২৩২ (সংখ্যা)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
২৩১ ২৩২ ২৩৩
অঙ্কবাচকদুই শত and ত্রিশ-দুই
পূরণবাচক২৩২তম
(দুই শত and ত্রিশ-দ্বিতীয়)
গুণকনির্ণয়× ২৯
মৌলিকনয়
গ্রিক অঙ্কΣΛΒ´
রোমান অঙ্কCCXXXII
বাইনারি১১১০১০০০
টাইনারি২২১২১
কোয়াটারনারি৩২২০
কুইনারি১৪১২
সেনারি১০২৪
অকট্যাল৩৫০
ডুওডেসিমেল১৭৪১২
হেক্সাডেসিমেলE৮১৬
ভাইজেসিমেলBC২০
বেজ ৩৬৬G৩৬

২৩২ (দুইশো বত্রিশ) হলো ২৩১ এর পরবর্তী এবং ২৩৩ পূর্ববর্তী একটি স্বাভাবিক সংখ্যা। এটি যুগ্ম বা জোড় সংখ্যা, যৌগিক সংখ্যাপূর্ণসংখ্যা[১][২]

গণিতে- ২৩২[সম্পাদনা]

২৩২ হলো উভয় ধরনের একটি কেন্দ্রীয় বহুভুজ সংখ্যা[৩] এবং একটি কেক সংখ্যা[৪]। এটি উভয় ধরনের দশভুজ সংখ্যা[৫] এবং কেন্দ্রীয় একাদশকোণ সংখ্যা[৬]। এটি একটি রিফ্যাক্টরেবল সংখ্যা, একটি মোৎজকিন সমষ্টি,[৭] একটি আদর্শ সংখ্যা, একটি রিওর্ডান সংখ্যা এবং একটি ননকোটোটিয়েন্ট সংখ্যা[৮]

২৩২ হলো একটি টেলিফোন নম্বর: যেখানে, সাতটি টেলিফোন ব্যবহারকারীর একটি সিস্টেমে, অন্য কতিপয় ব্যবহারকারীকে যুক্ত করার ২৩২টি ভিন্ন উপায় রয়েছে[৯][১০]। এছাড়াও, ঠিক ২৩২টি ভিন্ন ভিন্ন আট শীর্ষবিন্দু যুক্ত ইনডিফারেন্স গ্রাফ এবং ২৩২টি ব্রেসলেট-এর এক রঙের আটটি পুঁতি এবং অন্যটি সাত রঙের হতে পারে[১১]। কারণ এই সংখ্যাটি ২৩২ = ৪ − ৪! আকারের, এটি বুঝায় যে, চারটি উপাদানের একটি সেট থেকে একই সেটের ঠিক একটি উপসেটে ২৩২টি ভিন্ন ফাংশন রয়েছে।[১২]


তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Pettofrezzo & Byrkit (1970, pp. 23–24)
  2. Long (1972, p. 16)
  3. স্লোয়েন, এন. জে. এ. (সম্পাদক)। "Sequence A000124 (Central polygonal numbers (the Lazy Caterer's sequence))"দ্য অন-লাইন এনসাইক্লোপিডিয়া অফ ইন্টিজার সিকোয়েন্স। ওইআইএস ফাউন্ডেশন। 
  4. স্লোয়েন, এন. জে. এ. (সম্পাদক)। "Sequence A000125 (Cake numbers)"দ্য অন-লাইন এনসাইক্লোপিডিয়া অফ ইন্টিজার সিকোয়েন্স। ওইআইএস ফাউন্ডেশন। 
  5. স্লোয়েন, এন. জে. এ. (সম্পাদক)। "Sequence A001107 (10-gonal (or decagonal) numbers)"দ্য অন-লাইন এনসাইক্লোপিডিয়া অফ ইন্টিজার সিকোয়েন্স। ওইআইএস ফাউন্ডেশন। 
  6. স্লোয়েন, এন. জে. এ. (সম্পাদক)। "Sequence A069125 (Centered 11-gonal numbers)"দ্য অন-লাইন এনসাইক্লোপিডিয়া অফ ইন্টিজার সিকোয়েন্স। ওইআইএস ফাউন্ডেশন। .
  7. স্লোয়েন, এন. জে. এ. (সম্পাদক)। "Sequence A005043 (Motzkin sums)"দ্য অন-লাইন এনসাইক্লোপিডিয়া অফ ইন্টিজার সিকোয়েন্স। ওইআইএস ফাউন্ডেশন। 
  8. স্লোয়েন, এন. জে. এ. (সম্পাদক)। "Sequence A005278 (Noncototients)"দ্য অন-লাইন এনসাইক্লোপিডিয়া অফ ইন্টিজার সিকোয়েন্স। ওইআইএস ফাউন্ডেশন। 
  9. স্লোয়েন, এন. জে. এ. (সম্পাদক)। "Sequence A000085 (Number of self-inverse permutations on n letters, also known as involutions)"দ্য অন-লাইন এনসাইক্লোপিডিয়া অফ ইন্টিজার সিকোয়েন্স। ওইআইএস ফাউন্ডেশন। 
  10. Peart, Paul; Woan, Wen-Jin (২০০০), "Generating functions via Hankel and Stieltjes matrices" (পিডিএফ), Journal of Integer Sequences, 3 (2), Article 00.2.1, এমআর 1778992, বিবকোড:2000JIntS...3...21P, ২০১৫-০৯-২৪ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা, সংগ্রহের তারিখ ২০১৪-০৮-০৪ .
  11. স্লোয়েন, এন. জে. এ. (সম্পাদক)। "Sequence A007123 (Number of connected unit interval graphs with n nodes)"দ্য অন-লাইন এনসাইক্লোপিডিয়া অফ ইন্টিজার সিকোয়েন্স। ওইআইএস ফাউন্ডেশন। 
  12. স্লোয়েন, এন. জে. এ. (সম্পাদক)। "Sequence A036679 (n^n - n!)"দ্য অন-লাইন এনসাইক্লোপিডিয়া অফ ইন্টিজার সিকোয়েন্স। ওইআইএস ফাউন্ডেশন।