৬৮ নং ওয়ার্ড, কলকাতা পৌরসংস্থা

স্থানাঙ্ক: ২২°৩১′১৯″ উত্তর ৮৮°২২′০৬″ পূর্ব / ২২.৫২১৮৮৯° উত্তর ৮৮.৩৬৮৪৭২° পূর্ব / 22.521889; 88.368472
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
৬৮ নং ওয়ার্ড
কলকাতা পৌরসংস্থার ওয়ার্ড
৬৮ নং ওয়ার্ড কলকাতা-এ অবস্থিত
৬৮ নং ওয়ার্ড
৬৮ নং ওয়ার্ড
কলকাতার মানচিত্রে ৬৮ নং ওয়ার্ডের অবস্থান
স্থানাঙ্ক: ২২°৩১′১৯″ উত্তর ৮৮°২২′০৬″ পূর্ব / ২২.৫২১৮৮৯° উত্তর ৮৮.৩৬৮৪৭২° পূর্ব / 22.521889; 88.368472
দেশ ভারত
রাজ্যপশ্চিমবঙ্গ
শহরকলকাতা
অঞ্চলবালিগঞ্জ (বালিগঞ্জ প্লেস-একডালিয়া-বালিগঞ্জ গার্ডেন-ফার্ন প্লেস), গড়িয়াহাট
লোকসভা কেন্দ্রকলকাতা দক্ষিণ
বিধানসভা কেন্দ্রবালিগঞ্জ
বরো
জনসংখ্যা (২০১১)
 • মোট২০,৭২৪
সময় অঞ্চলআইএসটি (ইউটিসি+৫:৩০)
পিন৭০০ ০১৯
এলাকা কোড+৯১ ৩৩

ওয়ার্ড নং ৬৮, কলকাতা পৌরসংস্থা হল ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের কলকাতা পৌরসংস্থার ৮ নং বরোর একটি প্রশাসনিক বিভাগ। এটি দক্ষিণ কলকাতার বালিগঞ্জ (বালিগঞ্জ প্লেস-একডালিয়া-বালিগঞ্জ গার্ডেন-ফার্ন প্লেস) এবং গড়িয়াহাটের আশেপাশের স্থানগুলি নিয়ে এই ওয়ার্ডটি গঠিত। ৬৮ নং ওয়ার্ড কলকাতার পৌর-প্রশাসনের একটি নির্বাচন-ক্ষেত্র এবং বালিগঞ্জ বিধানসভা কেন্দ্রের অন্তর্গত।

বিবরণ[সম্পাদনা]

৬৮ ওয়ার্ডের উত্তর দিকে বন্ডেল রোড; পূর্ব দিকে ইস্টার্ণ রেলওয়ে লাইন; দক্ষিণে কাকুলিয়া রোড ও ফার্ণ রোড এবং পশ্চিম দিকে লীলা রয় সরণী (গরিয়াহাট রোড) অবস্থিত।[১]

এই ওয়ার্ডটি গরিয়াহাট থানার অন্তর্গত। কড়েয়া মহিলা থানা দক্ষিণ-পূর্ব বিভাগ পুলিশ জেলার অধীনে সমস্ত থানার অর্থাৎ তোপসিয়া, বেনিয়াপুকুর, বালিগঞ্জ, গরিয়াহাট, লেক, কড়েয়া, রবীন্দ্র সরোবর এবং তিলজলা এখতিয়ার রয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

১৮৪৭ সালে প্রথমবারের মতো নির্বাচনী ব্যবস্থা চালু করা হয়েছিল এবং ৭ জন বোর্ডের সদস্যের মধ্যে ৪ জনই করদাতাদের দ্বারা নির্বাচিত ছিলেন। ১৮৬৩ সালে নতুন বোর্ড তৈরী হয়েছিল। পুরানো রেকর্ড অনুসারে, ১৮৭২ সালে কলকাতায় ২৫ টি ওয়ার্ড ছিল (ততকালীন ব্যবহৃত বানান) - ১. শ্যামপুকুর, ২.কুমারতুলি, ৩. বারতলা, ৪. সুকিয়া স্ট্রিট, ৫. জোরাবাগান, ৬. জোড়াসাঁকো, ৭. বড়বাজার, ৮. কোলুটোলা, ৯. মুচিপাড়া, ১০.বাবাজার, ১১. পদ্মপুকুর, ১২. ওয়াটারলু স্ট্রিট, ১৩. ফেনউইক বাজার, ১৪. তালতলা, ১৫. কলিঙ্গ, ১৬. পার্ক স্ট্রিট, ১৭. ভিক্টোরিয়া টেরেস, ১৮. হেস্টিংস, ১৯. এন্তালী, ২০. বেনিয়াপুকুর, ২১. বালিগঞ্জ-টলিগঞ্জ, ২২. ভবানীপুর, ২৩. আলিপুর, ২৪. একবলপুর এবং ২৫. ওয়াটগঞ্জ। ১৮৭৬ সালে একটি নতুন পৌরসংস্থা তৈরি করা হয়েছিল, যার মধ্যে ৪৮ জন কমিশনার নির্বাচিত হন এবং ২৪ জন সরকার কর্তৃক নিযুক্ত হন। ১৮৮৮ সালের পৌর একীকরণ আইন কার্যকর হওয়ার সাথে সাথে পৌর কর্পোরেশনের আওতাধীন অঞ্চল প্রসারিত করা হয়। কিছু অঞ্চল ইতিমধ্যে ছিল তবে সেগুলির আরও বেশ কয়েকটি অংশ যুক্ত করা হয়েছিল (বর্তমান বানান) - এন্টালী, ম্যানিক্টলা, বেলিয়াঘাটা, উল্টাডাঙ্গা, চিতপুর, কসিপুর, বেনিয়াপুকুর, বালিগঞ্জ, ওয়াটগঞ্জ ও একবলপুর এবং গার্ডেন রিচ এবং টালিগঞ্জ। ১৯২৩ সালের কলকাতা পৌর আইন গুরুত্বপূর্ণ পরিবর্তন আনে। এটি গণতান্ত্রিক মতে সংবিধানকে চালিত করে তুলেছিল।

নির্বাচন[সম্পাদনা]

নির্বাচন
বছর
কেন্দ্র সদস্য দল
২০০৫ ৬৮ ওয়ার্ড রাজীব দেব সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস [২]
২০১০ রাজীব দেব সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস [৩]
২০১৫ সুদর্শণা মুখার্জী সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস [৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Kolkata: Detail Maps of 141 Wards with Street Directory. D.P.Publications & Sales Concern, 66 Colarelege Street, Kolkata-700073, 4th edition 2003.
  2. Search the web for COUNCILLORS OF KOLKATA MUNICITIPAL CORPORATION. In the search list click on this. On clicking one gets an option for "List of KMC Councillors" at the bottom of the page. Press <Open> to get to Adobe Acrobat file.
  3. "Kolkata Municipal Corporation General Election Results 2010"। Government of West Bengal। সংগ্রহের তারিখ ১৮ এপ্রিল ২০১৫ 
  4. Prabahat Khabar, Hindi newspaper, print edition, 29 April 2015