সাথে মেলে, তাই সাদা অংশটি সাধারণত দেখা যায় না যখন অন্যান্য মেরুদণ্ডী প্রাণীদের তাদের উভয়ের জন্য স্বতন্ত্র রং। ভ্রূণের বিকাশে, স্ক্লেরা নিউরাল ক্রেস্ট থেকে উদ্ভূত হয়। বাচ্চাদের ক্ষেত্রে, এটি পাতলা এবং কিছু অন্তর্নিহিত রঞ্জক দেখায়, সামান্য নীল দেখায়। বয়স্কদের মধ্যে, স্ক্লেরার উপর চর্বি জমার কারণে এটি সামান্য হলুদ দেখাতে পারে। কালো ত্বকের লোকেদের স্বাভাবিকভাবেই মেলানিন পিগমেন্টেশনের ফলে কালো স্ক্লেরা হতে পারে।

নেত্রস্বচ্ছ বা অচ্ছোদপটল (Cornea)[সম্পাদনা]

গম্বুজ আকারের একটি স্বচ্ছ পর্দা যা চোখের সামনের অংশ ঢেকে রাখে। এটি চোখে বহিরাবরকের সামনের দিকের ১/৬ অংশ স্থান জুড়ে অবস্থিত। এটা স্বচ্ছ, কারণ এতে কোন রক্তজালিকা নেই। চোখ প্রতিস্থাপন (eye transplant) বলতে আসলে কর্নিয়ার প্রতিস্থাপন বুঝায়। কর্নিয়া হল চোখের সামনের স্বচ্ছ অংশ যা আইরিস, পিউপিল এবং সামনের অংশকে ঢেকে রাখে। সামনের অংশ এবং লেন্সের সাথে, কর্নিয়া আলোর প্রতিসরণ করে, যা চোখের মোট অপটিক্যাল শক্তির প্রায় দুই-তৃতীয়াংশের জন্য দায়ী।মানুষের মধ্যে, কর্নিয়ার প্রতিসরণ ক্ষমতা প্রায় ৪৩ ডিয়োপট্রেস। ল্যাসিকের মতো অস্ত্রোপচার পদ্ধতির মাধ্যমে কর্নিয়ার আকার পরিবর্তন করা যেতে পারে। কর্নিয়াতে স্পর্শ, তাপমাত্রা এবং রাসায়নিক পদার্থের প্রতি সংবেদনশীল স্নায়ুবিশেষ রয়েছে; কর্নিয়ার সংকেতের ফলে চোখের পাতা বন্ধ হয়ে যায়। যেহেতু স্বচ্ছতা খুবই গুরুত্বপূর্ণ, সুস্থ কর্নিয়ার মধ্যে রক্তনালী থাকে না বা প্রয়োজন হয় না। তার পরিবর্তে, অক্সিজেন অশ্রুতে দ্রবীভূত হয় এবং তারপর এটি সুস্থ রাখতে কর্নিয়া জুড়ে ছড়িয়ে পড়ে। একইভাবে, টিয়ার ফ্লুইড থেকে বাইরের পৃষ্ঠের মাধ্যমে এবং জলীয় হিউমারের মাধ্যমে অভ্যন্তরীণ পৃষ্ঠের মাধ্যমে পুষ্টিগুলি পরিবাহিত হয়। কর্নিয়ার স্নায়ু দ্বারা সরবরাহ করা নিউরোট্রফিনের মাধ্যমেও পুষ্টি আসে। মানুষের মধ্যে, কর্নিয়ার ব্যাস প্রায় ১১.৫ মিমি এবং কেন্দ্রে ০.৫-০.৬ মিমি এবং পরিধিতে ০.৬-০.৮ মিমি পুরু হয়। স্বচ্ছতা, অ্যাভাসকুলারিটি, অপরিণত  ইমিউন কোষের উপস্থিতি এবং ইমিউনোলজিক বিশেষাধিকার কর্নিয়াকে একটি বিশেষ টিস্যু করে তোলে। স্তন্যপায়ী প্রাণীদের কর্নিয়ায় সবচেয়ে বেশি পরিমাণে দ্রবণীয় প্রোটিন হল অ্যালবুমিন। মানুষের  কর্নিয়ার লিম্বাসে স্ক্লেরার সাথে সীমানা দেয়। ল্যাম্প্রেতে, কর্নিয়া শুধুমাত্র স্ক্লেরার একটি এক্সটেনশন, এবং এটি তার উপরের ত্বক থেকে আলাদা, কিন্তু আরও উন্নত মেরুদণ্ডী প্রাণীদের ক্ষেত্রে এটি সর্বদা ত্বকের সাথে মিশে একটি একক কাঠামো তৈরি করে, যদিও একটি একাধিক স্তরের সমন্বয়ে গঠিত। মাছে এবং সাধারণভাবে জলজ মেরুদণ্ডী প্রাণীদের মধ্যে, কর্নিয়া আলোকে ফোকাস করার ক্ষেত্রে কোন ভূমিকা পালন করে না, কারণ এরা কার্যত পানির মতোই প্রতিসরাঙ্ক সূচক রয়েছেকর্নিয়া হল শরীরের সবচেয়ে সংবেদনশীল টিস্যুগুলির মধ্যে একটি, কারণ এটি 70-80 মাইক্রোমিটার লম্বা সিলিয়ারি স্নায়ুর মাধ্যমে ট্রাইজেমিনাল নার্ভের চক্ষু বিভাজনের মাধ্যমে সংবেদনশীল স্নায়ু তন্তুগুলির সাথে ঘনভাবে যুক্ত হয়। গবেষণা থেকে দেখা যায় যে, কর্নিয়াতে ব্যথা রিসেপ্টরগুলির ঘনত্ব ত্বকের চেয়ে ৩০০-৬০০ গুণ বেশি এবং দাঁতের পাল্পের চেয়ে ২০-৫০ গুণ বেশি, সিলিয়ারি স্নায়ুগুলি এন্ডোথেলিয়ামের নীচে সঞ্চালিত হয় এবং অপটিক নার্ভ (যা শুধুমাত্র অপটিক সংকেত প্রেরণ করে) ছাড়াও স্ক্লেরার গর্তের মাধ্যমে চোখ থেকে বেরিয়ে যায়। স্নায়ু তিনটি স্তরের মাধ্যমে কর্নিয়ায় প্রবেশ করে; স্ক্লেরাল, এপিস্ক্লেরাল বেশিরভাগ বান্ডিলগুলি উপরিভাগের মাধ্যমে স্ট্রোমাতে একটি নেটওয়ার্কের জন্ম দেয়, যেখান থেকে ফাইবারগুলি বিভিন্ন অঞ্চলে সরবরাহ করে। তিনটি নেটওয়ার্ক হল, মিডস্ট্রোমাল, সাবপিথেলিয়াল/সাব-বেসাল এবং এপিথেলিয়াল। প্রতিটি স্নায়ু কোষের  শেষের গ্রহণযোগ্য ক্ষেত্রগুলি খুব বড় এবং ওভারল্যাপ হতে পারে। উপথেলিয়াল স্তরের কর্নিয়ার স্নায়ুগুলি লগারিদমিক সর্পিল প্যাটার্নে কর্নিয়ার উপরিভাগের এপিথেলিয়াল স্তরের কাছে শেষ হয়ে যায়।এপিথেলিয়াল স্নায়ুর ঘনত্ব বয়সের সাথে হ্রাস পায়, বিশেষ করে সত্তর বছরের পর।

জলীয় রসদ্রব্য (Aqueous Humour)[সম্পাদনা]

