বড়োদরা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Baroda থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
Vadodara
વડોદરા
Baroda
Metropolitan City
Nyay Mandir in the heart of Vadodara
Nyay Mandir in the heart of Vadodara
ডাকনাম: Sayaji Nagari (Town of Sayajirao Gaekwad), Sanskari Nagari (Cultural City)
Vadodara গুজরাট-এ অবস্থিত
Vadodara
Vadodara
Location of Vadodara in Gujarat
স্থানাঙ্ক: ২২°১৮′০০″ উত্তর ৭৩°১২′০১″ পূর্ব / ২২.৩০০০০° উত্তর ৭৩.২০০২৮° পূর্ব / 22.30000; 73.20028স্থানাঙ্ক: ২২°১৮′০০″ উত্তর ৭৩°১২′০১″ পূর্ব / ২২.৩০০০০° উত্তর ৭৩.২০০২৮° পূর্ব / 22.30000; 73.20028
CountryIndia
StateGujarat
DistrictVadodara District
Zone
Ward২৮[১]
Vadodara Municipal CorporationEstablished 1950
সরকার
 • শাসক১ (VUDA)
 • সংসদRanjanben Bhatt (ভারতীয় জনতা পার্টি)
 • MayorBharat Shah
 • Municipal CommissionerAshwini Kumar
আয়তন
 • মোট১৪৮.৯৫ বর্গকিমি (৫৭.৫১ বর্গমাইল)
উচ্চতা১২৯ মিটার (৪২৩ ফুট)
জনসংখ্যা (২০১২)[২]
 • মোট১৬,০২,৪২৪
 • ক্রম২৪
 • জনঘনত্ব১০,৩৩৫/বর্গকিমি (২৬,৭৭০/বর্গমাইল)
Languages
 • OfficialGujarati, Hindi, Marathi, English, Tamil
সময় অঞ্চলIST (ইউটিসি+৫:৩০)
PIN৩৯০ ০**
Telephone code(৯১)২৬৫
আইএসও ৩১৬৬ কোডIN
যানবাহন নিবন্ধনGJ•06 (Urban)/GJ•29 (Rural)
Largest cityAhmedabad
Nearest cityAnand, Bharuch
Literacy81.21%
Legislature typeMunicipality
Legislature Strength৮৪
Vidhan Sabha constituency১৩
ClimateTropical savanna (Köppen: Aw)

বড়োদরা (গুজরাটি ভাষায়: এই শব্দ সম্পর্কেવડોદરા ), যা বরোদা নামেও পরিচিত, ভারতের গুজরাট রাজ্যের বড়োদরা জেলার এক প্রাচীন শহর। আহামেদেবাদ ও সুরাটের পরে এই শহর গুজরাট রাজ্যের তৃতীয় বৃহত্তম শহর।

অর্থনীতি[সম্পাদনা]

বিভিন্ন বড় আকারের শিল্প যেমন ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (আইওসিএল), গুজরাট রাজ্য সার ও রাসায়নিক পদার্থ (জিএসএফসি), বেলোডা ম্যানুফ্যাকচারিং বিভাগ (ভিএমডি) (পূর্বে আইপিসিএল) রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড, লিন্ড ইঞ্জিনিয়ারিং ইন্ডিয়া, এল অ্যান্ড টি এবং গুজরাট ক্ষার ও রাসায়নিক পদার্থ উৎপাদনকরী সংস্থার উপস্থিতি রয়েছে শহরে । গুজরাট রিফাইনারিগুলির আশেপাশে সীমিত (জিএসিএল) উপস্থিত হয়েছে এবং তারা সকলেই তাদের জ্বালানী এবং ফিডস্টকের জন্য এটির উপর নির্ভরশীল। অন্যান্য বৃহত আকারের পাবলিক সেক্টরের ইউনিটগুলি হচ্ছে ভারী জল প্রকল্প, গুজরাট ইন্ডাস্ট্রিজ পাওয়ার কোম্পানি লিমিটেড (জিআইপিএল), তেল ও প্রাকৃতিক গ্যাস কর্পোরেশন (ওএনজিসি) এবং গ্যাস কর্তৃপক্ষের ভারত লিমিটেড (গেইল)। এই সরকারী খাতের উদ্যোগগুলি ছাড়াও, অন্যান্য বড় আকারের বিভিন্ন উদ্যোগ বেসরকারী খাতে যেমন অ্যাভালঞ্চ গ্লোবাল সলিউশনস, বোম্বার্ডিয়ার ট্রান্সপোর্টেশন হিসাবে এসেছে।

ভদোদরায় অবস্থিত ভারতের বিদ্যুৎ সঞ্চালন ও বিতরণ সরঞ্জাম নির্মাতারা এবং বিদ্যুৎ সেক্টর সরঞ্জাম উত্পাদন ও প্রকৌশল শিল্পের বড় খেলোয়াড়দের সমর্থনকারী আনুমানিক ৮০০ টি আনুষঙ্গিক সংস্থা গ্রেট সিটি বরোদারাও বডোদরা স্টক এক্সচেঞ্জের (ভিএসই) আবাসস্থল।

আর্থিক প্রতিষ্ঠান[সম্পাদনা]

বরোদার মহারাজা তৃতীয় মহারাজা সায়াজিরাও গায়কওয়াড শহরে ২০ জুলাই ১৯০৮ সালে ব্যাংক অফ বরোদা-র প্রতিষ্ঠা করেছিলেন। ১৯৬৯ সালের ১৯ জুলাই ভারত সরকার ১৩ টি বড় বড় বাণিজ্যিক ব্যাংক সহ এই ব্যাংকটিকে জাতীয়করণ করেছিল; ব্যাংকটিকে মুনাফা অর্জনকারী পাবলিক সেক্টর আন্ডারটেন্ডিং (পিএসইউ) হিসাবে মনোনীত করা হয়েছে।

১৯৯৪ সালে এই শহরে আইসিআইসিআই ব্যাংক ভারতীয় আর্থিক প্রতিষ্ঠান ইন্ডাস্ট্রিয়াল ক্রেডিট অ্যান্ড ইনভেস্টমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (আইসিআইসিআই) দ্বারা সম্পূর্ণ মালিকানাধীন সহায়ক সংস্থা হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল ।

বিশিষ্ট ব্যক্তিত্ব[সম্পাদনা]

  • ফারুক শেখ - ভারতের চলচ্চিত্র অভিনেতা ও টেলিভিশন উপস্থাপক।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Ward Office Conatact Numbers"। Vadodara Municipal Corporation। ২৯ সেপ্টেম্বর ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ জুন ২০০৭ 
  2. "India: largest cities and towns and statistics of their population"। World Gazetteer। ১৭ নভেম্বর ২০০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ মার্চ ২০১০