ভরত রাম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Bharat Ram থেকে পুনর্নির্দেশিত)

ভারত রাম বা লালা ভরত রাম (১৫ অক্টোবর ১৯১৪ - ১১ জুলাই ২০০৭) একজন ভারতীয় শিল্পপতি ছিলেন, তিনি ব্রিটিশ ভারতের দিল্লিতে জন্মগ্রহণ করেন।

জীবনী[সম্পাদনা]

দিল্লিতে জন্মগ্রহণকারী রাম ছিলেন লালা শ্রী রামের পুত্র, যিনি দিল্লি ক্লথ অ্যান্ড জেনারেল মিলস প্রতিষ্ঠা করেছিলেন। [১] রাম মডার্ন স্কুল নিউ দিল্লিতে প্রাথমিক শিক্ষা শেষ করেন। তিনি দিল্লির সেন্ট স্টিফেন কলেজ থেকে গণিতে স্নাতক ডিগ্রি লাভ করেন। ১৯৩৫ সালে স্নাতক হওয়ার পর, তিনি একজন শিক্ষানবিশ হিসাবে দিল্লি ক্লথ অ্যান্ড জেনারেল মিলসে যোগ দেন এবং ১৯৫৮ সালে চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক পদে উন্নীত হন।[তথ্যসূত্র প্রয়োজন]

রাম ১৯৭০ সালে শ্রীরাম ফাইবার্স (এসআরএফ লিমিটেড) এবং পরে শ্রী রাম ফার্টিলাইজার্স প্রতিষ্ঠা করেন। তিনি বিভিন্ন সরকারি কমিটিতে দায়িত্ব পালন করেন এবং দুটি বই লিখেছেন: গ্লিম্পসেস অফ ইন্ডাস্ট্রিয়াল ইন্ডিয়া এবং ফ্রম ইস্তাম্বুল টু ভিয়েনা। তিনি ইন্ডিয়ান এয়ারলাইন্সের চেয়ারম্যানও হন। [২] [১] ১৯৭২ সালে পদ্মভূষণ পুরস্কার পান।

রাম একজন উত্সাহী গলফার ছিলেন এবং ভারতীয় গল্ফ ইউনিয়ন প্রতিষ্ঠায় সাহায্য করেছিলেন। [৩]

রাম জুলাই ২০০৭ তারিখে নয়াদিল্লির একটি হাসপাতালে মারা যান। [৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Padma Awards" (পিডিএফ)। Ministry of Home Affairs, Government of India। ২০১৫। ১৫ অক্টোবর ২০১৫ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ জুলাই ২০১৫  (PDF). Ministry of Home Affairs, Government of India. 2015. Archived from the original ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৫ অক্টোবর ২০১৫ তারিখে (PDF) on 15 October 2015. Retrieved 21 July 2015.
  2. "Remembering Bharat Ram"। Business Standard। সংগ্রহের তারিখ ১২ ডিসেম্বর ২০১৪ 
  3. "Giving flavor of India's golf legacy to world: Bharat Ram"। DNA News। সংগ্রহের তারিখ ১২ ডিসেম্বর ২০১৪ 
  4. "Bharat Ram: Relationship man"। Rediff। ১২ জুলাই ২০০৭। সংগ্রহের তারিখ ৩ ডিসেম্বর ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • [www.ficci.com/press/310/BHARAT.doc ভারত রাম, মুক্ত উদ্যোগের একজন প্রবল ভোটারী: FICCI সভাপতি]