এটা জলীয় পদার্থের মত তরল পদার্থ যা সিলিয়ারি বডি থেকে উৎপন্ন হয়। চোখের সামনের অংশ (লেন্স এবং কর্নিয়ার মধ্যবর্তী অংশ) এই তরলে পূর্ণ থাকে। অ্যাকুয়াস হিউমার হল প্লাজমার মতো একটি স্বচ্ছ পানির মতো তরল, কিন্তু এতে কম প্রোটিন ঘনত্ব রয়েছে। এটি সিলিয়ারি বডি থেকে নিঃসৃত হয়। এটি  এমন একটি গঠন যা চোখের বলের লেন্সকে সমর্থন করে।এটি চোখের সামনের এবং পশ্চাৎ প্রকোষ্ঠ উভয়ই ভরাট করে এবং এটি লেন্স এবং রেটিনার মধ্যবর্তী স্থানের মধ্যে অবস্থিত ভিট্রিয়াস হিউমারের সাথে সম্পর্ক স্থাপন করে, যা পশ্চাৎ গহ্বর বা ভিট্রিয়াস অংশ নামেও পরিচিত।রক্ত সাধারণত চোখের ভেতর প্রবেশ করতে পারে না।অ্যাকুয়াস হিউমার ক্রমাগত সিলিয়ারি প্রক্রিয়া দ্বারা উৎপাদিত হয় এবং উৎপাদনের এই হার অবশ্যই সমান হারে জলীয় হিউমার নিষ্কাশনের দ্বারা ভারসাম্যপূর্ণ হতে হবে। জলীয় হিউমারের উৎপাদন বা বহিঃপ্রবাহের ছোট পরিবর্তনগুলি অন্তঃসত্ত্বা চাপের উপর একটি বড় প্রভাব ফেলবে। জলীয় হিউমার প্রবাহের নিষ্কাশনের পথটি প্রথমে পশ্চিমের চেম্বারের মধ্য দিয়ে, তারপর পোস্টেরিয়র আইরিস এবং অ্যান্টিরিয়র লেন্সের (ছোট প্রতিরোধে অবদান রাখে) মধ্যবর্তী সংকীর্ণ স্থানটি পিউপিল দিয়ে সামনের চেম্বারে প্রবেশ করে। সেকেন্ডারি রুট হল ইউভিওস্ক্লেরাল ড্রেনেজ, এবং এটি ইন্ট্রাওকুলার প্রেশার থেকে স্বাধীন, এখানে জলীয় পদার্থ প্রবাহিত হয়, তবে ট্র্যাবেকুলার মেশওয়ার্কের মাধ্যমে (মোট ড্রেনেজের প্রায় ১০% যেখানে ট্র্যাবেকুলার মেশওয়ার্কের ৯০%) থেকে কম পরিমাণে নিষ্কাশন)। তরল সাধারণত বায়ুমণ্ডলীয় চাপের ১৫ mmHg (০.৬ inHg) উপরে থাকে, তাই যখন একটি সিরিঞ্জ ইনজেকশন করা হয় তখন তরল সহজে প্রবাহিত হয়। তরল ছিদ্র হলে, স্বাভাবিক চোখের কঠোরতায় সমস্যা  হয়, যার ফলে কর্নিয়া ভেঙে যায় এবং শুকিয়ে যায়।গ্লুকোমা হল একটি প্রগতিশীল অপটিক নিউরোপ্যাথি যেখানে রেটিনাল গ্যাংলিয়ন কোষ এবং তাদের অ্যাক্সনগুলি একটি সংশ্লিষ্ট চাক্ষুষ ক্ষেত্রের ত্রুটির কারণে মারা যায়। একটি গুরুত্বপূর্ণ ঝুঁকির কারণ হল ইন্ট্রাওকুলার প্রেশার (চোখের মধ্যে চাপ) বাড়তি উৎপাদন বা জলীয় রসের বহিঃপ্রবাহ হ্রাসের মাধ্যমে। অস্বাভাবিক ট্র্যাবিকুলার মেশওয়ার্কের কারণে বা আইরিসের আঘাত বা রোগের ফলে মেশওয়ার্কের বিলুপ্তির কারণে জলীয় হিউমারের বহিঃপ্রবাহের প্রতিরোধের বৃদ্ধি ঘটতে পারে। যাইহোক, বর্ধিত ইন্টারোকুলার চাপ প্রাথমিক ওপেন অ্যাঙ্গেল গ্লুকোমা বিকাশের জন্য যথেষ্ট বা প্রয়োজনীয় নয়, যদিও এটি একটি প্রধান ঝুঁকির কারণ। অনিয়ন্ত্রিত গ্লুকোমা সাধারণত দৃষ্টিক্ষেত্রের ক্ষতি এবং শেষ পর্যন্ত অন্ধত্বের দিকে পরিচালিত করে।

কণীনিকা বা আইরিস (Iris)[সম্পাদনা]

এটা চোখের রঙিন অংশ যা অনেকটা আংটির মত। এটা বিভিন্ন রঙের হয়। যেমন- বাদামি, সবুজ, নীল ইত্যাদি। আলোর তীব্রতার উপর নির্ভর করে আইরিশ সংকোচিত বা প্রসারিত হয়। এতে পিউপিলের আকার পরিবর্তিত হয় এবং লেন্স ও রেটিনায় আপতিত আলোর পরিমাণ নিয়ন্ত্রিত হয়। এছাড়াও দুই ধরনের অনৈচ্ছিক পেশি দিয়ে আইরিশ গঠিত।মানুষ এবং বেশিরভাগ স্তন্যপায়ী প্রাণী এবং পাখিদের মধ্যে, আইরিস (বহুবচন: irides বা irises) হল চোখের একটি পাতলা, বৃত্তাকার গঠন, যা পুতুলের ব্যাস এবং আকার নিয়ন্ত্রণের জন্য দায়ী, এইভাবে রেটিনা পর্যন্ত আলোর পরিমাণ পৌঁছায়। চোখের রঙ আইরিস দ্বারা সংজ্ঞায়িত করা হয়। অপটিক্যাল ভাষায়, পিউপিল হল চোখের অ্যাপারচার, আর আইরিস হল ডায়াফ্রাম।

আইরিস দুটি স্তর নিয়ে গঠিত। সামনের পিগমেন্টেড ফাইব্রোভাসকুলার স্তর যা স্ট্রোমা নামে পরিচিত এবং স্ট্রোমার নিচে পিগমেন্টেড এপিথেলিয়াল কোষ। স্ট্রোমা একটি স্ফিঙ্কটার পেশীর (স্ফিঙ্কটার পিউপিলে) সাথে সংযুক্ত থাকে, যা একটি বৃত্তাকার গতিতে পিউপিলকে সংকুচিত করে এবং একটি ডাইলেটর পেশী (ডাইলেটর পিউপিলি) এর একটি সেট যা অংশটিকে বড় করার জন্য আইরিসকে রেডিয়ালিভাবে টানে, ভাঁজে টানতে থাকে। আইরিস  ভিতরের ছোট বৃত্ত-পরিধি সংকুচিত বা প্রসারিত করার সময় আকার পরিবর্তন করে। আইরিস বাইরের বড় বৃত্ত-পরিধি আকার পরিবর্তন করে না। সংকুচিত পেশীটি আইরিসের ভিতরের ছোট বৃত্ত-পরিধিতে অবস্থিত। পিছনের পৃষ্ঠটি একটি ভারী পিগমেন্টযুক্ত এপিথেলিয়াল স্তর দ্বারা আবৃত যার দুটি কোষ পুরু (আইরিস পিগমেন্ট এপিথেলিয়াম), কিন্তু সামনের পৃষ্ঠে কোন এপিথেলিয়াম নেই। এই অগ্রভাগের পৃষ্ঠটি ডাইলেটর পেশী হিসাবে বিবেচিত হয়। উচ্চ রঞ্জক উপাদান আলোকে আইরিসের মধ্য দিয়ে রেটিনায় যেতে বাধা দেয়, এটি গোলকটির মধ্যে সীমাবদ্ধ থাকে। আইরিসের বাইরের প্রান্ত, মূল নামে পরিচিত, স্ক্লেরা এবং সামনের সিলিয়ারি বডির সাথে সংযুক্ত থাকে। আইরিস এবং সিলিয়ারি বডি একত্রে অগ্রবর্তী ইউভেয়া নামে পরিচিত। আইরিসের মূলের ঠিক সামনেই ট্র্যাবেকুলার মেশওয়ার্ক হিসাবে উল্লেখ করা হয়, যার মাধ্যমে জলীয় রস ক্রমাগত চোখের বাইরে চলে যায়, যার ফলে আইরিসের রোগগুলি প্রায়শই অন্তঃস্থ চাপের উপর এবং পরোক্ষভাবে দৃষ্টিশক্তির উপর গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে . সামনের সিলিয়ারি বডির সাথে আইরিস চোখ থেকে জলীয় রস নিষ্কাশনের জন্য একটি গৌণ পথ সরবরাহ করে। আইরিস দুটি প্রধান অঞ্চলে বিভক্ত: পিউপিলারি জোন হল অভ্যন্তরীণ অঞ্চল যার প্রান্তটি পিউপিলের সীমানা তৈরি করে। সিলিয়ারি জোন হল আইরিসের বাকি অংশ যা সিলিয়ারি বডিতে এর উৎস পর্যন্ত প্রসারিত হয়। কোলারেট হল আইরিসের সবচেয়ে পুরু অঞ্চল, সিলিয়ারি অংশ থেকে পিউপিলারি অংশকে আলাদা করে। কলারেট হল ভ্রূণের গোলকের আবরণের একটি অংশ। এটি সাধারণত সেই অঞ্চল হিসাবে সংজ্ঞায়িত করা হয় যেখানে স্ফিঙ্কটার পেশী এবং ডাইলেটর পেশী ওভারল্যাপ হয়। রেডিয়াল রিজগুলি পেরিফেরি থেকে পিউপিলারি জোন পর্যন্ত প্রসারিত হয়, যা আইরিসকে রক্তবাহী জাহাজ সরবরাহ করে। আইরিসের মূল হল সবচেয়ে পাতলা এবং সবচেয়ে পেরিফেরাল। আইরিসের পেশী কোষগুলি স্তন্যপায়ী প্রাণী এবং উভচর প্রাণীদের মধ্যে মসৃণ পেশী, কিন্তু সরীসৃপের (পাখি সহ) স্ট্রিয়েটেড পেশী। অনেক মাছের নেই, এবং ফলস্বরূপ, তাদের irides প্রসারিত এবং সংকুচিত করতে অক্ষম, যাতে গোলকটি সবসময় একটি নির্দিষ্ট আকার থাকে।

