২০২১ নোবেল শান্তি পুরস্কার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

নরওয়েজিয়ান নোবেল কমিটি ২০২১ সালের নোবেল শান্তি পুরস্কার ৮ অক্টোবর, ২০২১ তারিখে অসলোতে ঘোষণা করে। "গণতন্ত্র এবং স্থায়ী শান্তির অন্যতম পূর্বশর্ত মত প্রকাশের স্বাধীনতা রক্ষার প্রচেষ্টার জন্য" এই পুরস্কার পেয়েছেন মারিয়া রেসা এবং দিমিত্রি মুরাতভ[১]

আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে ২০২১ সালের ১০ ডিসেম্বর অসলোতে আনুষ্ঠানিক পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ১৯৯০-২০১৯ সময়কালে অসলো সিটি হলে অনুষ্ঠিত হওয়ার পর ২০২০ সালে অনুষ্ঠানটি প্রাক্তন ভেন্যু অসলো বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের এট্রিয়ামে নিয়ে যাওয়া হয়।[২]

২০২১ সালের ৩১ জানুয়ারি মনোনয়ন বন্ধ হওয়ার সময় পুরস্কারের জন্য ৩২৯ জন প্রার্থী ছিলেন।[৩] নরওয়েজিয়ান নিউজ এজেন্সি ২০২১ সালের শুরুতে রিপোর্ট করে যে মারিয়া রেসাকে মনোনীত করেছেন জোনাস গহর, যিনি ২০২১ সালের নির্বাচনের পর মনোনীত প্রধানমন্ত্রী ছিলেন[৪] এবং রাশিয়ার অনেক সূত্র দাবি করে যে দিমিত্রি মুরাতভকে মিখাইল গর্বাচেভ মনোনীত করেছিলেন।[৫]

কমিটি[সম্পাদনা]

নরওয়েজিয়ান নোবেল কমিটির সদস্যরা নরওয়ের সংসদ কর্তৃক নির্বাচিত হন এবং তারা আলফ্রেড নোবেলের ইচ্ছা অনুযায়ী বিজয়ী নির্বাচন করার জন্য দায়বদ্ধ; ২০২১ সালে কমিটির সদস্যরা হলেন:

  • বেরিট রিস-অ্যান্ডারসেন (চেয়ার, জন্ম ১৯৫৪), অ্যাডভোকেট (ব্যারিস্টার) এবং নরওয়েজিয়ান বার অ্যাসোসিয়েশনেরপ্রাক্তন সভাপতি, বিচার মন্ত্রী এবং পুলিশ বিভাগের প্রাক্তন রাজ্য সম্পাদক (লেবার পার্টিরপ্রতিনিধিত্ব কারী)। ২০১২ সাল থেকে নরওয়েজিয়ান নোবেল কমিটির সদস্য, ২০১৮-২০২৩ সময়কালের জন্য পুনরায় নিযুক্ত হন।
  • আসলে তোজে (ভাইস চেয়ার, জন্ম ১৯৭৪), পররাষ্ট্র নীতি পণ্ডিত। ২০১৮-২০২৩ সময়কালের জন্য নিযুক্ত।
  • অ্যান এনগার (জন্ম ১৯৪৯), সেন্টার পার্টির প্রাক্তন নেতা এবং সংস্কৃতি মন্ত্রী। ২০১৮ সাল থেকে সদস্য, ২০২১-২০২৬ সময়কালের জন্য পুনরায় নিযুক্ত।
  • ক্রিস্টিন ক্লিমেট (জন্ম ১৯৫৭), প্রাক্তন সরকার প্রশাসন মন্ত্রী এবং শ্রম ও শিক্ষা ও গবেষণা মন্ত্রী। ২০২১-২০২৬ সময়কালের জন্য নিযুক্ত।
  • জার্গেন ওয়াটনে ফ্রাইডনেস (জন্ম ১৯৮৪), মেডেকিনস সানস ফ্রন্টিয়েরেস নরওয়ের প্রাক্তন বোর্ড সদস্য, নরওয়েজিয়ান হেলসিঙ্কি কমিটিরবোর্ড সদস্য। ২০২১-২০২৬ সময়কালের জন্য নিযুক্ত হন।

ঘোষণা ও অনুষ্ঠান[সম্পাদনা]

নরওয়েজিয়ান নোবেল কমিটি অক্টোবরের প্রথম পূর্ণ সপ্তাহের শুক্রবার, অর্থাৎ ৮ অক্টোবর ২০২১ তারিখে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করেছে। ২০২১ সালের ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে অসলোতে এই পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ১৯৯০-২০১৯ সময়কালে অসলো সিটি হলে অনুষ্ঠিত হওয়ার পর ২০২০ সালে অনুষ্ঠানটি তার প্রাক্তন ভেন্যু অসলো বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদেরএট্রিয়ামে ফিরে আসে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "The Nobel Peace Prize 2021"NobelPrize.org (ইংরেজি ভাষায়)। অক্টোবর ৮, ২০২১। 
  2. "Dropper utdeling av fredsprisen i Oslo rådhus"। Klar Tale। সংগ্রহের তারিখ ১ ফেব্রুয়ারি ২০২১ 
  3. "Flere fredsprisforslag før fristen gikk ut"AftenpostenNorwegian News Agency। ৩১ জানুয়ারি ২০২১। 
  4. "Hektisk nomineringsaktivitet før fredsprisfrist"Dagsavisen। ৩১ জানুয়ারি ২০২১। 
  5. https://youtube.com/BYmyxsnlaKE?t=1200