আলবার্ট পাওয়েল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Albert Powell থেকে পুনর্নির্দেশিত)
আলবার্ট পাওয়েল
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামআলবার্ট উইলিয়াম পাওয়েল
জন্ম১৮ জুলাই, ১৮৭৩
কিম্বার্লি, কেপ প্রদেশ, দক্ষিণ আফ্রিকা
মৃত্যু১১ সেপ্টেম্বর, ১৯৪৮
কেপটাউন, দক্ষিণ আফ্রিকা
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনডানহাতি
ভূমিকাবোলার
আন্তর্জাতিক তথ্য
জাতীয় দল
একমাত্র টেস্ট
(ক্যাপ ৪৬)
১ এপ্রিল ১৮৯৯ বনাম ইংল্যান্ড
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি
ম্যাচ সংখ্যা ১৬
রানের সংখ্যা ১৬ ২৯৬
ব্যাটিং গড় ৮.০০ ৯.৮৬
১০০/৫০ ০/০ ০/০
সর্বোচ্চ রান ১১ ৩১
বল করেছে ২০ ৭০৯
উইকেট ১২
বোলিং গড় ১০.০০ ৩৪.৩৩
ইনিংসে ৫ উইকেট
ম্যাচে ১০ উইকেট
সেরা বোলিং ১/১০ ৪/৬২
ক্যাচ/স্ট্যাম্পিং ২/০ ১৬/০
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ৯ ডিসেম্বর ২০১৯

আলবার্ট বার্টি উইলিয়াম পাওয়েল (ইংরেজি: Albert Powell; ১৮ জুলাই, ১৮৭৩ - ১১ সেপ্টেম্বর, ১৯৪৮) কেপ প্রদেশের কিম্বার্লিতে জন্মগ্রহণকারী দক্ষিণ আফ্রিকান আন্তর্জাতিক ক্রিকেটার ও রাগবি ইউনিয়ন খেলোয়াড় ছিলেন। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৮৯৯ সালে সংক্ষিপ্ত সময়ের জন্যে দক্ষিণ আফ্রিকার পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।

ঘরোয়া প্রথম-শ্রেণীর দক্ষিণ আফ্রিকান ক্রিকেটে গ্রিকুয়াল্যান্ড ওয়েস্ট দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ ডানহাতি বোলার হিসেবে খেলতেন। এছাড়াও, নিচেরসারিতে ডানহাতে ব্যাটিং করতেন আলবার্ট পাওয়েল

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

১৮৯২-৯৩ মৌসুম থেকে ১৯০৪-০৫ মৌসুম পর্যন্ত আলবার্ট পাওয়েলের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। চমৎকার অল-রাউন্ডার হিসেবে যথেষ্ট সুনাম কুড়িয়েছেন। ফিল্ডিংয়ের ক্ষেত্রেও বিশ্বস্ততার পরিচয় দিতেন। ১৮৯২-৯৩ মৌসুম থেকে ১৯০৪-০৫ মৌসুম পর্যন্ত গ্রিকুয়াল্যান্ড ওয়েস্টের পক্ষে খেলেছেন।

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

সমগ্র খেলোয়াড়ী জীবনে একটিমাত্র টেস্টে অংশগ্রহণ করেছেন আলবার্ট পাওয়েল। ১ এপ্রিল, ১৮৯৯ তারিখে কেপটাউনে ইংল্যান্ড দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। এটিই তার একমাত্র টেস্টে অংশগ্রহণ ছিল। এরপর আর তিনি কোন টেস্টে অংশগ্রহণ করেননি।

১৮৯৮-৯৯ মৌসুমে লর্ড হকের নেতৃত্বাধীন ইংরেজ দল দক্ষিণ আফ্রিকায় পদার্পণ করে। কেপটাউনে সিরিজের দ্বিতীয় টেস্টে খেলার জন্যে মনোনীত হন। স্বাগতিক দল ৮৫ রানে এগিয়ে থাকলেও পরবর্তীতে ইংল্যান্ড দল ২১০ রানের ব্যবধানে জয় তুলে নেয়। আলবার্ট পাওয়েল প্রথম ইনিংসে ৫ ও দ্বিতীয় ইনিংসে দলের পক্ষে সর্বোচ্চ ১১ রান করেন। ১০ রান খরচ করে এক উইকেট ও দুইটি ক্যাচ তালুবন্দী করেছেন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

ক্রিকেট খেলার পাশাপাশি রাগবি ইউনিয়ন খেলায়ও সিদ্ধহস্তের পরিচয় দিয়েছেন। ১৮৯৬ সালে দক্ষিণ আফ্রিকা জাতীয় রাগবি ইউনিয়ন দলের সদস্যরূপে সফররত ব্রিটিশ আইলস দলের বিপক্ষে তৃতীয় টেস্টে মধ্যমাঠে খেলেন।[১] এ খেলাটিই আন্তর্জাতিক রাগবি খেলায় তার একমাত্র অংশগ্রহণ ছিল।

১১ সেপ্টেম্বর, ১৯৪৮ তারিখে ৭৫ বছর বয়সে কেপটাউনে আলবার্ট পাওয়েলের দেহাবসান ঘটে। ১৯৪৮ সালে দেহাবসান ঘটলেও তার নাম তালিকাভুক্ত হয়নি ও ঐ সময়ে উইজডেনে তার শোকসংবাদ প্রকাশিত হয়নি।

তথ্যসূত্র[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

  • World Cricketers - A Biographical Dictionary by Christopher Martin-Jenkins, published by Oxford University Press (1996),
  • The Wisden Book of Test Cricket, Volume 1 (1877–1977) compiled and edited by Bill Frindall, published by Headline Book Publishing (1995),