তারারন্ধ্র (Pupil)[সম্পাদনা]

এটা হল কনীনিকা মাঝের খোলা অংশ যেখান দিয়ে আলো লেন্সে প্রবেশ করে। এটার আকার কনীনিকা দ্বারা নিয়ন্ত্রিত হয়। তারারন্ধ্রের মধ্য দিয়ে আলো চোখের ভিতরে প্রবেশ করে। তারারন্ধ্র হল চোখের কনীনিকার মাঝখানে অবস্থিত একটি  অন্ধকার গর্ত যা আলোকে অক্ষিপটকে আঘাত করতে দেয়। এটি কালো দেখায় কারণ তারারন্ধ্রে প্রবেশ করা আলোক রশ্মিগুলি হয় সরাসরি চোখের ভিতরের টিস্যু দ্বারা শোষিত না  হয় চোখের মধ্যে বিচ্ছুরিত প্রতিফলনের পরে শোষিত হয় যা বেশিরভাগ সরু তারারন্ধ্র থেকে বেরিয়ে যায়।


মানব চক্ষু সাধারণত গোলক আকৃতির, কিন্তু এর আকৃতি বিভিন্ন প্রজাতির মধ্যে পরিবর্তিত হয়। কিছু বিড়াল, সরীসৃপ এবং শেয়ালের উল্লম্ব গোলক থাকে, ছাগলের অনুভূমিকভাবে অভিমুখী গোলক থাকে এবং কিছু ক্যাটফিশের বৃত্তাকার ধরনের হয়।বৈজ্ঞানিক ভাষায়, শারীরবৃত্তীয় তারারন্ধ্র হল চোখের অ্যাপারচার এবং কনীনিকা হল অ্যাপারচার স্টপ। অভ্যন্তরীণ প্রান্তে একটি কাঠামো রয়েছে, কোলারেট, যা ভ্রূণের তারারন্ধ্রকে আচ্ছাদিত ভ্রূণের পিউপিলারি মেমব্রেনের সংযোগস্থলকে চিহ্নিত করে।

গঠন: কনীনিকা হল একটি সংকোচনশীল কাঠামো, যা মূলত মসৃণ পেশী নিয়ে গঠিত, যা গোলককে ঘিরে থাকে। পুতুলের মাধ্যমে আলো চোখে প্রবেশ করে এবং কনীনিকা গোলকের আকার নিয়ন্ত্রণ করে আলোর পরিমাণ নিয়ন্ত্রণ করে। এটি পিউপিলারি লাইট রিফ্লেক্স নামে পরিচিত। কনীনিকা মসৃণ পেশী দুটি গ্রুপ রয়েছে; একটি বৃত্তাকার দল যাকে বলা হয় স্ফিঙ্কটার পিউপিল এবং একটি রেডিয়াল গ্রুপকে ডাইলেটর পিউপিল বলে। যখন স্ফিঙ্কটার পিউপিল সংকুচিত হয়, তখন কনীনিকা তারারন্ধ্রের আকার হ্রাস বা সংকুচিত করে। উচ্চতর সার্ভিকাল গ্যাংলিয়ন থেকে সহানুভূতিশীল স্নায়ু দ্বারা প্রসারিত ডাইলেটর পিউপিল, যখন তারা সংকোচন করে তখন তা প্রসারিত করে। এই পেশীগুলিকে কখনও কখনও অভ্যন্তরীণ চোখের পেশী হিসাবে উল্লেখ করা হয়। সংবেদনশীল পথ প্রতিটি চোখের তন্তুগুলির একটি আংশিক ক্রসওভার দ্বারা অন্য চোখে এর প্রতিরূপের সাথে সংযুক্ত থাকে। এর ফলে এক চোখে প্রভাব অন্য চোখে চলে যায়। আলোর প্রভাব উক্ত অংশটি অন্ধকারে প্রশস্ত হয় এবং আলোতে সংকুচিত হয়। সংকীর্ণ হলে, ব্যাস ২ থেকে ৪ মিলিমিটার। অন্ধকারে এটি প্রথমে একই রকম হবে, তবে ৩ থেকে ৮ মিমি প্রশস্ত  উক্ত অংশের জন্য সর্বাধিক দূরত্বে পৌঁছাবে। উদাহরণস্বরূপ: ১৫ বছর বয়সে, অন্ধকার-অভিযোজিত বিভিন্ন ব্যক্তির সাথে ৪ মিমি থেকে ৯ মিমি পর্যন্ত পরিবর্তিত হতে পারে। ২৫ বছর বয়সের পরে, গড়ে আকার হ্রাস পায়, যদিও স্থির হারে নয়।

অক্ষিকাচ বা অক্ষি-পরকলা (Lense)[সম্পাদনা]

রেটিনার উপর আলোক রশ্মি কেন্দ্রীভূত করে। এতে রক্ত সরবরাহ নেই। এর আকার সিলিয়ারি পেশী দ্বারা নিয়ন্ত্রিত হয়।এটি ক্রিস্টালিন প্রোটিন দিয়ে তৈরি। এটা আইরিশের মাংসপেশি দ্বারা সঙ্কুচিত ও প্রসারিত হতে পারে। এর ফলে আমরা সহজেই কাছের ও দূরের জিনিস দেখতে পাই। উল্লেখ্য যে কাছের জিনিস দেখতে আমাদের চোখের লেন্স সংকুচিত হয় এবং দূরের জিনিস দেখতে আমাদের চোখের লেন্স প্রসারিত হয়। একে উপযোজন (Accommodation) বলে।লেন্স, বা স্ফটিক লেন্স হল চোখের একটি স্বচ্ছ দ্বি উত্তল কাঠামো যা কর্নিয়া সহ, রেটিনার উপর ফোকাস করার জন্য আলোর প্রতিসরণ করাতে সাহায্য করে। আকৃতি পরিবর্তন করে, এটি চোখের ফোকাল দৈর্ঘ্য পরিবর্তন করার জন্য কাজ করে ,যাতে এটি বিভিন্ন দূরত্বের বস্তুর উপর ফোকাস করতে পারে, এইভাবে উক্ত বস্তুর একটি তীক্ষ্ণ বাস্তব ছবি রেটিনায় তৈরি হতে দেয়।এটি একটি ফটোগ্রাফিক ক্যামেরার লেন্সের নড়াচড়ার মাধ্যমে ফোকাস করার মতো। লেন্সটি তার পিছনের দিকের চেয়ে সামনের দিকে চ্যাপ্টা।


