বাঙালি বৌদ্ধ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Bengali Buddhists থেকে পুনর্নির্দেশিত)
বাঙালি বৌদ্ধ
মোট জনসংখ্যা
 বাংলাদেশ ৫০০,০০০
 ভারত ৪০৮,০৮০ (পশ্চিম বঙ্গ (২৮২,৮৯৮) এবং ত্রিপুরা (১৫২,১৮৩))
ভাষা
বাংলা (স্থানীয়), সংস্কৃত এবং পালি (liturgical), ভারতীয় ইংরেজি এবং হিন্দি (প্রাতিষ্ঠানিক ব্যবহারের দ্বিতীয় ভাষা)
ধর্ম
বৌদ্ধ
সংশ্লিষ্ট জনগোষ্ঠী
বাঙালি মুসলিম, বাঙালি হিন্দু, বাঙালি খ্রিস্টান

বাঙালি বৌদ্ধ বাঙালিদের একটি ধর্মীয় উপগোষ্ঠী যারা বৌদ্ধ ধর্ম মেনে চলেন বা অনুশীলন করেন। বাঙালি বৌদ্ধরা মূলত বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গ এবং ত্রিপুরা রাজ্যে বাস করে।

বাংলায় বৌদ্ধধর্মের একটি সমৃদ্ধ প্রাচীন ঐতিহ্য রয়েছে। যখন মহাযান এবং বজ্রায়ণ ধারণাগুলো সমৃদ্ধ হয়েছিল, তখন এই অঞ্চলটি প্রাচীন বৌদ্ধ মৌর্য এবং পাল সাম্রাজ্যের ঘাঁটি ছিল। দক্ষিণ-পূর্ব বাংলা ১৬ ও ১৭ শতকের মধ্যযুগীয় ম্রক ইউর রাজ্য -এর মধ্যযুগীয় বৌদ্ধ রাজন্য দ্বারা শাসিত হতো। ব্রিটিশ রাজ আধুনিক সম্প্রদায়ের উত্থানকে প্রভাবিত করেছিল।

বর্তমানে, বাঙালি বৌদ্ধ ধর্মাবলম্বীরা থেরবাদ বৌদ্ধ ধর্মের অনুসারী।[১]

ইতিহাস[সম্পাদনা]

পাল বংশের সোমপুর মহাবিহার, ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী সাইট

প্রাচীন বাংলা ছিল বৌদ্ধ শিক্ষা এবং শিল্পের কেন্দ্র। বিভিন্ন বৌদ্ধ নিদর্শনের অঞ্চল খনন করা হয়েছে, বিশেষত ওয়ারী-বাটেশ্বর, চন্দ্রকেতুগড়, পাহাড়পুর, মহাস্থানগড় এবং ময়নামতিতেঅশোকের নেতৃত্বাধীন মৌর্য সাম্রাজ্য খ্রিস্টপূর্ব দ্বিতীয় শতাব্দীতে এই অঞ্চলটিতে তার আভিজাত্য প্রসারিত করেছিল। অশোক তার নিজের সাম্রাজ্য এবং বিস্তৃত প্রাচীন পৃথিবীতে বৌদ্ধধর্ম প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।[২] বাংলায় বৌদ্ধ সমতট সামুদ্রিক রাজ্য দ্বারা মৌর্য শাসন সফল হয়েছিল।

একের পর এক বৌদ্ধ শক্তি ভারতীয় উপমহাদেশে হিন্দু এবং জৈন রাজাদের সাথে আধিপত্যের জন্য লড়াই করেছিল। বাঙালি বৌদ্ধ পাল সাম্রাজ্যটি ৮ম শতাব্দীতে উত্থিত হয়েছিল। ৭৫০ খ্রিস্টাব্দে বৌদ্ধ নেতা প্রথম গোপাল সার্কায় নির্বাচন দ্বারা প্রতিষ্ঠিত সাম্রাজ্য ধ্রুপদী এশিয়ার বৃহত্তম সাম্রাজ্য শক্তিগুলির মধ্যে একটিতে পরিণত হয়। পালগণ মহাযানতান্ত্রিক বৌদ্ধ ধর্ম প্রচার করেছিলেন। তারা অনেক অসামান্য মন্দির, মঠ এবং শিল্পকর্ম তৈরির পৃষ্ঠপোষকতা করেছিল। আব্বাসীয় খিলাফত, তিব্বতীয় সাম্রাজ্য এবং শ্রীভিজায়া সাম্রাজ্যের সাথে পালরা দৃঢ় বন্ধুত্বের সম্পর্ক উপভোগ করেছিল। ধর্মপাল এবং দেবপালের অধীনে সাম্রাজ্য শীর্ষে পৌঁছেছিল। পুনরুত্থানকারী হিন্দু সেন রাজবংশ দ্বারা প্রতিস্থাপিত না হওয়া পর্যন্ত তারা চার শতাব্দী ধরে রাজত্ব করেছিলেন। ব্রাহ্মণ নিপীড়ন ভারতে বৌদ্ধধর্মের পতনের মূল ভূমিকা পালন করেছিল; পরবর্তীকালে মুসলিমদের বিজয় ঘটে।[৩]

