অ্যালেন ওয়েলস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Alan Wells থেকে পুনর্নির্দেশিত)
অ্যালেন ওয়েলস
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামঅ্যালেন পিটার ওয়েলস
জন্ম (1961-10-02) ২ অক্টোবর ১৯৬১ (বয়স ৬২)
নিউহ্যাভেন, সাসেক্স, ইংল্যান্ড
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনডানহাতি মিডিয়াম
ভূমিকামাঝারিসারির ব্যাটসম্যান
সম্পর্ককলিন ওয়েলস (ভ্রাতা)
ড্যানিয়েল ওয়েলস (পুত্র)
লুক ওয়েলস (পুত্র)
আন্তর্জাতিক তথ্য
জাতীয় দল
একমাত্র টেস্ট
(ক্যাপ ৫৭৬)
২৪ আগস্ট ১৯৯৫ বনাম ওয়েস্ট ইন্ডিজ
একমাত্র ওডিআই
(ক্যাপ ১৩২)
২৮ মে ১৯৯৫ বনাম ওয়েস্ট ইন্ডিজ
ঘরোয়া দলের তথ্য
বছরদল
১৯৮১ - ১৯৯৬সাসেক্স
১৯৮১/৮২বর্ডার
১৯৯৭ - ২০০০কেন্ট
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট ওডিআই এফসি এলএ
ম্যাচ সংখ্যা ৩৭৬ ৩৭৭
রানের সংখ্যা ১৫ ২১,০৯৯ ৯,৩৮১
ব্যাটিং গড় ৩.০০ ১৫.০০ ৩৮.৫৭ ৩০.৭৫
১০০/৫০ ০/০ ০/০ ৪৬/১০১ ৮/৫৮
সর্বোচ্চ রান * ১৫ ২৫৩* ১২৭
বল করেছে ১,১৭১ ১২৮
উইকেট ১০
বোলিং গড় ৮২.০০ ২০.২৮
ইনিংসে ৫ উইকেট
ম্যাচে ১০ উইকেট
সেরা বোলিং ৩/৬৭ ১/০
ক্যাচ/স্ট্যাম্পিং ০/– ০/– ২২৭/– ১০৮/–
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ৫ সেপ্টেম্বর ২০২০

অ্যালেন পিটার ওয়েলস (ইংরেজি: Alan Wells; জন্ম: ২ অক্টোবর, ১৯৬১) সাসেক্সের নিউহ্যাভেন এলাকায় জন্মগ্রহণকারী সাবেক ইংরেজ আন্তর্জাতিক ক্রিকেটার। ইংল্যান্ড ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯৯০-এর দশকের মাঝামাঝি সময়কালে অত্যন্ত সংক্ষিপ্ত সময়ের জন্যে ইংল্যান্ডের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।

ঘরোয়া প্রথম-শ্রেণীর ইংরেজ কাউন্টি ক্রিকেটে কেন্ট ও সাসেক্স এবং দক্ষিণ আফ্রিকান ক্রিকেটে বর্ডার দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ ডানহাতি মাঝারিসারির ব্যাটসম্যান হিসেবে খেলতেন। এছাড়াও, ডানহাতে মিডিয়াম বোলিংয়ে পারদর্শী ছিলেন অ্যালেন ওয়েলস

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

১৯৮১ সাল থেকে ২০০০ সাল পর্যন্ত অ্যালেন ওয়েলসের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। ডানহাতি ব্যাটসম্যান অ্যালেন ওয়েলস কিছু উল্লেখযোগ্য সাফল্য পেয়েছেন। ১৯৮১ থেকে ১৯৯৬ সময়কালে সাসেক্সের পক্ষে খেলেছেন। তন্মধ্যে, শেষ পাঁচ বছর দলের অধিনায়কত্ব করেন। দূর্ভাগ্যজনকভাবে ইংল্যান্ড দলে ব্যাটসম্যানের বেশ প্রাচুর্য্য ছিল।

১৯৮১ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত সাসেক্সের পক্ষে খেলেন। তন্মধ্যে, ১৯৯২ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত দলের অধিনায়কত্ব করেন। এরপর, ১৯৯৭ থেকে ২০০০ সাল পর্যন্ত কেন্টে খেলেন। সর্বমোট বিশ মৌসুমব্যাপী প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবনে ৩৭৬টি খেলায় অংশ নেন। ৩৮.৫৭ গড়ে রান তুলেন। তন্মধ্যে, ১৯৯১ সালে মিডলসবোরায় ইয়র্কশায়ারের বিপক্ষে ব্যক্তিগত সর্বোচ্চ অপরাজিত ২৫৩ রান তুলেন।[১]