লেন্স মানুষের চোখের সামনের অংশের অংশ। লেন্সের সামনে রয়েছে আইরিস, যা চোখের মধ্যে আলোর প্রবেশের পরিমাণ নিয়ন্ত্রণ করে। এটি  সিলিয়ারি বডির সাথে চোখকে সংযুক্ত করে। লেন্সের পশ্চাৎভাগ হল ভিট্রিয়াস বডি, যা সামনের পৃষ্ঠের জলীয় হিউমারের সাথে লেন্সকে সংযুক্ত করে। লেন্সের একটি উপবৃত্তাকার, বাইকনভেক্স আকৃতি রয়েছে। সামনের পৃষ্ঠটি পশ্চাৎভাগের তুলনায় কম বাঁকা। প্রাপ্তবয়স্কদের মধ্যে, লেন্সটি সাধারণত প্রায় 10 মিমি ব্যাস হয় এবং এর অক্ষীয় দৈর্ঘ্য প্রায় 4 মিমি থাকে, যদিও এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে অবস্থানগত কারণে আকার এবং আকৃতি পরিবর্তিত হতে পারে। কারণ লেন্সটি একজন ব্যক্তির সারাজীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ।লেন্সটি নমনীয়  মাধ্যমে সিলিয়ারি পেশী দ্বারা নিয়ন্ত্রিত হয়। লেন্সের বক্রতা পরিবর্তন করে, কেউ এটি থেকে বিভিন্ন দূরত্বের বস্তুর উপর দৃষ্টি নিবদ্ধ করতে পারে। এই প্রক্রিয়াটিকে ফোকাস বলা হয়। সংক্ষিপ্ত ফোকাল দূরত্বে সিলিয়ারি পেশী সংকুচিত হয় লেন্স ঘন হয়, ফলে একটি গোলাকার আকৃতি হয় এবং এটি উচ্চতর প্রতিসরণাঙ্ক শক্তি। একটি বড় দূরত্বে একটি বস্তুর ফোকাস পরিবর্তন করার জন্য লেন্সের শিথিলতা প্রয়োজন এবং এইভাবে ফোকাল দূরত্ব বৃদ্ধি করা প্রয়োজন। মানুষের লেন্সের প্রতিসরণ সূচক কেন্দ্রীয় স্তরে প্রায় 1.406 থেকে লেন্সের কম ঘন স্তরে 1.386 পর্যন্ত পরিবর্তিত হয়। এই ইন্ডেক্স গ্রেডিয়েন্ট লেন্সের অপটিক্যাল শক্তি বাড়ায়। জলজ প্রাণীদের অবশ্যই তাদের লেন্সের উপর সম্পূর্ণভাবে নির্ভর করতে হবে ফোকাস করার জন্য এবং চোখের প্রায় সম্পূর্ণ প্রতিসরণাঙ্ক শক্তি প্রদানের জন্য । যেমন, জলজ প্রাণীদের লেন্সগুলি অনেক বেশি গোলাকার এবং শক্ত হতে থাকে।

কাচীয় রসদ্রব্য (Vitreous Humour)[সম্পাদনা]

এটা জেলির মত পদার্থ যা চোখের বেশিরভাগ অংশ পূর্ণ করে রাখে (লেন্সের পিছন থেকে রেটিনা পর্যন্ত)। প্রতিসারক মাধ্যম হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।ভিট্রিয়াস হিউমার (ভিট্রিয়াস অর্থ "কাচের মত", ল্যাটিন ভিট্রিয়াস থেকে, vitr(um) গ্লাস + -eus -ous এর সমতুল্য) হল একটি পরিষ্কার তরল যা চোখের লেন্স এবং রেটিনার মধ্যে স্থান পূর্ণ করে (ভিট্রিয়াস চেম্বার) ) মানুষ এবং অন্যান্য মেরুদণ্ডী প্রাণীদের মধ্যে। এটিকে প্রায়শই ভিট্রিয়াস বডি , "দ্য ভিট্রিয়াস" হিসাবে উল্লেখ করা হয়। ভিট্রিয়াস ফ্লুইড বা "তরল ভিট্রিয়াস" হল ভিট্রিয়াস জেলের তরল উপাদান, যা একটি কাঁচের বিচ্ছিন্নতার পরে পাওয়া যায়। এটি জলীয় রসের সাথে মিশ্রিত হবে না, চোখের অন্যান্য তরল যা কর্নিয়া এবং লেন্সের মধ্যে পাওয়া যায়।ভিট্রিয়াস হিউমার হল একটি স্বচ্ছ, বর্ণহীন, জেলটিনাস ভর যা চোখের লেন্স এবং রেটিনার মধ্যবর্তী স্থান পূর্ণ করে। এটি কোলাজেনের একটি স্তর দ্বারা বেষ্টিত থাকে যাকে ভিট্রিয়াস মেমব্রেন (বা হায়ালয়েড মেমব্রেন বা ভিট্রিয়াস কর্টেক্স) বলে এটিকে চোখের বাকি অংশ থেকে আলাদা করে। এটি চোখের বলের আয়তনের চার-পঞ্চমাংশ তৈরি করে। ভিট্রিয়াস হিউমার কেন্দ্রের কাছে তরলের মতো এবং প্রান্তের কাছে জেলের মতো। ভিট্রিয়াস হিউমার রেটিনার ওপরে থাকা ভিট্রিয়াস ঝিল্লির সংস্পর্শে থাকে। কোলাজেন ফাইব্রিলস ভিট্রিয়াসকে অপটিক নার্ভ ডিস্ক এবং ওরা সেরাটা (যেখানে রেটিনা সামনের দিকে শেষ হয়), লেন্সের পৃষ্ঠীয় দিকে উইগার-ব্যান্ডে সংযুক্ত করে।

শারীরবৃত্তীয় বৈশিষ্ট্য:

এর অনেক শারীরবৃত্তীয় দিক রয়েছে, যার মধ্যে রয়েছে হায়ালয়েড মেমব্রেন, বার্জার স্পেস, এর্গেলেটের স্থান, উইগারের লিগামেন্ট, ক্লোকেটের খাল এবং মার্টেগিয়ানির স্থান। পৃষ্ঠ বৈশিষ্ট্য: প্যাটেলা ফোসা: সামনের দিকে অগভীর সসারের মতো অবতলতা।

উন্নয়ন:

ভিট্রিয়াস তরল উৎপত্তির সময় উপস্থিত থাকে না (চোখটি শুধুমাত্র জেলের মতো ভিট্রিয়াস শরীরে পূর্ণ হয়), তবে 4-5 বছর বয়সের পরে পাওয়া যায় এবং তারপরে আকারে বৃদ্ধি পায়।সিলিয়ারি শরীরের অ-রঞ্জক অংশের কোষ দ্বারা উৎপাদিত, ভিট্রিয়াস হিউমার ভ্রূণের মেসেনকাইমা কোষ থেকে উদ্ভূত হয়, যা জন্মের পরে ক্ষয়প্রাপ্ত হয়।  বয়ঃসন্ধিকালে, ভিট্রিয়াস কর্টেক্স আরও ঘন হয়ে ওঠে এবং ভিট্রিয়াস ট্র্যাক্ট তৈরি হয়; এবং প্রাপ্তবয়স্ক অবস্থায়, ট্র্যাক্টগুলি আরও ভালভাবে সংজ্ঞায়িত এবং পাতলা হয়ে যায়। কেন্দ্রীয় ভিট্রিয়াস লিকুইফিস, ফাইব্রিলার অবক্ষয় ঘটে এবং ট্র্যাক্ট ভেঙ্গে যায় (সিনেরেসিস)।বার্ধক্যের সাথে সাথে মোটা দাগ তৈরি হয়। বয়সের সাথে জেলের পরিমাণ হ্রাস পায় এবং তরলের পরিমাণ বৃদ্ধি পায়। কর্টেক্স সাইটগুলিতে অদৃশ্য হয়ে যেতে পারে, তরল ভিট্রিয়াসকে ভিট্রিয়াস কর্টেক্স এবং রেটিনার (ভিট্রিয়াস বিচ্ছিন্নতা) মধ্যবর্তী সম্ভাব্য স্থানের সংলগ্নভাবে বের হয়ে যেতে দেয়।

