মাইক স্মিথ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Andrew Michael Smith থেকে পুনর্নির্দেশিত)
মাইক স্মিথ
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামঅ্যান্ড্রু মাইকেল স্মিথ
জন্ম (1967-10-01) ১ অক্টোবর ১৯৬৭ (বয়স ৫৬)
ডিউসবারি, ইয়র্কশায়ার, ইংল্যান্ড
উচ্চতা৫ ফুট ৯ ইঞ্চি (১.৭৫ মিটার)
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনবামহাতি ফাস্ট-মিডিয়াম
ভূমিকাবোলার
আন্তর্জাতিক তথ্য
জাতীয় দল
একমাত্র টেস্ট
(ক্যাপ ৫৮৬)
২৪ জুলাই ১৯৯৭ বনাম অস্ট্রেলিয়া
ঘরোয়া দলের তথ্য
বছরদল
১৯৯১ - ২০০৪গ্লুচেস্টারশায়ার
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি এলএ টি২০
ম্যাচ সংখ্যা ১৫৭ ২৫৮ ১০
রানের সংখ্যা ১,৭৫৬ ৫০৯
ব্যাটিং গড় ৪.০০ ১২.১৯ ১০.৩৮
১০০/৫০ ০/০ ০/৪ ০/০ –/–
সর্বোচ্চ রান * ৬১ ২৬*
বল করেছে ১৩৮ ২৬,৪৭০ ১২,০৬৪ ২১১
উইকেট ৫৩৩ ৩০৫
বোলিং গড় ২৪.৬৮ ২৬.২৩ ২২.৭৫
ইনিংসে ৫ উইকেট ২২
ম্যাচে ১০ উইকেট
সেরা বোলিং ৮/৭৩ ৬/৩৯ ২/১৪
ক্যাচ/স্ট্যাম্পিং ০/– ৩১/– ৪৯/– ২/–
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ১৮ আগস্ট ২০২০

অ্যান্ড্রু মাইকেল মাইক স্মিথ (ইংরেজি: Mike Smith; জন্ম: ১ অক্টোবর, ১৯৬৭) ইয়র্কশায়ারের ডিউসবারি এলাকায় জন্মগ্রহণকারী সাবেক ইংরেজ আন্তর্জাতিক ক্রিকেটার। ইংল্যান্ড ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯৯০-এর দশকের শেষদিকে অত্যন্ত সংক্ষিপ্ত সময়ের জন্যে ইংল্যান্ডের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।

ঘরোয়া প্রথম-শ্রেণীর ইংরেজ কাউন্টি ক্রিকেটে গ্লুচেস্টারশায়ার দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ বামহাতি ফাস্ট-মিডিয়াম বোলার হিসেবে খেলতেন। এছাড়াও, ডানহাতে নিচেরসারিতে ব্যাটিং করতেন মাইক স্মিথ

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

১৯৯১ সাল থেকে মৌসুম ২০০৪ সাল পর্যন্ত মাইক স্মিথের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। বামহাতি বোলার মাইক স্মিথকে ১৯৯০-এর দশকে সন্দেহাতীতভাবে কাউন্টি ক্রিকেটে সেরা বোলার হিসেবে চিহ্নিত করা হয়েছিল। ইয়র্কশায়ারে জন্মগ্রহণ করলেও ১৯৯১ সালে গ্লুচেস্টারশায়ারের পক্ষে তার অভিষেক পর্ব সম্পন্ন হয়। এরপূর্বে কম্বাইন্ড ইউনিভার্সিটিজের পক্ষে খেলেছিলেন তিনি। কিঞ্চিৎ পেশীবহুল দেহের অধিকারী মাইক স্মিথের বোলিংয়ে তেমন পেস ছিল না। ৫ ফুট ৯ ইঞ্চি উচ্চতা থাকা সত্ত্বেও বাতাসের সহায়তা নিয়ে ব্যাটসম্যানদেরকে বেশ ভালোভাবেই বিভ্রান্তিতে ফেলতেন। কার্যকরী সুইং বোলার হিসেবে গ্লুচেস্টারশায়ারের পক্ষে খেলেছেন।[১]

১৯৯৫-৯৬ মৌসুমে ইংল্যান্ড এ দলের সদস্যরূপে পাকিস্তান গমন করেন। তবে ২২ ওভার বোলিং করার পর হাতের অস্থিতে আঘাত পেলে তাকে দেশে ফেরৎ পাঠানো হয়। পরবর্তী গ্রীষ্মে আরও ৬০ উইকেট লাভ করেন তিনি। গ্লুচেস্টারশায়ারের একদিনের দলের প্রধান সদস্যের মর্যাদাপ্রাপ্ত হয়েছিলেন মাইক স্মিথ। আঘাতের কারণে খেলা থেকে দূরে থাকার পূর্ব-পর্যন্ত ধারাবাহিকভাবে কাউন্টি ক্রিকেটে খেলা চালিয়ে গেছেন। খুব কম সময়ই সাধারণ মানের বল ছুঁড়েছেন।

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

সমগ্র খেলোয়াড়ী জীবনে একটিমাত্র টেস্টে অংশগ্রহণ করেছেন মাইক স্মিথ। ২৪ জুলাই, ১৯৯৭ তারিখে লিডসে সফরকারী অস্ট্রেলিয়া দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। এটিই তার একমাত্র টেস্টে অংশগ্রহণ ছিল।[২] এরপর আর তাকে কোন টেস্টে অংশগ্রহণ করতে দেখা যায়নি। তাকে কোন ওডিআইয়ে অংশগ্রহণ করার সুযোগ দেয়া হয়নি।

১৯৯৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে হেডিংলিতে তার টেস্ট অভিষেক হয়। হেডিংলির বোলিং অনুপযোগী পিচে নিজস্ব তৃতীয় ওভারেই ম্যাথু এলিয়টের ব্যাটের প্রান্ত ছুঁয়ে যায় তার বল। তবে, প্রথম স্লিপে অবস্থানকারী গ্রাহাম থর্প এ সহজ ক্যাচ তালুবন্দী করতে পারেননি।[৩] এটিই তার একমাত্র টেস্ট উইকেট লাভ হতে পারতো। পরবর্তীতে ২৯ রানে থাকা এলিয়ট ১৯৯ রান তুলে অস্ট্রেলিয়াকে ইনিংস বিজয়ে সহায়তা করেন ও সফরকারীরা সিরিজে এগিয়ে যায়। ২৩ ওভার বোলিং করে মাইক স্মিথ কোন উইকেটের সন্ধান পাননি। অপ্রতিরোধ্য জেসন গিলেস্পি’র বলে তিনি সুবিধে করতে পারেননি।

অবসর[সম্পাদনা]

টেস্ট খেলার পর আর তাকে ইংল্যান্ডের পক্ষে খেলতে দেখা যায়নি। আন্তর্জাতিক ক্রিকেট থেকে প্রত্যাখ্যাত হলেও সুইং বোলার হিসেবে দক্ষতার স্বাক্ষর রাখতে থাকেন। ২০০৩ সালে কাউন্টি ক্রিকেট থেকে অবসর গ্রহণের পর ব্রিস্টলভিত্তিক বেভান ব্রিটানের কর্মী নিয়োগের সাথে জড়িত রয়েছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Mike Smith may return for Lord's final"ESPN Cricinfo। সংগ্রহের তারিখ ৭ আগস্ট ২০১৮ 
  2. Mike Smith, CricInfo. Retrieved 2018-08-07.
  3. "The Headingley specialists"ESPN Cricinfo। সংগ্রহের তারিখ ৭ আগস্ট ২০১৮ 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]