ক্রিস ম্যাথুজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Chris Matthews (cricketer) থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ক্রিস ম্যাথুজ
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামক্রিস্টোফার ডারেল ম্যাথুজ
জন্ম (1962-09-22) ২২ সেপ্টেম্বর ১৯৬২ (বয়স ৫৮)
কান্ডারডিন, পশ্চিম অস্ট্রেলিয়া, অস্ট্রেলিয়া
ব্যাটিংয়ের ধরনবামহাতি
বোলিংয়ের ধরনবামহাতি ফাস্ট
ভূমিকাবোলার
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
টেস্ট অভিষেক
(ক্যাপ ৩৩৮)
১৪ নভেম্বর ১৯৮৬ বনাম ইংল্যান্ড
শেষ টেস্ট২১ নভেম্বর ১৯৮৮ বনাম ওয়েস্ট ইন্ডিজ
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি
ম্যাচ সংখ্যা ১০০
রানের সংখ্যা ৫৪ ২১৪৬
ব্যাটিং গড় ১০.৮০ ২০.২৪
১০০/৫০ -/- -/৯
সর্বোচ্চ রান ৩২ ৭৫
বল করেছে ৭৫০ ২১০৫৮
উইকেট ৩৮০
বোলিং গড় ৫২.১৬ ২৮.১০
ইনিংসে ৫ উইকেট ২২
ম্যাচে ১০ উইকেট
সেরা বোলিং ৩/১০৬ ৮/১০১
ক্যাচ/স্ট্যাম্পিং ১/- ৩১/-
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ২০ ফেব্রুয়ারি ২০২০

ক্রিস্টোফার ড্যারেল ক্রিস ম্যাথুজ (ইংরেজি: Chris Matthews; জন্ম: ২২ সেপ্টেম্বর, ১৯৬২) পশ্চিম অস্ট্রেলিয়ার কান্ডারডিন এলাকায় জন্মগ্রহণকারী সাবেক অস্ট্রেলীয় আন্তর্জাতিক ক্রিকেটার। অস্ট্রেলিয়া ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯৮৬ থেকে ১৯৮৮ সময়কালে সংক্ষিপ্ত সময়ের জন্যে অস্ট্রেলিয়ার পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।[১]

ঘরোয়া প্রথম-শ্রেণীর অস্ট্রেলীয় ক্রিকেটে তাসমানিয়া ও ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া এবং ইংরেজ কাউন্টি ক্রিকেটে ল্যাঙ্কাশায়ার দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ বামহাতি ফাস্ট বোলার হিসেবে খেলতেন। এছাড়াও, বামহাতে নিচেরসারিতে ব্যাটিংয়ে পারদর্শী ছিলেন ক্রিস ম্যাথুজ

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

১৯৮৪-৮৫ মৌসুম থেকে ১৯৯৪-৯৫ মৌসুম পর্যন্ত ক্রিস ম্যাথুজের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। প্রতিভাবান বামহাতি ফাস্ট বোলার হিসেবে যথেষ্ট সুনাম কুড়িয়েছেন। পেস বোলিংয়ে সজীবভাব বজায় রেখেছিলেন। তবে, টেস্ট ক্রিকেট অঙ্গনে এ ধারা ধরে রাখতে পারেন। কুইন্সল্যান্ডের উদীয়মান বোলার ক্রেগ ম্যাকডারমটের সুন্দর বোলিংয়ের কারণে তিনি উপেক্ষিত হয়ে পড়েন।

১৯৮৮ সালে ল্যাঙ্কাশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাবের পক্ষে খেলার জন্যে চুক্তিবদ্ধ হন। কিন্তু, মাত্র তিনটি খেলায় অংশ নিতে পেরেছিলেন। এরপর ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার পক্ষে খেলেন। তবে, দলে নিয়মিতভাবে খেলার সুযোগ পান। ফলশ্রুতিতে, ১৯৯০ সালে তাসমানিয়ান টাইগার্সে চলে যান। সেখানে তিনি বেশ সফল হন। ১৯৯৪-৯৫ মৌসুম শেষে অবসর গ্রহণের পূর্বে এ দলটিতে খেলে ১১৯ উইকেট লাভ করেন।

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

সমগ্র খেলোয়াড়ী জীবনে তিনটিমাত্র টেস্টে অংশগ্রহণ করেছেন ক্রিস ম্যাথুজ। ১৪ নভেম্বর, ১৯৮৬ তারিখে ব্রিসবেনে সফরকারী ইংল্যান্ড দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। ১৮ নভেম্বর, ১৯৮৮ তারিখে একই মাঠে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ দলের বিপক্ষে সর্বশেষ টেস্টে অংশ নেন তিনি।

১৯৮৬-৮৭ মৌসুমে ব্রিসবেন টেস্টের মাধ্যমে অভিষেক পর্ব সম্পন্ন হয় তার। তবে, অপ্রত্যাশিতভাবে ইংল্যান্ড দলের উন্নততর ব্যাটিংয়ের কারণে পরের টেস্ট থেকে দল নির্বাচকমণ্ডলী তাকে বাদ দেন। প্রথম স্পিনার হিসেবে পিটার স্লিপ ও পরবর্তীকালে ক্রেগ ম্যাকডারমটকে দলে নেয়া হয়। ১৯৮৮-৮৯ মৌসুমে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে তাকে নেয়া হয়। খেলায় তিনি কোন উইকেট লাভে ব্যর্থ হন। তিনদিনেই পরাজয়ের কবলে পড়ে অস্ট্রেলিয়া দল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Australia – Test Batting Averages"। ESPNCricinfo। সংগ্রহের তারিখ ১৩ ফেব্রুয়ারি ২০২০ 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]