ক্লিনিকাল গুরুত্ব :

যদি ভিট্রিয়াস রেটিনা থেকে দূরে সরে যায় তবে এটি একটি ভিট্রিয়াস বিচ্ছিন্নতা হিসাবে পরিচিত। মানবদেহের বয়স বাড়ার সাথে সাথে ভিট্রিয়াস প্রায়শই তরল হয়ে যায় এবং ভেঙে পড়তে পারে। এটি ঘটার সম্ভাবনা বেশি, এবং অনেক আগে ঘটে, অদূরদর্শী (মায়োপিয়া) চোখে। এটি চোখের আঘাত বা চোখের প্রদাহের পরেও ঘটতে পারে (ইউভেইটিস)। ভিট্রিয়াসের কোলাজেন ফাইবারগুলি বৈদ্যুতিক চার্জ দ্বারা পৃথক করা হয়। বার্ধক্যের সাথে, এই চার্জগুলি কমতে থাকে এবং ফাইবারগুলি একত্রিত হতে পারে। একইভাবে, জেলটি তরল হতে পারে, একটি অবস্থা যা সিনারেসিস নামে পরিচিত, কোষ এবং অন্যান্য জৈব ক্লাস্টারগুলিকে ভিট্রিয়াস হিউমারের মধ্যে অবাধে ভাসতে দেয়। এগুলো ফ্লোটারকে অনুমতি দেয় যেগুলিকে ভিজ্যুয়াল ফিল্ডে দাগ বা তন্তুযুক্ত স্ট্র্যান্ড হিসেবে ধরা হয়। ফ্লোটারগুলি সাধারণত ক্ষতিকারক নয়, তবে পুনরাবৃত্তি ফ্লোটারগুলির আকস্মিক সূত্রপাত একটি পোস্টেরিয়র ভিট্রিয়াস ডিটাচমেন্ট বা চোখের অন্যান্য রোগের ইঙ্গিত দিতে পারে। পোস্টেরিয়র ভিট্রিয়াস বিচ্ছিন্নতা: একবার তরল ভিট্রিয়াস ভিট্রিয়াস কর্টেক্স এবং রেটিনার মধ্যবর্তী সাব-হায়ালয়েড স্পেসে প্রবেশ করলে, এটি প্রতিটি চোখের নড়াচড়ার সাথে রেটিনা থেকে ভিট্রিয়াস কর্টেক্সকে সরিয়ে ফেলতে পারে।

পোস্টমর্টেম এবং ফরেনসিক :

মৃত্যুর পরে, ভিট্রিয়াস শরীরের অন্যান্য তরলগুলির তুলনায় দীর্ঘস্থায়ী প্রচুর প্রতিরোধ করে। মৃত্যুর কয়েক ঘন্টা, দিন এবং সপ্তাহের মধ্যে, ভিট্রিয়াস পটাশিয়ামের ঘনত্ব এমন একটি পূর্বাভাসযোগ্য গতিতে বৃদ্ধি পায় যে মৃতদেহের মৃত্যুর পর থেকে (মরণোত্তর ব্যবধান) সময় অনুমান করতে ভিট্রিয়াস পটাশিয়ামের মাত্রা প্রায়শই ব্যবহৃত হয়।সিস্টেমিক সঞ্চালন এবং ভিট্রিয়াস হিউমারের মধ্যে বিপাকীয় আদান-প্রদান এবং ভারসাম্য এতই ধীর যে কখনও কখনও গ্লুকোজ মাত্রা বা পদার্থের পোস্টমর্টেম বিশ্লেষণের জন্য ভিট্রিয়াস হিউমার পছন্দের তরল হয় যা সাধারণ সঞ্চালন থেকে আরও দ্রুত বিচ্ছুরিত, অবনমিত, নির্গত বা বিপাকীয় হবে।ফরেনসিক রাসায়নিক বিশ্লেষণের জন্য ভিট্রিয়াস তরল নিষ্কাশন করা রক্তের বিশ্লেষণের চেয়ে পছন্দনীয় (যদি একটি ফরেনসিক বা পোস্টমর্টেম টক্সিকোলজি পরীক্ষা প্রয়োজন বলে মনে করা হয়)। এটি দাফনের আগে শরীর থেকে কয়েক ফোঁটা রক্তের ক্ষতি এড়ায়।

কৃষ্ণমণ্ডল (Choroid)[সম্পাদনা]

এই স্ক্লেরা ও রেটিনার মধ্যবর্তী রক্তবাহিকাসমৃদ্ধ ও মেলানিন রঞ্জকে রঞ্জিত স্তর। মেলানিন রঞ্জক থাকায় এটি কালো দেখায়। এটা রেটিনাতে রক্ত সরবরাহ করে, ফলে রেটিনার কোষগুলি পুষ্টি লাভ করে এবং রেটিনা হতে আগত অতিরিক্ত আলো শোষণ করে নেয় ও প্রতিফলন হ্রাস পায়। এর ভিতরে রয়েছে আইরিশ ও লেন্স। এটি একটি ঘন রঞ্জিত পদার্থের স্তর।কোরয়েড, যা কোরোইডিয়া বা কোরয়েড কোট নামেও পরিচিত, এটি ইউভিয়া, চোখের ভাস্কুলার স্তরের একটি অংশ এবং এতে সংযোগকারী টিস্যু রয়েছে এবং এটি রেটিনা এবং স্ক্লেরার মধ্যে অবস্থিত। মানুষের কোরয়েড চোখের অনেক পিছনের দিকে সবচেয়ে পুরু হয় (০.২ মিমি), যখন বাইরের অঞ্চলে এটি ০.১ মিমিতে সংকুচিত হয়। কোরয়েড রেটিনার বাইরের স্তরে অক্সিজেন ও পুষ্টি সরবরাহ করে। সিলিয়ারি বডি এবং আইরিসের সাথে কোরয়েড ইউভিয়াল ট্র্যাক্ট গঠন করে।চোখের দুটি সঞ্চালন আছে: রেটিনাল (রেটিনাতে) এবং উভিয়াল, যা মানুষের মধ্যে পোস্টেরিয়র সিলিয়ারি ধমনী দ্বারা সরবরাহ করা হয়, চক্ষু ধমনী (অভ্যন্তরীণ ক্যারোটিড ধমনীর একটি শাখা) থেকে উদ্ভূত হয়। uveal সঞ্চালনের ধমনী, Uvea এবং রেটিনার বাইরের এবং মধ্য স্তর সরবরাহ করে, চক্ষুসংক্রান্ত ধমনীর শাখা এবং অপটিক নার্ভের সাথে না গিয়েই চোখের গোলাকার অংশে প্রবেশ করে। অন্যদিকে রেটিনাল সঞ্চালন কেন্দ্রীয় রেটিনাল ধমনী থেকে এর সঞ্চালন লাভ করে, এটি চক্ষু ধমনীর একটি শাখাও, কিন্তু অপটিক স্নায়ুর সাথে একত্রে চলে যায়। তারা শেষ ধমনীতে একটি সেগমেন্টাল ডিস্ট্রিবিউশনে শাখা করছে এবং অ্যানাস্টোমোসেস নয়। কোরয়েডাল রক্ত ​​​​সরবরাহকে প্রভাবিত করে এমন রোগগুলির জন্য এটি চিকিৎসাগতভাবে গুরুত্বপূর্ণ। সেন্ট্রাল ভিশনের জন্য দায়ী ম্যাকুলা এবং অপটিক নার্ভের সামনের অংশ কোরয়েডাল রক্ত ​​সরবরাহের উপর নির্ভরশীল। কোরয়েডাল অংশের গঠন অপটিক্যাল কোহেরেন্স টোমোগ্রাফির মাধ্যমে প্রকাশ করা যেতে পারে এবং ইন্ডোসায়ানাইন গ্রিন অ্যাঞ্জিওগ্রাফি এবং লেজার ডপলার ইমেজিংয়ের মাধ্যমে রক্তের প্রবাহ প্রকাশ করা যেতে পারে।মেলানিন, একটি গাঢ় রঙের রঞ্জক, কোরয়েড চোখের মধ্যে অনিয়ন্ত্রিত প্রতিফলনকে সীমাবদ্ধ করতে সহায়তা করে যা সম্ভাব্য বিভ্রান্তিকর চিত্রগুলির উপলব্ধি ঘটাতে পারে। মানুষ এবং অন্যান্য প্রাইমেটদের মধ্যে, মেলানিন কোরয়েড জুড়ে ঘটে। অ্যালবিনো মানুষের মধ্যে, প্রায়শই মেলানিন অনুপস্থিত থাকে এবং দৃষ্টিশক্তি কম থাকে। তবে অনেক প্রাণীর মধ্যে মেলানিনের আংশিক অনুপস্থিতি অন্ধকারে ভালো দেখতে অবদান রাখে। এই প্রাণীদের মধ্যে, কোরয়েডের একটি অংশে মেলানিন অনুপস্থিত থাকে এবং সেই অংশের মধ্যে অত্যন্ত প্রতিফলিত টিস্যুর একটি স্তর, ট্যাপেটাম লুসিডাম, এটি একটি নিয়ন্ত্রিত উপায়ে প্রতিফলিত করে আলো সংগ্রহ করতে সাহায্য করে। গাঢ় কোরয়েড থেকে আলোর অনিয়ন্ত্রিত প্রতিফলন ফটোগ্রাফিক লাল-চোখের প্রভাব তৈরি করে, যেখানে ট্যাপেটাম লুসিডাম থেকে আলোর নিয়ন্ত্রিত প্রতিফলন আইশাইন তৈরি করে।