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

সমগ্র খেলোয়াড়ী জীবনে একটিমাত্র টেস্টে ও একটিমাত্র একদিনের আন্তর্জাতিকে অংশগ্রহণ করেছেন অ্যালেন ওয়েলস। ২৪ আগস্ট, ১৯৯৫ তারিখে ওভালে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। এটিই তার একমাত্র টেস্টে অংশগ্রহণ ছিল। এরপর আর তাকে কোন টেস্টে অংশগ্রহণ করতে দেখা যায়নি। অন্যদিকে, ২৮ মে, ১৯৯৫ তারিখে লর্ডসে একই দলের বিপক্ষে একমাত্র একদিনের আন্তর্জাতিকে অংশ নিয়েছিলেন তিনি।

ইংল্যান্ডের পক্ষে সব মিলিয়ে দুইটি আন্তর্জাতিকে অংশগ্রহণ করেন। একটি টেস্ট খেলেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ঐ টেস্টে তিনি বিখ্যাত ওয়েস্ট ইন্ডিয়ান ফাস্ট বোলার কার্টলি অ্যামব্রোসের বলে গোল্ডেন ডাকে বিদেয় নেন।[২] পরের ইনিংসে তিনি ৩ রানে অপরাজিত ছিলেন।

আরেকটি খেলেন একদিনের আন্তর্জাতিকে। পরবর্তী শীতকালীন সফরে তাকে দলে রাখা হয়নি। ঐ গ্রীষ্মের শুরুতে একটি ওডিআইয়ে অংশ নিয়েছিলেন।

দলে প্রত্যাখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক ক্রিকেট থেকে প্রত্যাখ্যাত হবার পর হতাশায় আচ্ছন্ন অবস্থায় ১৯৯০ সালে বিদ্রোহী দলের সাথে যুক্ত হন। ১৯৮৯-৯০ মৌসুমে দক্ষিণ আফ্রিকায় বিদ্রোহী দলের সদস্যরূপে গমন করেন।

১৯৯৪-৯৫ মৌসুমের শীতকালে অ্যালেন ওয়েলস ইংল্যান্ড এ দলের নেতৃত্ব দিয়ে ভারতীয় উপমহাদেশ গমন করেন। এ সফরটি বেশ সফল ছিল। প্রতিপক্ষীয় দলের বিপক্ষে তিনটি অনানুষ্ঠানিক টেস্টে জয় পায় তার দল। তিনটি খেলা নিয়ে গড়া ওডিআই সিরিজেও ২-১ ব্যবধানে বিজয়ী হয়। কলকাতার ইডেন গার্ডেন্সে দ্বিতীয় টেস্টে ব্যক্তিগত সেরা ক্রীড়ানৈপুণ্য প্রদর্শন করেন। ৯৩ ও ৬৫ করেন। এরপর, ফেব্রুয়ারির মাঝামাঝি সময় বাংলাদেশে সংক্ষিপ্ত সফরে যান। দুইটি একদিনের খেলায় জয়ী হয় তার দল। তবে, তিনদিনের খেলাটি ড্রয়ে পরিণত হয়।[৩]

২০০১ সাল শেষে প্রথম-শ্রেণীর ক্রিকেট থেকে অবসর গ্রহণ করেন। তার ভ্রাতা কলিন ওয়েলস সাসেক্সের পক্ষে খেলাসহ ইংল্যান্ডের পক্ষে দুইটি একদিনের আন্তর্জাতিকে অংশ নিয়েছেন। বর্তমানে তিনি হেইলশ্যামভিত্তিক সেন্ট বেদেস স্কুলের ক্রিকেট পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।[৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. [১] crciketarchive scorecard: Yorkshire v Sussex;1991
  2. "Late bloomers: Joe Denly joins England's list of 30-plus debutants"ESPN Cricinfo। সংগ্রহের তারিখ ৩০ জানুয়ারি ২০১৯ 
  3. "Indian Cricket 1995" (Compiled by P.V. Vaidyanathan), Kasturi & Sons Limited, Madras. Published in December 1995.
  4. [২] Cricinfo player profile

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

ক্রীড়া অবস্থান
পূর্বসূরী
পল পার্কার
সাসেক্স কাউন্টি ক্রিকেট অধিনায়ক
১৯৯২ - ১৯৯৬
উত্তরসূরী
পিটার মুরেজ