দক্ষিণ-পূর্ব বাংলাদেশের ময়নামতি বৌদ্ধ ধ্বংসাবশেষ

দক্ষিণ-পূর্ব বাংলায় বৌদ্ধ সম্প্রদায়ের অবশেষ বিকাশ লাভ করে। ম্রক ইউর বৌদ্ধ রাজত্ব ১৬ ও ১৭ শতকে এই অঞ্চল শাসন করেছিল।

আঠারো শতকের শেষের দিকে এই অঞ্চলটি ব্রিটিশ সাম্রাজ্যের হাতে তুলে দেওয়া হয়েছিল। এই সময়কালে, একটি পুনরুজ্জীবন আন্দোলন বিকাশ লাভ করে।[৪] যা থেরবাদ ভিক্ষুদের দুটি আদেশ সংঘরাজ নিকয়া এবং মহাস্থবির নিকায়ের বিকাশের দিকে পরিচালিত করে।

বিশ শতকের গোড়ার দিকে ব্রিটিশ রাজকালে বাঙালি বৌদ্ধরা পাশ্চাত্য শিক্ষার দ্বারা উপকৃত হয়েছিল।[৫] অধ্যাপক বেনিমাধব বড়ুয়া (১৮৮৮-১৯৪৮) লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে ডক্টর অফ লেটার্স ডিগ্রি অর্জনকারী প্রথম এশীয়। বাঙালি বৌদ্ধ কর্মী ও গেরিলারাও বাংলাদেশের মুক্তিযুদ্ধে সক্রিয় ছিল।

জনমিতি[সম্পাদনা]

চট্টগ্রামের মহেশখালী দ্বীপে একটি বৌদ্ধ মন্দির

বাঙালি বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান অংশ রয়েছে বাংলাদেশে। তারা সাধারণত উচ্চ শিক্ষার হার অর্জন করেছে। তারা বাংলাদেশী মধ্যবিত্ত। বিশেষত বন্দর নগরী চট্টগ্রামে তাদের বেশি পাওয়া যায়। সম্প্রদায়ের অনেক সদস্য ঢাকা, কক্সবাজার এবং কুমিল্লায় বাস করেন। পূর্ব ভারতের রাজ্য রাজধানী আগরতলা এবং কলকাতায়ও উল্লেখযোগ্য বাঙালি বৌদ্ধ সম্প্রদায় রয়েছে।

বাঙালি বৌদ্ধরা বাংলাদেশের মোট জনসংখ্যার ০.৪% বা ৫০০,০০০ জন। ২০১১ সালের ভারত আদমশুমারী অনুযায়ী, বাঙালি বৌদ্ধ মোট জনসংখ্যার ০.৩% বা পশ্চিমবঙ্গ এর মোট জনসংখ্যার ২৮২,৮৯৮ জন বৌদ্ধ। বৌদ্ধ ধর্মাবলম্বীরা ত্রিপুরার জনসংখ্যার ৩.৪৪% বা ১২৫,১৮২ জন।[৬]

সংস্কৃতি[সম্পাদনা]

উৎসব[সম্পাদনা]

বুদ্ধের জন্মদিন বাংলাদেশের একটি সরকারি ছুটি।

বাঙালি বৌদ্ধরাও মধু পূর্ণিমা উৎসব পালন করে।

মুক্তিযোদ্ধা:

সাহিত্য[সম্পাদনা]

সংগীত[সম্পাদনা]

বৌদ্ধ সম্প্রদায়ের Mina Barua বাংলাদেশের প্রখ্যাত লোকসংগীত সংগীতশিল্পী

বৌদ্ধ সম্প্রদায়ের পার্থ বড়ুয়া বাংলাদেশের শৈলীর অন্যতম পথিকৃৎ।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Bechert, Heinz (১৯৭০)। "Theravada Buddhist Sangha: Some General Observations on Historical and Political Factors in its Development": 761–778। জেস্টোর 2943086ডিওআই:10.2307/2943086 
  2. Jerry Bentley, Old World Encounters: Cross-Cultural Contacts and Exchanges in Pre-Modern Times (New York: Oxford University Press, 1993), 46.
  3. http://www.bmri.org.uk/articles/pre-islam_bengal_society.pdf
  4. "Jewel in the Crown: Bengal's Buddhist Revival in the 19th and 20th Centuries" 
  5. "Opinion - A glimpse of Buddhism in ancient Bangladesh"buddhistchannel.tv 
  6. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ২৭ আগস্ট ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৮ অক্টোবর ২০২০