কার্টুন পর্নোগ্রাফি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Cartoon pornography থেকে পুনর্নির্দেশিত)

কার্টুন পর্নোগ্রাফি, শৈল্পিক বা যৌন পরিস্থিতিতে চিত্রিত বা অ্যানিমেটেড কাল্পনিক কার্টুন চরিত্রের প্রতিকৃতি। অ্যানিমেটেড কার্টুন পর্নোগ্রাফি বা ইরোটিক অ্যানিমেশন প্রাপ্তবয়স্ক অ্যানিমেশনের বৃহত ক্ষেত্রের একটি উপসেট, এর সমস্তটাতেই যৌনতা স্পষ্ট নয়।

যেহেতু ঐতিহাসিকভাবে বেশিরভাগ কার্টুন শিশুদের জন্য উৎপাদিত হয়েছে, তাই কার্টুন পর্নোগ্রাফি কখনও কখনও সমালোচনার স্বীকার হয়ে থাকে। এটি জাপানে কিছুটা সাধারণ ব্যাপার, জাপানে হেনটাই বলতে যে কোন প্রকার বিকৃত যৌনাচারকে বোঝায়। কিন্তু জাপানের বাইরে হেনটাই একটি বিনোদনমূলক ধারার অংশ।

ইতিহাস[সম্পাদনা]

চিত্র:Eveready Harton in Buried Treasure.ogv
এভরেডি হার্টন ইন 'ব্যুরিড ট্রেজার', ১৯২৯ সালের অ্যানিমটেড ইরোটিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র

ইরোটিক অ্যানিমেশনের প্রথম উদাহরণগুলির মধ্যে একটি হ'ল দ্য ভার্জিন উইথ দ্য হট প্যান্টস, একটি স্ট্যাগ ফিল্ম যা একটি অ্যানিমেটেড সিকোয়েন্সে একটি স্বাধীন লিঙ্গ এবং অন্ডকোষ একটি নগ্ন মহিলাকে অনুসরণ করে এবং তার সাথে সহবাস করে, তারপরে একটি ইঁদুর ও বিড়ালের মধ্যে অনুপ্রবেশকারী সঙ্গম দেখানো হয়। আর একটি প্রাথমিক উদাহরণ হ'ল এভারেডি হার্টন ইন বুরিড ট্রেজার, একটি প্রাইভেট পার্টির জন্য ১৯৩৮ সালে তিন মার্কিন অ্যানিমেশন স্টুডিও দ্বারা নির্মিত ৬.৫ মিনিটের নীরব কালো-সাদা অ্যানিমেটেড চলচ্চিত্র। এটিতে এমন এক ব্যক্তি রয়েছে যার একটি বৃহৎ, চির খাড়া লিঙ্গ থাকে যাঁর অন্যান্য চরিত্র এবং খামারের প্রাণীদের সাথে বিভিন্ন দুর্ভাগ্যজনিত বিপর্যয়ের মধ্যে পড়ে, পাশাপাশি তার লিঙ্গটি আলাদা হয়ে যায় এবং নিজে নিজেই কাজ করে। [১] ১৯৩২ সালে, হাকুসান কিমুরা (Uk 白山) উকিও -ই শৈলীর ছোঁয়া ব্যবহার করে জাপানের প্রথম ইরোটিক অ্যানিমেশন সুজুমি বন শেষ করেন। [২]

আইনি অবস্থা[সম্পাদনা]

কার্টুন পর্নোগ্রাফির আইনি অবস্থান দেশ থেকে দেশে পরিবর্তিত হয়। পর্নোগ্রাফির সাধারণ আইন ছাড়াও কিছু কার্টুন পর্নোগ্রাফিতে যৌন ক্রিয়ায় লিপ্ত হওয়া সম্ভাব্য নাবালক (অর্থাৎ কম বয়সী) চরিত্রকে চিত্রিত করা হয়। এর প্রাথমিক কারণগুলির মধ্যে একটি হতে পারে অনেকগুলি কার্টুনের প্রধান চরিত্র যারা প্রাপ্তবয়স্ক নয় তাদের বৈশিষ্ট্যযুক্ত করে। কার্টুন পর্নোগ্রাফিতে সর্বদা যৌন ক্রিয়াকলাপ বা পরিস্থিতিতে নাবালিকাদের চিত্র পাওয়া যায় না, যদি যায় তবে সেটা শিশু পর্নোগ্রাফি সম্পর্কিত আইনের আওতায় পড়বে। পূর্ব-বিদ্যমান অঙ্কন তাত্ত্বিকভাবে কপিরাইট আইনের লঙ্ঘন হতে পারে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Cohen, Karl F. (১৯৯৭)। Forbidden Animation: Censored Cartoons and Blacklisted Animators in America। McFarland & Company, Inc.। আইএসবিএন 978-0-7864-0395-0 
  2. Takuya Hasegawa『いとしのブルーフィルム』Seikyūsha, 1998, 94-96p

বহিঃসংযোগ[সম্পাদনা]