অক্ষিপট (Retina)[সম্পাদনা]

এটা হল চোখের আলোক সংবেদী অংশ। এটা আলোকরশ্মিকে তড়িৎ সংকেতে রূপান্তর করে দর্শন স্নায়ুর মাধ্যমে মস্তিষ্কে পাঠায়। রেটিনায় দুই ধরনের আলোকসংবেদী কোষ থাকে। এরা হল – রডকোষ এবং কোন্‌কোষ। রডকোষ আবছা/মৃদু আলোতে দেখতে সাহায্য করে, আর কোন্‌কোষ স্বাভাবিক/উজ্জ্বল আলোতে দেখতে সাহায্য করে। কোন্‌কোষ থাকার জন্য আমরা বিভিন্ন রং চিনতে পারি এবং তাদের মধ্যে পার্থক্য করতে পারি। অর্থাৎ আমাদের রঙিন বস্তু দর্শনে কোন্‌কোষগুলো দায়ী।মেরুদণ্ডী রেটিনাটি উল্টানো হয় এই অর্থে যে আলো সংবেদনকারী কোষগুলি রেটিনার পিছনে থাকে, যাতে আলো রড এবং কোনে পৌঁছানোর আগে নিউরন এবং কৈশিকগুলির স্তরগুলির মধ্য দিয়ে যেতে হয়। গ্যাংলিয়ন কোষ, যার অ্যাক্সনগুলি অপটিক স্নায়ু গঠন করে, রেটিনার সামনে থাকে; তাই অপটিক নার্ভকে অবশ্যই রেটিনার মধ্য দিয়ে মস্তিষ্কে যাওয়ার পথে যেতে হবে। এই অঞ্চলে কোন আলোকসংবেদী কোষ নেই, যা অন্ধ স্থানের জন্ম দেয়। বিপরীতে, সেফালোপড রেটিনায় ফটোরিসেপ্টরগুলি সামনে থাকে, তাদের পিছনে প্রক্রিয়াকরণকারী নিউরন এবং কৈশিকগুলি থাকে। এই কারণে, সেফালোপডগুলিতে একটি অন্ধ দাগ থাকে না। যদিও ওভারলাইং নিউরাল টিস্যু আংশিকভাবে স্বচ্ছ, এবং সাথে থাকা গ্লিয়াল কোষগুলিকে ফোটন সরাসরি ফটোরিসেপ্টরগুলিতে পরিবহন করার জন্য ফাইবার-অপটিক চ্যানেল হিসাবে কাজ করতে দেখা গেছে। মানুষ সহ কিছু মেরুদণ্ডী প্রাণীর কেন্দ্রীয় রেটিনার একটি এলাকা উচ্চ-তীক্ষ্ণ দৃষ্টিভঙ্গির জন্য অভিযোজিত হয়। ফোভিয়া সেন্ট্রালিস নামে অভিহিত এই এলাকাটি অ্যাভাসকুলার (রক্তবাহী নালী নেই) এবং ফটোরিসেপ্টরগুলির সামনে ন্যূনতম নিউরাল টিস্যু রয়েছে, যার ফলে আলো বিচ্ছুরণ কম হয়।সেফালোপডগুলির একটি উল্টানো রেটিনা থাকে যা অনেক মেরুদণ্ডী প্রাণীর চোখের ঠিক করার ক্ষমতার সাথে তুলনীয়। স্কুইড চোখের মেরুদণ্ডী রেটিনাল পিগমেন্ট এপিথেলিয়াম (RPE) এর কোনো এনালগ নেই। যদিও তাদের ফটোরিসেপ্টরগুলিতে একটি প্রোটিন, রেটিনোক্রোম থাকে, যা রেটিনালকে পুনর্ব্যবহার করে এবং মেরুদণ্ডী আরপিই-এর একটি কাজকে প্রতিলিপি করে।কেউ যুক্তি দিতে পারে যে, সেফালোপড ফটোরিসেপ্টরগুলি মেরুদণ্ডী প্রাণীর পাশাপাশি বজায় থাকে না এবং ফলস্বরূপ, ফটোরিসেপ্টরগুলির দরকারী জীবনকাল মেরুদণ্ডী প্রাণীদের তুলনায় অমেরুদণ্ডী প্রাণী অনেক খাটো। এটি তর্কযোগ্য যে এই পার্থক্যটি দেখায় যে মেরুদণ্ডী এবং সেফালোপড চোখ সমজাতীয় নয় কিন্তু পৃথকভাবে বিবর্তিত হয়েছে। একটি বিবর্তনীয় দৃষ্টিকোণ থেকে, একটি আরও জটিল কাঠামো যেমন ইনভার্টেড রেটিনা সাধারণত দুটি বিকল্প প্রক্রিয়ার ফলাফল হিসাবে আসতে পারে: (ক) প্রতিযোগী কার্যকরী সীমাবদ্ধতার মধ্যে একটি সুবিধাজনক "ভাল" সমঝোতা, বা (খ) একটি ঐতিহাসিক ক্ষতিকারক অবশেষ হিসাবে অঙ্গের বিবর্তন এবং রূপান্তরের জটিল পথ। উচ্চ মেরুদণ্ডী প্রাণীদের মধ্যে দৃষ্টি একটি গুরুত্বপূর্ণ অভিযোজন। "উল্টানো" মেরুদণ্ডী চোখের একটি তৃতীয় দৃষ্টিভঙ্গি হল যে এটি দুটি সুবিধাকে একত্রিত করে: উপরে উল্লিখিত ফটোরিসেপ্টরগুলির রক্ষণাবেক্ষণ এবং আলোর তীব্রতা হ্রাস করা যাতে ফটোরিসেপ্টরগুলিকে অন্ধ করা এড়াতে হয়, যা পূর্বপুরুষদের অত্যন্ত সংবেদনশীল চোখের উপর ভিত্তি করে। আধুনিক হ্যাগফিশ (একটি মাছ যা খুব গভীর, অন্ধকার জলে বাস করে)।

অক্ষিতিলক-কোটর (Foveacentralis)[সম্পাদনা]

