আল জাজিরা প্রামাণ্যচিত্র চ্যানেল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Al Jazeera Documentary Channel থেকে পুনর্নির্দেশিত)
আল জাজিরা প্রামাণ্যচিত্র চ‍্যানেল
উদ্বোধন১ জানুয়ারি ২০০৭
নেটওয়ার্কআল জাজিরা
মালিকানাআল জাজিরা মিডিয়া নেটওয়ার্ক
দেশকাতার
ভাষাআরবী
প্রচারের স্থানমধ্যপ্রাচ্য, ইউরোপ
প্রধান কার্যালয়দোহা, কাতার
ভ্রাতৃপ্রতিম
চ্যানেল(সমূহ)
আল জাজিরা আরবী
আল জাজিরা মুবাশের আল-‘আম্মা
আল জাজিরা ইংরেজি
আল জাজিরা বালকানস

আল জাজিরা প্রামাণ্যচিত্র চ‍্যানেল (আরবি: الجزيرة الوثائقية) একটি প‍্যান আরব স্যাটেলাইট আরবী ভাষার প্রামাণ্যচিত্র চ‍্যানেল এবং কাতারের আল জাজিরা মিডিয়া নেটওয়ার্ক-এর একটি শাখা।

আল জাজিরা প্রামাণ্যচিত্র চ্যানেল ১লা জানুয়ারী ২০০৭ সাল ১২:০০ জিএমটি থেকে কার্যক্রম পরিচালনা করে আসছে। আল জাজিরা প্রামাণ্যচিত্র চ্যানেল দর্শকদের তথ্যচিত্র ও চলচ্চিত্র পরিবেশনের জন্য বদ্ধ পরিকর এবং তা নিয়ে তারা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। তাদের পরিবেশিত তথ্যচিত্র ও চলচ্চিত্রগুলি ঐতিহাসিক, বৈজ্ঞানিক, রাজনৈতিক, শৈল্পিক এবং ভ্রমণ সংক্রান্ত বিষয়গুলি সহ বিস্তৃত বিষয়গুলি বিশ্লেষণ করে।

চ্যানেলটি নিজেরা ১৫% অনুষ্ঠান তৈরি করে ও আরব এবং বিশ্বব্যাপী প্রযোজনা প্রতিষ্ঠানগুলোর কাছ বাকি অনুষ্ঠান পেয়ে থাকে। এটি আল জাজিরা আরবির জন্য প্রামাণ্যচিত্র তৈরি করে এবং অন্যান্য আল জাজিরার চ্যানেলগুলি যেমন আল জাজিরা ইংরেজির জন্য প্রামাণ্যচিত্র তৈরির ক্ষেত্রে সহায়তা করে। কাতারের দোহায় আল জাজিরা মিডিয়া নেটওয়ার্ক ক্যাম্পাসে একটি আলাদা ভবন নির্মাণ করা হয়েছে আল জাজিরা প্রামাণ্যচিত্র চ‍্যানেলের জন্য।

আল জাজিরা প্রামাণ্যচিত্র চ্যানেল আরবি ভাষায় বিশ্বের প্রথম তথ্যচিত্র বিষয়ক স্যাটেলাইট চ‍্যানেল। আল জাজিরা প্রামাণ্যচিত্র চ্যানেল আরবি ভাষী হিসেবে প্রধানত আরব দর্শকের কাছে জনপ্রিয়।

অনুষ্ঠান[সম্পাদনা]

আল জাজিরা প্রামাণ্যচিত্র চ্যানেল নিম্নলিখিত পাঁচটি ক্ষেত্র থেকে প্রামাণ্যচিত্র উপস্থাপনা উপর মনোযোগ নিবদ্ধ করে:

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]