রেটিনার মাঝামাঝি এবং অন্ধবিন্দুর কাছাকাছি একটি খাঁজ দেখা যায়। এটাই ফোবিয়া। এখানে প্রচুর কোন্‌কোষ থাকে কিন্তু কোন রডকোষ থাকে না। আমাদের দর্শনানুভূতির বেশিরভগই এর উপর নির্ভর করে।ফোবিয়া হল চোখের একটি কাল্পনিক ভয়। এটি ট্রমাটোফোবিয়ার সাথে সম্পর্কিত হতে পারে। আঘাত পাওয়ার ভয় থেকেও এটি হতে পারে।চোখের সংস্পর্শ, চোখ স্পর্শ করা বা চোখ স্পর্শ করার সম্ভাবনা বা প্রয়োজন হলে তা এড়িয়ে চলা । কিছু ক্ষেত্রে, একটি ওমেটাফোবিয়া সক্রিয়ভাবে একটি ট্রিগারিং পরিস্থিতি ঘটতে বাধা দেওয়ার চেষ্টা করতে পারে। এর মধ্যে রয়েছে শারীরিক উপসর্গ যেমন : বমি বমি ভাব, দ্রুত শ্বাস-প্রশ্বাস এবং ঘাম, সেইসাথে মানসিক উপসর্গ যেমন আতঙ্কের অনুভূতি এবং নিয়ন্ত্রণ হারিয়ে ফেলা। প্যানিক অ্যাটাকের তীব্রতার উপর নির্ভর করে, যে ব্যক্তি এটির সম্মুখীন হচ্ছেন তাকে হাসপাতালে ভর্তি করার প্রয়োজন হতে পারে। আক্রান্ত ব্যক্তি আর ট্রিগারকারী বস্তু বা পরিস্থিতির কাছাকাছি না থাকার পরেও এই লক্ষণগুলি কয়েক মিনিটের জন্য স্থায়ী হতে পারে। দীর্ঘমেয়াদী  সামাজিক উদ্বেগজনিত ব্যাধি, চোখের যোগাযোগের ফলে উদ্ভূত ওমেটাফোবিয়া সামাজিক উদ্বেগের লক্ষণগুলিকে আরও খারাপ করতে পারে।

অন্ধবিন্দু (Blind Spot)[সম্পাদনা]

এটি দর্শন স্নায়ুর প্রান্তবিন্দু। এখানে কোন আলোকসংবেদী কোষ (রড ও কোন্) থাকে না।একটি অন্ধ স্পট, স্কোটোমা হল দৃষ্টিক্ষেত্রের একটি অস্পষ্টতা। চিকিৎসাশাস্ত্রে শারীরবৃত্তীয় ব্লাইন্ড স্পট, "ব্লাইন্ড পয়েন্ট" বা punctum caecum নামে পরিচিত একটি বিশেষ অন্ধ স্পট হল দৃষ্টি ক্ষেত্রের সেই জায়গা যা রেটিনার অপটিক ডিস্কে আলো-সনাক্তকারী ফটোরিসেপ্টর কোষের অভাবের সাথে মিলে যায় যেখানে অপটিক স্নায়ু অপটিক ডিস্কের মধ্য দিয়ে যায়। অপটিক ডিস্কে আলো শনাক্ত করার জন্য কোনো কোষ না থাকায় দৃষ্টি ক্ষেত্রের সংশ্লিষ্ট অংশটি অদৃশ্য। মস্তিষ্কের প্রক্রিয়াগুলি আশেপাশের বিশদ বিবরণ এবং অন্য চোখ থেকে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে অন্ধ স্থানটিকে অন্তর্নিহিত করে, তাই এটি সাধারণত অনুভূত হয় না।যদিও সমস্ত মেরুদণ্ডী প্রাণীরই এই অন্ধ দাগ থাকে। তাদের মধ্যে, অপটিক স্নায়ু পিছন থেকে রিসেপ্টরগুলির কাছে আসে, তাই এটি রেটিনায় বিরতি তৈরি করে না। ঘটনাটির প্রথম নথিভুক্ত পর্যবেক্ষণ ছিল 1660 সালে ফ্রান্সের এডমে মারিওতে। সেই সময় সাধারণত মনে করা হত যে চোখের মধ্যে যে বিন্দুতে অপটিক নার্ভ ঢুকেছিল সেটি আসলে রেটিনার সবচেয়ে সংবেদনশীল অংশ হওয়া উচিত; যাইহোক, মারিওটের আবিষ্কার এই তত্ত্বকে অস্বীকার করে। মানুষের অন্ধ স্থানটি অস্থায়ীভাবে প্রায় 12-15° এবং অনুভূমিক থেকে 1.5° নীচে অবস্থিত এবং প্রায় 7.5° উচ্চ এবং 5.5° প্রশস্ত।

দৃষ্টি স্নায়ু (Optic Nerve)[সম্পাদনা]

এটা মানুষের দ্বিতীয় করোটিক স্নায়ু (cranial nerve)। এর মাধ্যমে চোখ থেকে তড়িৎ-রাসায়নিক স্নায়বিক সংকেত মস্তিষ্কে পৌছায়।অপটিক নার্ভ, যা ক্রানিয়াল স্নায়ু 2 নামেও পরিচিত, বা সহজভাবে CN II নামেও পরিচিত, একটি জোড়াযুক্ত ক্রানিয়াল নার্ভ যা রেটিনা থেকে মস্তিষ্কে চাক্ষুষ তথ্য প্রেরণ করে। মানুষের মধ্যে, অপটিক স্নায়ুটি বিকাশের সপ্তম সপ্তাহে অপটিক  থেকে উদ্ভূত হয় এবং এটি রেটিনাল গ্যাংলিয়ন সেল অ্যাক্সন এবং গ্লিয়াল কোষ দ্বারা গঠিত; এটি অপটিক ডিস্ক থেকে অপটিক চিয়াসমা পর্যন্ত প্রসারিত হয় এবং পার্শ্বীয় জেনিকুলেট নিউক্লিয়াস, প্রিটেক্টাল নিউক্লিয়াস এবং সুপিরিয়র কলিকুলাস পর্যন্ত অপটিক ট্র্যাক্ট হিসাবে চলতে থাকে।অপটিক স্নায়ুকে বারো জোড়া ক্র্যানিয়াল স্নায়ুর দ্বিতীয় অংশ হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে, তবে এটি প্রযুক্তিগতভাবে পেরিফেরাল স্নায়ুতন্ত্রের পরিবর্তে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের অংশ কারণ এটি ভ্রূণের সময় ডাইন্সফেলন (অপটিক ডালপালা) এর আউট-পাউচিং থেকে উদ্ভূত হয় উন্নয়ন ফলস্বরূপ, অপটিক স্নায়ুর তন্তুগুলি পেরিফেরাল স্নায়ুতন্ত্রের শোয়ান কোষের পরিবর্তে অলিগোডেন্ড্রোসাইট দ্বারা উৎপাদিত মায়েলিন দ্বারা আবৃত থাকে এবং মেনিনজেসের মধ্যে আবদ্ধ থাকে। পেরিফেরাল নিউরোপ্যাথি যেমন Guillain-Barré syndrome অপটিক স্নায়ুকে প্রভাবিত করে না। যাইহোক, সাধারণত অপটিক স্নায়ুটি অন্যান্য এগারোটি ক্র্যানিয়াল স্নায়ুর সাথে গোষ্ঠীভুক্ত হয় এবং এটি পেরিফেরাল স্নায়ুতন্ত্রের অংশ হিসাবে বিবেচিত হয়। পেরিফেরাল স্নায়ুতে পাওয়া এপিনিউরিয়াম, পেরিনিউরিয়াম এবং এন্ডোনিউরিয়ামের পরিবর্তে অপটিক স্নায়ু তিনটি মেনিনজিয়াল স্তরে (ডুরা, অ্যারাকনয়েড এবং পিয়া ম্যাটার) ঢেকে রাখা হয়। স্তন্যপায়ী কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের ফাইবার ট্র্যাক্টের পেরিফেরাল নার্ভাস সিস্টেমের তুলনায় শুধুমাত্র সীমিত পুনর্জন্ম ক্ষমতা রয়েছে। অতএব, বেশিরভাগ স্তন্যপায়ী প্রাণীর মধ্যে, অপটিক স্নায়ুর ক্ষতির ফলে অপরিবর্তনীয় অন্ধত্ব হয়। রেটিনা থেকে ফাইবারগুলি অপটিক নার্ভ বরাবর মস্তিষ্কের নয়টি প্রাথমিক ভিজ্যুয়াল নিউক্লিয়াস পর্যন্ত চলে, যেখান থেকে একটি প্রধান রিলে প্রাথমিক ভিজ্যুয়াল কর্টেক্সে প্রবেশ করে।অপটিক নার্ভ রেটিনাল গ্যাংলিয়ন সেল অ্যাক্সন এবং গ্লিয়া দিয়ে গঠিত। প্রতিটি মানুষের অপটিক স্নায়ুতে 770,000 থেকে 1.7 মিলিয়ন নার্ভ ফাইবার থাকে। যা একটি রেটিনার রেটিনাল গ্যাংলিয়ন কোষের অ্যাক্সন। ফোভিয়াতে, যার উচ্চ তীক্ষ্ণতা রয়েছে, এই গ্যাংলিয়ন কোষগুলি 5টির মতো ফোটোরিসেপ্টর কোষের সাথে সংযোগ করে; রেটিনার অন্যান্য এলাকায়, তারা হাজার হাজার ফটোরিসেপ্টরের সাথে সংযোগ স্থাপন করে। অপটিক স্নায়ু অপটিক খালের মাধ্যমে কক্ষপথ (চোখের সকেট) ছেড়ে যায়, পোস্টেরো-মিডিয়ালি অপটিক চিয়াজমের দিকে ছুটে যায়, যেখানে উভয় চোখের অস্থায়ী ভিজ্যুয়াল ক্ষেত্র (নাসাল হেমি-রেটিনা) থেকে ফাইবারের আংশিক ডিকাসেশন (ক্রসিং) থাকে . ডিকাসেটিং ফাইবারগুলির অনুপাত প্রজাতির মধ্যে পরিবর্তিত হয় এবং একটি প্রজাতির দ্বারা উপভোগ করা বাইনোকুলার দৃষ্টির মাত্রার সাথে সম্পর্কযুক্ত। অপটিক স্নায়ুর অধিকাংশ অ্যাক্সন পাশ্বর্ীয় জেনিকুলেট নিউক্লিয়াসে শেষ হয়ে যায় যেখান থেকে তথ্য ভিজ্যুয়াল কর্টেক্সে রিলে করা হয়, যখন অন্যান্য অ্যাক্সন প্রিটেক্টাল এলাকায় শেষ হয় এবং রিফ্লেক্সিভ চোখের নড়াচড়ায় জড়িত থাকে। অন্যান্য অ্যাক্সনগুলি সুপ্রাকিয়াসমেটিক নিউক্লিয়াসে শেষ হয়ে যায় । এর ব্যাস চোখের মধ্যে প্রায় 1.6 মিমি থেকে কক্ষপথে 3.5 মিমি থেকে ক্রানিয়াল স্পেসের মধ্যে 4.5 মিমি পর্যন্ত বৃদ্ধি পায়। অপটিক স্নায়ু উপাদানের দৈর্ঘ্য হল পৃথিবীতে 1 মিমি, কক্ষপথে 24 মিমি, অপটিক ক্যানেলে 9 মিমি, এবং অপটিক চিয়াজমের সাথে যোগ দেওয়ার আগে ক্র্যানিয়াল স্পেসে 16 মিমি। সেখানে, আংশিক ডিকাসেশন ঘটে এবং প্রায় 53% ফাইবার অপটিক ট্র্যাক্ট গঠনের জন্য অতিক্রম করে। এই ফাইবারগুলির বেশিরভাগই পার্শ্বীয় জেনিকুলেট বডিতে শেষ হয়ে যায়। 1. অপটিক হেড (যেখানে এটি অক্ষিগোলক (গ্লোব) থেকে রেটিনা থেকে ফাইবার দিয়ে শুরু হয়; 2. অরবিটাল অংশ (যা কক্ষপথের মধ্যে অংশ) 3. ইন্ট্রাক্যানিকুলার অংশ (যা একটি হাড়ের মধ্যে অংশ) অপটিক খাল নামে পরিচিত খাল; এবং, 4. কপালী অংশ (ক্র্যানিয়াল গহ্বরের মধ্যে অংশ, যা অপটিক চিয়াজম এ শেষ হয়)। পার্শ্বীয় জেনিকুলেট বডি থেকে, অপটিক রেডিয়েশনের ফাইবার মস্তিষ্কের অক্সিপিটাল লোবের ভিজ্যুয়াল কর্টেক্সে যায়। আরও সুনির্দিষ্ট পরিভাষায়, কনট্রাল্যাটারাল উচ্চতর ভিজ্যুয়াল ফিল্ড থেকে তথ্য বহনকারী ফাইবারগুলি অক্সিপিটাল লোবের ক্যালকারিন ফিসারের নীচে লিঙ্গুয়াল গাইরাসে শেষ করার জন্য মেয়ারের লুপ ট্র্যাভার্স করে, এবং কনট্রাল্যাটারাল ইনফিরিয়র ভিজ্যুয়াল ফিল্ড থেকে তথ্য বহনকারী ফাইবারগুলি আরও উচ্চতরভাবে শেষ হয়।

ফাংশন :

অপটিক স্নায়ু উজ্জ্বলতা উপলব্ধি, রঙ উপলব্ধি এবং বৈসাদৃশ্য (ভিজ্যুয়াল তীক্ষ্ণতা) সহ সমস্ত চাক্ষুষ তথ্য প্রেরণ করে। এটি দুটি গুরুত্বপূর্ণ নিউরোলজিক্যাল রিফ্লেক্সের জন্য দায়ী চাক্ষুষ আবেগগুলিও পরিচালনা করে: আলোর প্রতিফলন এবং বাসস্থান প্রতিফলন। লাইট রিফ্লেক্স বলতে উভয় ছাত্রের সংকোচন বোঝায় যা উভয় চোখে আলোর ঝলক পড়লে ঘটে। বাসস্থান রিফ্লেক্স বলতে চোখের লেন্সের ফুলে যাওয়াকে বোঝায় যা ঘটবে যখন একজন কাছের বস্তুর দিকে তাকায় (উদাহরণস্বরূপ, যখন লেন্সটি পড়ার সময় কাছাকাছি দৃষ্টিভঙ্গির সাথে সামঞ্জস্য হয়।[1] চোখের অন্ধ স্থানটি রেটিনার সেই অংশে ফটোরিসেপ্টর না থাকার ফলে যেখানে অপটিক নার্ভ চোখ ছেড়ে যায়।[1]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Breitmeyer, Bruno (২০১০)। Blindspots: The Many Ways We Cannot See। New York: Oxford University Press। পৃষ্ঠা 4আইএসবিএন 978-0-19-539426-9 
  2. Land, M. F.; Fernald, R. D. (১৯৯২)। "The evolution of eyes"। Annual Review of Neuroscience15: 1–29। ডিওআই:10.1146/annurev.ne.15.030192.000245পিএমআইডি 1575438 
  3. Nairne, James (২০০৫)। Psychology। Belmont: Wadsworth Publishing। আইএসবিএন 0-495-03150-Xওসিএলসি 61361417 
  4. Bruce, Vicki; Green, Patrick R.; Georgeson, Mark A. (১৯৯৬)। Visual Perception: Physiology, Psychology and Ecology। Psychology Press। পৃষ্ঠা 20। আইএসবিএন 0-86377-450-4 
  5. BioMedia Associates Educational Biology Site: What animal has a more sophisticated eye, Octopus or Insect? ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৫ মার্চ ২০০৮ তারিখে
  6. "Who You Callin' "Shrimp"? – National Wildlife Magazine"। Nwf.org। ২০১০-১০-০১। সংগ্রহের তারিখ ২০১৪-০৪-০৩ 
ইন্দ্রিয় তন্ত্র - দর্শনেন্দ্রিয় - চোখ - সম্পাদনা
চক্ষুগোলকের আবরক: কনজাংটিভা | স্‌ক্লেরা | কর্নিয়া | শ্লেমের নালিকা | ট্রাবেকিউলার মেশওয়ার্ক 

ইউভেয়া: কোরয়েড | আইরিস | পিউপিল | সিলিয়ারি বডি 

রেটিনা : ম্যাকুলা | ফোভিয়া | অন্ধবিন্দু 

সম্মুখ অংশ (সম্মুখ প্রকোষ্ঠ, অ্যাকুয়াস হিউমার, পশ্চাৎ প্রকোষ্ঠ, লেন্স) | পশ্চাৎ অংশ (ভিট্রেয়াস হিউমার)


উদ্ধৃতি ত্রুটি: "lower-alpha" নামক গ্রুপের জন্য <ref> ট্যাগ রয়েছে, কিন্তু এর জন্য কোন সঙ্গতিপূর্ণ <references group="lower-alpha"/> ট্যাগ পাওয়া যায়নি